অনেক দিন পর

অনেক দিন ক্যাডেট কলেজ ব্লগে আমার লিখা হচ্ছে না। লিখব লিখব করে আর লিখা হয়ে উঠেনি। গত বছরের শুরুর দিকে পুরোপুরি উইন্ডোস বাদ দিয়ে উবুন্তু ব্যবহার করা শুরু করি। উবুন্তুতে বাংলা লিখতে সমস্যার কারনে অনেক দিন ব্লগে লিখা হয়নি। কয়েকদিন আগে আবিষ্কার করলাম যে ব্লগে অভ্র লিখার টুল যোগ হয়েছে। ব্লগ লিখার জন্যে এখন আর কম্পিউটারে অভ্র থাকার প্রয়োজন নেই।

ব্লগ লিখা না হলেও নিয়মিত ব্লগ পড়ি সব সময়। অনেক সময় ব্যস্ততার কারনে ব্লগ পড়ার সময় না পেলে সাইনা-এর (আমার বউ ) কাছ থেকে ব্লগের আপডেট শুনে নিতাম। আমার থেকে সাইনার আগ্রহ বেশি ক্যাডেক কলেজ ব্লগের প্রতি। প্রতিদিন সে একবার হলেও ব্লগে ঢুকবেই ঢুকবে। ব্লগের মেম্বারদের কে কোথায় পড়ে, কে কোথায় থাকে, কে কবে কি লিখেছিল ব্লগে ইত্যাদি ইত্যাদি সব খবর তার মুখস্থ। আমাকে সে অনেক দিন থেকেই গুতাচ্ছে যে আমি যেন এখানকার এক্স ক্যাডেটদের নিয়ে ছবি সহ একটা ব্লগ লিখি। আমি টোকিওতে যখন ছিলাম তখন ছোট্ট একটা ব্লগ লিখেছিলাম সেখানকার একটা গেটটুগেদার নিয়ে। সেখানে বাংলাদেশি ছিল খুব কম, তাই মাঝে মাঝে ৪-৫ জন এক্স ক্যাডেট নিয়ে গেটটুগেদার হত।

কিন্তু ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিও তে বাংলাদেশী ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় ৫০-৬০ জন। ফেমিলি মেম্বারসহ বাংলাদেশীদের সংখ্যা প্রায় ১৩০ জন হবে। কিছুদিন আগে প্রায় ১০০ জনের অনুষ্ঠান হয়েছিল ২১শে ফেব্রুয়ারিতে। এখানে এক্স ক্যাডেটের সংখ্যা প্রায় ১২-১৫ জন। এখানে অনেক বাংলাদেশী, তাই আলাদা করে এক্সক্যাডেটদের গেটটুগেদার করা হয়ে উঠে না।

এখানে আমাদের কলেজের আমাদের ব্যাচের ৩ জন আছে। প্রায়ই আমরা অনেক জায়গায় ঘুরতে যাই অথবা কারো বাসায় আড্ডা দেই। গত সামারে চেরী পিকিং করার ফাকে আমরা ৩ জন ১৬ বছর আগের নভিসেস ড্রিলের কিছু অনুশীলন করি। ২ টা ছবি শেয়ার করলাম।

কলেজে প্রথম প্রথম ড্রিল করার সময় অনেকের বাম পা এর সাথে বাম হাত চলে যেত। সেইরকম একটা পোজ।

কলেজে প্রথম প্রথম ড্রিল করার সময় অনেকের বাম পা এর সাথে বাম হাত চলে যেত। সেইরকম একটা পোজ।

পত্রসহ সালাম অনুশীলন।

পত্রসহ সালাম অনুশীলন।

১,২৪৫ বার দেখা হয়েছে

১৯ টি মন্তব্য : “অনেক দিন পর”

  1. তানভীর (৯৪-০০)

    ছবি দুইটা দেখে বেশ মজা পেলাম বাহলুল ভাই।

    কৈশোরটা আমাদের ভিতরে পাকাপাকিভাবে আসন গেড়ে ফেলেছে, বন্ধু-বান্ধবদের সাথে একসাথে হলেই সেই কৈশোরে ফিরে যাই সব সময়।

    জবাব দিন
    • বাহলুল (৯৩-৯৯)

      টোকিওতে না। আমি এখন কানাডাতে। এখানে রংপুরের আমি(৯৯), নেকভি(৯৯), ইশতিয়াক(৯৯), আশরাফ ভাই(৯৪), রাজশাহীর বাসার ভাই(??),তপু ভাই(??), আশফাক(০২), পাবনার আনিস ভাই(৯৮), ফৌজদারহাটের মোস্তফা (০০) এবং আর কয়েকজন আছে।

      জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।