আবার এসেছি ফিরে

ঠিক ছয় মাস পর সিসিবিতে লিখছি । হয়তো এতদিনে ভুলেই গেছি কিভাবে লিখতে হয় । অন্য সবার মতো আমারো নতুন একটি পৃথিবী তৈরী হয়েছে । একটা সময় ছিল যখন অনেক বেশি ভাবতাম কিন্তু এখন সবসময় শুধু আদেশ পালন করে যাচ্ছি । নিজের খেয়াল খুশিকে বিসর্জন দিয়ে ১৫ জুলাই ২০০৯ যখন বিএমএ গেট দিয়ে ভেতরে ঢুকলাম তখনও জানতাম না কি হতে যাচ্ছে । বিকাল সাড়ে চারটা থেকে ঝুম বৃষ্টি আর কাঁদার মাঝে যে পাঙ্গা শুরু হয়েছিল সেটা শেষ হয়েছিল ভোর হওয়ার খানিকটা আগে । তারপর শুরু হল সেই ঘুমহীন রাত এবং অবিশ্রান্ত সময় । ছয় বছরের ফেলে আসা অতীতকে খুব বেশি উপলব্ধি করছিলাম তখন ।
১০ নভেম্বর ২০০৯ স্যালুটিং পাশ করে চট্টগ্রাম শহরে ঘুরতে যাওয়ার জন্য প্রথমবারের মত বাংলাদেশ সেনাবাহিনীর জলপাই রঙের বাসে উঠলাম । নিজেকে বেশ অন্যরকম লাগছিল । মাসখানেক আগে আমরা ৬৪ বিএমএ লং কোর্সের সবাই মিলে যখন পতেঙ্গা সৈকতে বেড়াতে যাচ্ছিলাম তখন কেন যেন মনে হচ্ছিল কলেজের সবাই মিলে হয়তোবা কোন এক্সকারশনে যাচ্ছি এবং পাশেই বসে আছে সেই মানুষগুলো যাদের সাথে সুখ দুঃখের মূহুর্ত ভাগাভাগি করেছি । একই বাস ভ্রমন, শুধু সেই প্রিয় মুখগুলি নেই । সবারই নতুন একেকটি ক্ষেত্র বিশেষে ব্যস্ততা ।
এখনো সময় পেলেই এ্যালবামের পাতা উল্টিয়ে ছবিগুলো দেখি । বেশ আনমনা হয়ে যাই তখন । প্রচন্ড ফিরে যেতে ইচ্ছে করে সেই জীবনে যেখানে ফেলে এসেছি আমার অতীত । এই ছয় মাসে সবই বদলেছে, বদলাইনি কেবল আমি । জীবনকে নতুন করে গোছাতে গিয়ে অনেক বেশি এলোমেলো করে ফেলেছি । মাঝে মাঝে মনে হয় এই ছোট্ট জীবনে আর কত কষ্ট করবো কিন্তু পরক্ষণেই ভাবি কিছু পেতে হলে কিছু দিতে হয় । এই দ্বিধাদ্বন্দের মাঝেই কেটে গেছে ছয়টি মাস । হয়তো এভাবেই কেটে যাবে বাকি দিনগুলি ।

১,৫৮৬ বার দেখা হয়েছে

৩০ টি মন্তব্য : “আবার এসেছি ফিরে”

  1. শহীদ (১৯৯৪-২০০০)
    এই সময়টা তোমার জন্য একটা ট্রানজিশন পিরিয়ড, গুছিয়ে উঠতে একটু সময় লাগবেই।
    ব্যাপার না, মানুষ সবকিছুই পারে, তুমিও পারবা।

    যেমন আমরা পেরেছি...

    জবাব দিন
  2. অতীত সবসময় আবেগপ্রবন করে, আর আমাদের তো অতীতটাই সব...সামনের দিকে যাইতে থাক......সময়ই সব ঠিক করে দিবে...মাঝে মাঝে পিছনে তাকাবি, একটু দীর্ঘশ্বাস ফেলবি, নস্টালজিক হবি...।।তারপর আবার এগুতে থাকবি... এভাবেই হয়...হচ্ছে......

    জবাব দিন
  3. জুনায়েদ কবীর (৯৫-০১)

    চিন্তা করিস না, ব্যাটা...
    বাকি ক'টা দিনও...দেখতে দেখতে...ইয়ে মানে...পাঙ্গা খেতে খেতে কেটে যাবে... :-B


    ঐ দেখা যায় তালগাছ, তালগাছটি কিন্তু আমার...হুঁ

    জবাব দিন
  4. আহসান আকাশ (৯৬-০২)

    নাহ... এই পোলার ট্রেনিং ঠিক হয় নাই মনে হচ্ছে, আমার বিএমএ'র প্রথম দুই তিন সপ্তাহের কোন কিছুই মনে নাই, শুধু মনে আছে ওই কয়দিন বেচেই ছিলাম


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।