প্রবাসে প্রলাপ ০০৫

জুলহাস ভাইর টানা ৪টা পোস্ট পড়ে বিশাল অনুপ্রাণিত হয়ে গেলাম। আসলেই দেশের জন্য চায়ের কাপে আড্ডা ছাড়া কোনদিন কিছু করেছি বলে মনে পড়ছে না। রাজনীতিতে নামব বলে অনেক স্বপ্ন ছিল। কিন্তু দেশের বাইরে চলে এসেছি আর বাসায় যখন এটা বলতাম তখন সবাই মিলে ঝাড়ি দিত। জুলহাস ভাইর লেখা পড়ে অনেকক্ষণ ভাবলাম কি করা যায়। সবসময় এইসব নিয়ে কথা হয় কিন্তু কখনই শেষ পর্যন্ত কেউ কোন প্রস্তাবনা দেয় না। ডিসেম্বর মাস আসলে মুক্তিযুদ্ধ , ফেব্রুয়ারী আসলে ভাষার কথা বলার মতই হঠাৎ মাথা গরম করে কারো কারো ক্ষেপে যাওয়াতেই সীমাবদ্ধ থাকে আমাদের চিন্তা।
আমার মাথায় একটা চিন্তা আছে। একবার সানাউল্লাহ ভাই বলেছিল আমাদের উচিৎ সরকারকে পর্যবেক্ষণ করা। আমরা সিসিবির পক্ষ থেকে এইটা করতে পারি। নিয়মিত ভাবে। প্রতি মাসে আমরা দেশের হাল হকিকত নিয়ে একটা পোস্ট বানাব সবাই মিলে আলোচনা করব সরকারের দোষ ত্রুটি, ভাল কাজ সব কিছু নিয়ে এরপর মাসের শেষে সেটা সরকারের কাছে পৌঁছে দিব। আমার মনে হয় পৌঁছে দেওয়াটা কোন ব্যাপার না। সেদিন মাথা গরম করে আমি প্রধানমন্ত্রীকে একটা মেইল করেছিলাম কিন্তু উনি পড়েছেন বলে মনে হয়নি। আমরা যদি সবাই মিলে চেষ্টা করি নিশ্চয়ই সরকারের কাছে আমাদের কাজ পৌঁছাবে। সবসময় ভাবি যে আমরা বুঝি চুনোপুঁটি অত উপরে পৌঁছাতে পারব না। মনে হয় সেটা ঠিক না। সরকারের জায়গামত আমাদের কন্ঠ পৌঁছে যাওয়ার ব্যবস্তা নিয়ে সবাই মিলে ভাবি। কিছু একটা শুরু করা হল তাতে।
জুলহাস ভাইকে ধন্যবাদ একটা গুরুত্বপূর্ণ ব্যাপারে শুরু করার জন্য। দায়িত্ববোধের কামড়ে সবসময় বড় কষ্ট পাই। আমার প্রস্তাবনা হয়ত বড় বেশি ছেলেমানুষী বা একেবারেই কিছু না টাইপের হয়েছে অপেক্ষা করছি খুব ভাল কিছু প্রস্তাব বের হয়ে আসবে আর আমরা সবাই মিলে কিছু একটা করতে পারব।

১৭ টি মন্তব্য : “প্রবাসে প্রলাপ ০০৫”

  1. সাকেব (মকক) (৯৩-৯৯)
    আমার প্রস্তাবনা হয়ত বড় বেশি ছেলেমানুষী বা একেবারেই কিছু না টাইপের হয়েছে

    প্রস্তাবনাটা ভালো হইসে...কিন্তু টাইমিং অনেক খারাপ হইসে... x-(
    ১৬তারিখ পর্যন্ত wait করতে বললাম না ~x(


    "আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
    আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস"

    জবাব দিন
  2. তৌফিক (৯৬-০২)

    আমার অবস্থা তোর মতোই। নিজেরে সান্ত্বনা দেই এই ভাইবা যে, আমার দ্বারা নেতৃত্ব দেয়া হবে না। যদি থাকত সেরকম কেউ, পিছে গিয়া নিশ্চয়ই দাঁড়াইতাম। আসলেই সেরকম কেউ আসলে বুঝা যাবে আমার দৌড় কোন পর্যন্ত। আপাতত, নিজের কাজটুকু ঠিকভাবে এবং সৎভাবে করার সিদ্ধান্ত নিছি। আমার মনে হয়, সবাই যদি নিজের কাজটুকু ঠিকভাবে করত, তাইলে আর কোন সমস্যা ছিল না। সুপার পাওয়ার হওয়ার দরকার নাই, সবাই খেতে পায়, অসুস্থ হলে চিকিৎসা পায়, প্রাথমিক শিক্ষাটুকু পায়- এরকম একটা দেশ নিশ্চয়ই আমরা পেতাম।

    জবাব দিন
  3. আমিন (১৯৯৬-২০০২)

    এই ব্যাপারে জাফর ইকবালকে মিডিয়া ধরলে কেমন হয়????
    তিনি তো বিরাট প্রভাবশালী লোক। দেশের বর্তমান অবস্থায় ফুরফুরে মেজাজে ঘুরে বেড়াচ্ছেন (তথ্যসূত্র: গত সপ্তাহে প্রথম আলোতে তার কলাম)।
    জাফর ইকবাল আর আমাদের মাঝে মিডিয়া হিসাবে আমাদের ওমর কে সহজেই রাজি করানো যাবে।

    জবাব দিন
  4. সামিয়া (৯৯-০৫)
    রাজনীতিতে নামব বলে অনেক স্বপ্ন ছিল। কিন্তু দেশের বাইরে চলে এসেছি আর বাসায় যখন এটা বলতাম তখন সবাই মিলে ঝাড়ি দিত

    দল বানাইলে আর সেই দল ক্ষমতায় গেলে আমাকে ডেকেন, ডিফেন্সের পার্টটা আমিই নাহয় সামলাইলাম। B-)

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।