আমরা কি ক্ষমা করেছি?

আমি বরাবর এই ধরনের আলোচনা করার জন্য বিভিন্ন জনের কাছে নানা ধরনের কটু কথা শুনে আসছি তবুও আমি এই কথা গুলো বলব কারণ কাউকে না কাউকে তো বলতেই হবে।
১৯৪৮ সালে ধর্মের ভিত্তিতে এই উপমহাদেশকে দুইটি পৃথক র্র্রাষ্টে বিভক্ত করা হয় ভারত আর পাকিস্তান।যারা আমার মত মোটামুটি ইতিহাস জানেন তারা অব্যশই স্বীকার করবেন যে পাকিস্তান দেশটি সৃষ্টির পেছনে বাঙালি মুসলমানদের একটি বড় ধরনের সর্মথন ছিল বলেই এটা সম্ভব হয়েছিল।এর পেছনে কিছু রাজনৈতিক কারণ ছিল কারণ তদকালীন বাংলাদেশে যারা মুসলীম লীগ করত তাদের ধারণা ছিল যেহেতু বাঙালিরা সংথ্যাগরিষ্ঠ ছিল পৃথক দেশ হলে তাদের হাতেই দেশের ক্ষমতা থাকার কথা ছিল।কিন্তু তা না হয়ে আমরা হয়ে উঠলাম পশ্চিম পাকিস্তানের একটি উপনিবেশ।এরপরের সংগ্রাম আর রক্তের ইতিহাস আমাদের সবার জানা।

আমার প্রশ্ন হল ১৯৭১ সালে পাকিস্তানের সেই নৃশংসতা কি আমরা ক্ষমা করেছি?
যাদের উত্তর হ্যা
তারা দয়া করে এই লেখাটির বাকি অংশ পড়বেনা।

আমি কুষ্টিয়ার ছেলে ১৯৭১ এর ২৮ মার্চ কুষ্টিয়া সার্কিট হাউসে স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করার জন্য সাত জন বাঙালি যুবককে গুলি করে হত্যা করা হয় তার মধ্যে আমার বড় চাচাও ছিলেন আজও আমার দাদু আর দাদি ছেলে হারানোর শোকে কাদেন।।তাহলে সেই কুষ্টিয়ার ২০১১ সালের ২৪ মার্চ কিছু যুবক যদি পাকিস্তানের পতাকা নিয়ে বিজয় মিছিল করে তাহলে যদি তাদের এই কাজকে যদি নিন্দা জানাই এটা কি খেলার মাঝে রাজনীতি টেনে নিয়ে আসা হবে?

২০১১ সাল ২৩ মার্চ মিরপুর পুরে যখন খেলার প্রথমে পাকিস্তানের জাতীয় সংগীত বাজছিল অনেকে আমি তা গাইতে দেথেছি তাদের সবাই কি পাকিস্তানী ছিল।যদি এদের মধ্যে কিছু বাঙালি ছেলে থাকে।যদি তাদের নিন্দা জানাই এটা কি খেলার মাঝে রাজনীতি টেনে নিয়ে আসা হবে?

সেই দিন অনেক তরৃণীকে আমি দেখেছি নিজের গায়ে পাকিস্তানের পতাকে জড়িয়ে রাখতে ওরা কি ভুলে গেছে যে ১৯৭১ অনেক নারীকে পাকিস্তানী ক্যাম্পে নগ্ন করে রাখা হত যাতে তারা আত্মহত্যা করতে না পারে। এই কাজের জন্য যদি আমি নিন্দা জানাই এটা কি খেলার মাঝে রাজনীতি টেনে নিয়ে আসা হবে?

পাকিস্তানী খেলোয়াড়রা একটা কথা সবসময় বলে বাংলাদেশ তাদের দ্বিতীয় বাড়ি এই কথা বলার জন্য তাদের গালে যদি থাপ্পড় মারি এটা কি খেলার মাঝে রাজনীতি টেনে নিয়ে আসা হবে?

আজ অনেক গুলো বছর কেটে গেছে পাকিস্তান আমাদের কাছে ক্ষমা চাইনি।সেদিন থেলার মাঝে ইমরান খান বললেন তাদের ক্ষমা চাওয়া উচিত।আমার কাছে ব্যাপারটা এমন মনে হল সে বলছে তোমাদের কাতারে কাতারে মেরেছি তবুও তোমরা আমাদের ভালবাস সর্মথন কর এজন্য তোমাদের কাছে ক্ষমা চাওয়া উচিত।

আমাদের এই পাকিস্তান প্রিয়তার জন্য যদি আমি সবাইকে বলি ধিক্কার তোমাদের তাহলে কি খেলার মাঝে রাজনীতি টেনে নিয়ে আসা হবে?

১,৭৫০ বার দেখা হয়েছে

১৫ টি মন্তব্য : “আমরা কি ক্ষমা করেছি?”

  1. দিবস (২০০২-২০০৮)

    সত্যি খুব খারাপ লাগতেছিল যখন আমাদের তরুণ তরুনীদের বাধভাঙ্গা আনন্দ দেখতেছিলাম।এদের কে কিভাবে পরিমাপ করা যায় সে ভাষা আমার জানা নাই,আবার এই বিষয়ে কথা বলতে গেলেই ওই এক কথা "খেলা ও রাজনীতি"।আসলে যারা ঘুমিয়ে থাকে তাদের জাগান যায়,কিন্তু যারা জেগে জেগে ঘুমায় তাদের জাগান যায় না।

    অসাধারন লেখা।


    হেরে যাব বলে তো স্বপ্ন দেখি নি

    জবাব দিন
  2. নাজমুল (০২-০৮)

    লেখাটা পরার পর কমেন্ট করার ইচ্ছা ছিলনা, তু লিখছি এই কথা ভেবে যে হয়ত কাউকে লিখতে হবে, নইলে আমাদের দেশের কোটি মানুষের ৩০ বছরের ঘৃনা শুধু ঘৃণায় থেকে যাবে, দেশের কোনো কাজে আসবেনা | তুমি যে দিকটি তুলে ধরেছ তা খেলার মাঝে রাজনীতি নয়, খেলার মাঝে অপ্রাসঙ্গিকতা | পাকিস্তানকে ক্রিকেট মাঠে সাপোর্ট দেয়া মানে তাদের ৭১ এর অপকীর্তি ভুলে যাওয়া নয় | আর ৭১ বাঙালি মনকে বিকশিত করার চেতনা, সংকীর্ণ করার চেতনা নয় | তোমার সমীকরণে বাংলাদেশের ১৪ কোটি মানুষের ভারতকে সাপোর্ট করা উচিত, যেহেতু তারা ৭১ এ আমাদেরকে সহযোগিতা করেছে | কিন্তু ৭১ আমাদের শেষ নয়, নতুন করে শুরু করা | সেই চলার পথকে কঠিন থেকে আরো কঠিন করে তুলছে এই ভারতই | আমি আর কিসু বলবনা, এইটুকু বলব, আমাদের তরুনদের ঐসব দিক নিয়ে ভাবা উচিত যাতে আমাদের দেশটা নিয়ে আমরা দ্রুত এগিয়ে যেতে পারি | আমার দেশে ক্রিকেট খেলার সময় কেউ পাকিস্তানের পতাকা উড়ালে আমি কিছুই মনে করবনা , কারণ আমি জানি আমার ৭১ এর চেতনা এতটা দুর্বলনা |

    জবাব দিন
    • সাদিক (২০০০-২০০৬)

      আমি কিন্তু বলিনি ভারতকে সর্মথন দাও আমার কলেজ ইয়ার ২০০০-২০০৬ আমার মনে হয় বুদ্ধিমানেরা বুঝে যাবে।আর আমাদের সাথে যে অমানুষিক অত্যাচার হয়েছিল সেটা মনে রাখা যদি সংকীর্ণতা হয় ওদের ঘৃণা করা যদি সংকীর্ণতা হয় তাহলে আমি আমার মন সংকীর্ণ রাখায় শ্রেয় মনে করব।

      জবাব দিন
  3. ওয়াহিদা নূর আফজা (৮৫-৯১)

    আমি কখনই পাকিস্তানের সাপোর্টার ছিলাম না। এমনকি যারা ইমরান খানের ডাই হার্ড ফ্যআন ছিল তাদের উপর রাগ লাগতো। তবে আমি আমার ঘৃণা প্রকাশ করার থেকে ভালবাসা প্রকাশ করতে ভালবাসি। আমি আমার দেশকে ভালবেসে দেশের জন্য কাজ করে যাব।


    “Happiness is when what you think, what you say, and what you do are in harmony.”
    ― Mahatma Gandhi

    জবাব দিন
  4. দিবস (২০০২-২০০৮)

    সাদিক ভাই আমার মনে হয় নাজমুলের ২য় মন্তব্য টা ওর নিজের করা না,অন্য কেউ হয়ত ১ টা ঝামেলা লাগাইছে,১ম এবং ২য় মন্তব্য দেখলেই পার্থক্য টা বুঝতে পারবেন।


    হেরে যাব বলে তো স্বপ্ন দেখি নি

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।