ডায়েরি প্রেমী শিক্ষক ও কতিপয় ক্যাডেট

কলেজে নতুন টিচার এসেছেন । তিনি নাকি আবার কোন কলেজের প্রাক্তন প্রিন্সিপল স্যারের পুত্র। এসব নিয়ে কারো মাথা ব্যাথা ছিলোনা। কিন্তুু মাথাব্যথা বেড়ে গেলো যখন জানা গেলো স্যারের অভ্যাস ক্যাডেটদের ডায়েরি পড়া। একে তো ব্যক্তিগত ডায়েরি, তার উপর ক্যাডেটের ডায়েরি, সেটাও আবার সিভিলিয়ান হয়ে! পুরো কলেজের মাথায় আগুন ধরে গেলো। শিক্ষা দিতে হবে উনাকে!

প্রথম পরিকল্পনা, ক্লাসের যে পার্টি ডায়েরি লিখত,তারা ডায়েরি আনা বন্ধ করে দিল প্রেপ টাইমে। কিন্তু ডায়েরি পড়া যার অভ্যাস, সে আর কেমনে নিজেকে সামলায়! উনি তাই হাউসে হাউসে হানা দেয়া শুরু করলেন। লকার থেকে বের করে পড়তে লাগলেন ডায়েরি। পরিকল্পনা বিফল!

পরিকল্পনা দুই, সবাই নতুন ডায়েরি আনব কিন্তু সেটাতে কেউ কিছু লিখবোনা। এবার কাজে দিল। তবে মাত্র দুদিনের জন্যে। কারন ক্যাডেট লোভ সামলাতে পারেনি। নতুন ডায়েরি পেয়ে লেখা শুরু করে দিয়েছে। আর নতুন ডায়েরিতে নতুন লেখা দেদারছে পড়ছেন শিক্ষক! আবারো পরিকল্পনা বিফল!

তিন নম্বর পরিকল্পনা, ডায়েরি লিখব,কিন্তু উল্টাপাল্টা যা ইচ্ছা। কোন কিছুই হলনা। স্যার পড়েন, মিচকি মিচকি হাসেন আর ভাবেন, ছাগল ক্যাডেট সব! আমরা বিমর্ষ। এই ব্যাটার তো শিক্ষা হচ্ছে না। একে একটা ফাইনাল ডলা দিতেই হবে। আর এজন্যে চাই ফাইনাল পরিকল্পনা!

ফাইনাল পরিকল্পনা, সবাই ডায়েরি এর শুরুর পাতায় স্পেশাল ইফেক্ট দিবে! স্যার ক্লাসে আসলেন। মুখটা উজ্জ্বল। প্রত্যেক ডেস্কের সামনে একটা করে ডায়েরি! এ জীবনে আর কি চাই একজন ডায়েরি প্রেমীর! স্যার প্রথম ডায়েরি খুললেন, লিখা,”অন্যের ব্যক্তিগত ব্যাপার নিয়ে লাফালাফি ঠিক না ” স্যারের মুখটা একটু সঙ্কুচিত। দ্বিতীয় ডায়েরি, “নিজের চরকায় তেল ঢালুন “, এরপর একেকটি ডায়েরি খুলছেন আর পড়ছেন, “যার খেয়ে দেয়ে কাজ নাই সে ই অন্যের ডায়েরি পড়ে “, “পারলে নিজে ডায়েরি লেইখা পড় নইলে দূরে গিয়া মর “, “যে অন্যের ডায়েরি পড়ে তার জন্মের ঠিক নাই।” পড়তে পড়তে স্যার শেষ ছাত্রের কাছে চলে আসছেন আর শুরুর প্রসারিত মুখখানা নর্দমার আকার ধারণ করেছে।শিক্ষক শেষ ডায়েরি খানা খুললেন, “কিরে? এখনো তোর শিক্ষা হয় নাই? তুই অন্যরে শিখাইবি কেমনে? ”

আর কিছুদিন পর শিক্ষক চাকুরী ছেড়ে চলে গেলেন। কেন যে চলে গেলেন, তা আজ ও ঠাহর করতে পারিনা!

১,২৮৮ বার দেখা হয়েছে

৬ টি মন্তব্য : “ডায়েরি প্রেমী শিক্ষক ও কতিপয় ক্যাডেট”

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।