ফ্যান্টাসী ফুটবল

আমার জন্মদিনের পোষ্ট ও এর মন্তব্যগুলো পড়ে আমি আনন্দিত ও অবাক হয়ে গিয়েছিলাম। যেমন কারো কারো নাকি আমার সাথে ফুটবল খেলতে মন চায় যদিও জীবনে আমি ফুটবল তেমন খেলি নাই। আমার আগ্রহ সব খেলা নিয়েই কিন্তু ইংল্যান্ডের চারদিকের পরিবেশটাই কেমন যেনো ফুটবলময়। আমি দেশে থাকতে ইএসপিএন কিংবা স্টার এ খেলা দেখতাম কিন্তু খেলা কিংবা ধারাভাষ্য ছাড়া তেমন কিছু খেয়াল করতাম না। কিন্তু এখন সকাল বিকাল টিভিতে, পেপারে, নেটে ফুটবল গসিপ, অফিসে ফুটবল নিয়ে তর্ক উপরন্তু বাসায় নিজের বউও সিনেমা থেকে ফুটবল বেশী পছন্দ করে; তাই ফুটবল নিয়ে আমার আগ্রহ এবং উৎসাহ অনেক বেড়ে গেছে। আমি জীবনে লিভারপুল, বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ, মিলান, ম্যান ইউ, আর্সেনাল আর গুটিকয়েক চেলসি ফ্যান ছাড়া আর কোনো ফুটবল দলের সমর্থকের কথা শুনি নাই; মানে বুঝি নাই কেউ অন্য কোনো দলের সমর্থন করতে পারে। কিন্তু এখানে এসে দেখলাম রেডিং কিংবা লেইস্টার এর মতো লীগ ওয়ানের (বাংলাদেশের ৩য় বিভাগ সমতুল্য)দলের খেলায়ও স্টেডিয়াম পূর্ণ হয়ে যায়। আর ক্রিকেট ইংল্যান্ডে মৌসুমী খেলা। গলফের মতোই বড়লোকদের খেলা। বছরে মাত্র ৩/৪ মাস ক্রিকেট চলে। আর টেনিস মানে তো শুধু উইম্বল্ডন। কিন্তু ফুটবল মানেই কিছু না কিছু। লীগ, এফএ কাপ, কার্লিং কাপ কিংবা চ্যাম্পিওন্স লীগ কিছু না কিছু সারা বছর আছে। আর বড় খেলার অভাব নাই, তাই মনের ভিতর ফুটবলের একাত্মতা কিংবা উসখুস সারা বছর লেগেই থাকে। সিসিবিতে আমার শুরুর দিকে ফুটবল নিয়ে কিছু লেখা দেয়ার পর দেখলাম পাঠক ভালই মজা পাচ্ছে তাই চরম উৎসাহে লেখা শুরু করলাম। কিন্তু একেকটা লেখা লিখতে অনেক সময় লাগে তাই বেশী লেখা হয়ে উঠে না আর তার উপর গুনগত মানের কথা চিন্তা করে চুপচাপ বসে থাকি। এছাড়া কেনো যেনো মনে হয় আমার বাংলা ভোকাবউলারীতে শব্দ অনেক কমে গেছে। সঠিক সময়ে সঠিক শব্দ খুঁজে পাই না।

আজকে একটা ফুটবল নিয়ে মজার খেলা নিয়ে লিখবো। ফ্যান্টাসী ফুটবল। সারা বছর যারা ফুটবলের খবর রাখে তাদের জন্য খুব আনন্দদায়ক কিন্তু কামরুল কিংবা ফয়েজ ভাইদের মতো পার্টটাইমারদের জন্য খেই ধরে রাখা মুশকিল। প্রতি সপ্তাহে খেলোয়াড় বদল কিংবা ফর্মের দিকে খেয়াল রাখতে হয়, তারপর বাজেটের একটা ব্যাপার আছে। খেলোয়াড়দের দাম বাড়ে কিংবা কমে। কিন্তু একটা ব্যাপার নিশ্চিত এই খেলা খেলতে খুব বড় ফুটবল জ্ঞানী হতে হয় না। এমনকি আমার বউও খেলে। আমার অফিসে অনেক মেয়ে কলিগ খেলে আর একজন তো গতবছরের একটা সময় কয়েক সপ্তাহ যাবত লীগ টেবিলের শীর্ষে ছিলো। রেগুলার ফুটবলের ফলাফলগুলো দেখলেই হয়। আমি ইংলিশ প্রিমিয়ার লীগের ফ্যান্টাসী লীগে সিসিবির নামে একটা লীগ শুরু করতে চাই। অনেকদিন আগে রবিন, হাসান কিংবা আহসান আকাশ আগ্রহ প্রকাশ করেছিলো। অংশগ্রহনকারী ম্যানেজার বেশী পেলে আমরা উয়েফার চ্যাম্পিওন্স লিগের ফ্যান্টাসী ফুটবলটাও শুরু করতে পারি।

ব্যাপারটা হলো সবাই এখানে একজন ফুটবল ম্যানেজার। সবাই মূল ওয়েব এ নিয়ম কানুন গুলো পড়ে নিতে হবে। হ্যাঁ নিয়ম পড়তে বোরিং লাগতে পারে তাই আমি প্রাথমিক নিয়ম কানুন গুলো লিখছি। ১০০ মিলিয়ন পাউন্ড দিয়ে লীগের প্রথম খেলার আগেই একটা দল গঠন করতে হবে। ১০০ মিলিয়ন দিয়ে যেকোনো দল থেকে ৩জন স্ট্রাইকার, ৫জন মিডফিল্ডার, ৫জন ডিফেন্ডার আর ২জন গোল কিপার কিনতে হবে। এরপর এগারোজন প্রথম একাদশে এর বাকীরা বেঞ্চে থাকবে। গোল করা কিংবা গোল না খাওয়ার জন্য খেলোয়াড়রা পয়েন্ট পাবে। প্রতি সপ্তাহ শেষে একাদশের খেলোয়াড়দের মিলিত পয়েন্ট ওই ম্যানেজারের ওই সপ্তাহের অর্জিত পয়েন্ট। এর উপর ভিত্তি করেই লীগে ম্যানেজারদের স্ট্যান্ডিং নির্ভর করবে। এরপর প্রতি সপ্তাহে এক জন করে খেলোয়াড় ট্রান্সফার কিংবা পরিবর্তন করা যাবে। কিন্তু একের অধিক খেলোয়াড় বদল করে চাইলে ৪ পয়েন্ট করে বাদ যাবে। যাই হোক মূল ওয়েব সাইটে নিয়ম কানুন কিংবা পয়েন্ট কিভাবে স্কোর হয় তা ডিটেইল বলা আছে।

এখন সবাই ১০০ মিলিয়ন দিয়ে একটা দল বানিয়ে ফেলেন। হ্যাঁ শুরুতে নিবন্ধন, দলের একটা নাম, দলের জার্সি ঠিক করার মত কিছু আজাইরা ব্যাপার আছে। কিন্তু বেশী সময় নিবে না। এই ফ্যান্টাসী লীগটা শুধু মাত্র ইপিএল এর খেলাগুলো নিয়ে। তাই ইংলিশ লীগ পছন্দ করে না যেসব উন্নাসিক ফুটবলপ্রেমী তাদের জন্য দুঃখিত। ইপিএল এর অফিসিয়াল ওয়েব থেকেই এইটা খেলতে হয়। আর পৃথিবীর সবচেয়ে বেশী মানুষ এই সাইটেই খেলে। তাই এখনই এই সাইটটা ফেবারিটে যোগ করে নিন।

এইবার দল গঠন নিয়ে কিছু টিপ্সঃ
আপনি যেই দলের মায়নেজার ওই দলের মালিক আবুধাবীর আল নাহিয়ান কিংবা আব্রাহোমোভিচ না। সীমিত বাজেট। শুধুমাত্র বড় দলগুলোর খেলোয়াড় দিয়েই টিম বানানোর কথা চিন্তা করলে ১০০ মিলিয়ন দিয়ে পোষানো যাবে না। এছাড়া একদল থেকে সর্বোচ্চ তিনজন খেলোয়াড় নেয়া যাবে। তাই ছোট কিংবা মধ্যম সারির দল গুলোর যেসব খেলোয়াড় নিয়মিত খেলে তাদেরও দলে নিতে হবে। কারণ আপনার দলের কোনো খেলোয়াড় না খেললে আপনি কোনো পয়েন্ট পাবেন না। বেঞ্চেও সবচেয়ে কম দামী কিছু খেলোয়াড় রাখতে হবে যারা নিয়মিত খেলছে। অধিনায়ক এমন কাউকে বানাতে হবে যার গোল করার সম্ভাবনা বেশী। কারণ অধিনায়ক দ্বিগুন পয়েন্ট পায়। খেলার ফিকচারের দিকে খেয়াল রাখতে হবে কারণ নিজের মাঠে খেলা দলগুলো কম গোল খায় তাই ঐ দলগুলোর খেলোয়াড় বেশী রাখতে হবে।

স্ট্রাইকারঃ টরেস, দ্রগবা, রুনী, বারবাটভ, তেভেজ, আদিবায়র বছর শেষে বেশী পয়েন্ট পাবে কিন্তু কিছু বাজেট খেলোয়ারের দিকেও নজর রাখা যেতে পারে যেমন আর্সেনালের বেন্ডনার, এভারটনের জো, টটেনহ্যামের ডেফো, সান্ডারল্যান্ডের জোন্স। এছাড়াও এই বছর উঠে আশা দলগুলোর খেলোয়াড়দের দাম ও খুব কম তাই বার্ণলী, বার্মিংহ্যাম কিংবা উল্ভস এর খেলোয়াড়দের দিকেও হাত বাড়াতে পারেন।

মিডফিল্ডারঃ জেরার্ড, ল্যাম্পার্ড, ফ্যাব্রিগ্যাস, আরশাভিন, ডিরিক কুট, টিম কাহিল এরা অবশ্যই বেশী পয়েন্ট পাবে। কিন্তু সবার দাম খুব বেশী। তাই এদের সবাইওকে না নিয়ে এমন খেলোয়াড়ও নিতে হবে যারা ছোট কিংবা মধ্যম সারির দল গুলোতে পেনাল্টি কিংবা ফ্রি কিক নেয়। তাহলে গোল কিংবা এসিস্ট বেশী পাবে। আর তাতেই পয়েন্ট। এই রকম কিছু বাজেট খেলওয়ার হলো এস্টন ভিলার এশলে ইয়ং, ফুলহ্যামের ড্যানী মার্ফি কিংবা ডিম্পসী। বোল্টনের টেইলর, সান্ডারল্যান্ডের কিরন রিচার্ডসন, টটেনহ্যামের মডরিচ কিংবা লেনন,আর্সেনালের রসিস্কি, চেলসির মালুদা, এভারটনের আর্টেটা (এখন আহত) কিংবা পিনার, ওয়েস্টহ্যামের নোবেল, উইগানের এনজগবিয়া।

ডিফেন্ডারঃ ডিফেন্ডারদের মধ্যে এমন খেলোয়াড় খুজঁতে হবে যারা বছর শেষে ক্লিন শিট বেশী রাখবে, মানে গোল শূন্য রাখবে। গোল না খেলেই একজন ডিফেন্ডার বেশী পয়েন্ট পাবে। আর এর সাথে যদি সেট পিসে গোল করার সামর্থ্য থাকে তাহলে আরো পয়েন্ট। এই রকম কিছু খেলোয়াড় হচ্ছে ভিদিচ, টেরী, এলেক্স আর এভারটনের লেস্কট। অন্যদিকে গোল না করলেও ফুল ব্যাক হিসাবে অনেক এসিস্ট দিতে পারে চেলসির বসিংওয়া, আর্সেনালের ক্লিশী, মাউন ইউ এর এভরা কিংবা লিভারপুলের জনসন। আর গোল কিংবা এসিস্ট না পেলেও সারা বছর ধরে কম গোল খাওয়া আর প্রতি ম্যাচ খেলে যাওয়ার জন্য লিভারপুলের ক্যারাঘার কিংবা চেলসির এশ্লে কোল ও বেশী পয়েন্ট পাওয়ার কথা। এবার আসি বাজেট খেলোয়াড়। বড় চার দল ছাড়া এভারটন আর ফুলহ্যাম এর রক্ষনভাগ ভালো। তাই বেইনস, হ্যাংগাল্যান্ড, হিউজ কিংবা কঞ্চেসকী ভালো। এছাড়াও ম্যান সিটি এবার ভালো দল বানিয়েছে। তারা এবার কম গোল খাওয়ার কথা তাই ওয়েইন ব্রিজ কিংবা কলু ট্যুরেও এবার ভালো পয়েন্ট পাবে। কম দামী ভালো ডিফেন্ডার হলো স্টোক সিটির শোক্রস কিংবা ফায়ে, হাল সিটির টার্নার, উইগানের ফিগুয়েরা, শর্নার, বোল্টনের ক্যাহিল, ওয়েস্টহ্যামের টমকিন্স ইত্যাদি।

গোল কিপারঃ বড় চারদলের গোল্কিপার কম গোল খাবে এছাড়াও ভালো পয়েন্ট পাবে ফুলহ্যামের শোয়ার্জার, এভারটনের হাওয়ার্ড, ম্যান সিটির শে গিভেন কিংবা ওয়েস্টহ্যামের গ্রিন। এছারাও বেঞ্চের গোল কিপার হিসাবে এমন কাউকে নিতে হবে যে ছোট দলের নিয়মিত গোল্কিপার কিন্তু দাম কম। বার্মিংহ্যামের জো হার্ট কিংবা স্টোক সিতির সরেন্সন এই ধরনের জন্য আদর্শ পছন্দ।

এছাড়াও প্রতি খেলোয়াড়ের নামের পাশে তার দাম আর আগের মৌসুমের পয়েন্ট দেয়া আছে। তা দেখেও দাম আর ফর্মের ব্যাপারে কাম্য সমন্বয়ে আসা যাবে। ও হ্যাঁ নতুন তিন দল বার্মিংহ্যাম, বার্ণলী এর উল্ভসের দিকে নজর রাখতে হবে কারণ গতবার ওরা খেলেনি তাই পয়েন্ট শূন্য কিন্তু দাম কম অথচ এরাই হয়তো হতে পারে ট্র্যাম্প কার্ড। কারণ কিছু ভালো খেলোয়াড় সবার দলেই থাকবে তাই ওই খেলোয়াড়রা পার্থক্য তৈরী করবে না। কম দামী বাজেট খেলোয়াড় আর অধিনায়ক নির্বাচনটাই আসল। ও হ্যাঁ প্রতি ম্যাচেই অধিনায়ক বদলে দেয়া যাবে। প্রতি সপ্তাহে অধিনায়ক বদল কিংবা খেলোয়াড় বদল কিংবা ফর্মেশন বদল তা করতে হবে সপ্তাহের প্রথম খেলা শুরু হবার সোয়া এক ঘন্টা আগে। তার মানে প্রতি শনিবার ইউকে সময় ১১৩০ কিংবা বাংলাদেশ সময় বিকেল ৫৩০ এর আগেই দল বদল করতে হবে।

এর আমাদের সিসিবি লীগের কোড হলোঃ 37831-154213
নিজেদের দল বানিয়ে ফেলার পর আগামী ১৬ই আগস্ট পর্যন্ত যতবার ইচ্ছা খেলোয়াড় বদল করা যাবে। দল বানিয়ে ফেলার পর বাম দিকে League ট্যাব টিপলে একটা বক্স আসবে সেখানে আমাদের সিসিবির কোড দিলেই আপনার দল সিসিবি লীগে নিবন্ধিত হয়ে যাবে। শুধু মাত্র এই ব্লগের ব্লগাররাই ওই লীগে অংশ গ্রহন করবে।

তাহলে ম্যানেজাররা নিজেদের দল বানিয়ে ফেলেন। এর কিছু জিজ্ঞাসা থাকলে মূল সাইটে নিয়ম কানুন একটু পড়লেই হবে এর এছাড়া আমি চেষ্টা করবো মন্তব্যে উত্তর দেবার। কিন্তু আমার মত অলস এর উপর বেশী ভরসা রাখা ঠিক হবে না।

১১৪ টি মন্তব্য : “ফ্যান্টাসী ফুটবল”

    • তাইফুর (৯২-৯৮)

      ব্যাপক খাটাখাটনি করছেন দেখি বস।
      স্ট্রাইকার, ডিফেন্ডার, মিডফিল্ডার, গোল্কিপার ...
      নামগুলা টাইপ করাইতো ...

      (হাতে সময় নাই অজুহাতে "লাল তিল" টাইপ লেখা লেখেন না কইলেই ঝাতি বিশ্বাস করব নিকি ?? x-( )

      আপনার লগে কথা বইলা বিয়াপওক ভাল লাগছে বস। ধণ্যবাদ।


      পথ ভাবে 'আমি দেব', রথ ভাবে 'আমি',
      মূর্তি ভাবে 'আমি দেব', হাসে অন্তর্যামী॥

      জবাব দিন
  1. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    মাথার ওপর দিয়া গেল গা!! আমি নাই। :dreamy:

    আমার পোলা খেলতে পারবো? ওরে ঐ কোড দিতে পারমু? আবার বিপদও আছে। এমনিতেই ইংলিশ লীগ নিয়া তার মাতামাতি চরমে। আর এইডা পাইলে পড়াশুনা সব লাটে ওঠবো!! কি করি?? ~x( ~x( ~x(


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন
  2. কামরুল হাসান (৯৪-০০)

    আমি রেজিস্ট্রেশন করছি। টিম বানাইছি। বাকি আল্লাহ ভরসা 😉


    ---------------------------------------------------------------------------
    বালক জানে না তো কতোটা হেঁটে এলে
    ফেরার পথ নেই, থাকে না কোনো কালে।।

    জবাব দিন
  3. আব্দুল্লাহ্‌ আল ইমরান (৯৩-৯৯)
    বর্তমানে ব্লগটি পড়ছেন
    সদস্যঃ ২ অতিথিঃ ১

    সানাউল্লাহ (৭৪ - ৮০)
    আব্দুল্লাহ (১৯৯৩-১৯৯৯)

    প্রিন্স স্যারও কি ফ্যান্টাসি তে ভুগছেন নাকি? 😛

    জবাব দিন
  4. কামরুল হাসান (৯৪-০০)

    এখন পর্যন্ত মাত্র ৩ জন জয়েন করছে, এহসান ভাই, সামি ভাই আর আমি।

    আমার টিমটার ছবি দিলাম।
    এহসান ভাই, কোন সাজেশন থাকলে কন, কারে বদলাইতে হবে!


    ---------------------------------------------------------------------------
    বালক জানে না তো কতোটা হেঁটে এলে
    ফেরার পথ নেই, থাকে না কোনো কালে।।

    জবাব দিন
    • এহসান (৮৯-৯৫)

      কামরুল তোমার দলতো মাশাল্লাহ বেশ ভালো হইসে... ওপেন ফোরামে ছাইরা দিলা... মল্লিক সাহেব তো কপি পেষ্ট কইরা ফালাইবো। আর বেঞ্চ বেশী শক্তিশালী। তাই অইখানে কিছু টাকা বাচাইয়া আরশাভিন কিংবা ফাব্রিগ্যাস রে কিনতে পারো কিনা দেখো। দুই স্ট্রাইকার খেলাইলে বেঞ্চে ক্রাউচ রে বাদ দিয়া বার্মিঙ্হ্যামের ক্যামেরণ জেরম রে নিতে পারো অনেক টাকা বাইচা যাইবো।

      জবাব দিন
      • কামরুল হাসান (৯৪-০০)

        বদলাইয়া দিলাম কিছু ।
        রিজার্ভ বেঞ্চ দুর্বল কইরা মূল দলের শক্তি বাড়াইলাম একটু।
        ডিফেন্সের শক্তি একটু বাড়াইলাম।
        জেরার্ড-ল্যাম্পার্ড করতে করতে শেষ পর্যন্ত জেরার্ডের জয় হইলো।

        ট্যাকা পয়সা শর্ট পড়ছে, নইলে মালুদারে নেয়ার বড়ই ইচ্ছা ছিলো।


        ---------------------------------------------------------------------------
        বালক জানে না তো কতোটা হেঁটে এলে
        ফেরার পথ নেই, থাকে না কোনো কালে।।

        জবাব দিন
  5. শার্লী (১৯৯৯-২০০৫)

    আমার দলঃ গোল কীপার-শোয়ারজার, ডিফেন্স-ভিডিচ, এভরা, টুরে, ডেভিস(এস্টন), মিডফিল্ড- ল্যাম্পার্ড, জিওভান্নি(হাল), নেভিল(এভারটন), মারফি(ফুলহ্যাম), ফরয়ার্ড-রবিনহো, তেভেজ। বেঞ্চ-হার্ট(গোল-বারমিংহাম), টার্নার(ডিফেন্স-হাল), মালব্রাঙ্ক(মিড-সানডারল্যান্ড), জামোরা(ফরয়ার্ড-ফুলহ্যাম)। কেমন এহসান ভাই?

    জবাব দিন
  6. হাসান (১৯৯৬-২০০২)

    আমার দলঃ (৪-৩-৩)

    গোলকিপার - রেইনা (লিভারপুল)

    ডিফেন্স - এভরা (ম্যানচেস্টার ইউনাইটেড), বসিংগা (চেলসি), গালাস (আর্সেনাল), ও' শিয়া (ম্যানচেস্টার ইউনাইটেড)

    মিডফিল্ড- ল্যাম্পার্ড (চেলসি), মারফি (ফুলহ্যাম), জেরার্ড (লিভারপুল)

    ফরোয়ার্ড - কার্লটন কোল (ওয়েস্টহাম), জেমস বিটি (স্টোক সিটি), জামোরা (ফুলহ্যাম)

    সাব - হার্ট (গোলকিপার/বার্মিংহাম), রিজওয়েল (ডিফেন্স-বার্মিংহাম), মারনি, মেনডি (মিড-হাল সিটি)

    জবাব দিন
  7. আরিফ (১৯৯৪-২০০০)

    এমনিতেই সিসিবি, ফেসবুক নিয়ে বাচিনা এখন আবার ফ্যান্টাসী ফুটবল......... :bash: :bash: :bash:

    জাতি কে কাজকর্ম বাদ দিয়া অকাজে সময় নষ্ট করার বুদ্ধি দেয়ার জন্য এহসান ভাই এর ব্যাঞ্চাই... 😡 😡 😡

    জবাব দিন
  8. তাইফুর (৯২-৯৮)

    আমার দলঃ (৪-৩-৩)

    গোলকিপার - ফয়েজ

    ডিফেন্স - সানাউল্লাহ লাবলু, এহসান, ইউসুফ, মাহমুদ

    মিডফিল্ড- রবিন, তানভীর, টিটো রহমান

    ফরোয়ার্ড - জুনায়েদ, কামরুল, কাইউম

    সাব - মরতুজা (গোলকিপার), আন্দা (ডিফেন্স), ম. নূরু, রকিব (মিড)


    পথ ভাবে 'আমি দেব', রথ ভাবে 'আমি',
    মূর্তি ভাবে 'আমি দেব', হাসে অন্তর্যামী॥

    জবাব দিন
  9. হাসান (১৯৯৬-২০০২)
    রকিব (০১-০৭) তোরে কইসে…. তুই বেশী বুঝস!!!
    হাসান ওরে KickOff এর ফটোগুলি পাঠাও। তাহলে তোমার লগে আর পোদ্দারি করবে না। 🙂

    ভাই আমি জানি একটু একটু, কিন্তু ফ্যান্টাসি ফুটবলে খুবই খারাপ আমার পারফরমেন্স।

    রকিব তোমার টিম কই?

    জবাব দিন
  10. এহসান (৮৯-৯৫)

    ফ্যান্টাসী যেকোনো খেলাই অনেকটা তাস খেলার মত। ভালো তাস না আসলে ফন্দি ফিকিরে এর কি করা যাবে। তার মানে অনিশ্চয়তা!!! অনেক কম দামী প্লেয়ার হ্যাট্রিক করে বসতে পারে আবার কাগজে কলমে সুপার স্ট্রাইকার হয়ে যেতে পারে Sent Off মানে -3 পয়েন্ট। তাই দেখা যেতে পারে আমি হয়তো ফয়েজ ভাই এর সাথে রেলিগেশন ফাইট দিতেছি আর কাইয়ূমের দল পয়েন্ট টেবিলের শীর্ষে।

    আর সবার দল কেমন এইটা তো নিজেরাই দেখছে, আমি কাউরে বাদ দিলাম দেখা গেলো ওই প্লেয়ার সুপার হিট। তাই আমি গালি খাইতে চাইতেসি না। 🙁

    ফিকচারের ২য় সপ্তাহে আর্সেনাল, বোল্টন, ওয়েস্টহ্যাম, এস্টন ভিলা, ম্যান সিটি আর এভারটনের কোনো খেলা নাই। তাই শুরুতে এই দল গুলো থেকে বেশী প্লেয়ার নিলে দেখা যাবে, অনেক খেলোয়াড়ই ২য় সপ্তাহে খেলছে না। তাই ফিকচারের দিকে একটু খেয়াল করে...

    জবাব দিন
  11. আমিন (১৯৯৬-২০০২)

    দায়সারা টিম দিলাম একটা। জানি খুব একটা ভালো হয় নাই। কারণ হিসাব ছাড়আ ইনস্টিংস থেকে করছি।

    1: Van der Sar
    2: Terry
    3: Upson
    4: Hangeland
    5: Pantsil
    6: Gerrard
    7: Huddlestone
    8: Arshavin
    9: Larsson
    10: Torres (C)
    11: Ebanks-Blake
    12: Gordon
    13: Faye Ab
    14: Jimenez
    15: Zamora

    জবাব দিন
  12. একটা টিম মনে মনে খাড়া কর্সিলাম, পরে দেখি একশো এগার মিলিয়ন নাই; বুঝলাম খবরাসে ... দেখি আজকাল্কের মধ্যে একটা রিভাইজড টিম দিব ...

    এর আগে একবার ফ্যন্টাসি খেলতে নিসিলাম একটা ওয়েবসাইটে চ্যম্পিয়ন্স লীগের, কয়েক রাউন্ডের পর নানা ভেজালে টিম আপডেট করতে ভুলে গেসিলাম 🙁

    এহসান ভাই, আলোনসো তো কনফার্ম করসে, রিয়ালে যাইবোগা 🙁 [কাকা-রোনালদো-বেনজেমারে নেয়ার পরেও পাত্তা দেই নাই, কিন্তু আলোন্সো-আলবিওল-গ্রানেরো সাইনিংগুলি ভালো হইসে, ঠিকমত ম্যানেজ করতে পারলে বার্সার খবর আছে এইবার ]

    জবাব দিন
  13. আহসান আকাশ (৯৬-০২)

    কোন মতে একটা দল দাঁড় করলাম... তেমন একটা সুবিধার মনে হচ্ছে না ... এমনিতেই ফ্যান্টাসী ফুটবল, ক্রিকেট, F1 সবকিছুতেই আমি বরাবরই ফ্লপ। এবারো রেলিগেশন লীগে ফাইট দেবার জন্য রেডি হয়ে আছি...

    এহসান ভাই, টিম দেখে দু'একটা সাজেসন্স দিলে উপকার হইত...
    The Sky bluz/abahoni


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
    • এহসান (৮৯-৯৫)

      আহসান,

      তোমার মূল একাদশের ৫ জন (গার্ডেনার, তেভেজ, আরশাভিন, আপসন, পেইন্টসিল) ২য় সপ্তাহে খেলবে না। তুমিতো প্লেয়ার শর্ট হয়ে যাবা। আর্সেনাল, ম্যান সিটি, এভারটন, বোল্টন, ওয়েস্টহ্যাম, এস্টন ভিলা, ফুলহ্যাম, ব্ল্যাকবার্ন ২য় সপ্তাহে খেলছে না। 😕

      Tuesday, 18 August 2009

      Arsenal OFF Bolton, 19:45
      Fulham OFF Blackburn, 20:00
      Sunderland v Chelsea, 19:45
      West Ham OFF Aston Villa, 19:45

      Wednesday, 19 August 2009

      Birmingham v Portsmouth, 19:45
      Burnley v Man Utd, 19:45
      Hull v Tottenham, 19:45
      Liverpool v Stoke, 20:00
      Man City OFF Everton, 19:45
      Wigan v Wolverhampton, 19:45

      জবাব দিন
  14. মেহেদী হাসান (১৯৯৬-২০০২)

    আমার টিমটা সেট করলাম, টিম দেখে দু’একটা সাজেসন্স দিলে উপকার হইত…

    গোলকিপার

    1: Schwarzer [Fulham]

    ডিফেন্স

    2: Bosingwa [Chelsea]

    3: Bramble [Wigan]

    4: Hangeland [Fulham]

    5: Cahill [Bolton]

    মিডফিল্ড

    6: Murphy [Fulham]

    7: Young A [Aston Villa]

    8: Kuyt [Liverpool]

    9: Lampard(C) [Chelsea]

    ফরোয়ার্ড

    10: Cole [West Ham]

    11: Anelka [Chelsea]

    বেঞ্চ

    12: Sorensen [Stoke City] - Goalkeeper

    13: Turner [Hull City] - Defender

    14: Carsley [Birmingham] - Midfielder

    15: Jerome [Birmingham] - Forward

    জবাব দিন
  15. মেহেদী হাসান (১৯৯৬-২০০২)

    এখন পর্যন্ত ২২ টি টিমঃ

    The Royal Return - Mehedi Hasan Rasel
    Torres n Tevez - Ehsan Haque
    Champions - Sami Haq
    955 - kamrul hasan
    Brikhomela FC - Mohammad Islam
    thekickerzzz - fazle rabbi
    Abnormally Mads - Abdullah Zobayer
    HI AND GOODBYE - Quamrul Hassan
    untied49 - K M Mostafa Mahbub
    nandonik - Mainul Islam
    robin's team - ashraful amin
    foyez11 - Foyezur Rahman
    Super Mancs - Golap Jaan
    The Indomitables - Sayed Iftekhar
    DeadlyDevils - amin shimul
    BDsenal - raihan abir
    kingkongs - fahim shafayat rahman
    The sky bluz/Abahoni - Ahasan akash
    Stupidly Dreamy - Zihad Tarafdar
    ulumbush - Mohammad Kamrul Islam
    TyranT - Hasan Quyyum
    Crazy Wind - Tanvir Hasan

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।