বৈচিত্র্য ও নানা মত ধারণ করেই সিসিবিকে আমরা সুস্থ-প্রাণবন্ত রাখবো

কলেজ থেকে ছুটি পেলে বাসায় এসে মাঝে-মধ্যে সিনেমা দেখতাম। বাংলা, ইংলিশ তো আছে, তখন ভিসিআর যুগ মাত্র শুরু হয়েছিল। ফলে ফকিরেরপুলে ভিসিআর পারলারে প্রথম হিন্দি চলচ্চিত্র দেখেছিলাম, সম্ভবত কুরবানি

সত্তুর নাকি আশির দশকে মনে নাই ঢাকাই চলচ্চিত্রে তখন রঙিন যুগ আসি আসি করছে। সাদা-কালো চলচ্চিত্রে আংশিক রঙিন (অবশ্যই শুধু গান) দিয়ে এর শুরু। সম্ভবত সেই সময়ের চলচ্চিত্র “দ্যা রেইন বা যখন বৃষ্টি এলো”। নায়ক-নায়িকা ওয়াসিম-অলিভিয়া। আমি জানি না তোমাদের কেউ ওয়াসিম ও অলিভিয়াকে দেখেছো কিনা। দুজনই ভীষণ বেঢপ আকারের। আর কস্টিউম থাকতো একেবারে আটোসাটো। তো সেই চলচ্চিত্রটি একটি কারণে আমাদের আকৃষ্ট করেছিল, এর রঙিন গান। রুনা লায়লার গলায়।

কামরুল বেশ কয়েকবারই আমার কাছে পুরনো বাংলা চলচ্চিত্রের গান চেয়েছে। দেবো দেবো করেও দেয়া হয়নি। কিন্তু সিসিবির গত কয়েকদিনের গুমোট ভাব দেখে-পড়ে মনে হলো এবার একটা গান শোনা দরকার। শোনো সেই গান, একা একা কেন ভালো লাগে না

একা একা কেন ভালো লাগে না : রুনা লায়লা
……………………………………………………………………………

উপরের অংশটুকু ভূমিকা মাত্র। পিলখানায় বিডিআর জওয়ানদের অরাজকতা, নৃশংস হত্যাযজ্ঞ; এ নিয়ে মানসিক চাপ, অপ্রিয় দলাদলি-কুতর্কের জের কোনোমতেই কাটাতে পারছিলাম না। আমি জানি এখনো সিসিবির অনেকে আমার মতো মানসিক চাপে সময় কাটাচ্ছে। পাশাপাশি অফিসের কাজের চাপও বেড়েছে। কাজের সময়টাও কিছুটা বদলিয়েছি। ফলে সিসিবিটা দীর্ঘ সময় খোলা থাকলেও পোস্টগুলোর ভেতরে যাওয়ার সময় পাই কম। মন্তব্য তো ভীষণ কমে গেছে।

এর মধ্যে সিসিবিতে গত কয়েকদিনে বেশ বিতর্ক হয়েছে। অস্বস্তিকর সময়ের মধ্য দিয়ে গেছে আমাদের ভালোবাসার এই ভারচ্যুয়াল জগতটি। কখনো কখনো টালমাটাল হয়েছে। কোনো কোনো পোস্ট, মন্তব্য ব্যক্তিগত আক্রমণের পর্যায়ে গেছে। অনেকেই মনে করে এসব সীমা অতিক্রম করেছে। যদিও আমরা জানি না সীমা আসলে কতোটুকু। সিসিবির একটা রেড বুক থাকলেও সেটা নিশ্চয়ই কোনো ‘চক সার্কেল’ নয়। এর মধ্যে মান-অভিমান, রাগ-ক্ষোভ সবই হয়েছে। এই সময়ে আমি সিসিবিতে নিয়মিত ঢু মারলেও সক্রিয় থাকতে পারিনি। কারণটা আগেই বলেছি।

আমাদের প্রিয় কিছু ছোট ভাইরা সিসিবির জন্ম দিয়েছিল। তারা শুরুতে হয়তো বিভিন্ন কলেজের প্রাক্তন ক্যাডেটদের পারস্পরিক মতবিনিময়, আলোচনা, স্মৃতিচারণের এটা জায়গা করতে চেয়েছিল। ক্রমে এর পরিধি বেড়েছে। সদস্য বেড়েছে। নানা পেশা, মত-পথ, পড়াশুনার প্রাক্তন ক্যাডেটরা এখনো প্রতিদিন এর সদস্য হচ্ছে। আগে ক্যাডেট কলেজ ছিল পুরুষপ্রধান (অল ম্যান)। পরে মেয়েদের ক্যাডেট কলেজ হয়েছে। সিসিবিতে এখন অনেক নারী সদস্যও আছে। সিসিবির সদস্যদের মধ্যে বাবা-ছেলে বা মেয়ে, মামা-ভাগ্নে, বড় ভাই-ছোট ভাই আছে। আর এখন দেখছি শ্যালক-দুলাভাইও আছে! 😮 জানিনা স্বামী-স্ত্রী আছে কিনা, না থাকলে শিগগিরই যে হবে না তার নিশ্চয়তা কোথায়?

অন্য ব্লগের সদস্যদের চেয়ে সিসিবির কিছু পার্থক্য আছে। এখানে অধিকাংশ অপরিচিত হলেও নিজেদের মধ্যে এক ধরণের সম্পর্ক-বন্ধন অনুভব করে, যেটা সামনা-সামনি পরিচয়ের চেয়ে কোনো অংশে কম নয়। ক্যাডেট কলেজে সিনিয়র-জুনিয়রের মধ্যে যে সম্পর্কের টানাপড়েন চলে, সিসিবিতে এসে সেটা শ্রদ্ধা-ভালোবাসায় পরিবর্তিত হয়। কিন্তু এই যে নুপুর, মোস্তফা, অর্ণব, সুব্রত- সিসিবিতে এরা লেখা শুরু করেছে তেমন বেশি সময় হয়নি। অথচ তাদের কাউকেই আমাদের অনাহুত, অপরিচিত মনে হয় না। বরং পুরনো অনেককে নিয়মিত না পেলে খারাপই লাগে। সায়েদ কাছাকাছি সবসময় ঘুরঘুর করে, লেখে না। তাইফুর দেশে ফিরে পেশায় ব্যস্ত সময় কাটাচ্ছে। মরতুজাকে বেশ কিছুদিন পরপর আমরা পাই। এরকম নাম বলতে থাকলে শেষ হবে না।

আমি এর আগেও লিখেছি, সিসিবি এখন একটা পূর্ণাঙ্গ ব্লগ। এখানে শুধু স্মৃতিচারণ নয়, সমাজ-রাজনীতি, অর্থনীতি-দেশ, ধর্ম-বিজ্ঞান, গল্প-কবিতা-গান কতো কিছু লেখা হয়। এখন প্রতিদিন যতো লেখা প্রকাশ হয়, সব পড়তে গেলে কাজ-কাম সব বাদ দিয়ে ব্লগে পরে থাকতে হবে।

এখানে আমরা যারা আছি প্রায় প্রত্যেকেই প্রাপ্তবয়স্ক। কারো বয়স বেশি, কারো কম। কারো অভিজ্ঞতা বেশি, কারো কম। প্রত্যেকেরই নিজ নিজ মত, পথ, আদর্শ, দর্শন, বিশ্বাস-সংশয় আছে। আমাদের কারো কোনো বিষয়ে জ্ঞান কম-বেশি থাকতে পারে এবং আছে। কারণ আমাদের প্রায় প্রত্যেকের পড়াশুনা-কাজ-পেশা ভিন্ন ভিন্ন বিষয়ে। এই বৈচিত্র্য ও বহুমুখিতা নিয়ে আমরা যে একটা সুস্থ-প্রাণবন্ত ব্লগে থাকতে পারি, আলোচনা-বিতর্ক করতে পারি সেই ম্যাচিওরিটি আমাদের থাকতে হবে।

কেউ একজন কোনো একটা বিষয়ে লিখলো, আর তাতে সিসিবির, দেশের-সমাজের মহা ক্ষতি হয়ে যাবে এমনটা নিশ্চয়ই আমরা কেউ মনে করি না। অন্যের লেখালেখি বা বিতর্কে আমরা মূহুর্তেই নিজের অবস্থান বদলে ফেলবো এমন সম্ভাবনাও খুব কম। এই রকম মিশন নিয়ে কেউ এখানে লেখে বলেও মনে হয়না।

সিসিবিতে কেউ ধর্ম নিয়ে লিখলো, আর আমরা সবাই ধার্মিক হয়ে গেলাম; কিম্বা ধর্মের সমালোচনা করে লিখলো বলে আমরা নাস্তিক বা সংশয়বাদী হয়ে গেলাম এমন মনে করার কোনো কারণ নেই। আমাদের মধ্যে এমন অনেকে আছে যারা বিভিন্ন বিষয়ে জানে-বুঝে, পড়াশুনা করে। আবার তাদের ওই বিষয় নিয়ে অন্য অনেকের দ্বিমত বা ভিন্নমত আছে। তবে অনেক লেখা আমাদের অনেককে এসব বিষয়ে পড়তে-জানতে আগ্রহী করে তোলে।

তবে একটা বিষয় হচ্ছে, যে যতো জানে সে ততো বিনয়ী। স্মরণীয় উক্তিটা তো সবাই জানো, “জ্ঞানের সমুদ্র তীরে আমি নুড়ি কনা সংগ্রহ করছি মাত্র”। এটা কিন্তু সবার জন্যই খাটে। একজন বিনয়ী মানুষ তার লেখা দিয়ে যতো সহজে অন্যকে আকৃষ্ট করতে পারেন; একজন অহংকারী জ্ঞানী ততোটাই পাঠককে ক্ষুব্ধ করে তুলতে পারেন বা দূরে ঠেলে দিতে পারেন।

সবারই মনে রাখা দরকার এটা অ্যাকাডেমিক ফোরাম নয়, বিজ্ঞানি বা নাছোড়বান্দা বিতার্কিকদের মঞ্চ নয়; এটা খোলামেলা জায়গা। এখানে সবাই স্থান পায়। মাত্র উচ্চ মাধ্যমিক পাশ করা শিক্ষার্থী থেকে আইনজ্ঞ, বিশেষজ্ঞ, বিজ্ঞানি সবাই এখানে লিখেন, পড়েন। এখানে পড়তে পড়তে একজন অলেখকও লেখক হয়ে উঠেন। আমরা এখানে কোনো বিষয় নিয়ে সমাধানে পৌঁছার জন্য লিখি না। নিজের মত জানাই, অন্যের প্রতিক্রিয়া জানি। মতবিনিময় করি, একমত হই বা না হই। আবার কোনো লেখা বা কারো যুক্তি আমার অপছন্দ হলে সেটা বিনয়ের সঙ্গে প্রকাশ করতে পারি।

আমাদের লেখায় যুক্তি-তর্ক থাকবে, জুনিয়র-সিনিয়র নির্বিশেষে লেখক সম্পর্কে শ্রদ্ধাবোধ থাকতে হবে। এমন কোনো শব্দ বা বাক্য আমাদের ব্যবহার করা ঠিক হবে না, যা অন্যকে আঘাত করে বা তার জ্ঞান নিয়ে প্রশ্ন তোলে।

অনেক লিখে ফেললাম। আরো অনেক কিছু বলার ছিল। তোমাদের (সিনিয়র ভাইরা কেউ পড়লে এখানে আপনাদের শব্দটি যুক্ত করে নেবেন) মন্তব্য পড়তে পড়তে আরো অনেক কিছু বলা যাবে।

চলো আমরা সবাই নিজেদের মধ্যে পারস্পরিক শ্রদ্ধা-সম্মান-ভালোবাসার একটা চমৎকার সম্পর্ক গড়ে তুলি। অন্যের মত শুনি-পড়ি; নিজের মতও যৌক্তিকভাবে বিনয়ের সঙ্গে প্রকাশ করি। নানা মত, পথ, রাজনৈতিক আদর্শ, দর্শন, বিশ্বাস যেন আমাদের ভালোবাসার জায়গাটাকে বিষাক্ত করে না তোলে। আমাদের নানা মত প্রকাশের এই মঞ্চটাকে চলো আমরা সবাই যার যার জায়গা থেকে রক্ষা করি।

সবার জন্য অফুরান ভালোবাসা। ভালো থেকো সবাই।

৬,৯৫৫ বার দেখা হয়েছে

৭৭ টি মন্তব্য : “বৈচিত্র্য ও নানা মত ধারণ করেই সিসিবিকে আমরা সুস্থ-প্রাণবন্ত রাখবো”

  1. সামীউর (৯৭-০৩)

    ধন্যবাদ লাবলু ভাই, বেশ কদিন ধরেই আপনার এরকম একটি লেখার অপেক্ষায় ছিলাম কিন্তু আপনার ব্যস্ততা দেখে দেরীর কারণটাও বুঝতে পারছিলাম।

    সবারই মনে রাখা দরকার এটা অ্যাকাডেমিক ফোরাম নয়, বিজ্ঞানি বা নাছোড়বান্দা বিতার্কিকদের মঞ্চ নয়; এটা খোলামেলা জায়গা। এখানে সবাই স্থান পায়

    অত্যন্ত প্রাসংগিক ও যৌক্তিক বিশ্লেষন। :salute:

    জবাব দিন
  2. ইউসুফ (১৯৮৩-৮৯)

    :salute: :salute: আপনার কাছে অনেক প্রত্যাশিত দিক নির্দেশনা পাবার জন্য।

    তবে একটা বিষয় হচ্ছে, যে যতো জানে সে ততো বিনয়ী

    :salute: :salute:

    অফটপিক ১: আল্লাহর কসম সানাউল্লাহ ভাই, আমার প্রথম সিনেমা "দি রেইন (১৯৭৭)"। "একা একা.." গানটা চলার সময়, সারা হলে বেশ কিছু লোক হাততালি দিয়েছিল, আমি তখন ক্লাস ওয়ানে, মনে করলাম, এইটাই বুঝি সিনেমা হলের নিয়ম - দিলাম হাততালি - সাথে সাথে পাশে বসা আমার এক খালার রক্তচক্ষু আমার প্রথম সিনেমা দেখাটাই মাটি করে দিল।

    অফটপিক ১: ঐ। আমার প্রথম হিন্দি সিনেমা "কুরবানী"। কিভাবে মিলল জানিনা। সিনিয়রের সাথে এতকিছু মিলার অফ্রাধে আমি :just: :awesome: :tuski: :guitar:

    জবাব দিন
  3. আহসান আকাশ (৯৬-০২)

    অফটপিকঃ ওয়াসিম আমাদের ব্যাচের কাছে অনেক পরিচিত এক নাম, কেউ যদি সেই রকম স্মার্টনেস( :grr: ) দেখাতে যেত তাকেই ওয়াসিম উপাধিতে ভূষিত করা হত(বিশেষ করে লম্বা কেউ হলে)। বেশ কিছুদিন আগে মনে হয় মিডিয়ায় এসেছিল ওয়াসিম ইউএসএতে ট্যাক্সি চালাচ্ছে।


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
    • AMLO (anti marriage and love organization)আমাদের ব্যাচে ব্যাপক হিট। ক্লাস নাইনে এইটা ফর্ম করা হইছিল। প্রতিষ্ঠাতা আহসান , মুহাম্মদ, মামুন, নাইম আর হোসেন। ইসলাম নাকি এতে গতকাল যোগ দিছে।

      জবাব দিন
  4. কামরুল হাসান (৯৪-০০)

    এই লেখার প্রতিটা কথা, প্রতিটা বাক্য, প্রতিটা শব্দের সাথে একমত। এমনকি অলিভিয়া'র 'একা একা কেন ভালো লাগে না' গানের সাথেও। 😉 😉
    আমার মনের কথা। :boss:

    অনেক ধন্যবাদ লাবলু ভাই। আপনার অনুপস্থিতিতে একটু ভুল করে ফেলেছি আমরা সবাই। মাফ করে দেন। 😀


    ---------------------------------------------------------------------------
    বালক জানে না তো কতোটা হেঁটে এলে
    ফেরার পথ নেই, থাকে না কোনো কালে।।

    জবাব দিন
  5. তৌফিক (৯৬-০২)

    তাইতো কই, লাবলু ভাই গেল কই... আপনারে লগাইতে দেখছি গত কয়েকদিন, পোস্টানো তো দূরের কথা, কমেন্টানও নাই। এরকম একটা পোস্ট আপনার কাছ থেকে আশা করছিলাম। দেয়ার জন্য ধন্যবাদ।

    সিসিবির বর্তমান অবস্থা নিয়ে ইউসুফ ভাই একটা পোস্ট দিয়েছিলেন। ওইখানে কমেন্টে মুহাম্মদ বলছিল, প্রচার না প্রকাশ। এটা মনে রাখলেই আর কিছু লাগবে না। একটা পোস্ট পড়ে কেউ নিজের ধর্ম-মত-বিশ্বাস বদলে ফেলবে না, জানা কথা। সমস্যাটা তখনি লাগে, যখন কেউ বলে "আপনি ভুল", "কোত্থেকে এমন তথ্য পেলেন?" তখন ডিফেন্ড করার জন্য মূল ব্লগের লেখক আরো কিছু বলবেন। এরপর লেগে যাবে চেইন রিএকশন। দ্বিমত করার জন্য "আপনার কথা মানতে পারলাম না"- এই কথাই তো যথেষ্ট। যখন আগে থেকেই জানি, ব্লগ পড়ে কেউ নিজের মতামত বদলে ফেলবে না, তখন ঠেলাঠেলির কি দরকার?

    আমার বৌরে সিস্টেম কইরা সদস্য বানায়া দিলে কাপল ব্লগারও এই ব্লগে দেখা যাবে। 🙂 :dreamy:

    জবাব দিন
    • তৌফিক (৯৬-০২)

      দুঃখিত, যা বলতে চাইছিলাম, বলতে পারি নাই। আমার নেকটপ কম্পিউটারটা পেন্টিয়াম ওয়ান মানের। মাল্টিটাস্কিং করতে পারে না। আগের কমেন্টটা লেখার সময় একজন এসে কথা বলে আমার চিন্তা ভাবনা সব আউলাইয়া দিয়া গেছে। যাউজ্ঞা, যে কথা বলতে চাইছিলামঃ

      দ্বিমত করার জন্য শুধু বিপক্ষ যুক্তি দিলেই হয়, মূল ব্লগারের জ্ঞান-শিক্ষা বা ক্রেডেনশিয়ালের দিকে আঙুল তোলার তো দরকার দেখি না। কেউ মানতে চাইলে মানবে। যে মানবে না, সে মানবে না। কচলাকচলির কি দরকার?

      জবাব দিন
  6. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

    লাবলু ভাইকে :just: :salute:
    সিসিবি এখন পরিণত ব্লগ। সাধারণ একজন পাঠক হিসেবে আমি সবধরণের মতের এবং বিশ্বাসের লেখাই এখানে পড়তে চাইব। চাইব সেই লেখাগুলোতে সমমনা না হলেও ভিন্নযুক্তির সুস্থ অংশগ্রহণ। এতে আমি নিজেকে ভীষন উপকৃত মনে করবো। লাবলু ভাইকে তাই আবারো অনেক ধন্যবাদ একেবারে মনের কথাগুলো এভাবে সামনে তুলে আনার জন্য :thumbup:

    তবে একটা ব্যাপারে লাবলু ভাইয়ের সাথে একটু দ্বিমত পোষন করছি (আগে :frontroll: দিয়া লই 😀 ) অলিভিয়াকে শুধু শুধু বেঢপ বলাটা :-B ইকটু বাল্কি বই আর কিছু নাতো ;;) কি সোন্দর একখান সিনেমা আছিলো 'রেইন' 😡


    সংসারে প্রবল বৈরাগ্য!

    জবাব দিন
  7. নূপুর কান্তি দাশ (৮৪-৯০)

    সানাউল্লাহ ভাই,
    কী বলবো! এত সহজ সুন্দরভাবে আমরা কেউই বলতে এবং বুঝতে পারিনি। শুধু সিনিয়রিটির বড়ভাই যে আপনি নন, শ্রদ্ধা আর ভালোবাসায় যে সে স্থানটি পেয়েছেন একথা বলাই বাহুল্য।

    "দ্য রেইন" ছবিটি কিন্তু এফসিসির অডিটরিয়মের বড় পর্দায় (প্রজেক্টর পাকাপাকিভাবে খারাপ হয়ে যাওয়া ও ভিসিপি যুগ শুরু হবার আগে) আমাদের ক্লাস সেভেনে দেখেছিলাম। বেশীর ভাগ সময় ক্লাস এইটের
    (ইউসুফ ভাইদের এফসিসি সতীর্থদের, x-( ~x( ) কল্যাণে 'লুক ডাউন' হয়ে থাকতে হয়েছিলো। তবু চোখের কোণা দিয়া ঠিক-ই উপচে পড়া উদ্ভিন্ন যৌবনের অলিভিয়াকে দেখে নিয়েছিলাম। 😮 ।

    জানা গেলো, "সিস্টেম কইরা" নিলে তৌফিকের কল্যাণে স্বামী-স্ত্রী যুগলও পাবো এখানে। বেশ, আমাদের ব্যাচেও আছে একটা ক্যাডেট যুগল, কিন্তু ওদের কাউকে এখানে আনতে পারবো কি না জানি না।

    সানাউল্লাহ ভাই, আপনার এই পোস্ট গুমোট আবহাওয়ার পর স্বস্তির সুবাতাস নিয়ে এলো। ধন্যবাদ বলুন কৃতজ্ঞতা বলুন কোনটাই প্রকাশের ভাষা আমার জানা নেই।

    জবাব দিন
  8. রবিন (৯৪-০০/ককক)

    সানা ভাই, :salute: আপনার লেখার জন্য অনেকদিন ধরে অপেক্ষা করতেছিলাম।

    তবে একটা বিষয় হচ্ছে, যে যতো জানে সে ততো বিনয়ী

    আমার মতে, জানাটা খালি অহংকার না হলেই হলো। আমি কি হনু রে হলেই বিপদ। জানার কোনো শেষ নাই।

    আল্লাহর কসম সানাউল্লাহ ভাই, আমার প্রথম সিনেমা “দি রেইন (১৯৭৭)

    আমাদের এডু স্যার যে নায়ক ছিলেন ভাবতেই খুশি লাগতেছে।

    জবাব দিন
  9. জুবায়ের অর্ণব (৯৮-০৪)

    ধন্যবাদ সানাউল্লাহ ভাই আমাদের মাঝে ফিরে আসার জন্য। আপনার এই পোস্ট আমাদের জন্য হোক অনুপ্রেরণা যাতে ভবিষ্যতে এরকম অপ্রীতীকর ঘটনা আমরা সহজে এড়িয়ে যেতে পারি। আপনার "পারস্পরিক সন্মানবোধের" ধারণাটা ভাল লেগেছে। অনেক বিষয়ই আপনি ছুয়ে গেছেন, আমরা অনেক উপকৃত হয়েছি। আরো দু একটি এই ধরণের পোস্ট চাই আপনার কাছ থেকে।

    জবাব দিন
  10. মোস্তফা (১৯৮৮-১৯৯৪)

    এত সহজ এবং সুন্দর করে আর কেউ বলতে পারতো কিনা জানি না। সম্পূর্ন সহমত। বস্‌ কে ব্লগের প্রিন্সিপাল বানানোর প্রস্তাব রাখছি (পাংগা থেকে বাচার জন্য না কিন্তু)।

    আলোচনা আর বিতর্ক আমার কাছে ভিন্ন। আলোচনায় দুজনের কে জয়ী হলো তা মুখ্য নয়, কিন্তু বিতর্কে জয়ী হবার একটা সুক্ষ চেষ্টা থাকে। সেখানেই সমস্যার শুরু হয়। আমারা সুস্থ আলোচনা করি কিন্তু বিতর্ক নয়।

    জবাব দিন
  11. ফয়েজ (৮৭-৯৩)

    সানাউল্লাহ ভাই, আপনার উপর আমার মেজাজ খুব খারাপ হই আছে। ভাগ্যিস আপনার ফোন নাম্বার আমার কাছে নাই, থাকলে বিশাল একটা ঝাড়ি দিতাম, কলেজে একবার এডুর মুখে মুখে তর্ক করছিলাম, পুরান অভ্যাস, ঝালাই হইতো আবার। এর পর আপনি না হয় আমারে ঢাকার রাস্তায় ডিগবাজি দেওয়াইতেন এই তো। আমি পুরা বাংলাদেশ ডিগবাজি দিতাম, কিন্তুক আপনারে ঝাড়ি মারতামই মারতাম। ভদ্দরলোকের এক কথা। আমারও এক কথা, কারন আমি ভদ্দরলোক।

    তয় এখন মিজাজ ঠান্ডা হইছে। মিজাজ ঠান্ডা হওয়ার পর এই পোষ্ট দিছেন, তাই আপনার ব্যাঞ্চাই।


    পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

    জবাব দিন
    • মাসরুফ (১৯৯৭-২০০৩)

      😮 😮 😮 ওই মিয়া ব্লগের প্রিন্সিপালরে ঝাড়ি মাইরা শ্যাষে জুনিয়র গ্রুপের সব ফ্যাসিলিটি বন করাইবার চান নাকি?কি শাঙ্ঘাতিক...।পুলাপাইন ফয়েজ ভাই রে ঠেকা...নিজেও মরবো আমাগোরেও *ছায় বাঁশ দিয়া চাঙ্গে তুলব...উরে খাইসে রে ব্লগ এমপি সানা স্যারের এগেইন্সটে ডায়রেক্ট হুমকি... :no: :no:

      জবাব দিন
    • সানাউল্লাহ (৭৪ - ৮০)

      ফয়েজ : নিজের ওপর নিয়ন্ত্রণটা হলো আসল। অনেক কিছুতেই আমাদের মেজাজ খারাপ হয়। অল্পেতেই রেগে যাই। কিন্তু পরে যখন মনটা শান্ত হয়ে আসে তখন ভাবি, "এটা আমি কি করলাম"?

      তুমি বয়সে বড় এখানে অনেকের চেয়ে। তাই তোমাকেই উদার হতে হবে বেশি। নিজেকে আমি এভাবেই দেখি। এই যে সিসিবি পোলাপাইন কতোকিছু লেখে, কতো কিছু বলে- সব ধরলে চলে? আমি বেশির ভাগ সময়ই উপেক্ষা করি। দেখি ওরাই পরস্পরকে বকছে, ধমকাচ্ছে- নিজেদের ভুল ধরতে পারেছে। এজন্য সময় যেতে দিতে হয়। ভালো লাগলো তোমার সত্যকথন পড়ে। ভালো লাগলে, ক্ষেপে গেলে ফোন দিও।

      তোমার নম্বরটা আমাকে মেইল করো : sanaullah62@yahoo.com

      অনেক অনেক ভালো থেকো।


      "মানুষে বিশ্বাস হারানো পাপ"

      জবাব দিন
      • ফয়েজ (৮৭-৯৩)

        😀 😀

        কি কমু কন, সিসিবি তে ঢুকলে নিজেরে পোলাপান পোলাপান লাগে আমার। মন টায় কয় সারাদিন চিল্লাপাল্লা করি। 🙁

        বস দিল লাগায় দোয়া কইরেন, অসুকটা পুরা সারে নাই মনে হয়, আবার পেইন দিতাছে, আইজক্যা আরেকটা পেইন কিলার খাইছি।

        মেইল দিমু আইজক্যা ইনশাআল্লাহ।


        পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

        জবাব দিন
          • সানাউল্লাহ (৭৪ - ৮০)

            সত্যি? তোমার পোস্টে আমার মন্তব্য নাই? খুবই দুঃখিত। অবশ্যই ইচ্ছাকৃত না। আসলে খেয়াল কইরা দেইখো, ব্লগটা অনেকক্ষণ আমার এখানে খোলা থাকলেও তেমন যে পোস্টগুলা পড়া বা মন্তব্য করার সুযোগ পাই তা না। কাজের চাপও বাড়ছে। পাশাপাশি অফিসের নানা সমস্যা। সব মিল্যা এই অবস্থা।

            মাফ কইরা দিও। এরপরে অবশ্যই পড়বো এবং মন্তব্য করবো। তোমার ফোন নম্বর পেয়েছি। হঠাৎ কইরা দেখবা ফোন পাইছো। কবে, কখন করমু- সেইটা সারপ্রাইজ থাক!! 😀 😀 😀


            "মানুষে বিশ্বাস হারানো পাপ"

            জবাব দিন
  12. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    গ্রামীণ ফোন-প্রথম আলো মুক্তিযোদ্ধাদের চিঠি নিয়ে একটি বই প্রকাশ করেছে নিশ্চয়ই সেটা অনেকে জানো। এটা নিয়ে তৈরি এটি অডিও এখানে শুনতে পারো।

    বাবাকে এক শহীদ মুক্তিযোদ্ধার চিঠি


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন
  13. সামিয়া (৯৯-০৫)

    আমার কিছু বলার নাই, স্যালুট দেই খালি একটা :salute:
    আসলে আমি নাই বলে এমন হইছিল B-)
    এরপর থেকে যে ঝগড়া ঝাটি করবে, একদম পিটানি দিয়ে বেন্ধে বেল গাছের তলায় দুইদিন রেখে দিতে হবে :grr: :grr:

    জবাব দিন
  14. সামি হক (৯০-৯৬)

    অলিভিয়ার একটা সিনেমা বিটিভি তে দেখেছিলাম সোনালী চুলের শ্যামলা নায়িকা বেশ নাদুস নুদুস ভুরিয়াল, আর ওয়াসিম তো পুরা স্কিন টাইট জিন্স মনে হয় বাংলাদেশে ফ্যাশন হিসাবে চালু করসিল। বড়ই এলেমদার নায়ক নায়িকা।

    তারচেয়ে বড় এলেমদার হল আমাদের ব্লগ প্রিন্সিপাল। সানাউল্লাহ ভাই এরকম একটা সময়পোযগী লেখার জন্য আপনাকে :salute:

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।