কি যে লেখি

বহুদিন পরে সিসিবিতে আসলাম। দেশে গিয়েছিলাম একটু বেড়াতে। এরই মধ্যে সিসিবি জমজমাট , প্রচুর নতুন লেখা। বাসায় থাকতেই দেখেছি কিন্তু একটাও পড়িনি। কারণ আমি জানি দেশ থেকে এসে আমার মনের অবস্থা ঠিক করার জন্য এর চেয়ে ভাল অষুধ আর হবে না। ঈদের আগেরদিন দেশ থেকে রওনা দিয়েছি । কিছু ঝামেলার জন্য মা টাকে কাঁদিয়ে আরো অনেক আত্মীয়কে আফসোসে ফেলে প্লেনে উঠলাম। নিজের অবস্থা নাই বা বলি। মাঝে হংকং এসে দেখি আমাকে নাকি ঐখানে ১৬ ঘন্টা ওয়েট করতে হবে। পরে ৮ ঘন্টা পরের একটা ফ্লাইট জোগাড় করে সকাল ৭ টায় এসে যখন জাপান নামলাম তখন এখানের ঈদ শুরু হয়ে গেছে। ক্লান্ত বিধ্বস্ত আমার পক্ষে আর ঈদের নামাজ কিংবা ঈদ কিছুই বুঝার সময় নাই। দিলাম ঘুম।
ধুর কি যে লিখতেছি। কাল সারাদিন পুরান সব লেখা পড়লাম। প্রচুর কমেন্টাইলাম। আজকে মাশরুফ কে নেটে পেয়ে ওরে একটু আবদারের ঝাড়ি মারলাম। “কিরে ঈদের আনন্দে একটা এসএমএস ও দিলি না। আমার জাপান থাকা অবস্থায় এসএমএস প্রীতির কথা রায়হান , মাশরুফ এবং পুরান যারা তারা ভালই জানে। তাও কেউ দিল না। ”
দেশে থাকতেই ভাবছিলাম যেই জাপান যাব তখনই মনে হবে এই খাইনাই, আম্মুকে এই কথাটা বলা হয়নাই। তাই হয়েছে। জাপানে নামার সাথে সাথে মনে হল এইবার তো চটপটি খাওয়া হল না। আর কত কথা যে আম্মুকে বলা হলনা। আমার আবার ক্যালেন্ডার বানাতে হবে কবে যাব দেশে।
খুবই বিশ্রী একখান লেখা লেইখা ফালাইলাম । স্যরি। তাড়াতাড়ি অফ যাই। ইম্প্রেশন খারাপ হয়ে যাবে।

৯ টি মন্তব্য : “কি যে লেখি”

  1. নাহিদ (১৯৯৬-২০০২)

    আসলে মন বিচলিত থাকলে এমন লেখা হওয়া স্বাভাবিক।
    আমরা তো আমাদের মনের ভেতরটাকে প্রকাশ করি এই লেখালেখির মাধ্যমে। ঈদের আগের দিন দেশ থেকে চলে এসছেন, এটায় আমার মনে হয় আপনার আফসোসের মূল কারন যতটা না আপনার নিজের ঈদ, তার চাইদতও অনেক বেশী আপনার মা এর ঈদ।

    মা এর কষ্ট!! এর চাইতে বড় কষ্ট আবার আছে নাকি? মনে আছে কলেজে থাকতে বাংলা উপস্থিত বক্তৃতাতে একজনের বিষয়বস্তু ছিলো "মা"। আমি বক্তব্য শুনতে শুনতে কান্না শুরু করেছিলাম বাচ্চা ছেলেদের মত। সেটা ক্লাস সেভেনের কথা।

    ঈদের আগের দিন দেশ হতে চলে আসা।
    মা এর চোখের পানি।
    বন্ধু-বান্ধব থেকে এতদূরে একা একা।
    কষ্টের চূড়ান্ত একেই বলে বোধ হয়।
    তার প্রকাশ যদি সাজানো গুছানো হতো, খুব কি মানাতো?

    :salute: আপনার এই অগোছালো প্রকাশকে।

    কোন কলেজ?
    কোন ইয়ার?

    জবাব দিন
  2. আহ্সান (৮৮-৯৪)

    ভাইরে...মনটা খারাপ হইয়া গেল...
    আমার ছোট ভাইকে ঈদের পরেরদিনই বাসা থেকে চলে আসতে হয়েছিল। তাতেই তার যা অবস্থা...আর তুমি কিনা...
    যাইহউক, বিদেশ-বিভুইয়ে ভালো থাকো...এই দোয়া করি।

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।