গান

আমার সব বন্ধুরা শিরোনাম দেখে একপ্রস্থ হেসে নেবে। আমি নাকি লিখব গান নিয়ে! কিন্তু অনেকদিন লিখি না, তাই একটা কিছু লেখার লোভ সাম্‌লাতে পারছি না।

আমার বড় ভাই গান শিখে। অনেক বড় হয়ে শিখতে শুরু করল মাত্র, কিন্তু শেখার তো কোন বয়স নাই। এতদিন ধরে আমি বাংলা গানের ক্ষেত্রে কোন বাছবিচার না করে সবই শুনতাম। কিন্তু এখন আমার ভাইয়ের গলায় গান শুনেই বাংলা গানের তৃষ্ণা মেটাতে হয়। গান গুলো খুবই সুখ শ্রব্য হয় তা বলব না কিন্তু ভাইয়া খুব একটা খারাপ গায় না। ওর রেওয়াজ আর গান গাওয়া শুনে আমার একটা উপলব্ধি হয়েছে যা আজ সবার সাথে ভাগাভাগি করতে চাই।

গানকে আমরা অনেকগুলো বিভাগে ভাগ করে ফেলতে পারি (যেমনঃ রবীন্দ্র, নজরুল, আধুনিক, ভাটিয়ালি, ভাওয়াইয়া, লালন, পাহাড়ী ইত্যাদি)। এই সকল ধরনের গান আমরা সবাই কম-বেশি শুনেছি। কিন্তু গানের যেই একটা দিক মোটামুটি ভাবে উপেক্ষিত তা হল “রাগ সঙ্গীত”। আমার ভাইকে তার গুরু এখন ‘রাগ’ শেখাচ্ছেন। ভাইয়া প্রতিদিন সকাল সন্ধ্যা রেওয়াজ করে। আমি রাগ সঙ্গীত শুনতে শুনতে এখন রাগ এর ফ্যান হয়ে গেছি। আমি মোহাবিষ্ট হয়ে আছি বলা যেতে পারে। আমার ভাইকে আমার যন্ত্রণায় সারাক্ষণ রাগই গাইতে হচ্ছে। আমি অনেকদিন পর গান শোনার ফলে মুগ্ধতার বিষয়টি পুরোপুরি অনুভব করলাম।

এই ধরনের গান অনেকেই হয়ত পছন্দ করে না। রাগ সঙ্গীত কেন সকলের নিকট এতটা গ্রহণযোগ্য তার প্রকৃত কারণ আমি জানি না। আমার মতে এই ধরনের সঙ্গীতকে গানের মূল স্রোতের সাথে এগিয়ে যেতে দেয়ার পেছনে সকলের ভাল লাগার একটা বড় ভূমিকা থাকতে পারে। আর অবশেষে লাবলু ভাইয়ের কাছে কিছু অনুরোধ করব। ভাই রেডিওতে কি রাগ বা উচ্চাঙ্গ সঙ্গীত নিয়ে একটা অনুষ্ঠান করা যায় না? আমি জানি এই অনুষ্ঠান হয়ত বেশি চলবে না, কিন্তু এই ধরনের সঙ্গীতকে গ্রহণযোগ্য করার জন্য একটা চেষ্টা চালানো যেতে পারে। আর ভাই আপনার কাছে রাগ সঙ্গীতের কালেকশন থাকলে প্লীজ শেয়ার করেন।

২,২৩৩ বার দেখা হয়েছে

৩৮ টি মন্তব্য : “গান”

  1. সামিয়া (৯৯-০৫)

    😮 আমি খুব কম মানুষ পেয়েছি যারা রাগ পছন্দ করে!! যদিও রাগ আমি খুবই কম শুনেছি, তারপরেও স্বীকার করতেই হবে যে কয়টা শুনেছি তার বেশিরভাগই মুগ্ধ হওয়ার মত।
    একটা গান শুন :guitar:

    জবাব দিন
  2. সানাই ভালো লাগে, বিসমিল্লাহ খানের।
    আমার কাছে ভালোই কালেকশন আছে তাঁর। তবে এটা রাগসঙ্গীত কিনা আমি কিন্তু জানি না। আমি ইন্সট্রুমেন্টাল মনে করে শুনি। 😀 😀

    জবাব দিন
  3. আহসান আকাশ (৯৬-০২)

    ICCLM এ সারাদিন ধরে টানা দশটি রাগ সঙ্গিত শুনতে হয়েছিল। ~x( ~x( ~x( তারপর থেকে রাগ সঙ্গিতের কথা শুনলেই কেমন ভয় ভয় লাগে...


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
  4. ফয়েজ (৮৭-৯৩)

    রাগ সংগীত হচ্ছে রেওয়াজের জন্য, গলা ঠিক করার জন্য, যাতে অন্য গান ঠিক মত গাইতে পারে, এইটা আমার মতামত, কেউ মাইন্ড খাইলে নিজ দায়িত্বে খাইবেন, মন্তব্যকারীকে ঝাড়ি দিবেন না। :awesome:


    পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

    জবাব দিন
  5. আমিন (১৯৯৬-২০০২)

    সঙ্গীতের ব্যাপারে মূর্খ আমি। তারপরও রাগ সঙ্গীতের নাম শুনলে কেমন এক বিরাগ আসিয়া উপস্থিত হয়। বুদ্ধিবৃত্তি বানরের কাছাকাছি বলেই হয়তো...........

    জবাব দিন
  6. রায়হান আবীর (৯৯-০৫)

    সত্যজিতের জলসা ঘর সিনেমাটা দেখেছিস? না দেখে থাকলে অবশ্যই দেখে ফেলবি। এই সিনেমার গানগুলো শুনে আমি পুরাই মোহিত হয়ে গিয়েছিলাম। এমন কী আইসিসি এলএম মনের মধ্যে যে ভয় ধরিয়ে দিয়েছিল- সেটাও কেটে গেছে। :awesome:

    জবাব দিন
  7. রাগ???

    যেইটার লেন্হ যত বেশি, সেইটা তত ভাল রাগ সঙ্গীত, তাই না?
    মোস্তফা ভাই একবার হাউস কম্পিটিশনে ১৮ মিনিট ধরে রাগ করছিলেন,
    তার রেকর্ড ভেঙে প্রায় ২৫-৩০ মিনিট ধরে রাগ করেছিল জুনিয়র গ্রুপে ফারহান নামের একটা ছেলে।

    রাগ আসলেই সঙক্রামক, শুনলেই কেন যানি নিমিষেই রাগ উঠে যায় x-( x-( x-(

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।