আঙ্কেল……

২ বছর কঠিন প্রশিক্ষন শেষে বাংলাদেশ মিলিটারি একাডেমী হতে সদ্য কমিশন লাভ করেছে রিয়ান । ইউনিটে যোগদান করার পূর্বে ১৫ দিনের ছুটি পেয়েছে। এ দুবছরের যত কষ্ট আছে তা দূর করার প্রতিজ্ঞা নিয়ে ১৫ দিন ছুটির প্রতিটা মূহুর্ত উপভোগের যথাসম্ভব চেষ্টা চালিয়ে যাচ্ছে। তার সদ্য কমিশন প্রাপ্তি উপলক্ষ্যে বন্ধুদের মাঝে তার এখন আলাদা কদর। বন্ধুদের সাথে আড্ডাবাজি করে তার সময়গুলো দারুনভাবে পার হচ্ছিল। সমস্যা দেখা দিল ছুটির শেষ দিন বসুন্ধরা সিটিতে বন্ধুদের সাথে আড্ডা দিতে গিয়ে……

সেদিন ৮ তলার ফুড কোর্টে বসে আড্ডার এক পর্যায়ে রিয়ানের চোখ পড়ল এক ষোড়শীর দিকে। রিয়ান ৬ বছর ক্যাডেট কলেজে পরার সুবাদে এবং এরপর সেনাবাহিনীতে যোগদানের কারনে কস্মিনকালেও মেয়েদের সংস্পর্শে আসার সুজোগ হয়ে উঠেনি। প্রথম দেখাতেই রিয়ানের মনে কেমন জানি লাগতে শুরু করল। 😡 মনে মনে রিয়ান ভাবতে লাগলে একেই কি প্রেম বলে??? :shy: ওদিকে মেয়েটি এক কোনার দোকানে বসে বোধ হয় খাবার আসার অপেক্ষা করছিল। রিয়ানের মন বারবার তাগাদা দিচ্ছিল, কিছু যদি করতেই হয় এখনি সময়। এরকম সুবর্ন সুজোগ আর কখনও পাওয়া যাবে না। বন্ধুদের কাছে টয়লেটে যাবার নাম করে রিয়ান মনে অনেক সাহস সঞ্চয় করে মেয়েটির টেবিলের সামনে গিয়ে দাড়াল। পকেট থেকে দুদিন আগে কেনা নতুন রে বেনের সানগ্লাসটা চোখে লাগিয়ে বেশ স্মার্ট ভাবে মেয়েটিকে বলল, “ হাই,আমি লেফটেন্যান্ট রিয়ান, আপনার নামটা জানতে পারি?” B-) মেয়েটির পরের কথায় রিয়ানের স্বপ্নের জগৎ ভেঙ্গে খান খান হয়ে ছড়িয়ে পরল। মেয়েটি উত্তর দিল, “আঙ্কেল আসসালামুয়ালাইকুম, আমি প্রমা, আপনার পোষ্টিং কোথায়?” রিয়ান কোনোদিন কল্পনাতেও আনেনি তার মাত্র ২০ বছর বয়সে এক ষোড়শী তাকে আঙ্কেল বলে সম্মোধন করবে। :brick: হঠাৎ করে তার মনে হতে থাকল বিএমএ এর কঠিন প্রশিক্ষন কি তার চেহারা এতটাই বদলে দিয়েছে যে তাকে ষোড়শীর কাছে বৃদ্ধ আঙ্কেল বলে মনে হয়েছে??? :bash: থতমত ভাব যতটুকু সম্ভব কাটিয়ে তুলে সে উত্তর দিল, “ইয়ে মানে সাভার ক্যান্টনমেন্ট।” হঠাৎ করে রিয়ান পিছনে ফিরে দেখে তার বন্ধুরা তার দেরী দেখে তাকে খুঁজতে খুঁজতে এখানে চলে এসেছে প্রায়। সে বন্ধুদের টিজ থেকে নিজেকে বাচাতে দ্রুত উল্টো ঘুরে তাদের দিকে আগাতে লাগল। পিছন থেকে মেয়েটির কন্ঠস্বর তার কানে বাজল, “আঙ্কেল আমরা ঢাকা ক্যান্টনমেন্ট এ থাকি। আমার আব্বু হল মেজর ____________।” এর মাঝে তার বন্ধুরা মেয়েটির সাথে তাকে দেখে ফেলেছে। তাদের কাছে ফিরতেই তাদের জেরা শুরু হয়ে গেল। “ ওই মামা মেয়েটা কেরে? পছন্দ হইছে নাকি তোর??? আরে এখনতো তোদেরই দিন। যা যেয়ে বল যে তুই একজন লেফটেন্যান্ট” মনে মনে তার কমিশনের এবং লেফটেন্যান্ট র‍্যাংকের চোদ্দ গুষ্ঠি উদ্ধার করলেও বন্ধুদেরকে মুখ হাসি হাসি করে বলল, “আরে ধুর, এ আমার এক স্যারের মেয়ে, চল লাঞ্চ করে বাসায় যাব।” 🙁 🙁 🙁

(বিঃ দ্রঃ এই গল্পের সকল চরিত্র ও ঘটনা কাল্পনিক। কারো সাথে কোন মিল খুঁজে পেলে কল্পনাকারীর আইপিসুদ্ধা ব্যান করা হইবেক :-B :-B :-B )

৩,২১৬ বার দেখা হয়েছে

৫৬ টি মন্তব্য : “আঙ্কেল……”

    • মুসতাকীম (২০০২-২০০৮)

      আরে কেমনে কি 😮 😮 😮
      এই ঘটনার সাথে লেখককে কোনভাবে জড়ানোর অপচেষ্টা করা যাবে না :thumbdown: :thumbdown: :thumbdown:
      ইহা নিতান্তই কাকতালমাত্র :-B :-B :-B


      "আমি খুব ভাল করে জানি, ব্যক্তিগত জীবনে আমার অহংকার করার মত কিছু নেই। কিন্তু আমার ভাষাটা নিয়ে তো আমি অহংকার করতেই পারি।"

      জবাব দিন
  1. মুসতাকীম (২০০২-২০০৮)

    এডু, মডু কই গেল ~x( ~x( ~x(
    ডিসক্লেইমার অনুযায়ী রেজা শাওন ভাইয়ের আইপিসুদ্ধা ব্যাঞ্চাই :grr: :grr:


    "আমি খুব ভাল করে জানি, ব্যক্তিগত জীবনে আমার অহংকার করার মত কিছু নেই। কিন্তু আমার ভাষাটা নিয়ে তো আমি অহংকার করতেই পারি।"

    জবাব দিন
  2. আহসান আকাশ (৯৬-০২)

    ব্যাপার না ক্যাসপার, পার্ট অফ লাইফ :grr: :grr:

    সদ্য যুবা বয়সে আঙ্কেল এ পরিণত হবার যন্ত্রনা শুধু ভুক্তভুগিরাই বোঝে :-B


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
  3. রাব্বী আহমেদ (২০০৫-২০১১)

    টেবিল লীডার শেষ পর্যন্ত আঙ্কেল. . . . . . . .:-P


    নিচের ঠোঁট কামড়ে ধরে কাঁদতে নেই
    খুব সহযে বিশ্বাসে বুক বাঁধছ কেন, বাঁধতে নেই
    বুকের কিছু গভীর কান্না চোখের মাঝে আনতে নেই
    কিছু অতীত স্মৃতির কথা জানার চেষ্টা বৃথাই, জানতে নেই...

    জবাব দিন
  4. রুম্মান (১৯৯৩-৯৯)

    ক্যাসপার,
    চইলা আসার আগে রিয়ান বলে আসে নাই যে তার ১১ ই বেংগলে পোষ্টিং ?


    আমার কি সমস্ত কিছুই হলো ভুল
    ভুল কথা, ভুল সম্মোধন
    ভুল পথ, ভুল বাড়ি, ভুল ঘোরাফেরা
    সারাটা জীবন ভুল চিঠি লেখা হলো শুধু,
    ভুল দরজায় হলো ব্যর্থ করাঘাত
    আমার কেবল হলো সমস্ত জীবন শুধু ভুল বই পড়া ।

    জবাব দিন
  5. মাসরুফ (১৯৯৭-২০০৩)

    তাও ভালো,আমার এক পরিচিত অনেক দিন ধইরা এক মেয়ের সাথে টাঙ্কি মারার পর আবিষ্কার করলো মাইয়ার বাপ তার জিওসি.....এর পরে...নাহ থাক... :((

    ক্যাসপার আছোস কেমন?

    জবাব দিন
  6. রেজওয়ান (৯৯-০৫)

    ক্যাস্পার তুই নাকি বি.এম.এ তে সবাই কে বইলা বেড়াইতি যে তুই এত হালকা পাতলা হবার পরেও হাওায় উড়ে যাস নাই কারন তোর *জিনিস নাকি তোকে মাটিতে ঠেকায়া রাখসে 😮 কথা কি সত্য ?
    যাউক, তোর তো সাভার পোস্টিং, না ? আর বাসাও তো ঢাকাতেই? ছুটি তো ঢাকাতেই কাটাস তাই না ? :grr:
    ভালো থাকিস চাচা, মিশন শেষ কইরা ভাল ভাবে চইল্যা আয় 😉

    জবাব দিন
  7. আহ্সান (৮৮-৯৪)

    প্রথম প্রথম আঙ্কেল ডাকলেও পরে এই আঙ্কেল ই আবার ভাঙ্কেল (ভাইয়া+আঙ্কেল; মন চায় ভাইয়া ডাকতে, কিন্তু ডাকতে হয় আঙ্কেল) এ পরিণত হয় অনেকের ক্ষেত্রে। আশা করি রিয়ান (মতান্তরে লেখক) এর ক্ষেত্রেও সেরকম কিছু ঘটুক।

    মজা পেলাম লেখায়।

    জবাব দিন
    • মুসতাকীম (২০০২-২০০৮)

      ভাইরে কই ছিলেন এদ্দিন :-/
      ভাঙ্কেল ডাকার ইচ্ছা থাকলেও কিচ্ছু করার নাই, এত সাহস রিয়ানের নাই :no:
      আর প্রমাও বড় নিষ্ঠুর :(( :(( :((


      "আমি খুব ভাল করে জানি, ব্যক্তিগত জীবনে আমার অহংকার করার মত কিছু নেই। কিন্তু আমার ভাষাটা নিয়ে তো আমি অহংকার করতেই পারি।"

      জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।