ফুটবলঃ বক্সিং ডে ফিকচার

ইউরোপের সব দেশেই ফুটবলে শীতকালীন ছুটি চলছে। কিন্তু ইংলিশ প্রিমিয়ার লিগে কোণো গ্যাপ নাই। বরং ফেস্টিভ্যাল টাইমে খেলা আরও বেশী থাকে । ২৬ শে ডিসেম্বর বক্সিং ডে তে সব দলই মাঠে নামছে। আমি শুধু বড় দল গুলো নিয়ে লিখছি।

Stoke v Man Utd (1845 BST)

এই মূহুর্তে স্টোক বেশ কিছু ইঞ্জুরীতে ভুগছে, কিন্তু নিজ মাঠে ওরা সবসময়ই শক্তিশালী। রেলিগেশন দল হলেও এ বছর নিজের মাঠে হেরেছে মাত্র দুবার। সুতরাং অঘটন এর সপ্ন আমি ভালই দেখি। এছাড়া ক্রিসমাসের এই সময় নিজের মাঠে বাড়তি দর্শক ওদের ভালই অনুপ্রেরনা দিবে।

ম্যান ইউনাইটেড মাত্রই জাপান থেকে ফিরল, জেট ল্যাগ কতটা কাটিয়ে উঠেছে ওইটার উপরই নির্ভর করছে তারা কেমন খেলবে। কিন্তু ম্যান ইউনাইটেড যেকোনো দলের সাথে যেকোনো জায়গায় জেতার ক্ষমতা রাখে এবং যেকোনো কিছুর মোকাবেলা করতে ওরা প্রস্তুত এমনকি ডেলাপ এর লম্বা থ্রোইন ও কোনো ব্যাপার না। ডেলাপকে মোকাবেলা করতে সেন্ট্রাল ডিফেন্সে ফার্ডিনান্ড এবং ভিডিচ যথেস্টই লম্বা।
Verdict: 0-2

Chelsea v West Brom (1900 BST)

টাইটেল রেসে থাকতে হলে স্কলারির চেলসি কে নিজের মাঠে আরো এটাকিং খেলতে হবে মানে ৪-৩-৩ এ শুধু আনেল্কা নয় বরং ৪-৪-২ ফরমেশনে দ্রগবাকেও খেলাতে হবে। কিন্তু ডেকো, বালাক কিংবা ল্যাম্পারড কে বাদ দেয়ার জন্য অনেক সাহস আর গাটস লাগে। Sorry to say স্কলারির বিচি মরিনহোর মত এত শক্তিশালী না মানে কাজটা সোজা কাজ না। এই দিকে জন টেরী ৩ ম্যাচের জন সাসপেন্ড। কিন্তু ১০ জানুয়ারী ম্যান ইউনাইটেড এর সাথে খেলার সময় টেরী খেলতে পারবে। ওয়েস্ট-ব্রম গত সপ্তাহে ম্যান সিটির সাথে দারুন এক জয় পেয়েছে। ইঞ্জুরী টাইমের গোল দল কে পরের ম্যাচের জন্য উদ্দিপ্ত করে কিন্তু আমি কোনো অঘটনের বিন্দু মাত্র সম্ভাবনা দেখছি না।
Verdict: 3-0

Liverpool v Bolton (2100 BST)

লিভারপুল এই মৌসুমের শুরুতে বোল্টন কে রিবক স্টেডিয়ামে বেশ সহজেই হারিয়েছিল। কিন্তু নিজের মাঠে প্রতিপক্ষ যখন নিজের অর্ধে বসে থাকে, তখন প্ল্যান B এর অভাব দেখা যাচ্ছে। তার উপর টরেস খেলার সম্ভাবনা এখনও শতকরা ১০ ভাগের কম। কিন্তু একটা outside সম্ভাবনা আছে। ক্রিসমাসেই না শুধু বছরটাও টেবিলের শীর্ষে থেকে ওরা শেষ করতে চাইবে। বোল্টন লিগে দিন দিন উন্নতি করছে এবং বেশ ভাল প্রিমিয়ার লিগ দল। ইদানিং মাঠের সব পজিশন থেকে গোল পাচ্ছে। কিন্তু এনফিল্ডে গার্ডেনার আর টেইলার মাঝমাঠ থেকে বেশি এডভেঞ্চারাস হবে না। তাই ওরা সামনে মানে স্ট্রাইকার হিসাবে শুধু একজনকে (এলমান্দার) খেলাবে। তাই লিভারপুল আবার তাদের হারাবে এইটাই কমন সেন্স বলছে।
Verdict: 2-0

Aston Villa v Arsenal (2315 BST)
এইটা একটা বড় খেলা। এই ফিকচারের সবচেয়ে আকর্ষনীয় খেলা। এস্টন ভিলা নিজের মাঠ থেকে বাইরে ভাল খেলে। ইতোমধ্যে ওরা আর্সেনাল কে এমিরেটস স্টেডিয়ামে হারিয়েছে। সব দল ভিলা পার্কে আশার পর খালি বসে থাকে এশলে ইয়ং আর আগবনলাহর এর গতি সামলানোর জন্য। কিন্তু আর্সেনাল বসে থাকবে না বরং গোল করার সুযোগ খুজবে। আর এখানেই ভিলার সুযোগ। সবচেয়ে গতিময় আক্রমনভাগ এইবার ভিলার। লিভারপুল এর সাথে ওই রকম গোল খাবার পর গালাস আর জোরু এখন নির্ঘুম রাত কাটাচ্ছে ভিলার আক্রমন ভাগের কথা চিন্তা করে। এই দিকে ফ্যাব্রিগ্যাস ৪ মাসের জন্য মাঠের বাইরে। এডিবায়র সাসপেন্ড; এর সাথে রসিস্কি, এডুয়ার্ডো আর থিও ইঞ্জুরী থেকে ফিরে নাই। সামির নাসরি আর ভ্যান পার্সি কত টুকু কি করবে বলা যাচ্ছে না। তারপরও আমি মনে করি আর্সেনাল একটা পয়েন্ট পাবে তার মানে টেবিলে এস্টন ভিলা আর্সেনাল এর উপরে থাকবে। কিন্তু এস্টন ভিলা জয়ী হলে অবাক হবার কিছুই নাই। গত দুই দিনের গুজব আর্সেনাল রাশিয়ান আরশাভিন কে জানুয়ারীতে কিনছে। আমার মতে আরশাভিন এর মতই কাউকে আর্সেনাল এর এখন দরকার। নয়তো এই বছর কিছু জেতা হবেনা এবং আগামি বছর চ্যাম্পিওন্স লিগ খেলা হবে না মানে আমি মনে করি ওরা প্রথম ৪ দল হিসাবে লিগ শেষ করতে পারবে না। অনেক আর্সেনাল ভক্তের মনে ভয় ঢুকিয়ে দেয়া কথাটা আমি সচেতন ভাবেই বলছি। যাই হোক আমি কিন্তু কোনো বড় দল কে ঘৃনা করি না শুধু ম্যান ইউনাইটেড ছাড়া। তাই আমাকে এন্টি-আর্সেনাল ভাবা ঠিক হবে না।
Verdict: 1-1

এছাড়া এই সপ্তাহের বাকি খেলা গুলো হলোঃ

Friday, 26 December 2008 All in BST

Man City v Hull, 21:00
Middlesbrough v Everton, 21:00
Portsmouth v West Ham, 19:00
Sunderland v Blackburn, 21:00
Tottenham v Fulham, 19:00
Wigan v Newcastle, 21:00

২৮ থেকে ৩০ ডিসেম্বরের মধ্যে দল গুলো আবার খেলবে। কিন্তু রিভিউ দিতে পারব না। আজ আমি শহরের বাইরে যাচ্ছি, আমি নেট এবং টিভি থেকে দূরে থাকব। ২৯ তারিখ ফিরব তাই ওই রাউন্ডের রিভিউ এবং আজকের রিভিউ এর উপর কমেন্ট দিতে পারব না। সবাই ভাল মত ছুটি কাটাবে এই কামনা করি। ২৯ তারিখ মুহাম্মদের নেতৃত্তে নির্বাচনের লাইভ কমেন্টস চাই।

১,৬৩০ বার দেখা হয়েছে

১৩ টি মন্তব্য : “ফুটবলঃ বক্সিং ডে ফিকচার”

  1. রায়হান আবীর (৯৯-০৫)

    আর্সেনালটাই বিগ ম্যাচ এবারের বক্সিং ডে তে। একি সাথে কঠিনও। সেস যাওয়াতে বেশ বাটে পড়ে গেছে আর্সেনাল। পরাজয়ের বেশ ভালো সম্ভাবনা আছে।

    আরশাভিন কে দিয়ে হবে না। ডেভিড ভিয়ার কিংবা লুই সাহার মতো কাউকে দরকার।

    জবাব দিন
    • এহসান (৮৯-৯৫)

      ডেভিড ভিয়া তো স্ট্রাইকার, আরসেনাল এর দরকার একজন যে এডিবায়র এর মত লিঙ্ক আপ করবে। তাছাড়া ডেভি্ড ভিয়া এখন মোস্ট ওয়ান্টেড স্ট্রাইকার; আরসেন বিডিং ওয়ার এ পারবে না।

      লুই সাহা!!!! এইডা কি কইলা? কথা কইলা না কাথা সিলাইলা!!! ৩২ বছরের বুড়া 'ম্যান ইউনাইটেড রিজেক্ট'......... খুব ইঞ্জুরী প্রোন প্লেয়ার... হাহ! ওই বেটা তো এভারটনের ই ২য় স্ত্রাইকার। এখন অবশ্য ইয়াকুবু আর সাহা দুইটাই আহত।

      জবাব দিন
      • রায়হান আবীর (৯৯-০৫)

        গত মৌসুম থেকেই সাহার প্রতি আমার একটা ফ্যাসিনেশন ছিল, সেইটা এখনতরি কাটে নাই। গাইল্লাইলে গাইল্লান। আমি সাহারে ভালো পাই। 😛

        আর্সেনালের দরকারের কথা কইলে এখন অনেকরেই দরকার। ভালো একটা ব্যাক দরকার- যেন টোরে ইঞ্জুরড হইলে প্যথিটিক জরু রে না খেলাইতে হয়। সেস চলে যাওয়ার দরকার ভালো মিডফিল্ডার, দরকার ফ্লামিনির মতো একটা ভালো ডিফেন্সিভ মিড। এইগুলা অচিরেই ফুলফিল হওনের সম্ভাবনা নাই। আমি তাই নিজের মতো কইরা ভাবি। আরও দুইটা ফেবারিট প্লেয়ার আছে আমার। আমি ম্যানেজার থাকলে তাগোরে কিনতাম। একটা টিম কেহিল আর আরেকটা পিটার ক্রাউচ। B-) B-)

        জবাব দিন
        • এহসান (৮৯-৯৫)

          Toure তো ইঞ্জুরড না, ওই ব্যাটা থেকে নাকি জোরু দ্রুততর প্লেয়ার। Toure রে নাকি জানুয়ারী তে বেচে দিবে। ফ্লামিনির বেতন বেশি চাইসে, তাই বেইচা দিসে, এখন স্পেনিস মারকাস সিয়েনার মত বুড়ারে খুজতেসে। জিল্বারটো সিল্ভারে না বেচলেও চলতো। যাদের এমির‌্যাতেস এর মতো টাকা কামাইন্না স্টেডিয়াম আসে, ওদের কি এত কিপ্টা হইলে হয়!!! 😕

          যেখানে এডিবায়র এর মতো টার্গেট প্লেয়ার আসে ওইখানে পিটার ক্রাউচ এর কি দরকার। তুমি তো ম্যানাজার হইলে টিম এর বারোটা বাজাবা। ভাগ্য ভাল তুমি ম্যানেজারিয়াল ক্যারিয়ার এ নাই। 😛

          জবাব দিন
  2. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

    চমৎকার প্রিভিউ
    বক্সিং ডে তে তো পুরা স্পোর্টস উৎসব, কলেজের অ্যানুয়াল এথলেটিক্স টাইপ 😀
    বক্সিং ডে থেইকা দুইটা টেস্ট ম্যাচও শুরু হইবো।
    বাংলাদেশ Vs শ্রী লংকা ১ম টেস্ট
    অস্ট্রেলিয়া Vs দক্ষিণ আফ্রিকা ২য় টেস্ট

    ফুটবল ক্রিকেট মিলায়া পুরা জম জমাট দিন :clap:


    সংসারে প্রবল বৈরাগ্য!

    জবাব দিন
  3. তৌফিক (৯৬-০২)

    ক্রিসমাস ডেতে আছে লস এঞ্জেলস লেকারস আর বস্টন সেল্টিকসের খেলা। ফুটবল ফলো করি না, বাস্কেট বল দেখি।

    এহসান ভাইয়ের দেখাদেখি আমিও কি শুরু করবো নাকি বাস্কেটবলের রিভিউ দেওয়া। পাবলিক মনে হয় না খাইব, সব জায়গায় ফুটবলেরই ছড়াছড়ি।

    খুব ভালো উদ্যোগ এহসান ভাই, সিসিবির ডাইমেনশান বাড়ছেই।

    জবাব দিন
  4. ফয়েজ (৮৭-৯৩)

    এহসানের ফুটবল সেন্স তো মাশা-আল্লাহ।

    আমি সাড়া ক্যাডেট জীবন ফুটবল লাত্থাইছিলাম, কিন্তু এমন ধারা গবেষনা করি নাই।


    পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।