মজিলা ফায়ারফক্সের তিনটি দরকারী অ্যাডঅন

পিসি বা ল্যাপটপের একটি জনপ্রিয় ব্রাউজার মজিলা ফায়ার ফক্স। অনলাইনে বিচরণ মনের মত করার জন্য মজিলাতে আছে হাজারো আ্যডঅন।এর মধ্যে কয়েকটি অামার খুব প্রিয়। কাজে লাগবেই এমন তিনটি অ্যাডঅন – ইমেজ অ্যাণ্ড ফ্ল্যাশ ব্লকার,ফায়ারশট এবং ভিডিও ডাউনলোড হেল্পার। যারা ব্যবহার করেননি তাদের জন্য শেয়ার করলাম।

ইমেজ অ্যাণ্ড ফ্ল্যাশ ব্লকার

কোন ওয়েব পেজের ছবি কিংবা ফ্ল্যাশ ব্লক করা যায়। ব্যবহার করা খুব সহজ। মাউস রাইট ক্লিক করুন।Image flash blocker নির্বাচন করুন।চারটি অপশন আসবে- Images on, Flash on অথবা Images off, Flash on অথবা Images on, Flash off অথবা Images off, Flash off. যেটি প্রয়োজন ক্লিক করুন।এটি জাভা এমবেডেড ফটো ব্লক করতে পারে। অ্যাড অনটি ফ্রি হলেও এর ডেভেলপার কিছু সহযোগিতা আশা করেন। সম্ভব হলে সহযোগিতা করবেন। না করলেও সমস্যা নাই। মোবাইল অপারেটরদের ব্যাণ্ডউইথড নিয়ে প্রতারণায় ক্ষুদ্ধ হয়ে এটা ব্যবহার শুরু করেছি।ছবি বা ফ্ল্যাশ ব্লক করতে পারলে ওয়েব পেজ দ্রুত লোড হয়, কষ্টের টাকায় কেনা মেগাবাইটও বাঁচে।

ফায়ারশট

কোন ওয়েব পেজের স্ক্রিনশট নেয়ার জন্য দারুণ একটা অ্যাড অন।এর মাধ্যমে কোন ওয়েব পেজ সম্পূর্ণ, দৃশ্যমান অংশ কিংবা মনোনীত অংশের স্ক্রিনশট নেয়া যায়। স্ক্রিনশট সম্পাদনা করে পিডিএফ, জেপিইজি, জিআইএফ, পিএনজি কিংবা বিএমপি ফরম্যাটে সেভ করা যায়। এটি প্রিন্ট, কপি কিংবা ইমেইলও করা যায়।

ভিডিও ডাউনলোড হেল্পার

Video DownloadHelper ভিডিও ডাউনলোড করার জন্য  খুব ভাল একটি এক্সটেনশন। এর মাধ্যমে You tube, DailyMotion, Facebook, Periscope, Vimeo, Twitch, Liveleak, Vine, UStream, Fox, Bloomberg, RAI, France 2-3, Metacafe এবং আরো অনেক সাইট থেকে ভিডিও ডাউনলোড করা যায়। কোন ওয়েবসাইট ঘোরার সময় মিডিয়া জাতীয় কিছু থাকলে ভিডিও ডাউনলোড হেল্পারের তিনটি বল নড়াচড়া করে জানিয়ে দেবে আপনাকে।তখন সেখানে ক্লিক করলে ডাউনলোডের কয়েক রকম অপশন দেখাবে। ক্লিকের মাধ্যমে এমপিফোর, থ্রিজিপি, এফএলভি কিংবা আরও কোন ফরম্যাটের এবং মেগাবাইটের ডাউনলোড অপশন থেকে নির্ধারণ করে দিন।

পূর্বে টেকটিউনসে প্রকাশিত। এখানে শেয়ার করলাম যদি আপনাদের কাজে লাগে। দুটি স্ক্রিনশট-

Image and flash blocker

Fireshot

 

১,২৯৩ বার দেখা হয়েছে

২ টি মন্তব্য : “মজিলা ফায়ারফক্সের তিনটি দরকারী অ্যাডঅন”

  1. খায়রুল আহসান (৬৭-৭৩)

    পরোপকারার্থে কষ্ট করে এই ব্লগটি এখানে দিয়েছো, এজন্য অকৃ্ত্রিম সাধুবাদ তোমার প্রাপ্য, মোস্তাফিজ!
    আমি আজকের এই ডিজিটাল জগতে অন্তর্জালের ব্যবহার সম্বন্ধে নেহায়েৎ যতটুকু না জানলেই নয়, ঠিক ততটুকুই জানি, এর বেশী নয়। তাই তোমার এ লেখাটা আমি তেমন হয়তো কাজে লাগাতে পারবোনা, তবে অন্যরা নিশ্চয়ই এতে উপকৃ্ত হবে।
    ব্লগটা আসার প্রায় ৫ দিন পরেও শুন্য মন্তব্যে ব্যথিত হ'লাম। সিসিবিটা এমন ঝিমিয়ে পড়লো কেন? দুটো লেখা দিয়ে প্রায় এক সপ্তাহ বসে থাকতে হয় পরেরটা দেয়ার জন্য! নিয়মিত ব্লগারদের হঠাৎ করে অন্তর্হিত হয়ে যাবার কারণটা কী?

    জবাব দিন
    • টিটো মোস্তাফিজ

      কষ্ট করে মন্তব্য করার জন্য অনেক ধন্যবাদ খায়রুল ভাই। আপনার মন্তব্যটা না পেলে হয়তো এই পোষ্ট এর স্ট্যাটাস পাল্টাতাম,আনপাবলিশ করে দিতাম। খেটে খুটে লেখি। মন্তব্য না পেলে বেশ কষ্ট লাগে। কিছু লাইক বা শেয়ার পেলে তার কিছুটা লাঘব হতে পারে। আমার ধারণা সিসিবিয়ানরা হয়তো ঠিক বিজ্ঞান মনষ্ক নয়। শর্টকাট ভাইরাস নিয়ে বেশ খাটুনি করে লিখছিলাম। দয়া করে দুইজন মন্তব্য করেছেন। মাঝে মাঝে মনে হয় সিসিবিতে বিজ্ঞান সম্পর্কিত কোন লেখা দিবনা। ইংরেজীতে টুকটাক কবিতা লিখি। এখানে বাংলাসহ প্রকাশ করলেও অনেকের পছন্দ নয় ব্যাপারটা। কেউ কেউ মনে করে ইংরেজীটার শুধু লিংক দেয়া উচিত। সেটা তো ফেসবুকে করাই যায়। এখন পড়ুয়া কম। লেখক আরো কম। তবে, সংবিধিবদ্ধ সতর্কীকরণ অবহিতকরণের লোক খুব একটা কম নয়। সিসিবিতে আমাদের পারস্পরিক একটা টান বেশ কাজ করে। তাই আহত হলেও এখানে লেখা দেই। টেকটিউনসে এই লেখাটা ৫৮বার শেয়ার হয়েছে, ৮৩৬ বার পঠিত। সংখ্যাটা বেশি না হলেও আমি খুশী। ওখানে কেউ আমাকে চেনে না। বিপরীতে এখানে লাইক কমেন্ট সব ০ 🙁 🙁 🙁 🙁


      পুরাদস্তুর বাঙ্গাল

      জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।