এক্সট্রা ড্রিলের দুষ্ট চক্র

ক্যাডেট কলেজ ভেদে এক্সট্রা ড্রিলের চলনের রকমফের থাকলেও ( আমার জানা মতে) সিলেট ক্যাডেট কলেজের স্টাফ (এন,সি,ও/ওস্তাদ) দের ই,ডির ব্যাপারে উদারতা মোটামুটি ঐতিহাসিক পর্যায়ের। যে কারণে ক্লাস ইলেভেন এক সময় আমরা কজন বন্ধু দেখলাম আসলে এক টার্মে আমারা কদিন গেমস ড্রেসে গেমস টাইমে মাঠে গিয়েছি তা আঙ্গুলে গুনে বলা যায়।

এই ধারাবাহিকতায় আমার বন্ধু সাইফ (১১২২, স্থপতি হতে যাচ্ছে) একটি সুত্র বানিয়ে বসলো! ইডির ধারাবাহিকতার সূত্র। ধরা যাক কোন ক্যাডেট সকালে ফল-ইনে লেট , স্টাফের কাছে ধরা এবং ইডি ইস্যু হলো নিদেনপক্ষে ২টা। গেমসের পর ই,ডি পার্টি আরো পরে ছাড়া পেয়ে গোসলের সিরিয়াল শেষে পেয়ে নামাজ বা টি-ব্রেক এ লেট! ‘নিষ্ঠাবান’ ডিউটি মাস্টারের কারণে আবারো ‘ব্যাড-ডিচিপ্লিন’ ক্যাডেট এর খাতায় নাম যে কারণে আবারো ই ডির সম্ভাবনা। যদিও বা তা না হয় তাহলে প্রেপে ঘুমানোর (বিকেলে অনেক ধকল গেসে তো) মহা পাপের কারণে আবারো নাইট ডিউটী মাস্টার অথবা ভাগ্য বেশি খারাপ হলে প্রেপ কেমন চলছে দেখতে আসা প্রিন্সিপাল এর কাছে ধরা খেয়ে আবারো চক্রের ভেতর। এভাবে ১টা ইডির মারপ্যাঁচে ‘কেয়ামত পর্যন্ত’ ইডির গিট্টু ছুটতো না ।

আর আমাদের কলেজের স্টাফরা ইডির লিস্ট(শাস্তি প্রদান ক্যাডেট, অপরাধের প্রকৃতি……ইত্যাদি) কে সাহিত্যের প্রতিভা বিকাশের স্থানে পরিণত করেছিলেন। কিছু কিছু শাস্তি প্রদানের কারণ হিসেবে তাদের বক্তব্য এমন–
মনে হয় এক মাস যাবত জুতায় হাত দেয় নাই, নবাবজাদা/জমিদারী ভাবে হাঁটা, বুকে পকেটে হাত রেখে হাঁটা, মনে হয় একমাস যাবত গালে রেজার লাগায় নাই…ইত্যাদি। আর ইডির সময় তাদের মুখের ভাষা … কোন ডিকশনারিতে যে আছে জানা নেই!

বেগারত, নমুনা, শব্দের মানে আজো খুঁজে বেড়াই।
এক স্টাফকে মনে অনেক সাহস নিয়ে একবার জিজ্ঞেস করেছিলাম বেগারত মানে কি? উত্তর ছিলো -যার গায়রত নাই! এখন গায়রত মানে কি তা আর জানা হলো না।

১,৩৯৮ বার দেখা হয়েছে

২০ টি মন্তব্য : “এক্সট্রা ড্রিলের দুষ্ট চক্র”

  1. কামরুলতপু (৯৬-০২)

    সানা ভাই , নতুন মেম্বার আইছে, ওরে রিসিভ করা লাগব। কেমনে কি কেউ নাই ওরে রিসিভ করার জন্য। রকিব চা দেও আমার কলেজের পোলা ভাল কইরা চা দিও।
    শুভ ব্লগিং সামিউর। নামটা বাংলায় করে দাও।

    জবাব দিন
  2. জ়ে এম সারোয়ার মুজিব ( এডিসন) (১৯৭৯-১৯৮৫)

    আমার মনে হয় গায়রতের ব্যাক্ষা নিম্নরুপঃ

    গায়রতঃ ব্যস বাক্য সহ সমাস নির্নয় কর ?

    গায়ে (উদ্দিপনার) আরত যাহার। বহুব্রীহি সমাস :-B

    সন্ধিঃ গা+আরত= গায়রত 😀

    হয়ছেনি ?

    জবাব দিন
  3. শার্লী (১৯৯৯-২০০৫)

    ভাইজান আইসা পড়ছেন দেখা যায়। খুবই ভালো। 😀 নিজের ঘরে আসছেন, এখন হাত খুইলা লেখেন পিলিজ। 🙂
    ভাই লেখাডা খুবই ভালো ছিল। আমি বেশি ইডি খাই নাই। মাত্র ২৫ খানা। 😀

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।