মালেয়শিয়ার চিঠি – ৫

সারা বিশ্বের মত মালেয়শিয়াতে চলছে অথনৈতিক মন্দা। অনেকই চাকরি হারিয়েছেন। সব আফিসের নতুন নিয়োগ, বোনাস বন্ধ থেকে শুরু করে বেতন কাটাও যাচ্ছে। এইচ-পি তাদের সব স্টাফদের বেতনের ১৫-২০% কেটে রাখছে গত দুই মাস ধরে। মালেয়শিয়ান সরকার ৬০ বিলিয়ন ডলারের বিশেষ তহবিল গঠন করেছে। সরকারি প্রতিষ্ঠান গুলতে নতুন জব সৃষ্টি করা হয়েছে, সাময়িক ভাবে এসব প্রতিষ্ঠানে বেশি জনবল নেয়া হচ্ছে। এর বাইরে বিদেশি শ্রমিক নিয়োগও বন্ধ রাখা হয়েছে।

এর মাঝে গত পরশু মালয়শিয়ান এন-টিভি-৭ এর সাথে এক সাক্ষাতকারে বাংলাদেশের শ্রম সচিব বলেছেন, “বাংলাদেশ থেকে কিছু দিনের মধ্যে ৭০,০০০ শ্রমিক আসছে, মান্দার আগেই তাদের ভিসা দিয়েছে মালায়শিয়ান সরকার”। সচিব মহাদয়ের এই বানী মালয়শিয়ান সরকারকে বিব্রতকর অবস্থায় ফেলেছে। কাল রাতে হো্ম মিনিষ্টার সৈয়দ হামিদ বলেছেন, “সরকার ৫৫,১৪৭ জন বাংলাদেশি শ্রমিককে ভিসা দিয়েছিল, এবং আজ থেকে তাদের সবার ভিসা বাতিল করা হয়েছে । দরকার হলে তাদের কাছ থেকে নেওয়া ভিসা ফি ও লেভি ফেরত দেওয়া হবে “। আর মালেয়শিয়ায় অবস্থানরত সব শ্রমিকদের লেভি ১২০০ রিংগিত থেকে বাড়িয়ে ২৫০০ রিংগিত করা হবে।

মালয়শিয়াতে যে সব শ্রমিক আছেন তাদের লেভির টাকা দিতে হয় মাসের বেতন থেকে। বাংলাদেশি শ্রমিকদের গড় বেতন মাসে ৬০০-৭০০ রিংগিত। এখন তারা মাসে ১১০-১২০ রিংগিত লেভি দেন। আগামি জুন থেকে দিতে হবে ২৫০-৩০০ রিংগিত । এ অবস্থায় বাংলাদেশি শ্রমিকদের ভবিষ্যত নিয়ে প্রবাসি বাংলাদেশিরা খুব চিন্তিত। সবাই শ্রম সচিব তালাত মাহমুদ খান এর এই অবিবেচক বক্তব্যকে দায়ি করছেন।

মালয়শিয়ান শ্রম মন্ত্রী এস সুবারমানিয়াম বলেছেন, “আমাদের দেশের এই অথনৈতিক মন্দার সময়, বাংলাদেশ দুতাবাসের এই ধরনের বক্ত্যব গ্রহনযোগ্যনয়।”

১,৩৪৫ বার দেখা হয়েছে

১৭ টি মন্তব্য : “মালেয়শিয়ার চিঠি – ৫”

  1. মাহমুদ (১৯৯০-৯৬)

    মনোযোগ দিয়ে পড়ি তোমার এই সিরিজটা। লেবার মাইগ্রেশন আমার intended area of specialization. 😀

    এখানে কিছু তথ্য খুবই গুরুত্বপুর্ণ। :thumbup:

    ধন্যবাদ। চালিয়ে যাও।


    There is no royal road to science, and only those who do not dread the fatiguing climb of its steep paths have a chance of gaining its luminous summits.- Karl Marx

    জবাব দিন
  2. আহসান আকাশ (৯৬-০২)

    মালয়েশিয়া বাংলাদেশি শ্রমিকদের ভিসা বাতিল করায় আতিঙ্কত হওয়ার মতো কিছু হয়নি বলে মনে করছেন আমাদের পররাষ্ট্র মন্ত্রী দীপু মনি। :-/


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
  3. আহসান আকাশ (৯৬-০২)

    শুনলাম ওখানে নাকি সামনে নির্বাচন আর এটা নাকি অনেকটা রাজনৈতিক সিদ্ধান্ত? দেশের শ্রমিক আর যেসকল মালয়েশিয়ান শ্রমিক বিদেশ থেকে চাকরী হারিয়ে দেশে ফিরে আসছে তাদের জন্য?


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
    • মেহেদী হাসান সুমন (৯৫-০১)
      শুনলাম ওখানে নাকি সামনে নির্বাচন আর এটা নাকি অনেকটা রাজনৈতিক সিদ্ধান্ত?

      মালয়শিয়াতে মাত্র গত বছর নির্বাচন হয়েছে, সামনে কোন নির্বাচন নাই। তবে ক্ষমতাসীন দলের পাটি সভাপতি বদল হবে এই মাসে। এবং দলের সভাপতি বদল হলে দেশের নতুন প্রধানমন্ত্রী হবেন নজিব তুন রাজ্জাক।

      এটা রাজনৈতিক সিদ্ধান্ত নয়, মন্দার কারনে অনেক মালয়শিয়ান জব হারিয়েছে, সে কারনেই তারা এখন বিদেশি শ্রমিক চায় না ।

      এটি মুলত যারা এখন বাংলাদেশে আছেন, কিন্তু ভিসা পেয়েছেন তাদের জন্য। তাদের কে না নিতে সব এয়ার লাইন্সকে নিষেদ করা হয়েছে।

      জবাব দিন
    • মেহেদী হাসান সুমন (৯৫-০১)

      বাংলাদেশি এই সব শ্রমিকরা পশুর মত পরিশ্রম করে রেমিটেন্স পাঠায়, আর সেই টাকায় আমাদের দেশের ভি আই পি রা মাসিডিজ কিনে। এদের দেখার কেউ নাই। বাংলাদেশ সরকার বলে -

      মালয়েশিয়া বাংলাদেশি শ্রমিকদের ভিসা বাতিল করায় আতিঙ্কত হওয়ার মতো কিছু হয়নি বলে মনে করছেন আমাদের পররাষ্ট্র মন্ত্রী দীপু মনি। :-/

      বাংলাদেশ হাই কমিশন তামাশা দেখে । ২ বছর রাস্তায় বাসে এই সব মানুষদের কষ্ট দেখতে আর ভাল লাগে না ।

      জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।