ঘুম, ক্লাস ও একজন ক্যাডেট

এখানে অতিথি সদস্য বাদে যারা আছি সবাই ক্যাডেট নামক প্রাণী । ক্যারওলাস লিনিয়াস বোধহয় তার জীবদ্দশায় এই আজব প্রানীর মুখোমুখি হয় নাই আর ICZN , ICBN এই প্রানীর খবর পাই নাই তাই নির্দিষ্ট কোন সাইন্টিফিক নাম কপালে জোটে নাই। কিন্তু এরা সবাই একই প্রজাতি ভুক্ত। সুনির্দিষ্ট কিছু চারিত্রিক ও মানসিক বৈশিষ্ট্য সবার মধ্যেই বিদ্যমান।

এমনই একটি বৈশিষ্ট্য হচ্ছে ‘ ক্যাডেট ক্লাসে ঘুমায়
আসল কথা হচ্ছে, ক্যাডেট কোথায় ঘুমায় না? এর উত্তর দেয়া কঠিন। ক্যাডেট জীবনে ঘুমের ব্যাপক বাহুল্যতা ও প্রয়জনীয়তার কারনেই শিরোনামে ঘুম কে ক্লাস এর আগে অবস্থান দেয়া।
৭ এ নভিসেসের আগ পর্যন্ত ২ পিরিয়ড প্যারেড করে একাডেমী ব্লকে ক্লাস শুরু হত ৩য় পিরিয়ড থেকে। কী নির্মম পরিহাস!! প্রায় প্রতিদিন ই প্রথম ক্লাস টা থাকতো হেদাএতুন নবী স্যার এর সামাজিক বিজ্ঞান। ঘুমের জন্য মানুষ নাকি অষুধ খায়!! নবী স্যার এর ১০ মিনিটের ক্লাস করলেই ত পারে!! স্যার এর কথা আমার কান পর্যন্ত পৌঁছানোর আগেই মনে হয় চোখে ঘুম চলে আসত। চোখের পাতার সাথে মরটাল কমব্যাট খেলতে খেলতে কখন যে হেরে যেতাম টের ই পেতাম না।
চোখ বন্ধ হওয়ার সাথে সাথে মনে হয় স্বপ্ন দেখা শুরু হত। স্বপ্ন ত স্বপ্ন ই!! ৭ এ খালি মন চাইত কবে বিকালে প্যারেড না করে ফুটবল খেলব।কী সুমধুর স্বপ্ন দেখতেছি!!
সবাই মিলে ফুটবল খেলতেসি, জমজমাট অবস্থা!
সেইরকম দৌড়াইতেসি !ডি বক্স এর ভিতরে!
ডান পাশ থেকে ক্রস, পোষ্টের সামনে মাথার ওপরে বল!!
মাথা-বলে সংযোগ! অসাধারণ হেড!!
গো…ও ও ও ও ……………………

গোল হয়েছে কিনা দেখার সুযোগ হয় নাই…………
কম্পিত মস্তক
উন্মীলিত আঁখি
হায়!! হায়!!
একী!!!!!
………ডাস্টার !!!
স্যার এর নিখুত নিশানা, ডাস্টার ছুড়ে মেরেছেন।চোখ খুলেই লাল সবুজ পাটের আঁশ সংবলিত ডাস্টার এর সাথে চোখাচোখি…মনে হচ্ছে হি হি শব্দ করে হাসছে। আসলে হাসছে ক্লাস এর বাকি সবাই। স্যার এর দিকে তাকাতেই দেখি স্যার এর লাল চোখজোড়া আমার ওপর নিবদ্ধ, ঠোটের কোনে মুচকি হাঁসি!!!
বিধাতাও হাসলেন, আমাকেও মুচকি হাসালেন……………………।
(চলবে……)

১,১০৬ বার দেখা হয়েছে

১৫ টি মন্তব্য : “ঘুম, ক্লাস ও একজন ক্যাডেট”

  1. আসিফ মাহমুদ

    নবী স্যার খুবই ভালো মানুষ,নাহলে যেভাবে ওনার ক্লাস এ ঘুমাতাম,অন্য কেউ হলে খবর ছিল... তবে ঘুম থেকে ওঠার পর ওনার মুচকি হাসি দিয়ে তাকানোর ভাবটাও অসাধারণ...


    ...একদিন সবকিছু মুছে যায় হিমেল হাওয়ায়, স্মৃতিমাত্র লিখে নাম...সেইখানে আমিও ছিলাম...

    জবাব দিন
  2. সাজেদ (২০০৪-২০১০)

    ভাই,আপনার লেখা পড়ে আবার কলেজে গিয়ে ঘুমাতে ইচ্ছা হচ্ছে। বাসায় ঘুমিয়ে আর শান্তি পাচ্ছি না।
    :boss:


    "মরনের বীথিকায় জীবনের উচ্ছ্বাস,

    জীবনের যাতনায় মৃত্যুর মাধুরী"

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।