হারায়ে খুঁজি

আমার আশেপাশের মানুষের মাঝে আমার একটা বদনাম আছে। আমি নাকি পুরান দিনের কথা বেশি ভাবি। কথাটা মিথ্যা না বরং শতভাগ সত্য। অতীত আমার প্রতিদিনের একটা বিশাল অংশ জুড়ে থাকে। গত বছর ঠিক এইদিনে কি করেছিলাম কেমন কাটিয়েছিলাম সেটা ভাবা আমার অন্যতম প্রধান একটা কাজ। সেটা বের করার জন্য আমার নিজস্ব টেকনিক আছে সেটা আজ থাক। অতীত রোমন্থন এর একটা কষ্ট আছে। সারাক্ষণ একটা ভাবনা মাথায় থাকে “আগে কি সুন্দর দিন কাটাইতাম”। আগে কি আসলেই সুন্দর দিন কাটাতাম কিনা জানিনা তবে অতীত বড় বেশি নস্টালজিক করে দেয় আমাকে। সেই ছোটবেলায় ১ টাকা দিয়ে পপি আইসক্রিম খেতাম ( আমাদের এলাকায় বিক্রি হত অন্যরা হয়ত অন্য আইস্ক্রিম খেতেন এবং এর সাথে বাংলা সিনেমার নায়িকা পপির কোন সম্পর্ক নাই ) আজো আমি বাস্কিং রবিন্স খেতে খেতে ছোটবেলার পপি আইসক্রিমের কথা মনে করি। আরো টুকটাক এরকম কত কিছু যে মনে পড়ে। আগে আম্মু বাসায় সপ্তাহে একদিন মাছ রান্না করত মাসে একদিন মাংস অন্যান্য দিন আমরা অনেক ধরনের খাবার দাবার খেতাম। আর এখন প্রতিদিনই মাছ থাকে মাংস ও থাকে সপ্তাহে অন্তত একদিন (আরেব্বাস বড়লোক হয়ে গেছি মনে হয় আগের থেকে )। তাও আমার পুরান দিনের কথা মনে পড়ে সেইরকম খেতে ইচ্ছে করে সেইরকম চলতে ইচ্ছে করে।
সিসিবিটা হয়েছে আরেক যন্ত্রনা। এই সাইট পুরাই নস্টালজিয়ার দোসর। সাইটের নাম ওয়েব ব্রাউজারে লেখা থেকে শুরু করে এর পরের প্রতিটা সময় মনের স্ক্রীনে ভাসতে থাকে একের পর এক পুরান ঘটনা। আজ আন্দালীবের লেখা দেখে আমার অনেক পুরান অনেক সিসিবিয়ানের কথা মনে পড়ে গেল। তারা যে এখন আর আমাদের এখানে আসেন না তাদের সাথের সময়ের কথা। হয়ত আসেন কিন্তু অনেকদিন কিছু লেখেন না কমেন্ট ও করেন না। অনেক অনেক আগে আমার ছোট ভাই এখানে লেখত। কনকের যে কি হয়েছে ওকে জিজ্ঞেস করেছিলাম। বলে যে এত এত নতুন লেখক মাঝে অনেকদিন না থাকাতে কারো সাথে পরিচয় হয়নি তাই এখানে আসলে নাকি পরিচয় সঙ্কটে ভুগে। অনেকদিন লেখে না সেই যে একটা না পাঠানো চিঠি দিয়ে উধাও হয়ে গেছে আর চিঠি লিখেছে কিনা জানা হল না।
ব্যক্তিগত রূপকথা দ্বিতীয় পর্ব লেখার পর সাকেব ভাই যে হাওয়া হয়েছে আর নতুন কি কি রূপকথা তৈরি হচ্ছে তা আর জানা যাচ্ছে না। আমরা যারা রূপকথা এখনো ব্যক্তিগত পর্যায়ে আনতে পারিনি তাদের পক্ষ থেকে সাকেব ভাইর ব্যাঞ্চাই। উনিও প্রায় মাস ৬ ধরে আমাদের ভুলে গেছেন। ব্যক্তিগত ভাবে পরিচয় থাকার কারণে ওনার সাথে প্রতি সপ্তাহে আমার দেখা হয় বটে কিন্তু সিসিবিতে ওনাকে মিস করি।
এনারা দুজন কে আমি চিনি বলে ঠিক ততটা মিস করা হয় না তবে অন্য যাদের এই ব্লগের মাধ্যমে পরিচয় তাদের কে এখানে না দেখলে অনেক মিস করি। প্রায়ই কোন একজনের কথা মনে হয় আর ভাবি ” সে যে কেন এল না “। এখন একেবারে প্রথমে মনে পড়ছে কুমিল্লার ৯৭ ব্যাচের আলমের কথা। পাকিস্তানে থাকা এই ছেলেটি অনেক লেখত আর প্রায় সবাইকে উৎসর্গ করে লেখা দিত (আমাকে একবার দিয়েছিল চোখে পানি চলে এসেছিল লেখাটা পড়ে )। মাঝে কিছু টপিক নিয়ে ক্যাচাল হওয়ার পর ছেলেটি হারিয়ে গেল আর লেখালেখি করে না (সিসিবিতে আসাও কি বন্ধ করতে পেরেছে? )। মিস করি।
শফি ভাই লেখত ওনার কাজের প্রয়োজনে কুমিল্লা গেলেই আমরা পেতাম ডায়েরী ওনার সারাদিনের কার্যকলাপ। এখন আর লেখেন না। একসময় দেশের বাইরে থাকা ইউএন মিশনের বেশ কিছু ভাইয়া নিয়মিত লেখত এখানে। সায়েদ ভাই , এডিসন ভাই, সাইফ ভাই,সিরাজ ভাই এনারা অনেক বেশি নিয়মিত ছিল আমাদের এখানে। ফেব্রুয়ারীর ঘটনার পর সাইফ ভাইর একটা লেখা পড়ে যত কেঁদেছিলাম তা এখনো খুব মনে পড়ে। অনেকদিন ধরেই ওনাদের দেখি না। মিস করি।
তাইফুর ভাই তার গাইড বই মনে হয় বন্ধ করে দিয়েছে। কমেন্ট করে তবে ওনার গাইড বইর অভাবে আমরা অনেক লেখাই বুঝতে পারি না সে কথা তার মনে হয় বুঝা উচিৎ। অনেকদিন ব্লগে বোমাবাজিও বন্ধ। যখন এমজিসিসির অন্য আপুরা ছিল না তখন আমাদের ব্লগের সব ভাই এর আদরের বোন চম্পা হয়ে ছিল সামিয়া। অনেকদিন হয় ওকেও খুঁজে পাই না। মিস করি।
৯৯ ব্যাচের আরো অনেকে নিয়মিত লেখত এখন নাম মনে আসছে না তবে ব্লগে ৯৯ ব্যাচের লেখা এখন অনেক কম দেখি । মিস করি।
আমি আসলে অনেককেই মিস করি। এখন অনেক নতুন মানুষ নতুন লেখক নতুন সিসিবিয়ান। অনেক বেশি লেখা আসে প্রতিদিন আগের তুলনায়। নতুনদের ভীড়ে পুরানদের ও খুঁজি আমি। একবার ও যদি সিসিবিতে এসে এই হারিয়ে যাওয়ারা আমার লেখাটা পড়েন তাদের জানাতে চাই আমার সাথে সিসিবিও আপনাদের অনেক মিস করে।

৪,৯৩০ বার দেখা হয়েছে

৬৮ টি মন্তব্য : “হারায়ে খুঁজি”

  1. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

    আমি ভাবতেছি, আমার মতন ব্যাপক পাঠক প্রিয় :-B এবং সেলিব্রেটি ব্লগার যদি :just: একটা সপ্তাহ গ্যাপ দেয় তাহলেই তো সিসিবিতে কান্নার নহর বয়ে যাবে ;)) ;))


    সংসারে প্রবল বৈরাগ্য!

    জবাব দিন
  2. মেলিতা

    ইস, বুয়েট সিইসি, ০২ এর কথা মনেই থাকে না তোমার।ফেইসবুক এর মেসেজ চেক কর।একটা গুগল ডক এর লিঙ্ক আছে ০২০৫ কারেন্ট স্ট্যাটাস এর, সিইসি বুয়েট ও আর জি এর এর সাইট এর জন্য। তোমাকে ফেইসবুক এ তেমন দেখি না, তাই এইখান এ বললাম।

    জবাব দিন
  3. রহমান (৯২-৯৮)

    তপু,

    তুমি অনেককে মিস কর আর আমি সিসিবিকে খুব মিস করতাম... 🙁

    এখন আমার এখানে দুটো নেটওয়ার্ক চলে এসেছে। র‌্যাংকসটেল এর একটা ডায়াল আপ কানেকশন নিলাম। কিন্তু খুবই স্লো। কোনমতে কমেন্ট করা যায় আর মেইল চেক করা যায়। আমি এতেই খুশি :awesome:

    জবাব দিন
  4. রেজওয়ান (৯৯-০৫)

    খুব্বিমিস্করি......আমাগো পোলাপাইনগুলাও ডজার হইয়া গ্যাছে x-(
    মহিব,ফুয়াদ,তুহিন,স্যাম,রাশেদ এইগুলারে দেখি না অনেক দিন x-(
    ইজি কাযে বিজি...পুরাই হিজিবিজি 😕 😕
    তপু ভাই খুব্বালাহইছে :clap: :clap:

    জবাব দিন
  5. তানভীর (৯৪-০০)

    কেমন আছ তপু?
    সবসময় থাকি তো, তাই মনে হয় আমাকে মিস্‌ করো না! ;;;

    তোমার রুপকথার গল্পের আশায় আছি, আশায় আছি কিছু পৌরাণিক লেখার এবং বেশ কিছু সুন্দর গল্পের। খুব বেশি আশায় আছি কি? 🙂

    জবাব দিন
    • কামরুলতপু (৯৬-০২)

      ভাইয়া আপনাকে নিয়মিত কমেন্টে অন্তত পাই। তবে আপনি বহুদিন মিষ্টি প্রেমের গল্প দিচ্ছেন না। একটা পৌরাণিক লেখা নিয়ে ভাবছি। পৌরাণিক লেখা আসলে সহজই ছিল কিন্তু ঐযে সানা ভাই কঠিন করে দিছে ঐটাতে বর্তমান কেমনে আনে তাই বুঝতেছিনা।

      জবাব দিন
  6. রকিব (০১-০৭)

    কামতপু ভাইয়া কেমন আছেন???? আইজকে আপনার এক (ছোট)আপুর সাথে কথা হইলো। আপনার প্রশংসায় তো এক্কারে পঞ্চ, ষষ্ঠ মুখ। আমারে কয়, তপু ভাইয়ের মতো মানুষই হয় না। আমিও সম্মতি দিছি, এইবার কন কি খাওয়াইবেন। :grr:


    আমি তবু বলি:
    এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।