ভালবাসার এক যুগ

৪ঠা জুন, ১৯৯৬। দেশের এপ্রান্ত ওপ্রান্তে ১০টা কলেজে সেদিন প্রায় ৪৫০ জন ছেলের নতুন ঠিকানা হয়েছিল ক্যাডেট কলেজে। সেদিন সবাই ভাবতাম কেন আমি ক্লাস সেভেনে আর কবে ক্লাস ১২ এ উঠব। সময়ের সাথে কবেই যে আমরা কলেজের ৬ বছর কাটিয়ে আবার কলেজের বাইরে ৬টা বছর ও কাটিয়ে দিলাম ঠিক বুঝলাম না। যখন বুঝলাম তখন দেখি সেদিন কলেজে যেসব পিচ্চি পিচ্চি ক্লাস ৭ রেখে এসেছিলাম তারাও এখন বলে ভাইয়া আমরাও কলেজ থেকে বের হয়ে গেছি। একটু খারাপই লাগে , কলেজে গেলে এখন আর কাউকে চিনতে পারবনা।
আজ আমাদের এক যুগ হল কলেজে প্রবেশ করার। আমি এখন যাই লেখিনা কেন সব হয়ে যাবে সামিয়া আপুর শেষ পোস্টের নকল হয়ে যাবে। এতে আমার একটুও দোষ নেই। কারণ কলেজের ব্যাপারগুলা সবই যে সব ব্যাচের জন্যই একইরকম। সেই প্রথম দিকে সবাইকে লুকিয়ে লুকিয়ে ক্যান্টিনে কোক খাওয়া (খাওয়ার থেকে সবাই মিলে একে অন্যের গায়ে ঢালা বলাই ভালো), তারপর সিনিয়র হয়ে হাউসের ভিতরে পার্টি আর পাশ করে টি,এস,সি, ধানমন্ডি লেক, এ আড্ডা দিয়ে রাতে কোথাও চাইনিজ খাওয়া এই আর কি।
কলেজ থেকে পাশ করে প্রথম বছর আমরা আমাদের জন্মদিন পালন করেছিলাম ১০ কলেজ একসাথে বুয়েটের ডেল ক্যাফেতে। ডেল ক্যাফে সেদিনের পরদিনই বন্ধ করে দিল। সে এক বিশাল মজা হয়েছিল। আর আজ ১২ বছর পূর্তি উপলক্ষ্যে আবারো ১০ কলেজ একসাথে পালন করছে। কোথায় সেই খবর পাইনি আমি। কিন্তু তাও বন্ধুরা আমি থাকব সেথায় সশরীরে না হলেও …
ভাল থাকিস সবাই অনেক অনেক বেশি ভাল।

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।