নির্মম সত্য

আজ জীবনের প্রথম ব্লগ লিখতে যাচ্ছি। একটু সংকোচ বোধ করছি। হয়ত এমন হতে পারে যে ১০ টা  :frontroll: এর বদলে ১০০০ টা  :frontroll: দিতে হবে। আল্লাহ ভরসা। যা আছে কপালে। শেক্সপীয়ার বলেছেন, “লোকলজ্জার ভয় করলে সাহিত্য চর্চা হয়না”(শেক্সপীয়ার জানতে পারলে কবর থেকে উঠে এসে আমাকে লাঠি নিয়ে ধাওয়ানি দিতো sure)। তবে কথায় আছে,”রাখে আল্লাহ মারে কে?”

আমার সাহিত্য খুবই নিম্নমানের। আর তাই আজীবন কলেজ ম্যাগাজিনের জন্য ধার করা কবিতা পয়দা করেছি। শুধুমাত্র একটা শখ মেটানোর জন্য, কলেজ ম্যাগাজিনে নিজের নাম দেখবো বলে। যাই হোক,আমার ধার করা কবিতাগুলোর সাহিত্যমান সম্পর্কে আমি নিজেই ডাউট দেই কিন্তু স্যারদের কাছে তা হয়ত অসম্ভব রকমের সাহিত্যমান সমৃদ্ধ মনে হইয়াছে। নাহলে আমার লেখা কিভাবে ছাপায় :)) ! বা এমন ও হতে পারে যে আমি ভুল,স্যাররাই ঠিক :(( । কিন্তু আমার ব্যক্তিগত অভিজ্ঞতা বলে যে নিজের সম্পর্কে নিজের চাইতে ভাল বিচার আর কেউ করতে পারেনা।

এই চিন্তা মাথায় নিয়েই অপেক্ষা করি কলেজ ম্যাগাজিনের। অবশেষে  আসে সেই মাহেন্দ্রক্ষণ।দ্রুত চোখ খেলে বেড়ায়  সূচিপত্রে। নিজের নাম দেখতে পেয়ে ভাবি,”চুরি বিদ্যা মহা বিদ্যা,যদি না পড় ধরা :goragori: ” ।

বহুত বোজো মারলাম। কয়েকটা জোকস মারার চেষ্টা করে দেখি।

আমাদের ফ্রেন্ড কিবরিয়া Linkin Park এর In The End গানটা পুরাই কলেজ ম্যাগাজিনে ইংরেজি কবিতার জন্য কপি-পেষ্ট করেছে।In The End আমেরিকান ইংলিশ। ইংলিশ ডিপার্টমেন্টের কোন এক স্যার,যিনি আজীবন ব্রিটিশ ইংলিশ ফলো করে এসেছেন,তিনি গানের সৌন্দর্য টা নষ্ট করে যেসব লাইনে In The End word টা আছে তার বদলে ব্রিটিশ ইংলিশ অনুযায়ী At The End করে দিলেন।এমন কী, কবিতার শিরোনাম ও পাল্টে দিলেন :khekz:।

এবার নিজের জীবনের একটা নির্মম জোকস বলি। আমি তখন ক্লাস টেনে। ছুটিতে বাসায় এসেছি। আমার বন্ধু ফাত্তাহ(মকক) একটা মেয়েকে পছন্দ করত। তো ওর মোবাইলে টাকা ছিলোনা আর আমার মোবাইলে ছিল ১৭৩ টাকা। ফাত্তাহ আমাকে বললো যে ও ঐ মেয়ের সাথে কথা বলবে কিন্তু সমস্যা একটাই। ঐ মেয়ের পার্সোনাল মোবাইল ছিলোনা আর কথা বলতে হলে ঐ মেয়ের মা কে ফোন দিতে হবে। সেই মেয়ে ও আমরা একসাথেই কোচিং করতাম এবং আন্টি ফাত্তাহ কে ভালোমতই চিনতেন(অতিরিক্ত কল করার দরুন)। তাই ফাত্তাহ আমাকে বললো যে আন্টিকে ফোন করে তোর নাম বলে  কে চা। বন্ধুর জন্য যদি এইটুকু কাজ না করতে পারি তাহলে কিসের বন্ধু আমি? আমি ফোন দিলাম,একটা ছোট মেয়ে ফোন রিসিভ করল,কিন্তু আমি জানি ফাত্তাহ’র প্রেয়সীর কোন ছোট বোন নাই। আমি বললাম,”অমুক আছে?” মেয়েটা ডাক দিলো,আব্বু!!! কন্ঠস্বর টা খুব পরিচিত মনে হলো। আমি ভাবি,কি ঝামেলা!!!

ঐ মেয়ের বাপ এই বে-টাইমে বাসায় কেন? আর একটা পরিচিত পুরুষ কন্ঠস্বর বলে উঠল,হ্যালো? আমি সালাম দিয়ে বললাম,আংকেল অমুক কে দেয়া যাবে?
উত্তর এল, কে? উৎস? (আমার ডাকনাম উৎস)………………। সঙ্গে সঙ্গে ফোন কেটে দিয়ে ডায়াল লিষ্ট চেক করে দেখি আমি আমার বাপ কে ফোন দিয়েছিলাম(আন্টির নাম্বার ছিল 626776 আর আমার আব্বুর নাম্বার 611760)। ২ টা নাম্বারই মুখস্ত ছিল আর মাতব্বরি করতে গিয়ে এই বিপত্তি   :bash: :bash: ।

ছোট মেয়েটা আমার ছোট বোন ছিল।

২,২১১ বার দেখা হয়েছে

২৭ টি মন্তব্য : “নির্মম সত্য”

  1. আব্দুল্লাহ্‌-আল-আমীন (৯৮-০৪)

    .....লেখা তো ভাল হইছে, চরম মজা পাইছি ।।। :khekz: :khekz: :khekz:

    ......তয় পরথমে টাইটেল দেইখ্যা আমি ভাবছিলাম, বাংলা ছবির কাহিনী ।
    ......"নির্মম সত্য_Sad but True"

    জবাব দিন
  2. সাবিহা জিতু (১৯৯৩-১৯৯৯)

    তৈকির কে "সিসিবির জাতীয় গাব" নামক বিরল উপাধিতে ভুষিত করার জন্য মডু প্যানেলের কাছে বিনীত অনুরোধ জানাচ্ছি।


    You cannot hangout with negative people and expect a positive life.

    জবাব দিন
  3. রকিব (০১-০৭)

    খ্যাক খ্যাক!!!!
    সিসিবির জাতীয় গাব (কপিরাইটঃ জিতু আপু), এখনো তোমার রেজিমেন্টেশন হয় নাই ক্যান!!!!!!
    স্টার্ট ফ্রন্টরোল :gulli: :gulli: :gulli: আপটু ফাত্তাহ'র প্রেয়সীর বাসা। :gulti:


    আমি তবু বলি:
    এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

    জবাব দিন
  4. হায়দার (৯৮ - ০৪)

    গাব তৌকির, প্রথম ব্লগ ভাল লিখছো। মজা পাইছি। জিতু আপার সাথে মতৈক্য প্রদর্শ্ন করতঃ তোমারে গাব সম্মোধন করে ফেললাম। 😛
    কিন্তু একটা কথা, লেখাতে ঈমো ব্যবহার না করলেই ভালো। পড়তে আরাম হয়। লিখতে থাক পড়তে থাকি।
    পাঁচ তারা। 😀

    জবাব দিন
  5. তৌকির (০৩-০৯)

    :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: :frontroll: upto ফাত্তাহ'র প্রেয়সীর বাসা।

    জবাব দিন
  6. কিবরিয়া (২০০৩-২০০৯)

    দোস্ত, প্রথম পোষ্টে এমন কইর‌্যা আমার প্রেষ্টিজ পাংচার করোনের লাইগ্যা তোর ডিরেক্ট ব্যাঞ্চাই। x-( x-(
    তোরে কইষ্যা মাইনাস। :thumbdown: :thumbdown:


    যেমন রক্তের মধ্যে জন্ম নেয় সোনালি অসুখ-তারপর ফুটে ওঠে ত্বকে মাংসে বীভৎস ক্ষরতা।
    জাতির শরীরে আজ তেম্নি দ্যাখো দুরারোগ্য ব্যাধি - ধর্মান্ধ পিশাচ আর পরকাল ব্যবসায়ি রূপে
    - রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।