মালায়শিয়ার চিঠি – ০৬

মালায় ভাষায় “কাম্পুং বারু” মানে “নতুন গ্রাম”। নামে নতুন হলেও এটি মালায়শিয়ার খুব প্রাচীন একটি গ্রাম। ব্রিটিশ শাসকরা ১৯০০ সালে শহরের মধ্যে এই গ্রামটিতে মালয় আদিবাসি দের তাদের নিজ ঐতিহ্য বাজায় রেখে বসবাস করার অনুমতি দেয়। সেই থেকে মালয় আদিবাসিরা এই গ্রামটিকে আগলে রেখেছে। ২য় বিশ্বযুদ্ব পরে এই গ্রামকে কেন্দ্র করে গড়ে ওঠে ব্রিটিশ বিরোধী আন্দোলন। মালায়েশিয়ার সর্ব বৃহৎ দল UMNO ও গঠিত হয়েছিল এই গ্রামে। UMNO মালয়শিয়ার প্রধান রাজনৈ্তিক দল। তারা ১৯৫৩ সাল থেকে এখনও ক্ষমতায়।
2178004058_b6649d601f_o

এই গ্রামটির সর্বমোট আয়তন ২৫০ একর, বর্তমানে এর দাম উঠেছে ১.৪ বিলিয়ন ইউএস ডলার। এখানে এক বর্গ ফুট জমির দাম ১৬০-১৮০ ইউএস ডলার, যেখানে নিউইয়ক শহরের এক বর্গ ফুট জমির দাম ৩০০-৩২০ ইউএস ডলার । একারনে এটি এখন পৃথিবী্র সবচেয়ে দামি গ্রাম। এখানকার জামির এত দামের কারন হল, এটির অবস্থান কুয়ালালাম্পুর শহরের একবারে প্রাইম লো্কেসনে। টুইন টাওয়ার থেকে মাত্র কয়েক মিটার দূরে এর অবস্থান ।
kampung-baru-twin-tower-vie

ডেভলপাররা এখানের জামি কেনার জন্য উঠে পরে লেগেছে। কিন্তু আদিবাসি মালয়রা তাদের জমিতে কোন ধরনের কর্মাশিয়াল ভবন বানাতে দিতে নারাজ। সরকার কয়েকবার এখানকার অবকাঠামো উন্নয়ন এর চেষ্টা করেছে, কিন্তু সব পরিকল্পনা ভেস্তে গেছে আদিবাসি মালয়দের আন্দোলন।
bangsarsouthmasterplan2
তবে বর্তমান সরকার প্রায় ১০০ মিলিয়ন রিংগিত ক্ষতিপুরন দিয়ে, আদিবাসি মালয়দের রাজি করিয়েছে উন্নত বিশ্বে যোগ দিতে। সরকার ২০২০ সালের মধ্যে এই গ্রামকে এমন একটি কংক্রিট জন্জাল বানাবে। এই মাষ্টারপ্লান অনুসারে কাজ শুরু হয়েছে, আর আদিবাসি মালয়রা তাদের গ্রাম ছাড়তে শুরু করেছে।
kampung-baru-klcc

১,২৪৫ বার দেখা হয়েছে

১১ টি মন্তব্য : “মালায়শিয়ার চিঠি – ০৬”

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।