আসুন ইংরেজী শিখি: ZU মেথড

ছোট্ট একটা গল্প দিয়ে শুরু করি। কয়েক বছর আগের ঘটনা। জনৈক স্যার ক্লাস নিচ্ছেন। হঠাত্‍ করে পিয়ন এসে খবর দিল,স্যার আপনার ছেলে হয়েছে। স্যার তখন চরম উত্তেজনা আর আবেগের বশে বলেই ফেললেন, আলহামদুলিল্লাহ। credit goes to all the cadetz… :khekz: :khekz:

ক্লাসে তুমুল হাসির ঝড় বয়ে যাওয়ার পর একজন ক্যাডেট বলল, স্যার খাওয়াবেননা? স্যার তখন আরেকদফা তাঁর বিখ্যাত ইংরেজী ভাষায় বলল, ok ok, i will eat you… :goragori: :goragori:

পাঠক নিশ্চই হাসি থামাতে পারছেননা। যদি হাসি থামাতে পারেন তবে আরো কিছু ঘটনা আপনাদের সাথে শেয়ার করি। আমাদের এই স্যার টুকটাক ইংরেজী বলার চেষ্টায় সবসময় ব্যস্ত। ক্লাসে ঢুকে তিনি প্রথম যে কাজটি করেন তা হলো, ভালো করে লক্ষ করেন ক্লাসের ফ্যান লাইট অন আছে কিনা। যদি না থাকে তাহলে একমুহূর্তে তাঁর বিখ্যাত ইংরেজী প্রয়োগ করে বলেন, form leader,burn the light,round the fan… ~x( ~x( যার অর্থ ফর্ম লীডার লাইট জ্বালাও.ফ্যান ছাঁড়ো। যাঁরা নতুন পাঠক তাঁরা হয়তো হাসছেন। কিন্তু আমরা মোটামুটি অভ্যস্ত।

একবার ক্লাসে ঢুকে তিনি দেখলেন বেশ কয়েকজন ক্যাডেট অনুপস্থিত। তিনি ফর্মলীডারকে ক্যাডেটদের ডেকে আনতে পাঠালেন। ক্যাডেটরা আসার পর তিনি রাগত স্বরে বললেন, your teacher is classroom,but you are toilet,next time no toilet,no toilet. . . . :)) :))

পরীক্ষার সিলেবাস জনিত জটিলতায় একবার স্যারের মুখোমুখি হলে তিনি বলেছিলেন, i am clear,you are doubt,,your book is the syllabus,four is the number,exam is 75 marks,,time is 2 hrs…. :khekz: :khekz:

স্যার মোটামুটি তাঁর ইংরেজী ভাষার প্রয়োগ সব জায়গায় করে থাকেন। একবার আমাদের জনৈক ক্যাডেট সকালের ব্রেকফাস্টে একটু লেট করলো। স্যার ওকে লেট করার কারন জিজ্ঞেস করলে ও উত্তর দিল ওর জন্ডিস। স্যার তারপর ওর ড্রেস এর দিকে তাকিয়ে বললেন,ur dress condition is not good,why?

ক্যাডেট: স্যার,জন্ডিস। স্যার তখন বললেন, you are jondis,but your dress is not jondis…. 😀

স্যারের আরো কিছু ভয়াবহ ইংরেজী না বলে পারছিনা। যেমন ক্লাসে এক ক্যাডেটকে তিনি জিজ্ঞেস করেছিলেন,cadet where is ur birthday? :goragori:
যার মানে তোমার জন্মদিন কবে।

জনৈক ক্যাডেটের মন খারাপ। স্যার ক্লাসে এসে মনখারাপের কারন জিজ্ঞেস করলেন। ক্যাডেট বলল তার বাবা অসুস্থ। স্যার ক্যাডেট কে স্বান্ত্বনা দিয়ে বললেন,May his soul rest in peace..(!) :hatsoff:

ক্যাডেট কলেজ সোসাইটিতে বহুল প্রচলিত একটা জোকস বলি। বিবর্তনের ধারায় সত্যি ঘটনা অনেক আংশেই পরিবর্তিত হয়ে গেছে। (কারন একাধিক জায়গায় একাধিক রকম কাহিনীটা শোনা।)
জনৈক ক্যাডেট এর সাথে স্যার কথা বলছে। মাঝখানে অন্য একজন interrupt করায় স্যার বলেছিলেন, i talk,you talk,why are u middle talk. . . . :)) :))

একবার ক্লাসে ঢুকে তিনি দেখলেন খুব হৈচৈ হচ্ছে। মাঝখান থেকে কেউ সীস বাজালে তা স্যারের কানে যায়। তিনি তখন কমান্ঠের স্টাইলে বললেন, হু ইজ সিসিং?.. :pira:

আমরা মোটামুটি আড়ালে কিংবা প্রকাশ্যে স্যারের এই ইংরেজী প্রয়োগ করতাম। যেমন ক্লাসে ঢোকার সময় বলতাম,sir,i come..
স্যার উত্তর দিতেন,yes u come… ;;) ;;)

আমরা স্যারের এই অভিনব ইংরেজীকে নাম দিয়েছিলাম ZU মেথড। কারন স্যারের নামের সংক্ষিপ্ত ভার্সন ছিল এই শব্দ দুটি। আমাদের অত্যাচারে স্যার একবার ক্ষেপে গিয়ে বলেছিলেন, cadet,for ur torture my backbone is on the wall. . . . . :))
অর্থাত্‍ তোমাদের অত্যাচারে আমার পিঠ দেয়ালে ঠেকে গেছে। :)) :))

এখনো মাঝেমাঝে মন খারাপ থাকলে স্যারের কথা মনে করার চেষ্টা করি। স্যারের ইংরেজী গুলো মনে করে চাপা হাসির আড়ালে মাপা কান্না লুকাই। বেঁচে থাকুক আমাদের প্রিয় স্যার। বেঁচে থাকুক তাঁর এই অভিনব ZU মেথড।
🙂 🙂

২,৫৪২ বার দেখা হয়েছে

২৩ টি মন্তব্য : “আসুন ইংরেজী শিখি: ZU মেথড”

  1. ইফতেখার (৯৫-০১)

    এই মেথডের আরেকটা নাম আছে - ইযি ইংলিশ 😉 আমরা ব্যাবহার করতাম 🙂

    মেথডে আরেকটা পন্থা আছে, সেইটা হৈলো ... ওয়ার্ডের ইংলিশ খুজে না পাইলে বাংলাটাই বলা - যেমন আই ওয়াজ আড্ডাইং, বা মাছ ইজ অন লান্চ মেনু টুডে।

    এখনো পাবলিক স্পিকিং ক্লাস হয় কিনা জানি না, আমাদের সময় সপ্তাহে একদিন হৈতো - সেই ক্লাসে এইটার পুরা :duel: ব্যাবহার ছিলো। (সম্পাদিত)

    জবাব দিন
  2. আমাদের ১ ম্যাডাম ছিলেন জাকিয়া সুলতানা.................. কাহিনী উনার সহিত মিলে যায়...............উনার ক্লাস শেষে কেউ প্রশ্ন না করলে বলতেন...............'' if u no question i get out together 25'' another Z...... :)) :)) :)) =)) =)) =)) =)) =))

    জবাব দিন
  3. রাজীব (১৯৯০-১৯৯৬)

    স্যারের নাম চেঞ্জ কইরা দে।
    z u থাকুক। আরো স্পেসিফিক করতে চাইলে স্যারের সাবজেক্ট দিয়া দে।


    এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি, তুমি কথা বলো। (১২০) - হুমায়ুন আজাদ

    জবাব দিন
  4. লুবজানা (২০০৫-২০১১)

    :pira: এই ব্যাকবোনের কাহিনী তো এমজিসিসির সিতারা ম্যাডামের!!! 😛 😛 উনার ও কঠিন কিছু কাহিনী আছে!!! মনে পইড়াই =)) =)) =)) =)) =))
    .... আরেকদিন লিখা দিমু নে দোস্ত... EMBA র Orientation এ Volunteer ছিলাম মানে কামলা খাইটা আসছি :brick: :brick: :brick: ..... ঘুম আসতেছে!!!


    নিজে যেমন, নিজেকে তেমনি ভালবাসি!!!

    জবাব দিন
  5. রিদওয়ান (২০০২-২০০৮)

    কমেন্ট করার মত অবস্থায় নাই, এতই হাসি আসতেসে- এরকম একটা স্মাইলি চালু করা হোক, নইলে মন্তব্য প্রকাশ করা সম্ভব হচ্ছে না। শাবাস রাব্বি, দারুন :)) :clap:

    জবাব দিন
  6. আসিফ আব্দুল্লাহ (০৩-০৯)

    অসম্ভব মজা পাইলাম......কিন্তু আবার খারাপ হয়ে গেল মনটা ...... কারণ ঐদিন গুলো আজ শুধু স্মৃতি ই...... আর কখন ও ফিরে আসবে না......
    ..............................................................................................................
    ""এখনো মাঝেমাঝে মন খারাপ থাকলে স্যারের কথা মনে করার চেষ্টা করি। স্যারের ইংরেজী গুলো মনে করে চাপা হাসির আড়ালে মাপা কান্না লুকাই।"" :pira:


    @Asif@

    জবাব দিন
  7. তপু (৯৯-০৫/ককক)

    আমাদের CCC তে শাwকাত সার ছিলেন। একবার ফরম এর সাম নে এক জুনিওর চেক মেরে কাকে জানি চাইলো। তখন সার ক্লাস এ ছিলেন তখন সার বল্ল ঃ u, give him go back. মানে আমার বন্দুরে বল্ল, জে তাকে চলে জেতে বল।

    =))

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।