বন্ধুর পরিচয়ঃ ৯৬-০২ ব্যাচের ক্যাডেট

ক্যাডেট কলেজের প্রথম দিনের কথা খুব ১ টা মনে পড়েনা। সৃতি কেমন যেন ঝাপসা হয়ে গেছে। যেদিন প্রথম যাব কলেজে সেইদিন ছিল জুনের ৪ তারিখ, সাল ১৯৯৬। আজ থেকে ঠিক ১৬ বছর আগে জুনের ৩ তারিখ ১৯৯৬ সাল, এই দিনে রংপুরের আশে পাশে আমার এক মামার বাসায় উঠেছিলাম একটি অজানা ভবিষ্যতের মধ্যে প্রবেশ করার জন্য। বৃষ্টিতে ভিজে রিক্সায় করে কলেজের সামনে নেমেছিলাম। বৃষ্টির কারনে আমার সাদা জামার হাতায় দাগ পরে গিয়েছিল এটা মনে আছে। কলেজে ঢুকে দেখলাম কি সুন্দর  পরিপাটি করে সাজানো একটা প্রতিষ্ঠান।

ঠিক কোন দিক দিয়ে কলেজে ঢুকেছিলাম মনে নেই। হয়তো কলেজের প্রিন্সিপালের রুমের সামনে দিয়ে অথবা একাডেমিক ব্লকের সামনে দিয়ে। কোথায় যেন একটা টেবিলের সামনে কিছু একটা ফরম পুরন করতে হল। আর আরিফ নামে কাকে ডেকে যেন পরিচয় করিয়ে দিয়ে বলল এই তোমার গাইড। আব্বু আম্মু অডিটোরিয়ামে বসলেন আর আমার সাথে আমার গাইড আরিফ ভাই আমার ব্যাগ ধরে নিয়ে উঠালেন একতলা হাউসের একটি রুমে যার নাম্বার ১১৪, শহীদ জাহাঙ্গীর হাউস। রুমে ঢুকে দেখি আমার জন্য জানালার পাশে একটি খাট, একটি টেবিল আর একটি লকার বরাদ্দ। লকারে কিছু আগে থেকে সাজানো কাপড় রাখা আছে। গাইড বললেন ড্রেস চেঞ্জ করে সাদা প্যান্ট আর সাদা শার্ট পরে নিতে। দেখিয়ে দিলেন কিভাবে দুই লকারের পাল্লা টেনে ড্রেস চেঞ্জ করতে হয়। নেমপ্লেট পড়িয়ে দিলেন সাথে একটা গোলাকার সবুজ রঙের ব্যাজ। রেডি হয়ে চলে গেলাম কলেজ অডিটোরিয়ামে।

আমার মত সেইদিন মোট ৪৭ জন নতুন ছাত্র  কমলা রঙের রংপুর ক্যাডেট কলেজের আঙিনায় পা রেখেছিল কলেজকে রাঙিয়ে দিতে, তাদের নতুন পরিচয়কে বরন করে নিতে। আমাদের মত আরও ৯ টি কলেজও সেজেছিল যার যার আঙ্গিকে নতুনদের বরন করে নিতে। সেইদিন থেকে ৯৬-০২ ব্যাচের যাত্রা শুরু হয়েছিল নতুন পরিচয়ে। বাঁধা হয়ে গিয়েছিল না দেখা বন্ধুত্তের রঙিন সুতো। সে কেমন এক আজব সুতো যার সাথে বন্ধনের জন্য একটা পরিচয় ছাড়া আর কোন পরিচয় দরকার হয় না আর সেটা হল আমি ৯৬-০২ ব্যাচের ক্যাডেট । এই পরিচয়টা যে এত শক্তিশালী তা হয়তো ১৬ বছর আগে কেউ ভ্রুনাক্ষরেও ভাবতে পারেনি। আজ সেই সুতো একটুও পচে যায় নি, বরং এই ১৬ বছরে আরও পাকা হয়েছে।

“দোস্তরা যে যেখানেই থাকিস ভাল থাকিস, সুখের দিনের ভাগ দিতে না চাইলেও দুঃখের দিনের সঙ্গী হিসেবে পাশে পাবি এই বিশ্বাস রাখিস। ৯৬-০২ ব্যাচের সবার প্রতি রইল ১৬ তম জন্ম বার্ষিকীর শুভেচ্ছা, বিনম্র শ্রদ্ধা ও ভালবাসা।”

১,২৬৮ বার দেখা হয়েছে

৮ টি মন্তব্য : “বন্ধুর পরিচয়ঃ ৯৬-০২ ব্যাচের ক্যাডেট”

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।