গণমানুষের কবি Maya Angelou

আমেরিকান কবি ও প্রাবন্ধিক Maya Angelou ০৪ এপ্রিল ১৯২৮ তারিখে মিসৌরি অঙ্গরাজ্যের সেন্ট লুইতে জন্মগ্রহণ করেন। জন্মের পর তার নাম রাখা হয়েছিলো Marguerite Ann Johnson। তিনি ছিলেন তার পিতা Bailey Johnson এবং মাতা Vivian (Baxter) Johnson এর দ্বিতীয় সন্তান। তার বাল্যজীবন ছিল সংঘাতময়, মাত্র তিন বছর বয়সে তার পিতামাতার বিবাহ ভেঙ্গে গেলে তার পিতা তাকে তার দাদী Annie Henderson এর কাছে পাঠিয়ে দেন। ১৭ বছর বয়সে তিনি California Labor School থেকে কলেজ শিক্ষা সমাপন করেন।

তাঁর শিক্ষাজীবনে যদিও তিনি কোন ব্যাচেলর ডিগ্রী অর্জন করেন নি, তথাপি তাঁকে আমেরিকার উত্তর ক্যারোলিনার American Studies at Wake Forest University in Winston-Salem কর্তৃক আজীবন Reynolds Professorship প্রদান করা হয়, যেখানে তিনি মাত্র কয়েকজন পূর্ণকালীন প্রফেসরের মধ্যে অন্যতম ছিলেন। তার বিচিত্র কর্মজীবনে তিনি সান ফ্রান্সিস্কোর নাইটক্লাবের পেশাগত নর্তকী থেকে শুরু করে অনুবাদক, প্রাবন্ধিক, কবি, চিত্রনাট্য পরিচালক, শিল্প নির্দেশক, ঘানা টাইমস এর ফ্রীল্যান্স সাংবাদিক, ঘানা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা, বাজার বিশ্লেষক, নাগরিক আন্দোলনের নেত্রী, ইত্যাদি বহুমুখী কাজে জড়িত ছিলেন। তিনি একটি সুইডিশ চিত্রনির্মাতা কোম্পানী কর্তৃক নির্মিত ছবি ‘জর্জিয়া জর্জিয়া’ এর চিত্রনাট্য রচয়িতা ছিলেন। ১৯৯৬ সালে তিনি ‘Down in the Delta’ ছবিটি পরিচালনা করেন।

তিনি তাঁর জীবনে সাতটি আত্মজৈবনিক গ্রন্থ প্রকাশ করেন। ১৯৬৯ সালে তিনি তাঁর প্রথম আত্মজৈবনিক কাব্য “I Know Why The Caged Bird Sings” প্রকাশ করে রাতারাতি আন্তর্জাতিক স্বীকৃ্তি ও সুখ্যাতি অর্জন করেন। ২০১৩ সালে ৮৫ বৎসর বয়সে তিনি তাঁর সপ্তম আত্মজৈবনিক গ্রন্থ ‘Mom & Me & Mom’ প্রকাশ করেন। বিশ্বের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয় থেকে তিনি ত্রিশটিরও বেশী সাম্মানিক ডিগ্রী লাভ করেন। নিজেকে তিনি একজন কবি বা লেখক এর পরিবর্তে একজন ‘শিক্ষক, যিনি লেখালেখি করেন’ হিসেবে পরিচয় দিতে ভালোবাসতেন। বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা জীবনে তিনি দর্শন, নীতিশাস্ত্র, ধর্মতত্ত্ব, বিজ্ঞান, নাটক, কবিতা ও সাহিত্য ইত্যাদি হরেক রকমের বিষয়ের উপর তার অগাধ পান্ডিত্যের পরিচয় রাখেন। শেষের দিকে পাবলিক স্পীকিংও তার অন্যতম পেশায় পরিণত হয়। তার জীবনের শেষ কয়েক দশকে তিনি তার বহুমুখী প্রতিভাকে একীভূত করে একটি পরিশীলিত প্রদর্শনী শিল্পে রূপান্তরের প্রয়াস পান, যেখানে তিনি কবিতা, সঙ্গীত ও আলাপচারিতার সংমিশ্রণ করেন।

১৯৯৩ সালে তিনি প্রেসিডেন্ট বিল ক্লিন্টনের অভিষেক অনুষ্ঠানে আমন্ত্রিত হন এবং সেখানে তিনি তাঁর “On the Pulse of Morning” কবিতাটি আবৃত্তি করে শোনান। সেখানে তাকে “the black woman’s poet laureate” হিসেবে পরিচয় করানো হয়। এর আগে কেবল একবারই ১৯৬১ সালে প্রেসিডেন্ট জন এফ কেনেডী’র অভিষেক অনুষ্ঠানে কবি রবার্ট ফ্রস্ট তার নিজের লেখা কবিতা আবৃত্তি করে শোনান। গণমানুষের এই কবি বা ‘People’s Poet’ Maya Angelou ২৮ মে ২০১৪ তারিখে পরলোকগমন করেন।

তথ্যসূত্রঃ ইন্টারনেট ও উইকিপিডিয়া।

১,৫৫৬ বার দেখা হয়েছে

৫ টি মন্তব্য : “গণমানুষের কবি Maya Angelou”

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।