সহজিয়া-১

অনেক দিন ধরেই লিখব লিখব করছিলাম কিন্তু লেখা হয়ে উঠছে না আলসেমির জন্য।মাথায় কিছু জিনিস ঘুরছে।সবার সাথে শেয়ার করার জন্য লিখতে বসলাম।
কিছু দিন আগেই ঘড়ির কাটা এক ঘণ্টা এগিয়ে গেল।সরকার বলছে যে এতে করে দেশের নাকি ২০০ মেগাওয়াট current বাচবে।আমার কাছে কথাটা খুব হাস্যকর মনে হয়েছে।কারন,আমার কাছে মনে হয়েছে,যারা বলছেন যে এতে দেশের ২০০মেগাওয়াট current বাচবে তারা ২০০ মেগাওয়াট মানেই জানেন না।কারন,আমাদের দেশের market ও অফিস গুলোতে দিনের আলো বা sunlight কেউ ব্যাবহার করেন না।সবাই লাইট জালিয়ে রাখেন।market গুলোতেও একই অবস্থা।গাউছিয়া বা newmarket এর উদাহরন।এরা সবাই লাইট জালিয়েই যার যার কাজ করেন।আর এখন তো সব অফিসেই এয়ারকুলার চলে।এটাতো আর দিনের আল বা রাত দেখে চলে না।তাই এক ঘন্টা এগিয়ে আনলেও যতটুকু সময় এসি চলবে এক ঘন্টা পিছালেও একই সময় এসি চল্বে।তাই সরকার থেকে current savings এর যে বাণী ছাড়া হচ্ছে সেতা সরকার কে বলতে হয় তাই বলা।ডেলাইট সেভিংস করে খুব বেশি হলে ৪০ থেকে ৫০ মেগা ওয়াট current বাচানো সম্ভব।গতকাল খবরে দেখলাম আমাদের minister বলছেন যে কাল দেশে ৬০ মেগাওয়াট current বাচানো গেছে।ডেলাইটের সুফল পেতে তিনি আরো কিছুদিন সময় চেয়েছেন।কিন্তু আমার মনে হয় অবস্থার খুব একটা change হবে না।সরকার যেটা করতে পারে সেটা হল current খুব ভালভাবে রেশনিং করতে হবে।সিস্টেম লস কমাতে হবে।এসি চালানোতে সময় বেধে দিতে পারে।অযথা আলোকসজ্জা বন্ধের ঊদ্যোগ নিতে হবে।আমার বাসার সামনে একই জায়গায় তিনটি বাতি আছে।এসব অপচয় বন্ধে কঠিন নিয়ম ও তার বাস্তবায়ন করতে হবে।পাওয়ার ব্যাবস্থাপনায় যোগ্য লোক বসাতে হবে।এবং অতি দ্রুত সঠিক পরিকল্পনা করে এই খাতকে এগিয়ে নিতে হবে।নয়তো দেশের ভবিষ্যত বলতে কিছুই থাকবে না।
আমাদের দেশের current এর আজকের অবস্থান এর জন্য শুধু বিগত সরকার গুলো দায়ী।তাদের এই খাত নিয়ে কোনো পরিকল্পনাই ছিল না।ছিল খালি চুরির ধান্দা।সবারই তো পেট ভরে,কিন্তু এই চোর বাটপার গুলা এতো খায় তবু ক্যান যে পেট ভরে না????

১,২৫১ বার দেখা হয়েছে

২১ টি মন্তব্য : “সহজিয়া-১”

    • মঞ্জুর (১৯৯৯-২০০৫)

      দিহান ভাবিপ্পু,সুফল কিছু পাওয়া গেছে সত্যি কিন্তু সময় এগিয়ে আনার ব্যাপারটায় সাধারন মানুষ জন খুব একটা খুশি না।তারা ব্যাপারটা ধরতেই পারছে না।ব্যাবসায়ী সরকারের উপর খুব বেযার হচ্ছে।আর লোডশেডিং খুব একটা কমেনি।এভাবে আসলে কিছু হবে না।সরকারে উচিত বেশি কথা না বলে দ্রুত নতুন powewr station বানানোর কাজে নামা।এম্নি সরকার একটার পর একটা উল্টা পালটা কাজ করেই যাচ্ছে।

      জবাব দিন
  1. Vabi apni 1st kina sure na. Tai ami e 1st :grr:

    day light saving er shufol pawa shomvob. But shei rule gula na manle kufol e besi hobe.
    Aj hosp theke bashay esheo pray 2 hour current silo na. Amader fridge er onek kisu naki nosto hoye gese, karo low voltage e chole na.
    Shara world e voltage fluctuation 5% er besi hole ta below standard dhore. Ar bd te 220 v majhe majhe 160 teo namte dekhsi.

    Lekha valo silo
    ---- khaleque
    keda monjur naki?

    জবাব দিন
  2. আহসান আকাশ (৯৬-০২)

    dst এর কারনে সকালের আধা ঘন্টা ঘুম কমে গেছে... আগে পিটিতে যাইতাম ০৬০০ টায়, এখন ০৬৩০টায়(আগের ০৫৩০) 🙁


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
  3. রাশেদ (৯৯-০৫)

    ক্যাডা খান সাহেব নি 😀 আইজকাল তুমারে তো দেখাই যায় না 🙁
    ভাবী সাহেবানরে বাদ দিয়ে আজকাল দেখি বাকী অনেক কিছুই নিয়ে চিন্তা করেন 😉

    সিরিয়াস অংশঃ এইটা ভাল না খারাপ বলার জন্য আমি আর কয়েকটা দিন দেখতে চাই


    মানুষ তার স্বপ্নের সমান বড়

    জবাব দিন
  4. শার্লী (১৯৯৯-২০০৫)

    ক্যাডা মঞ্জুর নাকি? :grr: :grr: :grr:

    লেখা ভালো ছিল। কিন্তু এই DST-এর সুবিধা অসুবিধা সম্পর্কে এখনই মন্তব্য করা ঠিক নয় বলেই মনে করি। তবে ইলেক্ট্রিসিটি বাঁচাতে আরও পদক্ষেপ দরকার বলে আমি নিজেও মনে করি।

    জবাব দিন
  5. তানভীর (৯৪-০০)

    আমার মনে হয় ডিএসটি'র ব্যাপারে আরেকটু সময় দিতে হবে সরকারকেও, জনগনকেও। আল্টিমেটলি আমার মনে পজিটিভ একটা আউটকাম আমরা পাবই।
    লেখা ভাল হয়েছে মঞ্জুর।

    জবাব দিন
  6. কামরুলতপু (৯৬-০২)

    সবচেয়ে ক্ষতি কাদের হবে এর উত্তরে আমার যে ধারণা সেটা নিয়ে কেউ দেখি বলেনি। আমার মনে হয় সবচেয়ে ক্ষতি হবে স্টুডেন্টদের। আমার মনে আছে আমরা সবসময় ১০টায় ঘুমিয়ে পড়তাম আর মাগরিবের নামাজের পর পড়তে বসতাম। এখনো যারা এরকম করে খুব সহজ হিসেবে তাদের ১ ঘন্টা সময় কমে যাবে। এইটা ঠিক মাগরিবের নামাজ না শেষ হলে আমাদের দেশে অনেকেই এখনো পড়তে বসে না। বিকেলে পড়লে নাকি চোখ নষ্ট হয়ে যায় এরকম একটা কথা বাবা মার কাছেই শুনতাম সত্য কিনা জানিনা তবে ওই সময় ঠিকই গল্পের বই পড়তাম।

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।