ডাকাডাকি পোস্ট

পোস্টটা শুরু করতেসি আমার দিহানাপুর কথা মনে করে। দিহানাপু, আমি গরীব মানূষ, মোবাইলে টাকা থাকে না জন্য তোমাকে ফোন্দিতে পারি না। কিন্তু প্রতিটা দিন আমি তোমার কথা মনে করি, বিশ্বাস করো, চাপা ছাড়তেসি না…প্রতিটা দিন…

ধুমায় পড়াশুনা করতেসি…এই সেমিস্টারে ভালো রেজাল্ট করতেই হবে এমন একটা ভাব…সারাদিন কাজকাম করসি, মাঝে মাঝে ফেসবুকে ঢুকে পড়তেসি জন্য মাত্র ফেইসবুক ডিএক্টিভেট করলাম। এরপর সিসিবিতে এসে দেখি টিটো ভাইয়ের লেখা, জাতিতে নারী, তাই কমেন্ট তো আর করতে পারি না। আস্তা একটা পোস্ট নামায় দিলাম। হাত মোটেই নিশপিশ করছিলো না লেখার জন্য। কিন্তু মেল্যা দিন কোনো লেখাটেখা দেই নাই । এমনকি এইখানেও দেখা দেই নাই। হয় না……হয় না……….। সিসিবির আজকের অবস্থা দেইখা একটা পোস্ট লিখে ফেললাম। B-)
কি লিখবো বুঝতেসি না। না লিখতে না লিখতে হাতে চরা পরে গেছে। কয়দিন আগে ভুলে হার্ড ডিস্ক ফরম্যাট দেয়াতে আমার জীবনের সব গেছেগা। তাই আজকাল বড় ফুরফুরা দিন কাটাই, কোন চিন্তা ভাবনা নাই…
একটা সময় পাগলের মত সারাদিন মাহমুদুজ্জামান বাবুর গান শুনতাম। তখন ছিল ক্যাসেটের যুগ, ওয়াকম্যানে লুকায় লুকায় কাঁথার তলে উনার ভরাট গলার গান শুনতাম, আর ‘মানচিত্র তোমাকে ডাকছে’ শুনে চোখের পানি মুছতাম। মনে হতো মানচিত্রের আসলেই আমাকে দরকার। কখনও কখনও শুক্রবার সকালের কমনরুমটা গমগম করত ‘রাজা যায় রাজা আসে’র সুরে। সীমা চৌধুরী তখন কেবল মারা গেছেন, তখনও উনার কথা সবার মনে আছে…এই গান শুনে আমরা একে অন্যকে লুকায় চোখের পানি ফেলতাম…মনে হত, কলেজটা থেকে বেরোলে পরেই…পুরা পৃথিবীটাকে বদলে দেবো।
এই পয়লা বৈশাখে আমাদের ডিপার্টমেন্টের ‘০৯ ব্যাচ একটা মূকাভিনয় করল, যার থিম হলো ‘রাজা যায় রাজা আসে’…। না, মাহমুদুজ্জামান বাবুর এই গানটা না, তবে এই লাইনটা দেখেই আমার বহু আগে শোনা গানগুলোকে মনে পড়ে গেলো। অনেকদিন পর তাই এই গানগুলো নামিয়ে এখন পাগলের মত শুনছি আবার…
কেউ ইচ্ছে করলে এখান থেকে শুনে নিতে পারেন…তবে আমি উৎসাহ দিব সিডিটা কিনে গান শোনার…(আমি নিজেও অবশ্য নামিয়েই শুনছি, তবে অতি শীঘ্রই কিনে নেব 😀 )

কয়েকদিন আগে আহসান ভাইয়ের বাসায় গেসলাম, সেখানে বহু বহু বহুউউউ দিন পর জুনা ভাইকে দেখতে সক্ষম হলাম। বহুত টানা হেঁচড়া করে এই মানুষটাকে নিয়ে যেতে পারা গেছে। জিতুপির জিটুজি আবার খাইতে মঞ্চায়, আর উনার সুইট পিচকুটাকে দেখতে বড় ইচ্ছা হয়… কামরুল ভাই বোধহয় ভুলে গেছে উনার হোমপেইজ কি ছিল…(কামরুল ভাইরে নিয়ে বেশি কথা বলব না, আমারে ছ্যাচা দিবে, উনার মাচা বানায় দিবো বলে এখনও ঘুরাইতেসি…), তাইফুর ভাই, টিটো ভাই আজকে বিশাল ফর্মে, দেখে ভালই লাগতেসে…শান্তাপা নির্দিষ্ট ইন্টারভাল পরে সুন্দর সুন্দর লেখা দেয়, তাই উনাকে অনেক ভালবাসা। তপু ভাইও দেয়া শুরু করসে, উনাকেও ভালবাসা। রাব্বী ভাইয়ের ডাকঘরের জন্য রাব্বী ভাইকেও ভালবাসা। ফয়েজ ভাই কই আপনি? আর্মির কতজন ভাই আসল, আর গেলো…
মাসুম ভাই আপনারে কত্তদিন দেখিনা…আপনে কই?? :-B আমাদের অফিসিয়াল ছড়াকার জিহাদ ভাই, অফিসিয়াল আবৃত্তিকার তৌফিক ভাই (উনার তো নামই ভুলে গেসি প্রায়), অফিসিয়াল আর্টিস্ট কামরুল ভাই এনারা কত্তদিন নাই। এক নবীন গবেষক পোস্টে পোস্টে খুব পার্ট নিতো, সে এখন শুনসি কার জানি বান্ধা গরু হয়ে গেসে :-B ।
ইউসুভ ভাই স্যারের বাসায় যেতে আমার বড় ইচ্ছা করে, কেউ কি চিনেন উনার বাসা? মাস্ফু ভাই, ঘোড়ায় চড়েই ব্যাপক খুশি। লিখা টিখার দিকে আর মন নাই।
রেজু, তুই লিখা টিখা দেস না কেন রে? এমন থাবড় দিবো…বাদশা ভাই অনেক দিন ফেলার্টগিরি করতে গিয়া ধরা খায় না…আকাশ ভাই কি সুইট একটা খোমা লাগায় মাঝে মাঝে চুপচাপ কমেন্ট দিয়ে যায়, উনার সেই সহজ সরল লিখা (যেগুলার খেলাধুলা বিষয়ক অংশ জীবনেও আমি পড়ি নাই :D) আমি বড় মিস করি…
আর আমার খুব প্রিয় ভাল ছাত্র তানভীর ভাই, উনি যে কই হারাইসে…উনিই জানে। শুনলাম কার সাথে খুব মাঞ্জা মেরে বেড়াতে গিয়ে নাকি কার কাছে ধরা খাইসেন :D. আর আমাদের আদি জামাই, সামি ভাই…কই আপনে আর আপনার রূপকথা? মেলিতা ভাবী কই??? রিবিন ভাই, মঈনুল ভাই, মান্নান ভাই, মান্না ভাই, আমিন ভাই, মাহমুদ ভাই??? তারপর রাকেশ ভাই, সৌমিত্র ভাই, নূপুর ভাই, ফরিদ ভাই…আপনেরাই বা কই?? আন্দা ভাই, সিসিবিকেও একটু দেইখেন…সামিউর ভাই পিটান খেয়ে আমাদের নাম ভুলে গেছে। সিনিয়রদের মধ্যে এক লাবলু ভাইই মাঝে মাঝে একটু কমেন্ট করেন..আর সব নাই হয়ে গেছে…

রকিবটা কোথায় গেলো, তোর জন্য এক ঝুড়ি ক্যাডবেরী রাখসিরে, নিয়া যাইস। রাশু, মিসু। কাইয়ুম ভাইয়ের য্যান কি হইসে, কার উপ্রে রাগ হইসে কে জানে, সব ব্লগ দিসে ডিলিট মেরে…কি হইসে উনার কেউ বলতে পারে?? আছিব, তারেক, রায়েদ, নাজমুল আর কি কি জানি জুনিয়রগুলা?? ডাবল আপ…আর আমার কলেজের ফাকিবাজগুলা, মৌনতা, সানজানা, অর্পিয়া…সবগুলি হ্যান্ডস ডাউন।

দিহানাপু, তোমাকে মিস করি। তুমি তাড়াতাড়ি চলে আসো, নাইলে আমার কানাডা যাওয়া লাগবে।

৬,৪৯৪ বার দেখা হয়েছে

৭০ টি মন্তব্য : “ডাকাডাকি পোস্ট”

  1. শওকত (৭৯-৮৫)

    বই মেলায় সামিয়াকে দেখে আমি চিনতে পারি নাই। সেদিন বলতে ভুলে গেছিলাম, আজ বলি, এই মেয়েটা কিন্তু মহা সুইট দেখতে। আর মানুষ সামিয়া এত্তো ভালো।
    ভাল কথা আসলেই দিহান কৈ?

    জবাব দিন
  2. সাবিহা জিতু (১৯৯৩-১৯৯৯)

    খুব আগ্রহ নয়ে তরিঘরি করে পড়লাম যদি কোথাও আমার নামটাও থাকে... আবার পড়লাম! না, নাই। কিন্তু তারপরেও সামিয়া কে অসংখ্য ধন্যবাদ এই পোষ্টটার জন্য। আমি নিজেও দম ফেলার মত সময় পাচ্ছিলাম না, এখনও দৌড়ের উপ্রেই আছি। যতই যাই হোক, সিসিবিকে খুব ভালোবাসি, কারণ আমাকে অনেক দিন পর এই সিসিবিই আবার সামাজিক বানিয়েছে। ধন্যবাদ সিসিবি, ধন্যবাদ সামিয়া বিবি।


    You cannot hangout with negative people and expect a positive life.

    জবাব দিন
  3. রাশেদ (৯৯-০৫)

    এই পোস্টটাকে সিসিবিতে নতুন আগত সবার জন্য অবশ্য পাঠ্য ঘোষণা করা হোক, এক পোস্টে পুরাতন সব ফাকিবাজদের চিনতে হলে এই পোস্টের বিকল্প নাই 😀


    মানুষ তার স্বপ্নের সমান বড়

    জবাব দিন
  4. ফখরুল (০৪-১০)

    বেশ কিছুদিন ধইরা সিসিবির কোনাকাঞ্চি তে গোলক ধাধার মত ঘুরপাক খাইতেসি......কোথাও কিছু লিখবার সাহস পাই না ( নতুন তো... 🙁 ) ......যা পড়ি তাই ভাল্লাগে।
    তাই, সামিহা আপুর পোষ্ট তা পইড়া আর থাকতে পারলাম না......ভাবছি কবে আপনাদের মত এত সুন্দর করে লিখতে পারব .........:dreamy:
    তবে, লাই পাইলে আমার মাথায় উঠতে টাইম লাগে না...... O:-)
    :thumbup: সামিহা আপু
    ::salute:: সিসিবি
    লাইয়ের আশায় রইলাম...... 🙂

    জবাব দিন
  5. মুসতাকীম (২০০২-২০০৮)

    না আর থাকা গেল না। লগ ইন করতেই হল। 😀 😀 😀
    মুসতাকীম ইজ ব্যাক :grr: :grr: :grr:


    "আমি খুব ভাল করে জানি, ব্যক্তিগত জীবনে আমার অহংকার করার মত কিছু নেই। কিন্তু আমার ভাষাটা নিয়ে তো আমি অহংকার করতেই পারি।"

    জবাব দিন
  6. টিটো রহমান (৯৪-০০)

    আরো কিছু লেখা আইবোরে সামিয়া....... :dreamy: :dreamy:
    কিন্তু তারপর যেনো সেটা চালু থাকে এটাই আশা করছি.... :tuski: :tuski:

    ভালো কথা টুসকি দেইখা মনে পড়ল ....সায়েদ ভাই কই?

    পোস্টের জন্য ৫ তারা+ :hatsoff: :hatsoff: :hatsoff: :hatsoff: :hatsoff:


    আপনারে আমি খুঁজিয়া বেড়াই

    জবাব দিন
  7. ফখরুল (০৪-১০)

    :bash: :bash: :bash: সরি আপু !!!(বুঝেন্তো...nervousness!) :bash: :bash: :bash:

    :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: ( ১০ এর বেশি গুন্তে পারি না তো ......... 😕 ......বাকি টা মাফ চাই ! )

    এত লাই কই রাখি ???? :goragori: :goragori: :goragori: :awesome: :awesome: :awesome:
    থ্যাঙ্কু সামিয়া আপু 🙂 🙂 🙂

    জবাব দিন
  8. সাব্বির (৯৫-০১)

    এই সবে কাজ হবে না, জাতি দিল্লী যাইবার চায়।
    অট মনে কর্সিলাম দেশে গিয়া খালি পুলিশ রে পিডামু, এখন দেখি তালিকা বড় কর্তে হবে :grr: :grr:

    পাঁচ তারকা :thumbup:

    জবাব দিন
  9. ফয়েজ (৮৭-৯৩)

    আমার নাম ধইরা চিল্লাচিল্লি করতে হইবো না, আমি আশেপাশেই থাকি । :grr:

    জুনা কার্ড নিয়া ঘুরে অথচ মিস্টি খাওয়াইলো না, কি আজব।

    কাইয়ুমের মোবাইলে মেল্লা বার ফোন্দিছি, রিং পড়ে, কিন্তু রিসিভ করে না। ব্যাটা আমার দুই দুইটা সিসিবি গেঞ্জি মাইরা দিছে, ওরে আমি ছাড়ুম না 😡


    পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

    জবাব দিন
  10. রাব্বী (৯২-৯৮)

    সকল প্রসংশা আজ ডলার ম্যানের 😛

    সিসিবির এইরকম জমজমাট অবস্থা দেখে পুরাই ভয় খেয়ে গেছিলাম - অন্য ব্লগে এসে পড়ি নাইতো! নূপুর'দা, কাইয়ূম, আয়েশা, জিতু, তৌফিক, দিহান সহ অনেকের কথা আমি চিন্তা করতেছিলাম। মাসুম ভাইয়ের লেখা বিশাল পাঙ্ক্ষা আমি! উনি তো সিসিবি'তে লেখাই ভুলে গেছেন মনে হয়। রকিবসহ অনেকের ফাইনাল চলেছে।

    মাহমুদুজ্জামান বাবু নিয়ে একটা মজার ঘটনা আছে। উনার তখনো নামডাক হয় নাই। পরে পোষ্টে দিব এইটা।


    আমার বন্ধুয়া বিহনে

    জবাব দিন
  11. আহসান আকাশ (৯৬-০২)

    আমারেও ডাক দেয়া হইছে দেখা যায়, ধন্য হয়ে গেলাম 😛 দেরি না করে সাড়া দিতে চলে আসলাম।

    (তা আমরা দিল্লি কবে যাচ্ছি?)


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
  12. নূপুর কান্তি দাশ (৮৪-৯০)

    বড়ই লজ্জায় পড়ে গেলাম। আসছি শিগগিরি।
    সময়ের এতই টানাটানি যে জুত করে যে একটা পোস্ট পড়বো সে উপায় নেই,
    লেখা তো দূরে থাক।
    ভালো আছো সামিয়া?
    সিসিবির সবাই?

    জবাব দিন
  13. মাহমুদ (১৯৯০-৯৬)
    মাহমুদ ভাই?

    - এইটা কি আমি, নাকি আমার জুনিয়র কিন্তু তোমার সিনিয়র আরেকটা যে মাহমুদ আছে, তারে?

    আমি কিন্তু গত মাসেই ৬টা পোষ্ট দিছি B-)


    There is no royal road to science, and only those who do not dread the fatiguing climb of its steep paths have a chance of gaining its luminous summits.- Karl Marx

    জবাব দিন
  14. আন্দালিব (৯৬-০২)

    সকাল সকাল উঠে আজকে কী হইলো। ফেসবুক থেকে সোজা সিসিবি। একের পর এক পোস্ট পড়তে পড়তে পুরানা জোশ উঠে গেলো। সবাই যখন ফাঁকিবাজ তখন নিজের ফাঁকি নিয়ে আর না-ই বা বলি।

    হাজিরা দিয়া গেলাম। প্রেজেন্ট ম্যাম, থুড়ি, স্যাম। 🙂

    জবাব দিন
  15. জুনায়েদ কবীর (৯৫-০১)

    এই মেয়েটা মোটেই সুইট না...পুরা ফাউল... x-(
    সেদিন আহসান ভাই এর বাড়ির সামনে আমারে প্রায় ৪/৫ ঘন্টা দাঁড়ায়া রাখছিল... 😡


    ঐ দেখা যায় তালগাছ, তালগাছটি কিন্তু আমার...হুঁ

    জবাব দিন
  16. রায়েদ (২০০২-২০০৮)

    পোস্টটা পড়তেসিলাম আর ভাবতেসিলাম কতজনের নাম লেখা আসে আমার নামটা থাকবে না। হঠাত দেখি আরে আমার নাম ও তো আছে। নিজের নামটা দেখে যে কি ভালো লাগলো কীভাবে বুঝাই?

    ACOC এর পিকনিকে টিভিকার্ডটা আমাকে ফেসবুক আর সিসিবি দুইটা থেকেই দুরে সরিয়ে দিয়েছে। এখন নিয়ম করে আম্মুর সাথে বসে হিন্দী সিরিয়াল দেখা হয় । সকাল ৭ টাই বাস ধরতে হয় টাই বেশি রাতেও বসা হয় না। তবে যখনি সুযোগ পাই সিসিবিতে ঢু মেরে যাই । তবে সামনের মে মাস থেকেই আবার নিয়মিত হব আশা করি ।

    জবাব দিন
  17. ইউসুফ (১৯৮৩-৮৯)

    সামিয়া, আমাকে মনে করেছো - ধন্যবাদ...
    আমার কোন বাসা নেই....মেসে থাকি একটা রুমে....
    যশোর ক্যান্টনমেন্টে একটা বাসা ছিল, তোমাদেরকে আসতে বলেছিলাম...এখন সেটা শুধুই স্মৃতি...
    এখনো বলব, ঘাটাইলে আস...গেস্টরুমের ব্যাবস্থা করতে পারব একটা...

    জবাব দিন
    • সামিয়া (৯৯-০৫)

      ইউসুফ ভাই, ঘাটাইলে অফিসার্স মেস? একটা সময় কত গেসি ওখানে...আব্বুর পোস্টিং ছিল। আব্বু আমাদের ছাড়া একদম থাকতে পারত না...আমরা গেলে কি যে বাচ্চাদের মত খুশি হয়ে যেত। আর কি কি সব অদ্ভুত অদ্ভুত জিনিস এনে খাওয়াত...আমি তখন কলেজে, বড়াপু মাত্র মেডিকেলে চান্স পাইসে, আম্মুর পোস্টিং ময়মনসিংহ, আব্বুর ঘাটাইল। সবার যে কি মন খ্রাপ। প্রতি সপ্তাহে হয় আমরা ঘাটাইল যাইতাম, নয়ত আব্বু ময়মনসিংহ আসত। সারা সপ্তাহ উইকেন্ডের জন্য হা করে বসে থাকা...কি সব দিন...
      ঢাকায় আসলে অবশ্যই ফোন্দিবেন।

      জবাব দিন
  18. শাহান (০৩-০৯)

    "সামিয়া, আমাকে মনে করেছো – ধন্যবাদ…
    আমার কোন বাসা নেই….মেসে থাকি একটা রুমে….
    যশোর ক্যান্টনমেন্টে একটা বাসা ছিল, তোমাদেরকে আসতে বলেছিলাম…এখন সেটা শুধুই স্মৃতি…
    এখনো বলব, ঘাটাইলে আস…গেস্টরুমের ব্যাবস্থা করতে পারব একটা…"
    "পোস্টটা পড়তেসিলাম আর ভাবতেসিলাম কতজনের নাম লেখা আসে আমার নামটা থাকবে না। হঠাত দেখি আরে আমার নাম ও তো আছে। নিজের নামটা দেখে যে কি ভালো লাগলো কীভাবে বুঝাই?"
    "চরম চরম …দিল খুশ হয়ে গেল

    অ্যাটেন্ডেন্স দিচ্ছি আপুঃ
    প্রেজেএ এ এ এ এন্ট ম্যাডাআআআআআআআআম "
    এত তেল!!!!! আপু আপনার আর জিবনে তেল কিনা লাগব না...!!!...

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।