তোমাকে ভালবাসি বাবা

আমি সারাজীবন নিজের মতো চলতে চেয়েছিলাম। নিজের যা পড়তে ভালো লাগে, যা করতে চাই, যা হতে চেয়েছিলাম- সবই একে একে অর্জন করে চলেছি।
শুরুতে বাবা চেয়েছিলেন সেনা কর্মকর্তা হই, পরে চেয়েছিলেন অর্থনীতি পড়ি, অবশেষে সরকারি কর্মকর্তা হই। বাবার চাওয়া এসবের কোনোটাই আমি পুরণ করিনি।
এককালে রাজনীতি করেছি। সাংস্কৃতিক আন্দোলন করেছি। প্রিন্ট মিডিয়ায় দীর্ঘদিন সাংবাদিকতা করেছি। এখনও মিডিয়ায় আছি।

প্রথম যে মেয়েটিকে ভালোবেসেছিলাম তার সঙ্গে সম্পর্কটা শেষ পর্যন্ত টেকেনি। সেটা তার দোষ ছিলনা, ছিলনা আমারও। ভুলবুঝাবুঝি। পরে কয়েকমাসের প্রেমের সম্পর্কে সহপাঠি একজনকে বিয়ে করেছি। তাও বাবার অমতে।

বাবার কথা প্রায়ই মনে পড়ে। তার কোনো স্বপ্ন বা আকাঙ্খা আমি পুরণ করিনি। কিন্তু বাবা শেষ পর্যন্ত আমার সবটাই মেনে নিয়েছিলেন। আজ বাবাকে খুব মিস করি। ষোল বছর আগে বাবা চলে গেছেন সেখানে যেখান থেকে কেউ কখনো আর ফেরে না।

আজ আমি সুখী। আমি আমার মতো হতে চেয়েছিলাম। সেটাই শেষ পর্যন্ত হয়েছি। আজ বাবা থাকলে তিনি নিশ্চয়ই রাগ করতেন না।
মাঝে-মধ্যে আজিমপুরে যাই। বাবার কবরের পাশে কিছুক্ষণ দাঁড়িয়ে তাকে স্মরণ করি। আমাদের দুজনের মাঝে তখন আর কেউ থাকেনা। বাবার সঙ্গে সব অসাধারণ স্মৃতিগুলো মনে হয়। আর কবরের পাশে দাঁড়িয়ে বারবার আমি বলি- “তোমাকে ভালোবাসি বাবা”। হায়, বাবার গলা ধরে এই কথাটা যে কখনোই বলা হয়নি।

[এটি একটি পুরনো পোস্ট। সামহোয়ারইনে গতবছর ভিন্ন এক নিকে এটি দিয়েছিলাম। সিসিবি একমাত্র ব্লগ যেখানে নিজেকে প্রকাশে আমার দ্বিধা নেই। ব্লগে কিছুক্ষণ আগে তাইফুরের পোস্ট পড়ে অনুপ্রাণিত হয়ে এটি এখানে দেয়ার সিদ্ধান্ত নিয়েছি।

আর একটি বিষয়, উপরের বাবার ড্রয়িংটা আমার ছোট ভাই ফয়েজের করা। ও ফৌজদারহাটের ২৬তম ব্যাচের। বাবার মৃত্যুর কিছুদিন পরই ও এটি একেঁছিল।]

৪,৮০৮ বার দেখা হয়েছে

৫৯ টি মন্তব্য : “তোমাকে ভালবাসি বাবা”

  1. তাইফুর (৯২-৯৮)
    “তোমাকে ভালোবাসি বাবা” .... হায়, বাবার গলা ধরে এই কথাটা যে কখনোই বলা হয়নি

    আজ-ই ফোন করব ... বাবাকে বলব ... পরে আফসোস করতে চাই না।
    সানাউল্লাহ ভাইকে ধণ্যবাদ, মনে করিয়ে দেবার জন্য।


    পথ ভাবে 'আমি দেব', রথ ভাবে 'আমি',
    মূর্তি ভাবে 'আমি দেব', হাসে অন্তর্যামী॥

    জবাব দিন
  2. রায়হান আবীর (৯৯-০৫)

    বাবাকে অনেক কথা বলা হয়নি এখনও...
    কোনদিন বলা হবে কিনা জানিনা...

    একদিন আমারও বাবাও চলে যাবেন অদূরে...এতটাই দূরে যে চাইলেও তার সাথে কথা বলতে পারবোনা...

    কেন জানি বিশ্বাস হতে চায়না ব্যাপারটা...

    জবাব দিন
  3. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

    অসাধারণ লেখা লাবলু ভাই, আমরা অনেক জুনিয়র আপনাদের চেয়ে, তাই একজন বড় ভাইয়ের উপলব্ধিগুলো আমাদের জন্য অসাধারণ পাথেয় হয়ে থাকবে সামনের দিনগুলোতে। আপনাকে ধন্যবাদ দেবার ভাষা নেই জাস্ট :salute:

    আর

    সিসিবি একমাত্র ব্লগ যেখানে নিজেকে প্রকাশে আমার দ্বিধা নেই

    এই কথাটার জন্য আবারো :salute:


    সংসারে প্রবল বৈরাগ্য!

    জবাব দিন
  4. ফয়েজ (৮৭-৯৩)

    বাবা আমি তোমাকে ভালবাসি,
    বাবা আমি তোমাকে মিস করি,
    খুব খুব মিস করি।

    আমি এখন অনেক কিছু করি, করতে পারি, আমাকে কেউ নিষেধ করে না, করতে পারে না।
    বাবা তুমি কই, একটু আস, আমাকে নিষেধ কর, আমাকে বুজাও।


    পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

    জবাব দিন
    • সানাউল্লাহ (৭৪ - ৮০)

      সৌভাগ্য বাবার নয়, আমার। একজন মধ্যবিত্ত মানুষ। একজন টিপিক্যাল মানুষ। প্রচণ্ড সংগ্রাম করেছেন সারাজীবন। সন্তানদের জন্য অন্তপ্রাণ। উদার নন, অথচ সন্তানদের সব অন্যায় আবদার শেষ পর্যন্ত মেনে নিচ্ছেন! বাবাকে আমি ভালো বুঝতাম।

      যেদিন বাবা মারা গেলেন আমি তার বড় ছেলে যেন পুরো উম্মোচিত হলাম। মাথার উপর যে বটগাছটার ছায়া আমাকে সব অশুভ, সব যন্ত্রণা থেকে সবসময় আড়াল করে রাখতো, সেটা এক ঝড়ে যেন উপড়ে পরে যেন আমাকে ন্যাংটো করে দিল।


      "মানুষে বিশ্বাস হারানো পাপ"

      জবাব দিন
  5. সামি হক (৯০-৯৬)

    আসলে ছেলেরা হয়তো কখনো বাবা কে বলে উঠতে পারে না, যতো সহজে মা কে বলা যায়। এই দিক দিয়ে আমি ভাগ্যবান হয়তো প্রতিবার যখন দেশে যাই বাপ কে যখন বুকে জরায়ে ধরি তখন মনে হয় মুখে না বল্লেও বাবা বুঝতে পারে তার প্রতি ভালোবাসা।সানাউল্লাহ ভাই আপনাকে অনেক অনেক ধন্যবাদ এতো মন ছুয়ে যাওয়া একটা লিখার জন্নে্য।

    জবাব দিন
  6. মুহাম্মদ (৯৯-০৫)

    বাবা নিয়ে এ ধরণের লেখা পড়লে আগে খুব কষ্ট লাগতো। কারণ আমার বাবাকে আমি সত্যিই ভালোবাসি না। এখন অন্যদের ভালোবাসার কথা শুনলে আর কষ্টও লাগে না। এটাই মেনে নিয়েছি। আমি জানি, কোনদিনও বাবাকে ভালোবাসতে পারবো না। বাবার মৃত্যুর পরেও না। অবশ্য ভবিষ্যতে কি হবে না হবে তা সঠিক করে তো বলতে পারি না। কিন্তু, এখন পর্যন্ত বাবাকে ঘৃণাই করি বলা যায়। তবে অন্যদের ভালোবাসার কথা শুনলে এখন উল্টো ভালো লাগে। যেমন এখন লাগলো।
    মনে হয়, নাহ, পৃথিবীর অধিকাংশ বাবারাই সন্তানের ভালোবাসা পায়। এমন পৃথিবীই আমি চাই, যেখানে সন্তানেরা বাবাকে জীবন দিয়ে ভালোবাসবে।

    জবাব দিন
  7. রবিন (৯৪-০০/ককক)

    ভাইয়া, আপনার এই লেখা পড়ার পর থেকে এখন দিনে অন্তত একবার করে বাবা কে মনে পড়ে। অইদিন কোনো কারন ছাড়াই ফোন দিলাম। বাবা খুব অবাক। কা্রন আমি একা একা থাক তে ভালো লাগে। ফ্যামিলীর সাথে খুব কমই যোগাযোগ করি। থ্যাংকস।

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।