এক নাদান বাচ্চার গান শোনা

আমাদের বুয়েটের ২-১ এর ক্লাশ শেষ হয়েছিলো সেই নভেম্বরে। তারপর দীর্ঘ সাড়ে চার মাস ধরে ৫ টা :chup: এক্সাম দেবার পর আবার এক মাসের ছুটি। শরীরের পরতে পরতে জং ধরে গেছে। তাই গতো ২ সপ্তাহ ক্লাশ করে আমার মনে হইতেছে সেই ফুটবল খেলোয়াড় এর মতো যে কিনা দীর্ঘ ইঞ্জুরি শেষে কোন ওয়ার্ম উপ ছাড়া খেলতে এসে আবার ইনজুরি তেই পড়ছে! তার উপর এইবার পড়ছে সেইরকম রুটিন আর স্যার! উইকে ৪ দিন বিকাল এ!! অমানুষিক অত্যাচার! স্যার গুলাও পড়ছে মাশাল্লাহ!! এই টার্ম সহি সালামতে পাশ করতে পারি নাকি সেটাই চিন্তার বিষয়।

যা নিয়ে লিখতে বসছিলাম। আমার এক ফ্রেন্ড সেদিন আমাকে শচীন দেব বর্মণ এর কয়েক্টা গান দিয়ে বলেছিলো শুনে দেখিস। আমি বলেছিলাম পুরানো আমলের গান শুনলে আমার হাসি পায়। তবলা আর হারমনিয়াম এর যুগ শেষ! ও তখন হেসে বলেছিল শুনেই তারপর কথা বলিস! আমি গান গুলা নিয়ে পি সি তে রেখে তার পর আর কনো খোজ রাখি নাই। হঠাত গতকাল বিকালে কি মনে করে আমার ছোট এম পি থ্রি তে শচীন এর গান গুলা লোড করলাম। এরপর আমার অনুভূতি আমি ভাষায় বলতে পারবো না। একটা মানুষের গান এতো মন ছোয়া কিভাবে হতে পারে??? লজ্জার বিষয় আমার জন্য কিছু কিছু গান যে উনিই গেয়েছিলেন সেটাই আ্মি জানতাম না। নীটোল পায়ে রিনিক ঝিনিক গান টা আমি জানতামই না এই মানুষ টি গেয়েছেন। সত্যি কথা বলতে কি ফুয়াদ এর রিমিক্স তা এটার কাছে কিছুই না।

আমার মনে হলো আসলে আমরা সবাই এ্কসময় না একসময় মূলে ফিরে যাই। তারপর মনে হয় কি দেখলাম!! হায় রে!! পুরো জীবনটা রিমিক্স দিয়েই ভরায় দিলাম কিন্তু আসল জিনিশের কদর টা কখনই বুঝতে পারি নাই এই আমি। আমার মনে হলো আমি মনে হয় এখন গান শুনা শুরু করলাম। এখনো আসল গানের বিশাল যে সৈকত আছে তা আমার অধরাই রয়ে গেছে!!!

পুনশ্চঃ শচীনের গান কে এতোদিন ফুয়াদের ভাবার কারনে আমি ৫০ টা :frontroll: দিয়ে দিলাম। সবাই আমাকে মাফ করে দিয়েন!!

নিটোল পায়ে

ডাকাতিয়া বাশি

নিশীথে যাইও ফুলবনে

তুমি আর নেই সে তুমি

২,০৬১ বার দেখা হয়েছে

২০ টি মন্তব্য : “এক নাদান বাচ্চার গান শোনা”

  1. সাজিদ (২০০২-২০০৮)

    ভাই শচীনের গলায় নিটলপায়ে গানটা একটু আপলোড করে লিন্ক দিতে পারবেন প্লীজ, শুনতে ইচ্ছা করতেসে 🙂 আমিও ভাবতাম এটা ফুয়াদের গান পরে একদিন আব্বাকে শোনাবার পর জানসিযে আসলে না 😛 😛

    জবাব দিন
  2. আহসান আকাশ (৯৬-০২)
    সত্যি কথা বলতে কি ফুয়াদ এর রিমিক্স তা এটার কাছে কিছুই না।

    :thumbup: :thumbup:


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
  3. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    তথাকথিত রিমিক্স আর মূল গানগুলো নিয়ে একটা অন্যধরণের অনুষ্ঠান করার আইডিয়া অনেক দিন ধরে মাথায় ঘুরঘুর করছে। ওইরকম করলে শুনবা তোমরা?


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন
  4. আগে বাসায় ক্যাসেট প্লেয়ার ছিল,তখন এসব গান শুনতাম।আমার আব্বুর গানের বিশাল কালেকশন আছে।কিন্তু ক্যাসেট প্লেয়ার নষ্ট হয়ে যাওয়ার পর আর এসব গান শুনা হয় না 🙁 ।

    নেট এ গান সার্চ দিলে খালি রিমিক্সই পাওয়া যায় x-( ।

    পোষ্ট চরম হইছে 😀 ।

    জবাব দিন
  5. হু, এই জেনারেশানের পাবলিকের একটা সাধারন উন্নাসিকতা আছে (আসলে আমার মনে হয় যেটা মূলত অজ্ঞতাপ্রসূত) যে পুরানো দিনের বাংলা গান বা রবীন্দ্র নজরুল নাকি প্যানপ্যানানি মার্কা গান। আসলে ধারণাটা যে কতটাই ভুল, তার ফলে তারা নিজেরাই কতটা রসবঞ্চিত হচ্ছে, আর কতটা গভীরতাহীন মানুষের পরিচয় দিচ্ছে তারা কক্ষনো তা জানতেই পারে না। আপনি অন্তত জানতে পেরেছেন, আপনাকে অভিনন্দন

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।