লোপামুদ্রার “জন্মভূমি”

এমআইএসটি’তে আমাদের মধ্যে গানের সবচেয়ে ভালো সংগ্রহ ছিল মুশফিকের (এমসিসি, ৯২-৯৮)। ওর কাছেই মনে রাখার মতো করে লোপামুদ্রার প্রথম যেই গানটা শুনি সেটা হলো “সাঁকোটা দুলছে”। কৈশোর, বন্ধুত্ব, গ্রামের দূরন্ত জীবন স্মরণ করে এক অবিস্মরণীয় গান।

নিজের কম্পিউটারে লোপামুদ্রাকে আমদানি করার পর আরও অনেকগুলো গান শোনা হয়েছে। যার মধ্যে ‘বেনীমাধব’, ‘আবার আসিব ফিরে’সহ এখানে উল্লেখ করা বেশ কয়েকটা গান আছে। কিন্তু লোপামুদ্রার যেই গানটা আমাকে সবচেয়ে বেশি আলোড়িত করেছে সেটা হল:

“তোমার জন্য মেঘলা দুপুর, অসময়ে বর্ষণ
তোমার জন্য কনে দেখা আলো বিকেলের আয়োজন।
তোমার জন্য সুর খুঁজে পায় আমার একলা গান
এ মরুভূমিতে তোমার জন্য আমার পুষ্পস্নান।
ডেকে যাই তোমাকে, শুধু বার বার ডেকে যাই
বিধুর আকাশে সন্ধ্যা তারাটি তোমাকে ভেবে সাজাই।”

কাকে নিয়ে যে গানটা গাওয়া হচ্ছে তা বুঝতে সময় লাগল অনেক। যখন বুঝলাম তখন অবাক হবার পালা। গানের প্রথম এই কয়েক লাইন এসএমএস আকারে লিখে সমাপ্তিটা দিয়েছিলাম মোটামুটি এইভাবে:
“দিস ইজ এ লাভ সং। বাট ক্যান ইউ গেজ হু দ্যা লাভার ইজ? ইটস্ মাদারল্যান্ড – জন্মভূমি”।

এসএমএস আকারেই উত্তর পেয়েছিলাম এইরকম:
“বস, মেসেজটা পইড়া কাইত হইতে হইতে কোনরকমে খাড়ায়া আছি। এটা যে জন্মভূমি হইতে পারে ধারণাতেই ছিল না। অদ্ভুত সুন্দর গান। প্রথম সুযোগেই শুনব আর সংগ্রহে রাখব। থ্যাংকস বস”।

“জন্মভূমি” গানটা আমাকে এখনও সমান আলোড়িত করে। বিশেষ করে বিদেশ বিভুঁইয়ে দেশের কথা বেশি বেশি করে মনে করিয়ে দিয়ে রীতিমত নস্টালজিক করে তোলে।

১,৬১৮ বার দেখা হয়েছে

১২ টি মন্তব্য : “লোপামুদ্রার “জন্মভূমি””

  1. কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

    গানটা অসাধারণ। হঠাৎ হঠাৎ হয়ত অতিরিক্ত বিষন্ন লাগে লোপামুদ্রাকে। কিন্তু কখন যে সেই বিষন্নতাই চরম আপনজন হয়ে উঠে টেরই পাওয়া জায়না।


    সংসারে প্রবল বৈরাগ্য!

    জবাব দিন
  2. সাইফ (৯৪-০০)

    সায়েদ ভাই,লোপামুদ্রার গানের আমিও ভক্ত,গতকাল রাতেও একটা গান শুন্তেছিলাম.....ডাকছে আকাশ,.............।।লোপার ......।।জীবন সাগরে গান্টা অদ্ভুত আশাবাদি আর দারুণ inspirational ekta gaan............
    BANGLADESHI NEW SENSATION............shayan er গান শুন ছেন?না শুনলে এখুনি............দরিদ্র অথবা মূ র্ছনাতে যান,.....................।
    আর যারা একটু অফ ট্র্যাক গান পছন্দ করেন তারা ক্যাক্টাস,ভূমি,মহিনের ঘোড়াগুলি শুনতে পারেন............।চন্দ্রবিন্দু,পরশ পাথর ,শিলাজিত এদের গান গুলা শুনে দেখতে পারেন.....।।...।।...।।

    জবাব দিন
  3. এহসান (৮৯-৯৫)

    হায়রে কামরুল,আমার ওপিশে মেসেঞ্জার নাই। avro টাও লাগানো যাইতেসে না. কোনো external HD or pen drive লাগাইলে server এ টের পেয়ে যায়। ওপিশে কাজ কাম একটু কম তাই ব্লগে ঢুকসি। আর copy/paste করে কমেনট দিতেসি। সাওয়াল নিয়ে বড় problem এ আসি। লেখার টাইম ফাইতেসিনা। তাই আগের লেখাটা কমপলিট করতে ফারতেসিনা। SORRY আসি।

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।