আমার সুকুমার পরিচয়

রামগরুড়ের ছানা, হাসতে তাদের মানা,
হাসির কথা শুনলে বলে-
হাসব না-না,না-না…..

ছোটবেলায় মায়ের মুখে শুনতাম, আর হয়ত না বুঝেই খিলখিল করে হেসে উঠতাম। জানতাম ও না যে মা আমাকে কোন বিশাল এক সমুদ্র পাড়ের নুড়ি পাথরের স্বাদ দিচ্ছেন, গন্ধ দিচ্ছেন, ছোঁয়া দিচ্ছেন । নিজেকেই মনে হত একটা রামগরুড়ের ছানা 🙂 । আপনাকে চিনতে পারিনি তখন, ক্ষমা করবেন ।
কি বিচিত্র সুন্দর সৃষ্টির পসরা যে আপনি সাজিয়ে রেখে গেছেন তা বুঝতে একটু দেরীই হয়েছে বোধহয়।

বাপুরাম সাপুড়ে,
কোথা যাস বাপুরে
আয় বাবা দেখে যা-
দুটো সাপ রেখে যা…….
আজও এই শহরের অলিগলিতে যেখানেই সাপ নামক প্রানিটা কে নিয়ে কসরত করতে দেখি মনে হয় কসরতকারিই কি সেই বাপুরাম ? কেমন দেখতে ছিল সেই বাপুরাম সাপুড়ে ? কান নেই, লেজ নেই, চোখ নেই, ধ্যাত এমন সাপ হয় নাকি কখনো ? ভাবি আর নিজ মনে এখনো হাসি। কি আনন্দের খোরাক দিয়ে গেছ তুমি।

আমার হেড অফিসের বড়বাবুর যদি কোনদিন গোঁফ চুরি হয়ে যায় 😉 ?
ভাবলেই তো আমার হাসতে হাসতে জান শেষ। মনে হয় ভদ্রলোক এই বুঝি উঠে বলবেন-
” অফিসের এই বাঁদরগুলো, মাথায় খালি গোবর
গোঁফ জোড়া যে কোথায় গেল কেউ রাখে না খবর।
ইচ্ছে করে এই ব্যাটাদের গোঁফ ধরে খুব নাচি-
মুখ্যুগুলোর মুন্ডু ধরে কোদাল দিয়ে চাঁছি।
গোঁফকে বলে তোমার আমার – গোঁফ কি কারো কেনা ?
গোঁফের আমি , গোঁফের তুমি তাই দিয়ে যায় চেনা । “

এই চিন্তা করে হয়তো নিজের অজান্তেই বড়বাবুর সামনে ফিকফিক করে হেসে দেই। কড়া চোখে তাকান ও আমার দিকে তিনি ~x( ~x( । কিন্তু কি করি বলো ? বড়বাবুর রাগী রূপের আড়ালে তুমি যে ভয়ংকর খোশ মেজাজী রূপের ছবি এঁকে দিয়ে গেছ, তা ভুলতেই পারিনা 😉 ।

পাগলা দাশুকে তো বন্ধুই বানিয়ে ফেলেছিলাম ছোটবেলায় । ক্লাসে নিজেকে দাশুর জায়গাতে বসিয়ে বাদবাকিদের বানিয়ে নিতাম জগবন্ধু, বিশু, গণশা, ব্যোমকেশ, আরো কত কি !

‘হাতিমি’ ‘বকচ্ছপ’ ‘হাঁসজারু’ সত্যি যদি হত , কেমন হতো তাহলে !? কি চিন্তায় না ফেলে দিয়ে গিয়েছিলে ।আর তোমার “সন্দেশ” যে কি আজব বস্তু তা যে না পড়েছে সে বুঝবে না কোনদিন। “গোপি গাইন বাঘা বাইন” , “হীরক রাজার দেশে” এখন তো প্রায়ই দেখায় , আমিও দেখি ( তুমি দেখে গিয়েছো কিনা জানিনা) । নাহ…আর বলবনা কিছু , বলার শেষ হবে না কোনদিন। আর কারো যদি একটু আকটু ভালোবাসা জন্মেই যায় , সে নিজেই খুঁজে নিক তোমার অসম্ভবের ছন্দ। তুমিই তো বলেছ-

আজ্‌গুবি চাল্‌ বেঠিক বেতাল
মাতবি মাতাল রঙ্গেতে-
আয়রে তবে ভুলের ভবে
অসম্ভবের ছন্দেতে।

আসল কথা তো ভুলেই গেছি, কি ভুলো মনরে আমার। কাল তোমার জন্মদিন ছিল, তোমার জন্য অনেক অনেক 😡 :party: :teacup: O:-) এবং :hug: :hatsoff: ।

৭৮৩ বার দেখা হয়েছে

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।