শুভ জন্মদিন প্রিয়

চারটি বছর গেল পরপর
আজকে পড়েছে পাঁচে,
তব জন্মদিন নয়ত মলিন
ভয়াল বিশ্ব আঁচে।

আজকের শুভ দিনে কেউ নিশ্চয়ই আমার ছড়ার অন্ত্যমিল নিয়ে প্রশ্ন তুলবেন না। তবে কপিরাইট নিয়ে যাদের তীব্র খুঁতখুঁতানি তাদের জন্য এই ছড়া আমার লেখা নয়। হুমায়ুন আহমেদের কোন এক গল্পের বইয়ে ছিল। শুধু সিসিবির চার বছর এর সাথে মিলাতে গিয়ে দু-একটা শব্দ এদিক ওদিক করতে হয়েছে। বেশি কথা বলা লোকদের প্রবলেম হল ফোকাস ঠিক রাখতে পারে না। গল্পের থেকে তার শাখা প্রশাখা বিস্তার লাভ করে বেশি।

বহুদিন ধরে আজকের দিনটার জন্য বসে আছি। নইলে গত ২-৩ মাস ধরে সুবোধ বালকের মত ১১ টা বাজলেই আমি ঘুমিয়ে পড়ি। সর্বশেষ সিসিবি জমে উঠেছিল ঠিক একবছর আগে। জন্মদিনে। তাই এই বছরের এই মহোৎসবে না থাকাটা ব্যাপক মিস হয়ে যাবে ভেবে আম্মুকে ঘুম পাড়িয়ে দিয়ে আম্মুর বিশাল বকবকানি শুনেও লাইট অফ করে দিয়ে কম্পিউটার খানা সামনে নিয়ে সমানে রিফ্রেশ করে যাচ্ছি। কিন্তু এখনো কোন পটকা ফুটল না কোন কেক কাটাও হল না। তবে আমি এমনিতেই ৩ ঘন্টা এগিয়ে থাকি। বাংলাদেশে এখনো ১২টা বাজেনি। (বাংলাদেশের বেজেছে বলে শোনা যাচ্ছে সে ভিন্ন আলাপ)।

যারা এই বছর থেকে আমাদের সাথে লাফাচ্ছেন, ফ্রন্টরোল দিচ্ছেন তাদেরকে গত বছরের গল্প শুনাই। গত বছর হল কি সবাই চুপ করে বসে আছে কখন ১২টা বাজবে। হঠাৎ একসাথে পুরাতন সব সিসিবিয়ান এসে অন প্যারেড হয়ে গেল। সবাই শুধু ১২টা বাজার অপেক্ষায় ছিল। যেই একজন একটা জন্মদিন পোস্ট দিল (মনে হয় রুমকির বাবা তানভীর ভাই(ককক,৯৪-০০) ওমনি শুরু হয়ে গেল পটকাবাজি আর জন্মদিনের কোরাস। এর আগ পর্যন্ত সবাই ভাবছে তার নিজের ই বুঝি মনে আছে। অন্য সবাই গেছে ভুলে। এই ভেবে রবিন (পিরা ভাষার জনক) ভাই তো অভিমানে একখানা পোস্ট দিয়ে যারপরনাই লজ্জা পাইলেন। উনি ভাবছেন আর বুঝি কারো মনে নাই উনি মনে করিয়ে ক্রেডিট নিয়ে নিবে। কিন্তু একইসাথে ৩-৪ খানা জন্মদিনের পোস্ট আসাতে বোঝা গেল সবাই তক্কে তক্কে ছিল। যাদের প্রতিদিনের অনেকটা সময় এই সিসিবির হাউস অফিস নিয়ে নেয়, লেখা না দিলেও তার জন্মদিনে তাকে ভুলে থাকা কি সম্ভব।

এবার ও একটু আগে দেখলাম এখনো প্যারেড এ লোকজন কম। তবে সবে বাজে সাড়ে ১০টা বাংলাদেশ টাইম। বাকি দেড়ঘন্টার মধ্যে যে আরো অনেকে ফলইনে এসে যাবে সে আমি জানি। জন্মদিনের প্রথম ক্ষণের সেই হৈ হূল্লোড়ের ভিড়ে পুরাতন আপজন জন দের হাল হকিকত ও যেনে নেওয়ার জন্য মুখিয়ে আছি। আর বাড়তি হিসেবে যদি কাইয়ূম ভাইর মত যারা লেখালেখিকে ওয়ান্স ইন লাইফটাইম এ নিয়ে গেছে তাদের কেউ একটা পোস্ট দিয়ে দেয় তাহলে সেই মহেন্দ্রক্ষণের সাক্ষী হওয়া তো ভাগ্যের ব্যাপার।

সিসিবির ছোট্ট করে একটা বিশাল জন্ম ইতিহাস আছে। প্রতিবছর এই দিনটিতে সেই প্রথম দিকের কথা গুলো এত এত মনে পড়ে সেটা নিয়ে নস্টালজিক হয়ে যাই। সেই জন্য আমাদের এডজুট্যান্ট একখানা লেখা দিয়েছিল প্রথম জন্মদিনে। এত সুলিখিত লেখা থাকায় আর কখনো কেউ সিসিবির ইতিহাস লেখার চেষ্টা করেনি। সেটাই সবখানে লিঙ্ক দিয়ে দেওয়া হয়। আমি আর কেন দুঃসাহস করব। যাদের নস্টালজিক হতে ইচ্ছে হচ্ছে, কিংবা যারা একেবারেই জানে না সবাই নাহয় একবার করে সিসিবির জন্ম কাহিনী পড়ে আসুক। কেন যেন প্রতিবার এই লেখা পড়তে গেলে আমার চোখ ভিজে যায় লোমকূপে শিহরণ জাগে। ভালবাসা অদ্ভুত।

সিসিবি এবং যাদের নিয়ে সিসিব সবাইকে অনেক অনেক শুভেচ্ছা।

২,১৭৬ বার দেখা হয়েছে

৩২ টি মন্তব্য : “শুভ জন্মদিন প্রিয়”

  1. রকিব (০১-০৭)

    শুভ জন্মদিন প্রিয় সিসিবি।
    আর এক ঘন্টা ২৯ মিনিট পরই পরীক্ষা আছে, আপাতত তাই কেবল মন্তব্যই সই 🙁
    আজকের দিনে অন্তত দিহান আপু আর কাইয়ুম ভাই নামক হারিয়ে যাওয়া বুড়ো মানুষটা, আর কামরুল ভাই- এই তিনটা মানুষ যদি তিনটা পোষ্ট দিতো, তাইলে সিসিবির সবচেয়ে উপহার হতো আজ।
    প্রিন্সু স্যারের একটা পোষ্ট কাম্য।

    চাওয়ালা


    আমি তবু বলি:
    এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

    জবাব দিন
  2. আহসান আকাশ (৯৬-০২)

    শুভ জন্মদিন সিসিবি... অনেকদিন ধরে আজকের দিনের প্রত্যাশায় ছিলাম, যদি জন্মদিন উপলক্ষ্যে সিসিবি আবার জমে ওঠে সেই আশায়।

    সিসিবির জন্মের পিছনে যারা ছিল তাদেরকে আজীবন ধন্যবাদ দিয়েও শেষ করতে পারবো না... তাও দিয়ে গেলাম। :salute:


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
  3. রাব্বী (৯২-৯৮)

    নিরন্তর শুভকামনা সিসিবিকে এবং ধন্যবাদ অন্তরালের বন্ধুদের যাদের নিরবিচ্ছিন্ন সময়, শ্রম, মেধায় সিসিবি এই পথ চলায় পথ খুঁজে পেয়েছে 🙂 🙂


    আমার বন্ধুয়া বিহনে

    জবাব দিন
  4. আমিন (১৯৯৬-২০০২)

    "কাইন্ডলি মে আই জয়েন"-- ফলিন লেট করলে মির্জাপুরের স্টাইল এইটা।

    আমি লেট। তাই এডুরে ঐ কথা বলে জয়েন করলাম (পাঙ্গা দেয়ার আগেই)।

    ব্যাপার কি সিসিবি ঘুমায় কেন??? সবাই দলে দলে যোগ দিয়ে সিসিবির জন্মদিন আড্ডা প্রাণবন্ত করে তুলি।

    সবাই কই????????

    জবাব দিন
  5. মোর্শেদ (৯৮-০৪প.ক.ক)

    :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: শুভ জন্মদিন সিসিবি :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: :party: (সম্পাদিত)


    মোর্শেদ_(৯৮-০৪)পাবনা ক্যাডেট কলেজ

    জবাব দিন
  6. ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

    সিসিবির তো কোনদিন বুড়ো হওয়ার কথা না। বরং এই ব্লগটা বাংলাদেশের ইতিহাসে চিরতারুণ্যময় থাকার কথা। কারণ প্রতিবছর নতুন নতুন ব্যাচ বের হবে তারা এসে মজা করবে, পোস্ট দিয়ে ব্লগ জমিয়ে রাখবে - চল্লিশোর্ধরা ব্যাক গ্রাউন্ডে চলে গেলেও। কি করলে আবার সিসিবি জমবে?


    “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
    ― Mahatma Gandhi

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।