বাংলাদেশের জন্য কোনটা বেশি ক্ষতিকর???

সিসিবি বড়ই নিস্তরংগ। সহজে কেউ পোস্ট দেয় না। পোস্ট দিলেও সিসিবিয়ানরা কমেন্ট করে না। আমিও এই দোষে দুষ্ট। তারপরও মনের ভেতর প্রশ্ন জাগলে সিসিবি ছাড়া আমার আর কোথাও জিজ্ঞেস করার জায়গা নেই যেখানে নানা মতের উত্তর পাওয়া যাবে। প্রশ্নটা আবার দেশ নিয়ে। গত কয়েকদিন ধরে মাথার মধ্যে খালি ঘুরছে তো ঘুরছেই। সাহস করে জিজ্ঞেসই করে ফেলিঃ

বাংলাদেশের জন্য কোনটা বেশি ক্ষতিকর?

১। বাংলাদেশে শেখ হাসিনার প্রধানমন্ত্রীত্ব
(যিনি বাংলাদেশের ক্রিকেট দলের অধিনায়কের ফিল্ডিং বা বোলিং নেওয়ার সিদ্ধান্ত নিয়ে মাথা ঘামান কিন্তু অর্থনীতির ব্যাপারে প্রশ্ন করলে বলেন – আমি অর্থনীতি বা শেয়ার বাজারের কিছু বুঝি না। পুরো আগস্ট মাস শোকের মাস বুঝলাম ভাল কথা। কিন্তু মাত্র দুই বছর আগে ঘটে যাওয়া বিডিআর ঘটনার ২৫ শে ফেব্রুয়ারীর আগের দিনে ঢাকা শহরে বসে শীলা কী জওয়ানীর জলসা – একুশে ফেব্রুয়ারীর কথা না হয় বাদই দিলাম।)

২। বাংলাদেশে খালেদা জিয়ার প্রধানমন্ত্রীত্ব
(যিনি গুলশানে দেড়বিঘার উপর বাড়ি থাকা সত্বেও দাবী করেন – আমি বাস্তুহারা!! এর বাইরে উনি কী বুঝেন আর কী যে বুঝেন না তা আমরা বুঝতে পারি না। তবে এটা বুঝি উনার হাতের দাড়িপাল্লায় একদিকে ষোল কোটি জনগন আরেকদিকে দুই ছেলে আর জামাত।)

৩। গ্রামীন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক পদে ডঃ মুহাম্মদ ইউনুস
(লোকে বলে গ্রামীন ব্যংক থেকে লোন নিয়ে লোকে নাকি বাস্তুহারা। মানে দাড়ায় এর আগের মহাজনী সিস্টেম ভাল ছিল কিম্বা রাজনৈতিক ব্যবস্থার মাস্তানী সিস্টেম। গ্রামের লোকের মাস্তান সব কেড়ে নিলে কিম্বা মহাজন সব গ্রাস করলে নাগরিক লোকের তাতে কী এসে যায়? উন্নত বিশ্বে শুধু শুধু একজন সুদখোর এতো দাম পাবে মানা যায়? )

সিসিবিয়ান সিনিয়র তো বটেই জুনিয়র আপনাদেরও আপনি করে বলছি – দয়া করে আপনার মতামত জানান। চুপ থাকবেন না।

১,৫৭৫ বার দেখা হয়েছে

৬৭ টি মন্তব্য : “বাংলাদেশের জন্য কোনটা বেশি ক্ষতিকর???”

  1. মাহবুব (১৯৯৪-২০০০)

    আমার যে কোন সমস্যাতেই শুধু একটা জিনিস মনে হয় - একটা ভাল শিক্ষাব্যবস্থা যদি বানানো যায় তবে হয়ত অনেক সমস্যর সমাধান হবে।
    আর কিছুই আমার মাথায় আসে না।

    জবাব দিন
    • ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

      শিক্ষা শিক্ষা শিক্ষা - এর কোন বিকল্প নেই। কে এই কাজ বাস্তবায়ন করবে? আম-জনতা নাকি সরকার? আমাদের দেশে তো আবার স্বৈরতান্ত্রিক গনতন্ত্র। সরকারের এই ব্যবস্থা টিকে ্রাখার জন্য শিক্ষা প্রতিষ্ঠান মাস্তান নিয়ন্ত্রিত হওয়া আবশ্যক। এই মাস্তানের মাথায় হাত বুলোচ্ছে কারা?
      ঘুরে ফিরে সেই ডিম আগে না মুরগী আগের মতো সুশিক্ষা ব্যবস্থা গড়ে তুলবে কে আর আর স্বৈরতান্ত্রিক গনতন্ত্র দূরীহত করবে কে - প্রশ্ন সেই একই জায়গায় এসে থেমে যায়।


      “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
      ― Mahatma Gandhi

      জবাব দিন
      • মাহবুব (১৯৯৪-২০০০)

        আমার মনে হয় বেসরকারী পর্যায়ে শিক্ষা নিয়ে অনেক কাজ করার সুযোগ আছে। আমাদের দেশে শিক্ষা প্রতিষ্ঠানে ভাল পড়াশোনা হয় না।তাই ছাত্রদের ছুটতে হয় কোচিংএ। নাহয় তো পড়তে হয় প্রাইভেটে।

        কিছুদিন আগে আমি এনিমেশনের সাহায্যে বিজ্ঞান শিক্ষা নিয়ে আমার একটি ছোট্ট গবেষণায় দেখেছি মতিঝিল মডেল কলেজের একটি সেকশনের ছাত্রীরা গড়ে প্রায় ৩০০০ টাকা মাসে কোচিং/ প্রাইভেট/ ব্যাচের জন্য খরচ করে।এত খরচ করার পরেও তারা ভাল সার্ভিস পাচ্ছে না।

        সুতরাং ব্যক্তিগত পর্যায়ে ভাল শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলা সম্ভব যেগুলো অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হবে।আর এই প্রতিষ্ঠানগুলোর আয় মেধাবি শিক্ষার্থীদের শিক্ষায় ব্যয় করা হবে।

        জবাব দিন
        • ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

          মাহবুব তুমি গবেষনা করে বাংলাদেশের শিক্ষাব্যবস্থা সম্পর্কে একটা সিদ্ধান্তে এসেছো - শুধুমাত্র এই তথ্যটা্তেই আশার আলো দেখতে পারছি। তরুন সমাজ পাবলিক পলিসি নিয়ে হোম ওয়ার্ক করছে।

          অঃ টঃ তোমার রিপোর্টটা (+ এনিমেশন) কিছুটা হলেও কী সিসিবিতে দেওয়া যায় না?


          “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
          ― Mahatma Gandhi

          জবাব দিন
          • মাহবুব (১৯৯৪-২০০০)

            আপু সময় কম থাকায় অডিও ছাড়াই গবেষণাটা করেছিলাম।যাকে দিয়ে এনিমেশন বানিয়েছি তিনি এখন মীনা নিয়ে ব্যস্ত। তিন/চার মাস পরে আমি অডিওটা যোগ করব।তখন লিংক দিব।কেননা অডিও ছাড়া কিছুই বোঝা যাবে না।

            রিপোর্টের এপেন্ডিক্সে সার্ভে নিয়ে অল্প কথা লিখেছি।সেটা শুধু এতটুকুই যে কত শতাংশ শিক্ষার্থী পাঠ্যবই, গাইডবই, কোচিং, ব্যাচ ইত্যাদির মান নিয়ে সন্তুষ্ট, কতজন মনে করে শিক্ষার মাধ্যম হিসেবে এনিমেশন সহজবোধ্য ও আকর্ষণীয়। তাদের মাসিক ব্যয়।তাদের পরামর্শ। এটা তেমন কাজের রিপোর্ট হয় নি সময়ের স্বল্পতার কারণে। তবু আপনি চাইলে আমি এপেন্ডিক্সটা আপনাকে মেইল করে দিতে পারি।

            জবাব দিন
    • রায়েদ (২০০২-২০০৮)

      শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন আনতে হলে আগে মানুষের চিন্তাধারায় পরিবর্তন আনতে হবে। পড়ালেখা এখন ফলাফল কেন্দ্রিক আর কোচিং নোট কেন্দ্রিক। 3 idiots তো আমরা সবাই দেখসি। সবাই বলসে মুভিটাতে একটা ম্যাসেজ আছে কিন্তু সেই ম্যাসেজটাকে গ্রহণ করার তাগিদ দেখলাম না। সবাই silencer এর পথেই যাচ্ছে আর এইটাকে তারা বাস্তবতা ভাবে।

      জবাব দিন
      • ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

        রায়েদ এখন পর্যন্ত পৃথিবীতে এমন কোন সিস্টেম হয়নি যে প্রশাসনের বাইরে কেউ শিক্ষাব্যবস্থা বদলে ফেলেছে। আমরা মেনিফেস্টো দেখে সরকারকে ভোট ্দিই তারপর সেই সরকার শিক্ষা বলো চিকিৎসা বলো সব কিছুর রূপরে্খা নির্ধারণ করে।


        “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
        ― Mahatma Gandhi

        জবাব দিন
  2. মাহমুদ (১৯৯০-৯৬)

    আপু,
    আপনার প্রশ্নের উত্তর দেওয়ার আগে বুঝে নিতে হবে বাংলাদেশ বলতে আপনি কি বোঝাচ্ছেন। আপনার বাংলাদেশকে যদি শুধু শহুরে মধ্যবিত্ত আর উচ্চমধ্যবিত্ত ধরি, তাইলে হাসিনা-খালেদা খারাপ আর ডঃ ইউনূস ভালো। কারণ, এই শ্রেণীর সরকারের নানা অব্যবস্থার প্রথম ধাক্কাটা যায় এই শ্রেণীর উপর দিয়ে; আর এরাই বিদেশের মাটিতে 'দেশের মান-ইজ্জত' নিয়ে বেশি চিন্তিত। আর যদি গ্রামের ধনী-গরীব, শিক্ষিত-অশিক্ষিত সব মানুষদের ধরেন, তাইলে হাসিনা-খালেদা কিছুটা প্লাস-পয়েন্ট পাবে, কিন্তু ইউনূস সাহেব জামানত হারাবেন।

    আসলে ব্যক্তি হিসেবে উল্লিখিতদের যেভাবেই বিচার করুন না কেন, তাদেরকে যেভাবে দেখছি, অন্য কাউকে এসব পদে বসালেও একই রকম দেখবো। কাজেই, ব্যক্তি নয়, বরং এইসব পদের কাঠামোগত অবস্থানটাই এমন যে এসব পদে আসীন ব্যক্তিরা সমত সময় গণশত্রুর ভূমিকায় নেমে পড়ে।

    আপু, একটা দ্বিমত না করে পারছি নাঃ

    লোকে বলে গ্রামীন ব্যংক থেকে লোন নিয়ে লোকে নাকি বাস্তুহারা। মানে দাড়ায় এর আগের মহাজনী সিস্টেম ভাল ছিল কিম্বা রাজনৈতিক ব্যবস্থার মাস্তানী সিস্টেম।

    - না, গ্রামীনের ক্ষুদ্রঋণ খারাপ বলা মানেই আগের মহাজনী ঋণ ভালো হয়ে যায়না। দুইটাই খারাপ, এটা লোকে বলে বলেই নয়, বাস্তব তথ্যের ভিত্তিতে প্রমাণিত।


    There is no royal road to science, and only those who do not dread the fatiguing climb of its steep paths have a chance of gaining its luminous summits.- Karl Marx

    জবাব দিন
    • ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

      মাহবুব গ্রামের সাথে আমার সব সময়ই সরাসরি যোগাযোগ ছিল এবং এখনও আছে। মুধুপুর নামে বাংলাদেশের কোন এক গ্রামে একটা নার্সারী প্রোগ্রাম চালাচ্ছি যেখানে কিছুটা বনায়ন আর কর্মসংস্থান বৃদ্ধি করা মূল উদ্দেশ্য। গ্রামের মানুষ সবসময়ই কাউকে না কাউকে রোল মডেল হিসেবে পেতে চায়। আর তাদের রোল মডেল ভক্তি তো অবিসংবাদিত। আমি যেই গ্রামের কথা বলছি তাদের মতে তারা ভেবেছিলো ব্রয়াকের ফজলে আবেদ নোবেলটা পাবে। যাই হোক গ্রামের খবর তো নিশ্চয় এখনও তুমি ভালো করে রাখ এবং এ খবরও নিশ্চয় জান যে ড্রাগ এখন গ্রামে গঞ্জেও ছড়িয়ে পরেছে। বেকার যুবকদের কর্মসংস্থানের কোন ব্যবস্থা নেই - কোন পরিকল্পনা নেই। হ্যা একটা কর্মসংস্থান এখনও উন্মুক্ত। আর তা হলো কোন প্রভাবশালীর ছায়ায় মাস্তান হওয়া। তারপর মেয়েদের উক্তত করো কিম্বা এর জমি ওর জমি দখল করো, ডিসিকে ধরে মার কেউ কিছু বলবে না।
      আর মধ্যবিত্তের কথা বলছো তো - একজন সমাজবিদ হিসেবে ভালো করেই তো জান মধ্যবিত্তরা সব আন্দোলনের অগ্রভাগে থাকে, তারাই মূল স্ফুলিংগ জ্বালিয়ে দেয়। পাকিস্থান আমলে ভাষা আন্দোলন, সাংস্কৃতিক আন্দোলন, স্বাধীনতার আন্দোলন, স্বৈরচার বিরোধী আন্দোলন কোন আন্দোলনে মধ্যবিত্তরা নেতৃত্ব দেয়নি?

      মাহবুদ তোমার মন্তব্য আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ। তবে কয়েকটা ব্যাপারে মাঝে মধ্যে একটু একপেশে লাগে। একজন হাসিনা বা খালেদা বার বার প্রমান করেছে তাদের কোন রাজনৈতিক দূরদর্শিতা নেই। ডঃ ইউনুস নিজ গুনেই বিদেশীদের কাছে গ্রহনযোগ্য সে্টার একটা প্রধান কারণ তার অসাধারণ বাগমীতা। আমেরিকায় শুধুমাত্র ভালো বক্তৃতা দিয়েই ওবামা আজ এদেশের প্রেসিডেন্ট। ভালো বক্তৃতা দিতে অনেক কোয়ালিটির দরকার হয়। জ্ঞান, দূরদর্শিতা, সহনশীলতা, প্রতুৎপন্নতা, অসম্ভব আইকিউ - আরো অনেক কিছুর। ামরা কী কখনও হাসিনা খালেদা থেকে কোন ভাল বক্তৃতা শুনেছি? যুক্তির মঞ্চে ডঃ ইউনুস পরাজিত হোক তা মানতে রাজী আছি - কিন্তু বাপের দেশ বলে ক্ষমতার মঞ্চে যুদ্ধ ছাড়াই পরাজিত করবে - তা কিভাবে মানি বলো?
      ছোটবেলায় প্রায় সব বড় ছুটিগুলো গ্রামে কাটতো। মানুষের দুর্দশা খুব কাছ থেকে দেখেছি। তাই এখন গ্রামের দুর্দশা মানেই ইউনুসের দোষ এটা মানতে পারি না। হ্যা একটা মানুষের কার্য পদ্ধতিতে ভুল থাকতে পারে - এটা স্বীকার করি।
      অদূরদর্শী রাজনীতির পরও হাসিনা খালেদা বার বার সুযোগ পাবে আর ডঃ ইউনুস পাবে না - সেটা কোন যুক্তিতে মানবো বলো?


      “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
      ― Mahatma Gandhi

      জবাব দিন
      • মাহমুদ (১৯৯০-৯৬)
        তাই এখন গ্রামের দুর্দশা মানেই ইউনুসের দোষ এটা মানতে পারি না। হ্যা একটা মানুষের কার্য পদ্ধতিতে ভুল থাকতে পারে – এটা স্বীকার করি।
        অদূরদর্শী রাজনীতির পরও হাসিনা খালেদা বার বার সুযোগ পাবে আর ডঃ ইউনুস পাবে না – সেটা কোন যুক্তিতে মানবো বলো?

        - আপু,
        গ্রামের দূর্দশার হাজারটা কারণ আছে, আর ক্ষুদ্রঋণ এসবের মধ্যে একটা- আমার কথা এটুকুই। আর আমার সমালোচনা ব্যক্তি হিসেবে ডঃ ইউনূস নয়, ক্ষুদ্রঋণের প্রবক্তা হিসেবে ডঃ ইউনূস যিনি তথ্য ছাড়াই ক্রমাগত মিথ্যা বলে সর্বগ্রাসী একটা সিষ্টেমের চিপায় ফেলে গ্রামের মানুষকে দূর্ভেদ্য ঋণের জালে জড়িয়ে চলেছেন। তাকে কৃতিত্ব দেওয়া যায় শুধুমাত্র এই ক্ষেত্রে যে, তিনি সাবেক আমলের মহাজনদেরকে রিপ্লেস করেছেন।

        আর হাসিনা-খালেদা ত বলেকয়েই "রাজনীতি" করছে, ডঃ ইউনূস ত তা' করছেন না; তিনি করছেন "গরীবের সেবা"। কাজেই, হাসিনা-খালেদার সাথে তার তুলনা হয়না।

        ক্ষুদ্রঋণের বিষয়ে আমি আসলেই একপেশে, সব জায়গাতেই। এর কারণও বলেছি সব সময়- এটা মিথ্যার উপর গড়া একটা সর্বনেশে সিষ্টেম যা' দারিদ্র দূরীকরণের নামে দরিদ্র দূরীকরণ করে।


        There is no royal road to science, and only those who do not dread the fatiguing climb of its steep paths have a chance of gaining its luminous summits.- Karl Marx

        জবাব দিন
  3. রকিব (০১-০৭)

    আসলেও সিসিবি গত ক'দিন শূন্যপুরীর মতো নীরব। 😕
    ৫ দিনে পোষ্ট মোটে ৩টা, মন্তব্যও হাতে গোনা যাবে 🙁
    প্রশ্ন ১+২) আওয়ামী লীগ কিংবা বিএনপি কোনটা ক্ষতিকর, উত্তরে বলবো দুটোই। তবে দুঃখজনক ব্যাপার হলো, যত যাই হোক, আমরা বোধকরি এই দু'দলের বাইরে থেকে কাউকে বেঁছে নেবো না কখনো (অদূর ভবিষ্যতে না)। নতুন কাউকে মাথাচাড়া দিয়ে উঠতে দেবার সুযোগ যেমন এ দলগুলোও দেয় না, তেমনি আমরা নব্যধারার কোন রাজনৈতিক দলের প্রতি আস্থা প্রকাশ করি না (সাধারণত)।
    রাজনীতির এঅংশগুলোতে আমার চিন্তাধারা অতটা মজবুত না বিধায় আপাতত আলোচনা দেখবার জন্য আসন পেতে বসলাম।
    তৃতীয় প্রশ্নের উত্তরে আমি মাহমুদ ভাইয়ের সাথেই সুর মেলাবো। 😐


    আমি তবু বলি:
    এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

    জবাব দিন
    • ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

      নতুন কাউকে মাথাচাড়া দিয়ে উঠতে দেবার সুযোগ যেমন এ দলগুলোও দেয় না, তেমনি আমরা নব্যধারার কোন রাজনৈতিক দলের প্রতি আস্থা প্রকাশ করি না (সাধারণত)।


      রাজনীতির এঅংশগুলোতে আমার চিন্তাধারা অতটা মজবুত না বিধায় আপাতত আলোচনা দেখবার জন্য আসন পেতে বসলাম।

      তোমার এক আর দুই নাম্বার বাক্যদুটো পরষ্পর স্ববিরোধী। যে জিনিষটা বুঝোই না তা সম্পর্কে এতো সহজে অনাস্থা কেন?


      “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
      ― Mahatma Gandhi

      জবাব দিন
  4. No point in talking about hasina ,khaleda . About prof yunus i dont agree with many of his views but also as i know that we dont have any alternative working solution to address poverty in a large scale . And i think no one can show that he gained personal wealth out of grameen . He believes in something and has stayed with it . Grameen phone the pioneer in cellular communication is also his brainchild . Grameen phone is in a way corporate money monger but they have changed the way we communicate and with that the socio e onomic conditions . It is all about alternatives and perspective . Everyone stay well. And sorry for writing in english . At my age it is hard to give the effort to learn anything new .

    জবাব দিন
  5. আয়েশা ( মগকক) আয়েশা
    তারপরও মনের ভেতর প্রশ্ন জাগলে সিসিবি ছাড়া আমার আর কোথাও জিজ্ঞেস করার জায়গা নেই যেখানে নানা মতের উত্তর পাওয়া যাবে। প্রশ্নটা আবার দেশ নিয়ে। গত কয়েকদিন ধরে মাথার মধ্যে খালি ঘুরছে তো ঘুরছেই।

    আপু, আপনি এই ব্লগটাকে, মানে এই আমাদেরকে কত আপন ভাবেন তা আপনার এই কথাগুলো থেকেই বোঝা গেল. সিসিবিতে আসা হয়না, তাই কমেন্টও করা হয়না. সিসিবিতে আসলে কোনো মেয়ে ক্যাডেটের লিখা চোখে পড়েনা, কিছুটা একা একা লাগে, সোজা কথায়-- এখানেও নিজেকে মাইনরিটি মনে হয়.
    আর আপু, প্রশ্নগুলো আমার মাথায়ও ঘুর ঘুর করছে.

    জবাব দিন
  6. রাব্বী (৯২-৯৮)

    আপা, আমি সাদা খাতা জমা দিলাম। এত কঠিন প্রশ্নের উত্তর বের করতে মাথা গুরায়। সবাই কি সিরিয়াস কমেন্ট করে গো বাবা!

    এইখানে 'রাফ' লিখছিলাম, সেইটাও দিয়ে দিলাম -

    [এক এবং দুই - আমাদের দেশের ভাল নেতার অভাব। রাতারাতি কোন সমাধানও নেই। তবে, এক এবং দুই সবথেকে বেশি ক্ষতিকর যখন তারা এরশাদ এবং জামাতের সাথে হাত মিলিয়ে ক্ষমতায় যায়। তখনই তারা সবথেকে ক্ষতিকর ট্রেডঅফ করে। তিন - আমাদের দেশের প্রতিষ্ঠানগুলো ব্যক্তিকেন্দ্রিক অথবা পরিবার কেন্দ্রিক। এটা ক্ষতিকর। গ্রামীণের এতোগুলো বছর গেলো, ভালমতো অডিটিং করা হলো না, স্বচ্ছতা নিশ্চিত করা হলো না আর একটা টেলিফিল্ম সব পাল্টে দিল - এটা যদি হয় অবস্থা তাহলে সম্ভবত সমস্যা অন্যখানে। তবে, রাজনৈতিক বিবেচনায় ড. ইউনূসকে একদাগে ঘাচাং করাটা সমীচিন নয়। একটা ধারণা বা প্রতিষ্ঠান ভুল/সঠিক যাই হোক দাড় করানো সহজ না।]


    আমার বন্ধুয়া বিহনে

    জবাব দিন
  7. আহসান আকাশ (৯৬-০২)

    সিসিবি আসলেই বেশ নীরব। নিজে প্রায় দ সপ্তাহ নেট থেকে বিচ্ছিন্ন ছিলাম, ভেবেছিলাম কত কিছুই না জমা হয়েছে, কিন্তু দেখি খুব একটা নড়াচড়া হয়নি। 🙁

    সিসিবিয়ানরা সব কই গেল?

    আর হাসিনা খালেদা বা ইউনুস তারা বাংলাদেশের জন্য ক্ষতিকর হোক বা না হোক, নির্দিষ্ট কিছু শ্রেনীর মানুষের জন্য ( আলাদা আলদা ) তারা খুবই উপকারী, তারাই তাদের পক্ষে বজ্র কন্ঠে আওয়াজ তুলে সাধারন মানুষদের হিপনোটাইজ করতে থাকবে, তাদেরকে আদরে আপ্যায়নে মাথায় তুলে রেখে তলা থেকে নিজেদের আখের গুছিয়ে নেবে আর আমরা শুধু হা হুতাশ ই করে যাব।


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
    • ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)
      আমরা শুধু হা হুতাশ ই করে যাব।

      তারমানে আমরা হতাশ। কোন পরিবর্তন হবে না। লিবিয়াতে ষাট হাজার (হয়তো আরো) বাংগালি উদ্ধারে কেন সরকারের গড়িমসি ব্লগগুলোতে এ প্রশ্নগুলো আসছে না। অথচ কিছুদিন আগেই দেখলাম পঞ্ছাশ হাজার কোটি টাকা দিয়ে একটা এয়ারপোর্ট করা হবে। আসলে আমরা বোধহয় আমাদের ব্যক্তিগত সুখ-দুঃখ, আনন্দ-বেদনা নিয়ে এতো নিমজ্জিত যে এর বাইরে আর কিছু ভাবতে চাচ্ছি না।


      “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
      ― Mahatma Gandhi

      জবাব দিন
  8. গুলশান (১৯৯৯-২০০৫)

    আমার মনে হয়েছে, দেশের সবাই একটা পরিবর্তন চান। কিন্তু সেই পরিবর্তনটা কি হবে, কিভাবে হবে, তার কোন নির্দেশনা নেই। সচেতন মধ্যবিত্ত/উচ্চ-মধ্যবিত্ত জনগোষ্ঠী এখন রাজনীতিবিমুখ। বিশেষ করে তরুণরা। কিন্তু দেশপ্রেমের কমতি নেই। সবাই ভবিষ্যতের দিকে তাকিয়ে আছি কি ঘটে দেখার আশায়...

    জবাব দিন
    • ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

      আচ্ছা বলো তো সেই সামরিক শাসনের যাতাকলে সেই ষাটের দশকে এতো নেতা তৈরী হলো আর এখন হচ্ছে না কেন?
      এই আমেরিকানরা বাংলাদেশীদের থেকেও রাজনীতি অসচেতন। কিন্তু তাদের দুটো দলে গনতন্ত্র আছে। তাই ফ্রন্ট রানার হিলারীকে বিতর্কে হারিয়ে নতু্ন মুখ ওবামা সামনে চলে আসে। এখানে নেতা হতে যোগ্যতা প্রধান মাপকাঠি। কানেকশন, পরিস্থিতি এগুলোও বিবেচ্য। আমাদের দেশেও তো দুটো প্রতিষ্ঠিত দল আছে। এখন শুধু দরকার সেসব দলে গনতন্ত্রের চর্চা।
      নতুন প্রজন্ম মৌলবাদ ঠেকিয়ে রেখেছে। আশা করছি তাদের চাপে রাজনৈতিক দলেও একদিন গনতন্ত্র ফিরে আসবে। শুধু আমার জীবনটা কোনরকম ভাবে পার হয়ে গেলো এই আশায় জীবন কাটাবে না।


      “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
      ― Mahatma Gandhi

      জবাব দিন
      • গুলশান (১৯৯৯-২০০৫)

        আপু আমি রাজনীতি অসচেতন বলিনি, বলেছি রাজনীতিবিমুখ। আর এই বিমুখতার কারণও খুব সোজা। রাজনীতি এখন খুব দূষিত নোংরা একটা বিষয়। ক্ষমতা হাসিলের মাধ্যম মাত্র। আর এই বিমুখতার কারণে কোন রাজনৈতিক দল নিজেদের মধ্যে গণতন্ত্রের চর্চা করছে কিনা, সেটা নিয়ে এই প্রজন্মের তরুণদের কোন মাথাব্যাথা নেই।

        জবাব দিন
  9. আমাদের কপাল খারাপ খালেদা-হাসিনা-এরশাদ-লোটাস কামাল-খন্দ: দেলোয়ার এর মতো নেতারাই দেশের মাথা। ইনাদের কোয়ালিটি কেমন তা তো উদ্বোধনী অনুষ্ঠানের ভাষণ থেকে আরো ভালোমতো বোঝা গেল। তো ইনারা এবং ইনাদের প্রজন্ম যতদিন থাকবে ততোদিন বাংলাদেশ এভাবেই চলতে থাকবে তা সুশীল/কাবিল সমাজ যতই চিল্লাক না কেন। আমাদের অতি দুর্ভাগ্য শেরে বাংলা,সোহরাওয়ার্দি, মুজিব, জিয়া এঁদের মতোন নেতা কখনো পাব না। এরপর জয়-তারেক-জয়-তারেক-জয়-তারেক এভাবেই চলতে থাকবে। আর যারা ভালো পজিশানে আছে তাদের এত চিন্তার কি আছে !! বিদেশে ফুটলেই হইলো ! আর দেশে থাকলে ঘুষ বা সিস্টেম তো আছেই ! মাঝখান দিয়া না খাইয়া মরুক, পুইড়া মরুক দেশের ৭০% দরিদ্র জনগোষ্ঠী। যা তোরা সারাজীবন লাথি খাইয়া আসছস্‌, এবার লাথি খাইয়া কবরে যা........

    জবাব দিন
    • ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

      যারা ক্রিকেট বা সিনেমা নিয়ে কলামের পর কলাম লিখে যায় এবং এসবকেই জাতির উত্থান-পতনের সাথে জড়িত মনে করে সেই তারাই মধ্যপ্রাচ্যে বাংলাদেশিদের দুর্দশা নিয়ে নিশ্চুপ, ফালানী নিয়ে কোন কথা বলে না। কিন্তু ডঃ ইউনুস তৃতীয় এক অপশক্তি এইটা প্রমান করতে উঠে পরে লেগে যায়। আমি বুঝি না দেশ যেভাবে চলছে অপশক্তিদের পক্ষে এর থেকে আর কী খারাপ করার আছে?


      “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
      ― Mahatma Gandhi

      জবাব দিন
      • ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

        মাহবুব - পৃথিবীর নাম্বার ওয়ান পুঁজিবাদী দেশেও ক্লাস বার পর্যন্ত দেশের জনগনের শিক্ষা (+শিক্ষার সমস্ত উপকরণ এবং অল্প আয়ের পরিবারের সন্তানদের জন্য খাদ্যের নিশ্চয়তা) নিশ্চয়তা করে। তুমি কী এখন কোন দেশের শিক্ষার উদাহরণ দেখাতে পারবে যেখানে মাধ্যমিক পর্যন্ত শিক্ষা প্রাইভেট খাতে পরিচালিত হয়? প্রাইভেট খাত কী নন-প্রফিট এবং খরচবহুল শিক্ষাখাত চালাতে পারবে? যারা চালাবে তাদের স্বচ্ছতা নির্ধারণ করবে কে?
        তোমার শিক্ষা বিষয়ক চিন্তাভাবনার কোন সফল ব্যবহারিক উদাহরণ আছে?


        “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
        ― Mahatma Gandhi

        জবাব দিন
        • মাহবুব (১৯৯৪-২০০০)

          আমি যতদূর বুঝি এখন পরিবারগুলোর আয়ের একটা বড় অংশ ব্যয় হয় শিক্ষার পিছনে।একারণেই এটা আমার কাছে ফিজিবল মনে হয়।

          প্রাইভেট, কোচিং, ব্যাচ ইত্যাদিতে যে ব্যয় হয় তা অনেক।সরকার যদি পাইভেট, কোচিং, ব্যাচ ইত্যাদির সমতুল্য সার্ভিসও দিতে পারত!

          পরিবারগুলো যে ব্যয় স্কুলের বাইরে করে তা স্কুলের বেলাতেও করতে পারবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো তখন (অস্বচ্ছল ও মেধাবিদের জন্য বৃত্তির ব্যবস্থাও করেও) অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হবে।

          জবাব দিন
    • ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

      আমি অনেককে চিনি যারা দেশের জন্য নিরবে অনেক কিছু করে যাচ্ছে। কিন্তু এসব দিয়ে হয় শুধু ঠেকার কাজ। কোন অগ্রগতি হয় না।
      মানুষ নিজে কী ্করলো তা দিয়েই যদি চলতো তাহলে ্রাস্ট্রের কনসেপ্ট থাকতো না। রাষ্ট্র আর জনগনের সম্পর্কটা কিছুটা শিশু আর তার অভিভাবকের সম্পর্কের মতো। এখন তুমিই বলো একজন শিশুর পক্ষে তার বাসার পারিবারিক পরিবেশ কেমন হবে তা কী নির্ধারণ করা সম্ভব?


      “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
      ― Mahatma Gandhi

      জবাব দিন
  10. সামিয়া (৯৯-০৫)

    উপ্রে নাজিবের কমেন্টটার ছোট্ট একটা লাইন হয়ত সবার চোখ এড়িয়ে যাবে ইংরেজীতে করা বলে, তবে আমি সে লাইনটাই পিক করতে চাইঃ

    hasina khaleda desher jonno kotto ta opokari ta janar cheye amra nejera desher jonno ki krte parbo(at least kono khoti korbo na) eita neya chinta kora mne hoi beshi important

    আর আমরা যেরকম মানুষ, আমাদের নেতানেত্রীরা এইরকম হবেই, আমাদের মূল্যবোধটায় কেমনে হাত দেয়া যায় আপাতত সেই চিন্তায় আছি।

    আর ডঃ ইউনূস সম্বন্ধীয় কোন জ্ঞান না থাকায় এ বিষয়ে আলোকপাত করতে পারতেসিনা।

    জবাব দিন
    • ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

      মূল্যবোধ মূলত তৈরী হয় এক পরিবার থেকে আরেক স্কুল থেকে। এখন ইন্সটিটিউই হিসেবে দুটোই কেমন জানি অ্সম্পূর্ন।
      আর মানুষ যে একা একা কিছু করতে পারে না তা তার যত ভাল বিদেশী কানেকশনই থাকুক না কেন তার উদাহরণ হিসেবে ডঃ ইউনুসকে টানলাম। তর্কের খাতিরে ধরলাম ইউনুসের কাজটা ভাল না কিন্তু যার কাজটা ভাল সেও তো এই গ্যাড়াকলে পড়বে।
      দেশে আইনের শা্সন প্রতিষ্ঠিত না হলে জনগন পারবে শুধু ঠেকার কাজ করতে।


      “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
      ― Mahatma Gandhi

      জবাব দিন
  11. Ashraf (2002-2008)

    আমরা নিজেরা দেশের জন্য কিছু করতে পারব না ১.দেশের মাথা যারা তাদের থেকে কোনো হেল্প পাব না ২. আমাদের নোংরা রাজনীতির জন্য কিছু করা যাবে না .......আর আপনারা শিক্ষা ব্যবস্থা পরিবর্তন এর কথা বলতেছেন ..তার আগে শিক্ষা থেকে রাজনীতি দূর করতে হবে ........আমি জানি না কার কি মত...তবে আমার মনে হই আমাদের নেতৃত্বে সমস্যা যারা দেশের মাথা তাদের কারো মধ্যে বিন্দু মাত্র দেশের জন্য মায়া নাই যদি তাদের বলা হই বিলিয়ন বিলিয়ন ডলার দিব তারা বিক্রি করে দিবে দেশকে .........হসিনা বা খালেদা এবং তাদের অনুসারী কেও কোনদিন বদলাবে ...........সবচেয়ে বড় অভাব আমাদের জাতীয় ঐক্য ...........

    জবাব দিন
    • ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

      ভিন্নমত থাকলো সেটাতে অসুবিধা নেই। মজার ব্যাপার হচ্ছে এ দেশের প্রধান মন্ত্রী অর্থনীতি বোঝেন না, প্রায় অশিতীপর অর্থমন্ত্রীর আন্ডারগ্রেড লেখাপড়া কিন্তু অর্থনীতিতে নয় ইংলিশে, বাংলাদেশ ব্যাংকের গভর্নর পি এইচ ডি করছেন এনথ্রপলোজিতে।


      “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
      ― Mahatma Gandhi

      জবাব দিন
  12. সাইফ শহীদ (১৯৬১-১৯৬৫)

    শান্তা,
    তোমার সংক্ষিপ্ত লেখা এবং মতামত গুলি আগ্রহভরে পড়লাম। বিগত ২৮শে ফেব্রুয়ারী ফৌজিয়ান ডঃ ফখরুদ্দিন আহমেদের একটা লেখা বেড়িয়েছিল ডেইলী স্টারেঃ
    Leave Professor Yunus Alone
    আজকের The Economist-এ প্রকাশ পেয়েছে এই দুটি লেখাঃ
    Halo, Goodbye
    মহম্মদ ইউনুস - আপনি পদচ্যুত
    প্রশ্নটা শুধু গ্রামীণ ব্যাংকের সুদের হার নিয়ে না। মানলাম না হয় ২০% সুদের হার বেশী - কিন্তু কার তুলনায়? অন্য ব্যাংকের টাকা নিতে সুদের সাথে যে আরও অনেক কিছু দিতে হয় - তার হিসাব কে করবে?

    ইউনুসকে খাট না করে যদি কেউ পারে অন্য কিছু করে গরীবদের ভাগ্য পরিবর্তন করতে - তাকে বাধা দিচ্ছে কে?

    উপরের লেখা থেকে একটি লাইন তুলে দিচ্ছিঃ "Perhaps, the most surprising thing in this whole saga is how much of its international reputation the government is willing to risk in order to remove Muhammad Yunus from Grameen Bank. It is difficult to see what there is to gain from Mr Yunus’s removal, apart from the satisfaction in satisfying a grudge"

    এই যদি আমাদের রাষ্ট্র-নায়িকাদের পরিচয় হয় - তাহলে সাধারনের শিক্ষার মান বাড়িয়ে তেমন কিই বা আশা করতে পারি??

    খুব দুঃখে লিখছি...

    জবাব দিন
    • ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

      সাইফ ভাই লেখাটা আমিও খুব দুঃখে দিয়েছি। ্বাংলাদেশের মধ্যবিত্ত সমাজ আজ খুব স্বার্থপর হয়ে গেছে। কখনো এর, কখনো ওর সমালোচনা করাই হচ্ছে তাদের কাছে গনতন্ত্রে সবচেয়ে ভালো সংজ্ঞা। তৃতীয় কোন শক্তি মানেই ষড়যন্ত্র। সেই ষড়যন্ত্রটা যে কী তাই বুঝতে পারছি না। ্মনে হচ্ছে আমেরিকা ব্লো ড্রাইয়ার দিয়ে বাংলাদেশের সব মানুষকে উড়িয়ে দিয়ে দেশের বিপুল খনিজ সম্পদ দখল করে নিবে। এদিকে দেশের গনতান্ত্রিক সরকারই যে ব্লো ড্রাইয়ার দিয়ে মানুষ উড়িয়ে এয়ারপোর্ট বানাতে চাচ্ছে, অসহায় প্রবাসীদের জন্য কোন ব্যবস্থা গ্রহন করতে না সেটা খুব গনতন্ত্র হয়ে গেলো!

      ধর্ম বলেন, পুঁজিবাদ বলে্ন, কমিউনিজম বলেন - কোন বিষয় নিয়ে মতদ্বৈততা নেই? বাংলাদেশের ইতিহাসে কয়জন একটিভিস্ট খুঁজে পাবেন? এখন না হয় নাম হয়েছে, কিন্তু যখন সব ছেড়েছুঁড়ে ডঃ ইউনুস দেশে গিয়ে গ্রামে-গঞ্জে কাজ করেছেন তখন কী সব কিছু নামের আশায় করেছিলেন? এতো স্যাক্রিফাইস যদি শুধু নাম পাবার আশাতেই করে থাকেন তাহলেও তো দোষ দেওয়া যায় না। কে নাম পাবার আশা করে না? সামান্য একটা ব্লগ লিখে আমিও তো হিট সংখ্যা দেখতে থাকি। ্মানুষটা জীবনে কোন ভোগের চিহ্ন নেই, শুধু না হয় নামের আশাতেই এতোকিছু করলো - তাতে বাকীরা মানুষেরা গেল গেল বলে ষড়যন্ত্রের গন্ধ খুঁজে পাচ্ছে।


      “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
      ― Mahatma Gandhi

      জবাব দিন
  13. সোলায়মান (৯৩-৯৯)

    আমার মনে হয় আমাদের প্রধান সমসসা- আমাদের ঐক্কমত এর অভাব. এই যে দেখেন আপনার ৩ টা প্রশ্নের উত্তরে আমরা কেউ এক হতে পারতেসিনা, কেউ বলে হাসিনা খারাপ, কেউ বলে খালেদা আর কেব Dr ইউনুস ..!!!...আমরা যখন খারাপ ভালো এক হয়ে বুঝতে শিখব তখন হয়ত আমরা খারাপ কে প্রত্যাখান করতে পারব.
    (আমার বেক্তিগত মতামত- Dr Md ইউনুস কে নিয়ে কোনো কমেন্ট না করা এ ভালো, আমরা জাতি হিসাবে তাকে সম্মান দিতে পারি নাই, পৃথিবীর সবাই তাকে এই সম্মান দিয়েসে, এখন আমরা সবাই মিলে তার ভুল বের করার চেষ্টা করতেসি......থাক না...মহা ভুল করে ও যদি তিনি নোবলে পেয়ে যান..তাতে আমাদের ক্রেডিট নিতে সমসসা কি..??.....)

    জবাব দিন
  14. রাব্বি (১৯৯৮-২০০৪)

    হাসিনা - খালেদা - এরশাদ সোজা কথায় আমাদের দেশের নেতা (!) রা মহাভুল করে আর আমারা বারবার ওই ভুল টাকেই মহাসমদোর করে মাথায় তুলি, না ভোট এর concept টা ভালো ছিল but ৩০০ আসলের একটাতেও দেখি নাই ২য় বার নির্বাচন হইতে। একবার/দুইবার প্রত্যাখান হইলেই এইসব ক্ষমতা লোভীদের বোধ উদয় হইতো। BNP nd লীগ দুদলই জানে ৫বছর করে ভাগ করে খাবে।একেবারে তৃণমূল থেকে সব কাজের স্বছতা নিরধারন করা উচিত। like থানার sub inspector যদি দলীয় স্বার্থ উর্ধে রেখে কোনো অপরাধী ধরে then ওই inspector এর posting বা suspension এর স্বছতা publicly present করতে হবে। একই ভাবে পদ্বতিটা DC, SP, custom সব ক্ষেত্রে applicable. আমরা close up বা lux সুন্দরী বানানোর জন্য sms ভোট দিতে পারলে এই সব বিষয়ে কেন এসএমএস ভোট করতে পারব না ? TV channel গুলা talk (!) শো না করে এই বিষয় গুলারে highlight করতে পারে।

    জবাব দিন
  15. নঈম (৮৭-৯৩)

    আপু! আপনার লেখা পড়লাম। প্রায়শই আপনি গম্ভীর টাইপের লেখা দিয়ে আমাদের চিন্তার জগতে একটা ঝড় তুলে দেন।

    আসলে আমাদের উন্নতির অনেক সুযোগ আছে। কিন্তু বিড়ালের গলায় ঘন্টা বাধবে কে?

    আপনার চিন্তার সূত্র ধরেই বলি- দুই নেতার উপর আমরা আস্থা রাখতে পারছি না; আবার তারা ছাড়া আর কারোও উপরও আস্থা রাখছি না- তাহলে? ড: ইউনুস? হাসিনা-খালেদা তো প্রকাশ্যে রাজনীতি করে, আর রাজনীতিবিদ মানেই নোংরামী, মিথ্যায় সয়লাব- আমরা সবাই জানি, আপত্তি নেই। ড: ইউনুস তো এর চেয়েো খারাপ দেখছি- ব্যবসা, দরিদ্র সেবা ও রাজনীতি এক সাথে মিলাচ্ছেন!?! তার উপর আস্থা রাখবে কিভাবে জনগণ?

    হাসিনা দেশের বড় বিষয়গুলো বুঝেন না, মাথা ঘামান না, খুব খারাপ। । উনি শুধু ছোট বিষয় নিয়েই মাথা ঘামান! আর খালেদা? [যেমন আপনি লিখলেন]

    মহাজনি ঋণ খুব খারাপ সেতো সবাই জানে, চাইলে এড়িয়ে চলতে পারে। খোদ মহাজনও জানে সে কত খারাপ। আর তাই সে ঋণ দেওয়ার আগে গ্রহীতাকে বার বার হুশিয়ার করে বলে, ঋণ সুদে-আসলে শোধ করতে না পারলে বাড়ী-ভিটা সব কেড়ে নিবে। কিন্তু ড: ইউনুস?? আর এমন ব্যাক্তিকে দেশের রাজনীতিতে আমরা কতটা আস্থায় নিতে পারবো?

    জবাব দিন
    • ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

      আমার আব্বা সেই পাকিস্থান আমলে ঋণ করেই বাড়িঘর বানিয়েছিলেন, ব্যবসা শুরু করেছিলেন। আবার সেইসব ঋণ সময়মতো শোধও করে দিয়েছেন। তাই আব্বাহীন পৃথিবীতে আমাদের কোনদিন অর্থকষ্টে পড়তে হয়নি। আবার আব্বার বন্ধুবান্ধবদের ছেলেমেয়েদের অনেকেই দেখেছি ঋণএর দায়ে বাড়িঘর বিক্রি করে দিতে। চারপাশ দেখে ঋণ সম্পর্কে যা বুঝে এসেছে তা হলো এটা একটা ছু্ড়ির মতো। ডাক্তাদের হাতে থাকলে অপারেশন করে আর ডাকাতের হাতে পড়লে মানুষ খুন করে। তাই বলে কী ছুড়িকে পরিত্যক্ত ঘোষনা করতে হবে? কাকে দোষ দিবো যে কোম্পানী ছুড়ি বানালো নাকি যে খুন করলো?

      আওয়ামীলিগ বলো আর বিএনপিই বলো দুটোই সামরিক সরকারের আমলে জন্মেছে। আরেকটাও না হয় হলো - ক্ষতি কী? এদেশের আর হারাবার কী আছে?

      হাসিনা-খালেদা তো প্রকাশ্যে রাজনীতি করে, আর রাজনীতিবিদ মানেই নোংরামী, মিথ্যায় সয়লাব- আমরা সবাই জানি, আপত্তি নেই। ড: ইউনুস তো এর চেয়েো খারাপ দেখছি- ব্যবসা, দরিদ্র সেবা ও রাজনীতি এক সাথে মিলাচ্ছেন!?!

      ভাইয়া চোখ বন্ধ রেখে কথা বলতে তো হবে না। হাসিনা-খালেদা প্রকাশ্যে রাজনীতি করছে আর গোপনে যে ব্যবসাটা করছে তা দেখবে না? কোন স্বচ্ছ আয় ছাড়া লন্ডন এবং আমেরিকার মতো জায়গায় এই দুই মহিলার সন্তানরা রাজসিক জীবনযাপন করে কিভাবে? দেশেও তো দেখলাম একজন রানীর হালে থাকে। ব্যক্তিগত ভোগই যাদের চূড়ান্ত লক্ষ্য - তাদের প্রতি তোমার আস্থা থাকতে পারে, আমার নেই। মানুষের ব্যক্তিগত জীবনযাপন পদ্ধতিই সব কিছু বলে দেয়। আর বেশি কিছু ঘাটাঘাটির প্রয়োজন পড়ে না।


      “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
      ― Mahatma Gandhi

      জবাব দিন
  16. রুম্মান (১৯৯৩-৯৯)

    আমাদের দেশের এই রাজনীতি নিয়ে কথা বলতে আমার রুচিতে বাঁধে । (সম্পাদিত)


    আমার কি সমস্ত কিছুই হলো ভুল
    ভুল কথা, ভুল সম্মোধন
    ভুল পথ, ভুল বাড়ি, ভুল ঘোরাফেরা
    সারাটা জীবন ভুল চিঠি লেখা হলো শুধু,
    ভুল দরজায় হলো ব্যর্থ করাঘাত
    আমার কেবল হলো সমস্ত জীবন শুধু ভুল বই পড়া ।

    জবাব দিন
  17. ফয়েজ (৮৭-৯৩)

    আপু, দেশের জন্য সবচেয়ে ক্ষতিকর প্রানীতে আমি নিজেই।

    আমার যদি এভাব-এভারেজ মেধা থাকে আমি বিদেশে গিয়ে বাড়ি-গাড়ি কিনে আমার ভবিষ্যৎ নিশ্চিন্ত করতে চাই, আমার যদি মিডিয়াম মেধা থাকে তবে দেশের ভিতরে কোন একটা কর্পোরেট জবে ঢুকে গিয়ে ক্রীম লোকেশনে প্লটের বুকিং দেই, বিলো এভারেজ মেধা থাকলে ছোট-খাট সরকারী চাকুরি বাগিয়ে টু-পাইসের ধান্ধা করি, আর মাস্তানী করার খায়েশ থাকলে রাজনীতিতে নাম লিখাই।

    ঠগ বাছতে গিয়ে অন্য জায়গায় কেন যাচ্ছি, আসল ঠগ তো আমার মধ্যেই ঘাপটি মেরে আছে।


    পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

    জবাব দিন
        • গুলশান (১৯৯৯-২০০৫)

          ভাইয়া এটা তো সত্য বলা, চুরি না করার মত সোজা-সাপটা বিষয় না।(এই সোজা-সাপটা বিষয়গুলোতেও যদি আমরা আমাদের নীতিবোধ মেনে চলতাম!) এটা বেশ জটিল বিষয়। শুধু নিজের এথিকস থেকে সবসময় সঠিক সিদ্ধান্ত নাও আসতে পারে। এজন্যই আপনাদের কাছে জানতে চাওয়া। আপনারা অভিজ্ঞতা আর মতামত শেয়ার করবেন। সেটা থেকে সবাই শিখবে। আপনার ক্যাডেট কলেজে ঢোকার বছর হল আমার জন্মের বছর। আপনারা উপদেশ না দিলে কে দেবে?

          জবাব দিন
          • ফয়েজ (৮৭-৯৩)

            জন্ম বা বয়স সবকিছুর মাপকাঠি হতে পারে না। হওয়া উচিৎও নয়।

            এই ব্যাপার গুলো অনেক কমম্পিকেটেড, এর ছাড়া দায়বদ্ধতাও থাকে অনেকের অনেক রকম। তবে নিজের বিবেকের কাছে সৎ থাকা জরুরী, যাই করি না কেন। যদিও বিবেক আবার একটা গ্রে টার্ম, যে খুন করে, তারও বিবেক হয়ত সেটাকে সমর্থন করে।

            আমার কাছে কন্ট্রিবিউশনটাই জরুরী সবাই কন্ট্রিবিউট করে দেশের জন্য, কিন্তু সমস্যা হচ্ছে সামর্থ্যের পুরোটা ঢেলে দেয়না এর জন্য, আগে নিজের চাহিদা পুরন করে, এর পরে উচ্ছিস্ট থেকে হয়ত কিছু দেয়। স্যাক্রিফাইস সেই অর্থে আর কজনইবা করে।


            পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

            জবাব দিন
            • গুলশান (১৯৯৯-২০০৫)

              এই গ্রে টার্মগুলো খুলির ভিতরের গ্রে ম্যাটারে আর কুলাচ্ছে না। কিছু একটা উদাহরণ তো দিবেন।

              আমি এখানে নিজেরই একটা কথা উদ্ধৃত করার :-B লোভ সামলাতে পারছি না-

              "আমাদের কিছু একটা করার আবেগ জাতীয়তাবাদ দেয়, কিন্তু ঠিক কি করতে হবে তার কোন দিক-নির্দেশনা সে দেয় না।" (সম্পাদিত)

              জবাব দিন
    • ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

      ফয়েজ তোমার কথা আমি মানতে পারলাম না। আমি জানি বাংলাদেশের জন্য আমি একজন গুড সিটিজেন। আমার দ্বারা দেশের কোন ক্ষতিসাধন হয়নি, কোন অপরাধ সংগঠিত হয়নি। গরীব দেশের টাকায় লেখাপড়া করেছি। সে রৃণ (রি লেখে কিভাবে) কোনদিন শোধ হবার নয়। আমার ক্ষুদ্র সামর্থ দিয়ে যতটুকু সম্ভব দেশের জন্য কাজ করে যাচ্ছি এবং যাব। এই লেখাটার পেছনে আমার ক্ষোভের কারন এই জন্যেই যে সরকার নিজেও তেমন কিছু করতে পারছে না আবার কেউ ব্যক্তিগত প্রচেষ্ঠায় কিছু করলে তাকেও ধবংস করে দিচ্ছে। এতে আমরা নিরুৎসাহিত হচ্ছি। তাই আমার কাছে মনে হয় বাংলাদেশের জন্য সবচেয়ে ক্ষতিকর দূরদৃষ্টিহীন, অশিক্ষিত সরকার প্রধান।

      তৃতীয় শক্তি, সামাজ্যবাদী শক্তির ষড়যন্ত্র এসব আমার কাছে অতিরঞ্জিত শব্দ প্রয়োগ মনে হয়।


      “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
      ― Mahatma Gandhi

      জবাব দিন
    • ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

      কী কারনে আমরা অসচেতন সেটা পরিষ্কার করলে ভাল হতো। এই যে আমরা ঘরের খেয়ে বনের মোষ তাড়ানোর মতো ব্লগ লিখছি - আমি তো মনে করি এটা আমাদের সচেতন মানসিকতারই প্রকাশ।

      আপনার সংক্ষিপ্ত লাইনটা পড়ে আমি যা বুঝলাম তার পরিপ্রেক্ষিতে আপনার বক্তব্যের সাথে দ্বিমত পোষন করছি। আমি মনে করি সরকার প্রধান কারণ আর জনগনের অবস্থা তার ফল।

      বিশদ ব্যাখ্যার যাব না। ছোট্ট একটা উদাহরণ দিই। বাজারে মাছ কিনতে গেলে লোকে প্রথমে কী দেখে? মাছের মাথার কানসি উল্টিয়ে দেখে। তাই না? মাছ যখন পচতে শুরু করে তখন মাথা থেকেই এর পচন শুরু হয়।

      বাক্যের পর বাক্য সাজিয়ে ডিম আগে না মুরগী আগে এরকম অনেক তর্ক করা যেতে পারে। তার থেকে বরং একটা গাণিতিক উপসংহার টানি।

      অ্সচেতন জনগন + অজ্ঞ সরকার ্প্রধান (সরকার প্রধানের অর্থনীতি না জানাটা একটা বড় ধরনের অজ্ঞতা) = লবডংকা
      অসচেতন জনগন + বিজ্ঞ সরকার প্রধান = দেখিই না কী হয়

      ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।


      “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
      ― Mahatma Gandhi

      জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।