আমার ক্যাডেট কলেজের স্বর্ণালি দিনগুলি- (তিন)

আজিজুল হাকিম, এফ সি সি/১৯৭২~৭৮

ফজলুল হক ভবন।কক্ষ নম্বর ১৩, ১৯৭২। একটা মজার কম্বিনেশন । পাঁচ জন ক্লাশ সেভেন আর তিন জন ভিনজাত (Allien)সিনিয়র দের নিয়ে আমাদের ডরমিটার‍ী । তবে সমস্ত হাউজ এর best seniorগুলি (ক্লাস ৮ এর) মনে হয় আমাদের রুমে, এটা হাউজ এর অন্যান্ন ক্লাস মেটরা ও এক বাক্যে স্বীকার করতো ।…তিন জনই মাটির মানুষ ।তার মধ্যে দু জন পাঁচ ওয়াক্ত নামাজি।হাফিজ ভাই আমাদের রুম প্রিফেক্ত, তারপর আমি, নুর, আবেদীন ভাই। অন্ন্য পার্শে সাফাত, রানা, খুরশিদ ও মইন ভাই। এই ৮ জনের স্বভাবের ভিন্নতার কারনে আমাদের রুম এতো বৈচিত্রময় ছিল।

হাফিজ ভাই।সদালাপী এবং গার্জিয়ানলি but strict। একটা মজার বিষয় এই প্রসঙ্গে না বললেই নয়। রুম প্রিফেক্ত হিসাবে প্রতিদিন আফটার লাঞ্চ উনি rest time এর শুরুতে dress change এর সময়ে বিভিন্ন বিষয়ের উপর আমাদেরকে ভাষণ দিতেন। ভাষণের সময় রুমের শেষ প্রান্ত পর্যন্ত হেটে যেতেন আবার নিজের জাইগায় ফিরে আসতেন।তখন rest time এ লুঙ্গী allowed ছিল। ভাষণের তোড়ে খেয়ালই করতেন না পথে বেল্ট , আন্ডার ওয়্যার , পেন্ট ,শার্ট ফেলে রেখে এসেছেন।আমরা প্রাই দিনই লাঠির মাথায় খুঁচিয়ে উনার আন্ডারওয়্যার টা জানালার বাইরে ফেলে দিতাম। উনি সম্ভবত ডজন হিসাবে কিনতেন, তাই টেরও পেতেন না। আবেদিন ভাই, মইন ভাই মিতভাষী হাসি খুশি মানুষ। কখনো punishment দিয়েছেন বলে মনে পরে না।

‘৭২ এর আগে আমার দেশের বাইরে যাবার সৌভাগ্য হয় নাই। কিন্ত ১৯৭৫ এ প্রথম ভারত, পরে পৃথিবীর বহু দেশ, জায়গা দেখার সৌভাগ্য হয়েছে । কিন্তু ফৌজদারহাট ক্যাডেট কলেজের প্রাকৃতিক সোন্দজ্জ্যের উপমা সুইজার ল্যান্ড এর Lucerne এর সাথেই শুধু তুলনীয়। শুধু হ্রদ এর স্থলে বঙ্গোপসাগর । ছোট টিলা থেকে সবুজ এর বিস্তৃতি, ঝপ করেই সমুদ্র । হাউজ এর বারান্দা থেকে তখন সমুদ্র দেখা যেত, রাতে শুনতাম সমুদ্রের গর্জন ।একটা স্বপ্নীল আবহের সৃষ্টি হত।

১৮৫ একর (0.৭৫ sq.km) জায়গা নিয়ে Administrative, Academic Blocks, Houses,Library, Dinning Hall, Parade Ground, Basket ball,Tennis, Squash Courts,Gymnasium, Swimming Pool, Football Fields ,Obstacle course এবং Hospital,Teachers accommodation area এই বিশাল সম্রাজ্জ্য শুধু সুইজার ল্যান্ড বা ব্রিটিশ সিংহের ‘নীল রক্ত’ (Blue Blood) ধারি দের জন্য সৃষ্ট Public School এ ই মানায়।আমাদের জন্য তো স্বপ্নাতিত। (চলবে)

১,২১৫ বার দেখা হয়েছে

৭ টি মন্তব্য : “আমার ক্যাডেট কলেজের স্বর্ণালি দিনগুলি- (তিন)”

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।