টুশকি ৭

টুশকি [১] [২] [৩] [৪] [৫] [৬] [৮]

১. শীতকালীন যৌথ এক্সারসাইজের কোন এক সকালে এক কাদি ডাব এনে রাখা হয়েছে আমাদের মেসের সামনে। সেগুলো তাজা কিনা জানতে আমার এক জুনিয়র কলিগের সরল জিজ্ঞাসা, “আচ্ছা, ডাবগুলো কি জ্যান্ত”?

২. চলতে চলতে হঠাৎ রিকশার চেইন পড়ে গেলে বিরক্ত রিকশাওয়ালার প্রতিক্রিয়া, “ওহ শিট্”।

৩. রিকশা ভাড়া দেবার পর ভাংতি ফেরত দেয়ার সময় এক টাকার কয়েন মাটিতে পড়ে গেলে রিকশাওয়ালা সেটা ঝটিতে তুলে আনল আর চোখেমুখে হাসি ছড়িয়ে দিয়ে বলল, “সরি”।

৪. ৯০ দশকের প্রথম দিকে উত্তরবঙ্গের ঘটনা। আমাদের দুইজন অফিসার রিকশায় যাবার সময় হঠাৎ করেই ঘাড় ঘুরিয়ে রিকশাওয়ালার রিকোয়েস্ট,”হামার ভাইক (এরশাদ) ছাড়ি দিতে কন না। হামরা চান্দা তুলি দিয়াম”। এরশাদের নারীপ্রীতির প্রসঙ্গ উল্লেখ করা হলে সে বলে, “ও অভ্যাস রাজারাজরাদের একটু আধটু থাকেই”।

৫. সারারাত বৃষ্টি হলেও ঠিক পিটির আগে বৃষ্টি বন্ধ হয়ে যাওয়া প্রসঙ্গে কম্যান্ডো স্টাফের বক্তব্য, “…ট্রেনিং শিডিউল হয় মোট ১২ কপি। স্টুডেন্ট, ইন্সট্রাকটর, আর সব নোটিশ বোর্ডে লাগে ১১ কপি। বাকি যেই কপিটা আছে সেইটা যায় আল্লাহর কাছে। ঐ ট্রেনিং শিডিউল দেইখাই উনি বৃষ্টি কন্ট্রোল করেন। দাঁড়ান দাঁড়ান, এইবার সোজা হইয়া দাঁড়ান”।

৬. ছোটবেলায় আমার বদ্ধমূল ধারনা ছিল যে পুঁটি মাছ বড় হয়ে ইলিশ মাছ হয় আর চোর নিশ্চয়ই কচ্ছপের মতোন দেখতে কোন প্রানী।

৭. সাধারণ জ্ঞান পড়তে যেয়ে আমি অবাক হতাম এই ভেবে যে সেই ১৮৬৩ সালে ‘আততায়ী’র হাতে আব্রাহাম লিংকন মারা গেছেন। মার্টিন লুথার কিং, জন এফ কেনেডি সেই ‘আততায়ী’র হাতেই নিহত হয়েছেন। আবার এই ‘আততায়ী’ দ্বারাই আক্রান্ত হয়েছিলেন রোনাল্ড রিগ্যান। এই “আততায়ী” ভদ্রলোক তো এক্সট্রা অর্ডিনারী দীর্ঘায়ু লাভ করেছেন!!!

৮. দুই ক্যাডেট পাশাপাশি বসে কাগজে কি যেন লিখে চালাচালি করছে আর ফুকফুক করে হাসছে। স্যার দ্বিতীয়বারে যেয়ে কাগজসহ দুইজনকে বমাল গ্রেফতার করলেন। কিন্তু কাগজের বিষয়বস্তু পড়ে চুপ মেরে গেলেন। পরদিন ক্লাসে এসে বললেন, “এমন পচা কথা কাগজে লেখা যা নিজের বৌকেও বলা যায় না”। সবাই খুব কনফিউজড, কি এমন পচা কথা যে বৌকেও বলা যায় না। আর বৌকে পচা কথা বলতে হবেই বা কেন। আস্তে আস্তে থলের বিড়াল বের হল।

চিরকুটে প্রথমজন প্রশ্ন করেছিল, “কতদিন পরপর কাটতে হয় রে”?
দ্বিতীয়জন উত্তর দিয়েছিল, “৪০ দিন”।

********
কৃতজ্ঞতা: মুশফিক উস সালেহীন নওরোজ (এমসিসি, ১৯৯২-১৯৯৮)।

১,৩৬৩ বার দেখা হয়েছে

২১ টি মন্তব্য : “টুশকি ৭”

  1. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

    সাধারণ জ্ঞান পড়তে যেয়ে আমি অবাক হতাম এই ভেবে যে সেই ১৮৬৩ সালে ‘আততায়ী’র হাতে আব্রাহাম লিংকন মারা গেছেন। মার্টিন লুথার কিং, জন এফ কেনেডি সেই ‘আততায়ী’র হাতেই নিহত হয়েছেন। আবার এই ‘আততায়ী’ দ্বারাই আক্রান্ত হয়েছিলেন রোনাল্ড রিগ্যান।

    =)) =)) =)) =))
    মামা চরম। :clap: :clap:
    তয় পচা কথাটা আরো জটিল হইছে। ওই চিরকুট চালাচালির বাকি কথাগুলাও জনসম্মুখে আনা হউক 😀 😀


    সংসারে প্রবল বৈরাগ্য!

  2. পুটিরটা একদম মিলছে, আর একটা ছিল মাগুরের পোনা, গ্রামে গিয়া একবার অনেক গুলা মাগুরের পোনা ধরলাম, মাকে দিলাম খুশিতে বাকবাকুম করতে করতে।

    মা বলল আমি নাকি সব ব্যাংগের পোনা ধরছি। 🙁

  3. সায়েদ ভাই
    অনেক আগে জিহাদ আমারে একটা হুমকি দিছিলো, ওই হুমকিটাই আমি আপনারে আবার দিতেছি।
    টুশকি সিরিজ যদি কোনদিন বন্ধ হয় আপনার বাসায় গিয়া ভাংচুর কইরা আসুম। :grr: :grr:

    সুতরাং সাবধান। টুশকি চলছে, চলবে। =)) =))

  4. সায়েদ (১৯৯২-১৯৯৮)

    @ টিটো
    ধন্যবাদ 😛 ।

    @ মান্নান
    😛 😛 😛 😛

    @ দোস্ত ফৌজিয়ান
    চিরকুটের সব কথাই (মাত্র দুইটা লাইন) তো দিয়া দিলাম 😉 ।

    @ তারেক ও ফয়েজ ভাই
    আমি তাইলে একা না - আমার দলে আরও লোক আছে 😀 😀 ।

    @ কামরুল
    জিহাদের হুমকি কি কামে লাগছিল 😕 ??
    ভয় নাই, আমি আছি আরও বেশ কয়েকদিন।


    Life is Mad.

  5. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

    কোনো কাজ না থাকলে আমি সিসিবি'র সিরিজ লেখাগুলা আবার পড়া শুরু করি, আর প্রথম বার পড়ার মতই হাসতে হাসতে চেয়ার থেইকা "পিরা" যাই। সায়েদের সিরিজটা সেইগুলার মইধ্যে অইন্যতম। :clap: :clap:


    সংসারে প্রবল বৈরাগ্য!

  6. তৌফিক (৯৬-০২)

    😀 :)) =)) :((

    ছোটবেলায় আমার ধারণা ছিল বিয়ের সময় কাজী যে দোয়া পড়েন, সেই দোয়া যতো পাওয়ারফুল হয় দম্পতির সেই কয়টা বাচ্চা হয়। কাজীর দোয়া পাওয়ারফুল না হইলে দম্পতি নিঃসন্তান থাকেন। 😀

  7. সায়েদ (১৯৯২-১৯৯৮)

    দোস্ত মুশফিক
    তোকে এখানে দেখে খুব বেশি ভালো লাগতেছে 😛 । কলেজের মজার মজার ঘটনা মনে করার জন্য তুই তো একটা ডিপো 😀 । সানকেও কৃতজ্ঞতা :boss: । এ ব্যাটার আরও কিছু কিছু মজার ঘটনা তোর কাছে শুনছিলাম। এখানে লিখে ফেল।


    Life is Mad.