আমার হারিয়ে যাওয়া বন্ধুটি

গোলাম ফাউজুল কবীর পিকলু
ওর সাথে আমার প্রথম পরিচয় ফার্মগেটের ডিব্বায় । কলেজ থেকে বের হওয়ার পর আমদের মোটামুটি সবার প্রিয় একটা জায়গা । আর ক্যাডেটদের স্বভাবজাত অভ্যাস…পরিচয়ের দুই মিনিটের মাথায় এমনভাবে মিশে গেলাম যেন সেই শৈশবকাল থেকে আমরা একসাথে । প্রায়দিনই আমরা ডিব্বায় বসে একসাথে চা বিড়ি খেতাম আর নানা রকমের আজাইরা গল্প জুরে দিতাম । এরপর বরিশাল চলে আসায় বেশ বড় একটা গ্যাপ পরে গেল । পরেরবারে দেখা হল ট্রেন এ । একসাথে আমরা প্রায় ৫০ জন , বিএমএ’র পথে ।

ইয়া লম্বা চুলে স্টাইল মেরে পিকলু আমি আরও অনেকেই বিএমএ’তে ঢুকলাম । বেশ চমৎকার ভাবে আমাদের প্লাটুনও মিলে গেল । যেদিন মাইটি হেয়ারকাট নিতে গেলাম আমাদের দুই জনের একজন আরেকজনের দিকে তাকিয়ে আহারে সে কি করুন দৃষ্টি…একসাথে জীবনের সবচেয়ে কষ্টকর দিনগুলো কাটিয়েছি , একসাথে পাঙ্গা খেয়ে এসে রাত ৩টায় সিগারেট খাওয়া , প্রচন্ড শীতের রাতে একসাথে পানির মধ্যে চুবনি খাওয়ার পর যখন গুটিশুটি মেরে শিশির ভেজা মাঠে শুয়ে থাকতাম , কতওও গল্প , বক্সিং এর সময় হলিডে’র দিন সিটিতে গিয়ে একসাথে বিএমএ থেকে ভাগার প্ল্যান করা… সবাই বলে যে কষ্টের স্মৃতি নাকি মানুষের সবচেয়ে বেশী মনে থাকে । আর আমাদের জীবনের সবচেয়ে কষ্টের সময় গুল আমরা পার করেছি একে অপরের সাথে শেয়ার করে । আর এই জিনিসটাই আমাদের বেধে দিয়েছে একটা অন্যরকম বন্ধনে । শুধু আমি আর ফাউজুল না , আমরা সবাই একে অপরের সাথে এভাবে জড়িয়ে আছি । আমার চেয়ে অনেকের সাথেই হয়ত বেশী ঘনিষ্ঠতা ছিল ওর , সালমান , রিফাত , মাসুদ…আসলে ছেলেটাই ছিল এরকম , সবার সাথে সারাদিন ফাজলেমি আর মাস্তি । ওর যন্ত্রনাতে অতিষ্ঠ হয়ে যাওয়াটাও ছিল এক রকমের ভাল লাগা ।

শেষ যেবার বিএমএ’তে গেলাম পরীক্ষা দিতে , সেবার আমি একটু দেরীতে পৌছায় গিয়ে দেখি মোটামুটি সব রুমই দখল হয়ে গেছে , শেষমেষ গিয়ে ফাউজুলের রুমেই আশ্রয় নিতে হল । একরুমে চারজন তিনটা বেড জোড়া দিয়ে কয়েকটা দিন যা করলাম…পরীক্ষার জন্য যুদ্ধ করব ছাই , ফাউজুলের সাথে যুদ্ধ করেই শেষ করতে পারি না , বালিশ নিয়ে কম্বল নিয়ে রাত তিন্টা’র সময় শুরু হয়ে যেত হুলস্থুল , নিজের রুম ছাড়িয়ে পাশের রুমে কখনও চলে যেত তা , বেচারা আদনান , যে কয়দিন রুমে এসেছিল একটু ঘুরতে…একদিনও অক্ষত যেতে পারে নি । আসলে আমরা যে বিএমএ , সেখান থেকে একেকজন আর্মি অফিসার হয়ে গেছি এটা কখনও মনেই থাকত না একসাথে থাকলে , মনে হত মাত্র কলেজ থেকে বেড়িয়ে ডিব্বায় এসে আড্ডা শুরু করেছি ।

সেই ছেলেটা নাকি আজ আর নেই , আমি মানতে পারি না , বিশ্বাস করতে কষ্ট হয় , মাঝে মাঝে মনে হয় মিথ্যা , এই এখনি মনে হয় ফোন করে বলবে দোস্ত হিরো হোণ্ডার কারিশমা পাইয়া গেছি…একটা কথা বলতে গিয়ে মিলে গেলে হু হু করে হেসে উঠে বলবে “গ্রেট গাধা’স থিঙ্কস এলাইক” । ফাহিমের নতুন কোন নারী রহস্য উদঘাটন করে রাত ২ টার সময় ফোন দিয়ে বলবে “ হাবারে ফান্দে পাইছি , হাবায় কান্দে ” ।

প্রতিদিন প্রচুর ফোন আসে , কিন্তু সেই চেনা পরিচিত নম্বরটা ভেসে ওঠে না । কেউ রাত ২ টায় ফোন করে চিৎকার করে স্পীকার ফাটায় না । কেউ আর মোবাইলে আমাদের আজাইরা ছবি তুলে তা দিয়ে উদ্ভট ভিডিও এডিট করে ক্যাফে’তে খেতে চায় না । ফাহিমকে ফোন করলে আজকাল আর ফাউজুলের নতুন কোন তুলকালাম কাহিনী শোনা হয় না , শুনতে হয় শুধু দীর্ঘশ্বাস আর অসহ্য নীরবতা ।

গত ৩ রা মার্চ হতে এখন পর্যন্ত বাইক ধরি নি , বরিশাল পরে আছে বাসায় । আনতেও ইচ্ছা করে না একদম । রাস্তায় কেউ বাইক নিয়ে গেলেই মনে হয় পিকলু যাচ্ছে । আশে পাশের চেনা পরিচিত অনেকেই হারিয়ে গেছে কিন্তু কখনও এমন লাগে নি , ওর কথা মনে পরলে বুকের ভিতর কেমন শুণ্যতা এসে জড় হয় । এমনটা আর কখনও হয় নি , কেন জানি না , কিন্তু মনে হয় আমার …… নাহ গুছিয়ে লিখতে পারছি না , কত কিছু মাথায় এসে ঘুরপাক খাচ্ছে , কিন্তু বেড় হতে পারছে না , বাদ দেই… ।
বন্ধু তুমি যেখানেই আছ , ভাল থেক……সৃষ্টিকর্তা যেন তোমাকে সবসময় তার অপার অনুগ্রহ দিয়ে ভরিয়ে রাখে এই প্রার্থণা রইল ।

২,৪১২ বার দেখা হয়েছে

২৪ টি মন্তব্য : “আমার হারিয়ে যাওয়া বন্ধুটি”

  1. মাহমুদ (১৯৯০-৯৬)

    হ্যাট্রিক করতে পেরে ভালো লাগছিল। কিন্তু পোষ্টটা পড়ে মন খুবই খারাপ হয়ে গেল।

    প্রিয় মানুষগুলো এভাবে চলে যায় কেনো? :grr: :grr: x-(


    There is no royal road to science, and only those who do not dread the fatiguing climb of its steep paths have a chance of gaining its luminous summits.- Karl Marx

    জবাব দিন
  2. রেডিও আমার -এ ফাউজুলের প্রিয়তমার সাক্ষাৎকার হচ্ছে.... পুরোটা শুনে খুব খারাপ লাগলো..... কখন যে ওদের গল্প শুনে চোখ দিয়ে পানি পড়লো নিজেও জানি না..

    আল্লাহ ফাউজুলকে ভাল রাখুক......

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।