অচিনপুর

আজকাল প্রায় প্রতি রাতেই স্বপ্ন দেখি। ভোর রাতের কাচা ঘুমটা ভাংঙ্গে স্বপ্ন দেখে। কখনও দুঃস্বপ্ন দেখে মনটা খারাপ হয়, আবার কখনও একটা ভালোলাগার স্বপ্ন দেখে মনটা ভালো হয়ে যায়। যার রেশটা থেকে যায় সারাটা সকাল। আর কেন জানি আমার প্রতিটি স্বপ্নতে ঘুরে ফিরে আসে এক অচিনপুর। যেখানের প্রতিটি ইট কাঠ পাথর কেও আজও অনেক অনেক মিস করি। মিস করি বন্ধুদের, স্যারদের, সব কিছু , বার বার ফিরে জেতে ইচ্ছে করে সেই অচিনপুরে। কলেজ থেকে বের হয়েছি আজ ৮ বছর। কিন্তু এখন স্বপ্ন মাঝে বার বার ফিরে আসে, হাউজ ইনস্পেকসন, প্যারেড গ্রাউন্ড কিম্বা হাউজের করিডোর। আজ রাতেও স্বপ্ন দেখছিলাম, মাগরিবের নামাজ পরতে কলেজ মসজিদে গেছি, খালি গায়ে। হঠাৎ দেখা এডজুটেন্ট মেজর মাকসুদ এর সাথে। উনি অজু করছেন। কিন্তু পাঙ্গা শুরু হবার আগে, ঘুম ভেংঙ্গে গেল।
মাত্র সকাল ৬.৪৫ বাজে। আমাদের এখানে সকাল ৭.৩০ এর আগে সকাল হয়না, চারপাশ জুড়ে শুধু অন্ধকার। স্বপ্ন এর কথা মনে করে কিচ্ছুক্ষন হাসলাম। পানিশমেন্টটা আর খাওয়া হল না। বিছানা থেকে উঠে বারান্দায় দাড়ালাম। যতদুর দৃষ্টি যায়, সবাই এখন ঘুমের দেশে। ঈদের ছুটির রেশ এখনও কাটেনি। এই মন খারাপ করা একলা সকালে আমি ভাবছি আমার সেই হারিয়ে যাওয়া অচিনপুরে কথা। যেখানে কোন ঝামেলা নাই। ক্লাশ, জব, ভিসা, ডলার, টিউশন ফি এই সব খারাপ শব্দ গুলো নেই সেই অচিনপুরে। একাকী এই পরবাসে, খুব মিস করি আমার অচিনপুর কে। অচিনপুরের সব বন্ধুদের ঈদের শুভেচ্ছা।

বিঃ দ্রঃ আমার এই শহরে গতকাল একজন ক্যাডেট খুজে পেয়েছি। পাবনার মেহবুব ভাই, ৬৪৮, ১৯৯৬ ইনটেক। হা হা হা

১,২৮৫ বার দেখা হয়েছে

১৬ টি মন্তব্য : “অচিনপুর”

  1. মাসরুফ (১৯৯৭-২০০৩)

    মেহেদী ভাই, আপনের ক্যাডেট কলেজঃপ্রত্যাশা ও বাস্তবতা এইটার উপর আমার আরেকটা লেখা নিয়া কত কিছু হয়া গেল আর আপনের কুনু কমেন্ট নাই ওইখানে-এইডা কেমুন কথা?

    অফ টপিক-আমি এখনো নিজেরে ক্যাডেট মুনে করি।শকাল বেলা দৌড়াই,চুল কাটী ছুডু কইরা-নসুর মত যায়গাও আমারে বদলাইতে পারে নাই,পারবেও না আশা করি।আপনের লিখাটা জটিল হইছে বস!

    জবাব দিন
  2. সায়েদ (১৯৯২-১৯৯৮)
    স্মৃতি না স্বপ্ন কোনদিকে যাব
    দুটোই সমান দূর।
    মাঝখান থেকে হাতছানি দেয়
    মুগ্ধ "অচিনপুর"।।

    আহসান কবীর ভাইয়ের লেখা কবিতাটা সবার সাথে শেয়ার করতে মন চাইল।
    স্বপ্নের মতো অচিনপুর এখনও কি অমোঘ এক হাতছানি দিয়ে ডাকে তা কথায় বা কালিতে প্রকাশ করার সাধ্য আমাদের সত্যিই কি আছে??


    Life is Mad.

    জবাব দিন
  3. মাসরুফ (১৯৯৭-২০০৩)

    আজ ঈদের পরের দিন।আমার খুব ইচ্ছে করছে কলেজে মাঠের পাশে বসে বন্ধুদের সাথে জমিয়ে আড্ডা মারতে।এতদিন হল ফেলে এসেছি-তাও তো পুরোন হলনা আমার অচিনপুর!

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।