সাইফুদ্দাহার শহীদ, আমাদের ভালোবাসা নিন

সাইফুদ্দাহার শহীদ প্রাক্তন ফৌজিয়ান। ফৌজদারহাট ক্যাডেট কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন ‘ওল্ড ফৌজিয়ানস অ্যাসোসিয়েশন- ওফা’-এর নেতৃত্ব দিয়েছেন বেশ কিছুকাল। ‘ওফা’র নানা অনুষ্ঠানে উনাকে তৎপর দেখেছি। তেমন কোনো কথা সামনা সামনি কখনো বলেছি এমন মনে পড়ে না। অথচ উনার চেহারাটা বেশ ভালোই মনে ছিল।

মাঝের সময়টা নিজের পেশার পেছনে দৌঁড়ে ‘ওফা’র অনুষ্ঠানেও যোগ দিয়েছি খুব কম। এ কারণে কখনো খেয়াল হয়নি যে চেনা চেহারার মানুষটাকে দীর্ঘদিন দেখা যাচ্ছে না। হঠাৎ করেই ২০০৯ সালে ‘ওফা’র ইয়াহু গ্রুপে সাইফ ভাইয়ের একটা মেইল নজরে এলো। ক্যাডেট কলেজের বন্ধু এবং সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান হত্যাকাণ্ডে ‘দোষী সাব্যস্ত’ হয়ে ফাঁসিতে নিহত বন্ধু মেজর রওশন ইয়াজদানীকে নিয়ে নিজের ওয়েবসাইটে একটি লেখার লিংক দিয়েছিলেন তিনি ওই মেইলে। লেখাটি পড়ে ভীষণ আবেগতাড়িত হয়েছিলাম। তখনি ঠিক করলাম ইংরেজি থেকে লেখাটি অনুবাদ করে সিসিবিতে দেবো। সাইফ ভাইয়ের অনুমতিও চাইলাম। তিনি সানন্দে রাজি হলেন। সেই থেকে সাইফুদ্দাহার শহীদকে আমার নতুন করে চেনা শুরু। যে সাইফ ভাইয়ের সঙ্গে কখনো কথা হয়নি, ভারচ্যুয়াল যোগাযোগটা কতো সহজে সেই দূরত্ব ঘুচিয়ে দিল।

বুয়েট থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশুনা করা সাইফ ভাই পেশা হিসাবে বেছে নিয়েছেন তথ্য-প্রযুক্তিকে। গত এক দশক ধরে যুক্তরাষ্ট্র প্রবাসী। ভ্রমণ এবং হ্যাম রেডিও ছাড়াও তার ভালোবাসার আরো একটা জায়গা- লেখালেখি। নিজের ভাবনাগুলোকে স্থান দিতেই “ইন মাই ড্রিমস” নামে একটা ওয়েবসাইট গড়ে তুলেছেন। স্ত্রী মমতাজ শহীদও কবি। এক মেয়ে ও এক ছেলে আছে এই দম্পতির।

ওয়েবসাইটে দেখলাম সাইফ ভাই লেখালেখি করছেন ইংরেজিতে। এ নিয়ে উনার সঙ্গে কথা হয়নি। সম্ভবত এখনকার প্রবাসী পাঠকদের কথা বিবেচনা করেই তিনি ইংরেজি ভাষার আশ্রয় নিয়েছেন। অথচ তিনি কম্পিউটারে বাংলা ভাষার জনক! কম্পিউটারে বাংলা ভাষা ব্যবহারের ইতিহাস এলে ‘শহীদলিপি’ থেকে এর সূচনাকাল গুনতে হবে। ২৬ বছর আগে লন্ডন থেকে ‘মায়ের ভাষা’য় মাকে প্রথম চিঠি লিখেছিলেন সাইফুদ্দাহার শহীদ এই ২৫ জানুয়ারিতে।

দিনটাকে আমার স্মরণ করে রাখতে চাই। ‘শহীদলিপি’ থেকে ‘বিজয়’ হয়ে কম্পিউটারে বাংলা ভাষা এখন ইউনিকোডের যুগে চলে এসেছে। এই যন্ত্রটিতে বাংলা ভাষার ব্যবহার দিনদিন বাড়ছে। প্রবাসী শুধু নয়, দেশেও একটা প্রজন্ম গড়ে ওঠছে যারা বাংলা লিখতে বা পড়তে পারে না, কিন্তু বলতে পারে। কম্পিউটারে বাংলা সফটওয়্যার তাদের জন্য নতুন সম্ভাবনা খুলে দিয়েছে। কিন্তু এর সূচনাটা এতো সহজ ছিল না।

‘শহীদলিপির ইতিহাস’ পড়লে যে কেউ বুঝবে কি অকল্পনীয় সৃজনশীলতা, পরিশ্রম আর সাহসের সময় ছিল সেটা। আর সেই চ্যালেঞ্জ নিয়েছিলেন সাইফ ভাই। তাঁর লেখা পড়লে, কম্পিউটারে বাংলা ব্যবহারের প্রথম দিককার দিনগুলোর কথা ভাবলে- এর প্রতিটি অধ্যায়ে আমরা রোমাঞ্চকর অভিজ্ঞতার মুখোমুখি হই। বাংলার প্রতিটি অক্ষরকে কি-বোর্ডে প্রকাশ করা, স্বরবর্ণ, ব্যঞ্জনবর্ণ, যুক্তাক্ষর- এর কতো জটিলতা; এই সব ভাবনা সে সময়ে কতো যে কঠিন ছিল তা ইতিহাস না পড়লে, জানলে বোঝা যাবে না।

সাইফ ভাই তার প্রতিশ্রুতি রক্ষা করেছিলেন যথাসময়েই। ‘শহীদলিপির ইতিহাস’ তিনি সময়মতো লিখে শেষ করেছিলেন। আমরা ক্যাডেট কলেজ ব্লগের সদস্যরা অঙ্গীকার করেছিলাম, এই ইতিহাসের একটা ই-বুক প্রকাশ করবো। আমরা কিছুটা দেরি হয়তো করে ফেলেছি। কিন্তু আজ ২৫ জানুয়ারিকে সামনে রেখে এখন মনে হচ্ছে, এই দেরিটা আসলে আমাদের জন্য ভালোই হয়েছে। কম্পিউটারে বাংলা ভাষা প্রথম পূর্ণাঙ্গ ব্যবহারের দিনটার চেয়ে এই বইটি প্রকাশ করার আর কোনো দারুণ সময় হতে পারতো না। ২০১১ সালের ২৫ জানুয়ারি ই-বইটি প্রকাশ করে আমরা আমাদের একজন যোগ্য পূর্ব-পুরুষকে শ্রদ্ধা জানাচ্ছি।

সাইফুদ্দাহার শহীদ, আপনি আমাদের ভালোবাসা নিন।

জানুয়ারি ২৪, ২০১১

—————————————————————————————————

সিসিবিতে ধারাবাহিক ভাবে প্রকাশিত “শহীদ লিপির ইতিহাস” সিসিবির পক্ষ থেকে আজ ই-বুক হিসেবে প্রকাশিত হলো। বইটির ডাউনলোড লিংক ইতোমধ্যেই সাইডবারে সংযুক্ত করে দেয়া হয়েছে যা সিসিবির ই-বুক “পরানের গহীন ভিতর” এর পাশাপাশি র্যান্ডমলি প্রদর্শিত হবে।

বইটি ডাউনলোড করা যাবে এখান থেকে:

random e-book image

এবিসি রেডিওতে আজ ২৫ জানুয়ারি প্রচারিত সাইফ ভাইয়ের সাক্ষাৎকারটি শুনুন

কম্পিউটারে বাংলা প্রচলন দিবস পালনের উদ্যোগ : প্রথম আলো

৪,৫৪৪ বার দেখা হয়েছে

৫১ টি মন্তব্য : “সাইফুদ্দাহার শহীদ, আমাদের ভালোবাসা নিন”

  1. ফয়েজ (৮৭-৯৩)

    সিসিবির পক্ষ থেকে ই-বুকটা বের করতে পেরে গর্ব অনুভব করছি। আর সম্মানিত বোধ করছি এই কারনে, আমরা একই প্ল্যাটফর্মে লেখালেখি করছি।

    এর সংগে যারা জড়িত তাদের সবাইকে আমার তরফ থেকে শুভেচ্ছা, আর প্রিসু স্যারের তরফ থেকে খানা-দানা অচিরেই, আর যেখানে কিনা আমার হাজির সবার সমূহ সম্ভবনা, আমি দেখতে পাচ্ছি 😀


    পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

    জবাব দিন
  2. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

    শহীদলিপি সফটওয়্যারটাতো চালিয়ে দেখার সুযোগ হয়নি, কিন্তু ফন্টগুলো দুর্দান্ত বললেও কম বলা হবে। সাইফ ভাইকে অজস্র শ্রদ্ধা। সেই সময়ে এভাবে একা একা কোন বিনিময়ের আশা না করেই, চিন্তাই করা যায় না! :salute:

    লেখাটা খুব ভালো লাগলো লাবলু ভাই। :salute:

    আর ফয়েজ ভাই, অনের লাগিও :salute: 😀


    সংসারে প্রবল বৈরাগ্য!

    জবাব দিন
  3. কামরুল হাসান (৯৪-০০)

    সাইফ শহীদ ভাইয়ের কাছে আমরা সবাই ঋনী।
    এমন একজনের কাছে ঋনী হয়ে থাকাটাও আনন্দের।
    অনেক অনেক শুভকামনা সাইফ ভাই।

    ই-বই প্রকাশের সঙ্গে জড়িত সবাইকে প্রাণঢালা অভিনন্দন।


    ---------------------------------------------------------------------------
    বালক জানে না তো কতোটা হেঁটে এলে
    ফেরার পথ নেই, থাকে না কোনো কালে।।

    জবাব দিন
  4. রকিব (০১-০৭)

    অভিনন্দন সাইফ ভাই। একেবারে একক প্রচেষ্টায় আপনি যে কম্পিউটারে বাংলা লিখবার স্বপ্ন দেখেছিলেন, সেজন্য কেবল অভিনন্দন খুব অল্পই হয়ে যায়।
    সবার প্রতি অনুরোধ রইলো, পোষ্টটি নিজস্ব পরিমন্ডলে শেয়ার করুন, ২৫ জানুয়ারির এই ইতিহাসটুকু সবাইকে জানবার সুযোগ করে দিন।


    আমি তবু বলি:
    এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

    জবাব দিন
  5. জিহাদ (৯৯-০৫)

    সাইফ ভাইয়ের গুণের কোন শেষ নেই। তবে সবকিছু ছাপিয়ে তার যে প্রচন্ড সংবেদনশীল একটা মন আছে সেটি আমাকে আকৃষ্ট করে সবচে' বেশি।

    বাংলা কম্পিউটিং এর প্রেক্ষাপটে স্মরণীয় এই দিনে সাইফ ভাইয়ের জন্য ভালোবাসা ও শ্রদ্ধা রইলো।


    সাতেও নাই, পাঁচেও নাই

    জবাব দিন
  6. কিবরিয়া (২০০৩-২০০৯)

    ক্যাডেট হইছিলাম এইটা যে আমার কোন ভালো কামের ফসল আল্লায় জানে, "সাইফুদ্দাহার শহীদ" নামের এত বড় মাপের একজনকে আমি ভাই ডাকতে পারতাছি ( শুধু ডাকা'ই না ভাইয়ের মতন আপন'ও মনে হয়), চিন্তা কইর‍্যাই গর্ব হইতাছে।।

    বাংলা কম্পিউটিংয়ের জনক শ্রদ্ধেয় সাইফ ভাইয়ের জন্য ভালোবাসা ও শ্রদ্ধারইল, সাথে ফয়েজ ভাইরে, কাইয়ুম ভাইরে সহ আর যারা সবাই এই ই-বুক প্রকাশের সাথে জড়িত ছিল তাদের সবাইকে ডাইনে ::salute::

    আর লাবলু ভাইরেও স্যালুট।। ::salute:: (সম্পাদিত)


    যেমন রক্তের মধ্যে জন্ম নেয় সোনালি অসুখ-তারপর ফুটে ওঠে ত্বকে মাংসে বীভৎস ক্ষরতা।
    জাতির শরীরে আজ তেম্নি দ্যাখো দুরারোগ্য ব্যাধি - ধর্মান্ধ পিশাচ আর পরকাল ব্যবসায়ি রূপে
    - রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ

    জবাব দিন
  7. রাব্বী (৯২-৯৮)

    সাইফ ভাইকে অভিনন্দন! যতদিন কম্পিউটারে বাংলায় লিখবো ততোদিন সাইফ ভাই থাকবেন স্মৃতিতে শহীদলিপির কারণে শ্রদ্ধায় এবং কৃতজ্ঞতায়।

    লাবলু ভাইকে লেখাটার জন্য বিশেষ ধন্যবাদ।


    আমার বন্ধুয়া বিহনে

    জবাব দিন
  8. আহসান আকাশ (৯৬-০২)

    সাইফ ভাইয়ের প্রতি কৃতজ্ঞতা আর ধন্যবাদ। শুধু শহীদলিপির ইতিহাসই নয়, আপনার সব লেখাই প্রেরণাদায়ক। আপনার প্রতি শুভকামনা রইল। :salute:

    সেই সাথে সিসিবিকেও ধন্যবাদ, সাইফ ভাইয়ের মত গুনী মানুষদের সাথে আমার এবং আমাদের সরাসরি যোগাযোগের একটা প্লাটফর্ম করে দেবার জন্য। আর সেই সাথে ইবুক এর পিছনে যারা যারা অবদান রেখেছেন তাদের সবাইকে ধন্যবাদ। এটি সিসিবিকে আরো সমৃদ্ধ করবে।

    আর সবশেষে লাবলু ভাইকে ধন্যবাদ এই লেখাটার জন্য আর সাইফ ভাইকে সিসিবিতে নিয়ে আসার জন্য। :salute:


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
  9. রবিন (৯৪-০০/ককক)

    সাইফ ভাই কে স্যালুট দিলেও কম দেয়া হয়।
    অসাধারন মানুষ। অসাধারন তার কাজ। অসাধারন তার লেখা।
    ক্যাডেট হবার জন্য আবারো গর্ব বোধ করতেছি। এই জন্যই তো উনাকে ভাই বলতে পারতেছি।

    সাইফ ভাই এর ব্যান চাই। অনেকদিন লেখা দেন না। আর উনার কাজ নিয়া পড়লে মনে হয় জীবনে কি করলাম? কিছুই তো পারি না।
    ::salute::

    জবাব দিন
  10. কামরুল হাসান (৯৪-০০)

    কম্পিউটারে বাংলা প্রচলন দিবস পালনের উদ্যোগ


    ---------------------------------------------------------------------------
    বালক জানে না তো কতোটা হেঁটে এলে
    ফেরার পথ নেই, থাকে না কোনো কালে।।

    জবাব দিন
  11. সামিয়া (৯৯-০৫)

    সাইফ ভাই, এই স্বপ্নটা আপনি দেখসিলেন কেমন করে? আমাদেরকে একটু শিখায় দেন না, আউট অফ নাথিং একটা জিনিস কেমনে চিন্তা করতে হয়?

    লাবলু ভাই, আমাদের বারবিকিউ? 🙁

    জবাব দিন
  12. টিটো রহমান (৯৪-০০)

    সাইফ ভাই , আপনি আমাদের অনেক অনেক ভালোবাসা নিন
    ::salute:: ::salute:: ::salute:: ::salute::
    ই-বই প্রকাশের সঙ্গে জড়িত সবাইকে প্রাণঢালা অভিনন্দন।


    আপনারে আমি খুঁজিয়া বেড়াই

    জবাব দিন
  13. রুম্মান (১৯৯৩-৯৯)

    ::salute:: শহীদ ভাই


    আমার কি সমস্ত কিছুই হলো ভুল
    ভুল কথা, ভুল সম্মোধন
    ভুল পথ, ভুল বাড়ি, ভুল ঘোরাফেরা
    সারাটা জীবন ভুল চিঠি লেখা হলো শুধু,
    ভুল দরজায় হলো ব্যর্থ করাঘাত
    আমার কেবল হলো সমস্ত জীবন শুধু ভুল বই পড়া ।

    জবাব দিন
  14. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    এবিসি রেডিও'তে আজ প্রচারিত সাইফ ভাইয়ের সাক্ষাৎকারটি পোস্টের শেষে যুক্ত করা হয়েছে। সিসিবিয়ানরা সাইফ ভাইয়ের কণ্ঠস্বর চাইলে এখানে শুনতে পারে।

    এ নিয়ে প্রথম আলোতে আজ প্রকাশিত খবরটিও পোস্টে যুক্ত করা হলো।

    ভাই এবং বোনেরা : আমি নিজে একটা বড় ভুল করেছি। এজন্য কয়েকজনের কাছে আন্তরিকভাবে ক্ষমা চেয়ে নিচ্ছি আগেই। বইটির মুখবন্ধে অবশ্যই ই-বুকটি প্রকাশের পেছনের মানুষগুলোর কথা উল্লেখ করা প্রয়োজন ছিল। ফয়েজ চরমভাবে উদ্যোগ না নিলে, লেগে না থাকলে হয়তো কাজটা এবারও ঝুলে থাকতো। কাইয়ুম, রকিব, রায়হান আবীরের পরিশ্রমের কথা সবাইকে জানানো দরকার। বইটির প্রচ্ছদও করেছে কাইয়ুম। সব কাজ করলো ওরা, আর একটা মুখবন্ধ লেখিয়ে মাতব্বরির লাঠিটা তুলে দিল আমার হাতে! প্রিন্সিপাল বলে কথা!!

    ধন্যবাদ ফয়েজ, কাইয়ুম, রকিব, আবীর......... উই লাভ ইউ গাইজ.......... ক্যাডেটরা রক করে! (কপিরাইট : সিসিবি) 😀


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন
    • ফয়েজ (৮৭-৯৩)
      ফয়েজ চরমভাবে উদ্যোগ না নিলে, লেগে না থাকলে হয়তো কাজটা এবারও ঝুলে থাকতো। কাইয়ুম, রকিব, রায়হান আবীরের পরিশ্রমের কথা সবাইকে জানানো দরকার। বইটির প্রচ্ছদও করেছে কাইয়ুম।
      ধন্যবাদ ফয়েজ, কাইয়ুম, রকিব, আবীর……… উই লাভ ইউ গাইজ………. ক্যাডেটরা রক করে!

      😀 ভাইয়া আমাদের কিছু বলছেন মনে হচ্ছে 😀

      কাইয়ূম অনেক পরিশ্রম করেছে। রকিব আর রায়হান আবীরও করেছে তবে ফাঁকিও হালকা দিয়েছে মনে হচ্ছে। কিছু বানান ভুল পাওয়া যাচ্ছে। আমি তেমন কিছু করিনি, কাইয়ুম কে অনবরত ফোন দিয়ে বিরক্ত করা ছাড়া। আশা করি কাইয়ুম এতে কিছু মনে-টনে করবে না।

      আরও অনেক কে ফোনে ফেইসবুকে বিরক্ত করেছি। তবে মনে হয় না কেউ এতে বিরক্ত বোধ করেছে। বরং আনন্দের সংগেই এগিয়ে এসেছে। শহীদলিপি ছাড়াও এতে ব্যক্তি সাইফ ভাইয়ের অবদানও অনেক। এরকম অমায়িক লোক পাওয়া যায় না। (সম্পাদিত)


      পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

      জবাব দিন
  15. আছিব (২০০০-২০০৬)

    সাইফ ভাইদের মত স্বপ্নদ্রষ্টারাই বাংলাদেশের গর্বিত সন্তান,নিজেকে খুব সৌভাগ্যবান মনে করছি
    সাইফ ভাইকে হাজার সালাম ::salute::

    সানাউল্লাহ ভাইকে অজস্র ধন্যবাদ সুন্দর লেখনীর জন্য :boss:

    জবাব দিন
  16. সাইফ শহীদ (১৯৬১-১৯৬৫)

    আমার সব স্নেহের ছোট ভাই, ছোট বোন - তোমাদের সবাইকে একসাথে,

    খুব সকালে ক্যানাডা থেকে আমার ছোট বোন মুক্তির ফোন পেলাম।
    - ভাই, আমি কি তোমার ঘুম ভাংগালাম?
    - না, ঘুম ভেংগেছে অনেকক্ষন, এমনি শুয়ে ছিলাম বিছানায়।
    - আমি গাড়ীতে, কাজে যাচ্ছি। শুভ জন্মদিন জানাবার জন্যে ফোন করলাম।

    এ পর্যন্ত কখনো সময় মত জন্মদিনের শুভেচ্ছা জানাতে ভোলেনি সে। অথচ আমি অনেকবারই ভুলে গেছি তার জন্মদিনের কথা। দেরীতে মনে হওয়ায় কখনো যোগাযোগ করেছি, কখনো তাও করিনি। ভাইয়ের প্রতি বোনের এ কি এক অদ্ভুত ভালবাসা।

    এর পর ইন্টারনেট খুলে তোমাদের সবার মন্তব্য আর শুভেচ্ছা পড়ে মনে হল কত সৌভাগ্যবান আমি। এতগুলি ভাই বোনের এতটা নিঃস্বার্থ ভালবাসা পাবার সৌভাগ্য ক'জনের হয়।

    আমি অভিভুত। বলার কোন ভাষা নেই।

    অনেক ধন্যবাদ তোমাদের সবাইকে। তোমরা সবাই ভাল থাক - এই কামনা করে

    তোমাদের সাইফ ভাই

    জবাব দিন
  17. আব্দুল্লাহ্‌ আল ইমরান (৯৩-৯৯)

    সাইফ ভাইয়ের ছোট ভাই হিসেবে,একজন ফৌজিয়ান হিসেবে গর্বিত
    সাইফ ভাইকে
    ::salute:: ::salute:: ::salute:: ::salute:: ::salute:: ::salute::
    ::salute:: ::salute:: ::salute:: ::salute:: ::salute:: ::salute::
    ::salute:: ::salute:: ::salute:: ::salute:: ::salute:: ::salute::

    জবাব দিন
  18. সাইফুদ্দাহার শহিদ ভাই কে অভিনন্দন।অভিনন্দন সবাই কে যারা এই ইবুক টা প্রকাশ করল। আশলেই মনে হই যে কিছুই ত করলাম্ না । সাইফ ভাই আপনার শুচনাটা অসাধারন।

    আসসালামুআলাইকুম।

    জবাব দিন
  19. ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

    আমি মনে প্রানে সাইফ ভাইয়ের সুস্বাস্থ্য আর দীর্ঘজীবন কামনা করছি।

    সাইফ ভাই, আপনার লেখা দে্খলে আমরা নিশ্চিত হই যে আপনি ভালো আছেন।


    “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
    ― Mahatma Gandhi

    জবাব দিন
  20. তাইফুর (৯২-৯৮)

    সাইফুদ্দাহার শহীদ ভাই, আমাদের ভালোবাসা নিন

    (নিয়মিত লেখা দিন, কমেন্ট করুন … প্রতিদিন অন্তত আধ ঘন্টা হলেও সিসিবির সাথে থাকুন)


    পথ ভাবে 'আমি দেব', রথ ভাবে 'আমি',
    মূর্তি ভাবে 'আমি দেব', হাসে অন্তর্যামী॥

    জবাব দিন
  21. কানিজ ফাতিমা সুমাইয়া (অতিথি)

    ধন্যবাদ সাইফ ভাইকে কম্পিউটারে বাংলা লেখার সুযোগ করে দেয়ার জন্য সেই সাথে সাথে আরও ধন্যবাদ সানাউল্লাহ ভাইয়া কে এত গুরুত্বপূর্ন তথ্যগুলো আমাদের সামনে তুলে ধরার জন্য ।

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।