সাপ্তাহিক ১০

ক। রোজা শুরু হবার পর থেকে দিনের রুটিন খুব সরল হয়ে গিয়েছে, ভোরে উঠে সেহেরি খাওয়া তারপর আবার ঘুম, ৯টা থেকে ৩টা ক্লাস, তারপর ইফতারের আগ পর্যন্ত টিভি, ইন্টারনেট মাঝে মাঝে ঘুম, ইফতারের পর ডিনারের আগ পর্যন্ত সামান্য আড্ডাবাজি আর সে টিভি/ইন্টারনেট, ডিনারের পর ইন্টারনেট আর মুভি, মুভি দেখতে দেখতেই ঘুম। মাঝে অবশ্য পরীক্ষার জন্য দুদিন এই চক্র ভেঙ্গে গিয়েছিল, তারপর আবার যেমন ছিলে

খ। ফৌজে আসার পর থেকে বছরে আমার প্রিয় সময় হলো এই রোজার মাস। এর কারন হয়তো উপরে দিনের রুটিন শুনেই বোঝা হয়ে গিয়েছে। ভোরে উঠে পিটি প্যারেডের ঝামেলা নেই আর অফিসের শেষে তেমন কোন ঝামেলাও থাকে না। যদিও বিকালের ফুটবল খেলাটা মিস করি। তবে সবচেয়ে ভাল দিক হলো ভোরে ঘুম থেকে উঠতে না পারার চিন্তা না থাকায় নিশ্চিন্ত মনে রাত জাগা যায়। বেশির ভাগ দিনই একেবারে সেহেরি খেয়েই ঘুমানো হতো। আর এই সময়ে যেটা করা হতো তা হলো মুভি দেখা। প্রতি বছর রোজার মাসে যতগুলো মুভি দেখা হয় বাকি ১১মাসেও মনে হয় তা হয় না।

গ। এবারের রোজায় পড়াশুনার মাঝে থাকায় প্রতিদিন সেভাবে মুভি দেখা হচ্ছে না। তবে উইকেন্ডগুলোতে পুষিয়ে নেয়ার চেষ্টা চালাচ্ছি। এবারের রোজায় এখন পর্যন্ত দেখা হয়েছে ২৪/২৫ টার মতন। মুভি দেখার ব্যাপারে আমি সর্বভুক টাইপ। হাতের কাছে যা পাই তাই দেখা শুরু করি, যদি দেখতে দেখতে খুব বেশি ফালতু মনে হয় তখন সেটা বাদ দিয়ে দেই। এই যেমন আজকে এক্সমেন অরিজিনঃ উলভরাইন দেখতে যেয়ে প্রথম দিকের গাঁজাখুরি একশন দৃশ্য দেখে মনে হলো এতো বাংলা সিনেমাকেও হার মানিয়েছে। তবে সবচেয়ে ভাল লেগেছে মনস্টার ইঙ্ক । বাচ্চাদের ছবি হিসেবে প্রথমে এটা দেখার আগ্রহই পাচ্ছিলাম না। আর দ্যা রিডার দেখতে যেয়ে মনে হলো রোজার মাসে এটা না দেখাই ভাল।

ঘ। আমার ফুটবল খেলা দেখা শুরু হয় ৯০ এর বিশ্বকাপের মাধ্যমে। আব্বুর প্রভাব আর সে সাথে রূড গুলিতের ঝাকড়া চুল (বাস্তেন, রাইকার্ড…) এর কারনে তখন থেকেই হল্যান্ডের সাপোর্টার। আর তখন থেকেই এন্টি আর্জেন্টিনা। আর্জেন্টিনা অবশ্য ৯০ এর ফাইনাল থেকে শুরু করে প্রতি বিশ্বকাপেই সেই রকম ধরা খাচ্ছে আর আমাদেরকে যথেষ্ঠ পরিমানে আনন্দ দিয়ে আসছে :grr: । সবচেয়ে মজা পেয়েছেলিয়াম ১৯৯৮ এ । হল্যান্ডের সাথে কোয়ার্টার ফাইনালে ওর্তেগার কমেডি শো এর পর বার্গক্যাম্পের সে ক্লাসিক গোল আহা! আর ০২ এ তো গ্রুপ পর্বেই ধরা খেয়ে গেল। কালকে আবারো সেই রকম মজা পাইলাম। তবে শেষ পর্যন্ত আর্জেন্টিনা হয়তো ঠিকই খেলবে (এবং আবারো ধরা খাবে) তবে ইউরোপ থেকে বাদ পড়ে যাচ্ছে পর্তুগাল। ওদের খেলার স্টাইলের জন্য প্রথম থেকেই ফ্যান ছিলাম। আর এশিয়া থেকে ধরা খেয়ে গেছে ইরান।

ঙ। গত বছর এরকম রোজার মাসেই সিসিবির সাথে প্রথম দেখা হয়ে ছিল, কিছুদিন পরেই এক বছর হতে যাচ্ছে আর এই পোস্টের মাধ্যমে অর্ধশতপূর্ণ করে ফেললাম। সিসিবি আমার কাছে (আমাদের সবার কাছেই) কতটুকু তা সীমিত কথায় প্রকাশ করা আমার পক্ষে সম্ভব না। ধন্যবাদ সিসিবি।

চ। অনেকদিন কোন গান দেয়া হয়নি। মাঝে চ্যানেল আই ডিরকস্টার চালু করেছিল। দেশীয় রিয়েলিটি শো গুলোর মধ্যে এটাই শুধু নিয়মিত দেখা হয়েছে। ডিরকস্টারের দুই সিজনের মিলিয়ে রেডিও একটিভ এর স্বপ্নকথা গানটা আমার সবচেয়ে প্রিয়। এ গানটাই সবার সাথে শেয়ার করলাম ( অডিও এবং ভিডিওর মান আশানুরুপ না, নেটে খুজে দেখলে আরো ভাল অডিও ভার্সন পাওয়া যাবে)

৪,৬০৫ বার দেখা হয়েছে

৬৯ টি মন্তব্য : “সাপ্তাহিক ১০”

  1. রকিব (০১-০৭)

    আপনার দিনলিপি দেখে হিংসে হচ্চে দাদা। বেশ সুখে আচেন দেকচি।আপনার পদজনিত পীড়া কি নিস্ক্রান্তি দিয়েচে? গত সপ্তাহে ডেঞ্জেল ওয়াশিংটনের জন্য বরাদ্দ করেচিলাম। ক্রাই ফ্রিডম, রিমেম্বার দ্যা টাইটানস, জন কিউ কিউ কিউ, ফলেন- এই কয়টা দেখার মতো আর ভালো প্রিন্ট না পেয়ে ক্ষান্ত হয়েচি। 😕


    আমি তবু বলি:
    এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

    জবাব দিন
  2. কামরুল হাসান (৯৪-০০)

    ক খ গ এর বদলে ১ ২ ৩ এই স্টাইলটাই ভালো ছিল।

    তোমরা সব সময় 'সেনাবাহিনী' না বলে 'ফৌজ' বলো কেন? এই শব্দটা শুনতে ভালো লাগে না। ক্যামন জানি পাকিস্তানী গন্ধ রয়ে গেছে।

    আর্জেন্টিনা হারলে এখন আর দুঃখ লাগে না। বাংলাদেশ ক্রিকেট টিম সাপোর্ট কইরা হারার অভ্যাস তৈরি হইয়া গেছে।

    মেটাল গান শুনতে পারি না, কান ঝালাপালা করে। তবে 'সিস্টেম অব আ ডাউন' পছন্দ।


    ---------------------------------------------------------------------------
    বালক জানে না তো কতোটা হেঁটে এলে
    ফেরার পথ নেই, থাকে না কোনো কালে।।

    জবাব দিন
    • আহসান আকাশ (৯৬-০২)

      সিরিয়ালের কথা মাথায় থাকলো।

      ফৌজ শব্দটা মনে হয় ব্যবহার হয় হালকা অর্থে, সেনাবাহিনী ভারী ভারী লাগে। সাধারনত রসিকতা বা হালকা কথাবার্তার সময়ই ফৌজ ব্যবহার করা হয় (আমার মতে), তবে আপনার মট করে ভেবে দেখিনি, এখন থেকে এড়িয়ে চলার চেষ্টা করব

      আমি সাপোর্ট করি হল্যান্ড ( ভাল খেলেও এখন পর্যন্ত কিছু জিততে পারলো না), আর্সেনাল ( একই অবস্থা, ৪ বছর ধরে কিছু জেতেনি) আর বাংলা দেশ তো আছেই, তাই আমি মোটামোটি শক প্রুভ হয়ে গিয়েছি।

      মেটাল গান আমারো খুব একটা পছন্দ না, রেডিও একটিভের গান গুলো মোটামোটী মেলোডীয়াসই ছিল (যদিও গানের জেনর খুব কম বুঝি, যা ভাল লাগে তাই শুনি)

      বিস্তারিত মন্তব্যের জন্য ধন্যবাদ ভাইয়া 😀


      আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
      আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

      জবাব দিন
    • আহসান আকাশ (৯৬-০২)

      হুম, গত সপ্তাহে লেখার মতো কিছুই ছিল না, এটা গতকাল দিব ভাবছিলাম, কিন্তু আর্জেন্টিনা- ব্রাজিল ম্যাচ নিয়ে পোস্ট দেয়ায় এটা আর দেয়া হয়নি।


      আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
      আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

      জবাব দিন
  3. দিহান আহসান

    ভাইয়া যে, ভালো আছো? 🙂
    মনস্টার ইঙ্ক

    আমার আর আমার ছেলের খুব প্রিয় একটা অ্যানিমেশন মুভি, যদিও " টয় স্টরি " সে খুব ভালা পায়। আমিও প্রথমে দেখিনি, তার পাল্লায় পড়ে দেখতে গিয়ে ভাল লেগেছে। 😀

    দ্য রিডার

    সিনেমা শেষ না করা পর্যন্ত বুঝতে পারিনি, বুঝতেই পারিনি কি দারুন একটা সিনেমা। 🙂
    ডেঞ্জেল ওয়াশিংটনের অনেক পুরানো একটা সিনেমা " ইনসাইড ম্যান " কিছুক্ষন আগে শেষ করলাম, দেখে না থাকলে দেখতে পারো।

    ভালো থেকো ভাইয়া। আর হ্যা, অর্ধশতকের জন্য অভিনন্দন :clap:

    জবাব দিন
  4. কামরুলতপু (৯৬-০২)

    ৫০ এর জন্য তোরে অভিনন্দন। তৌফিকের ও ৫০ হইছে
    ৯৬ দেখি একসাথে সবাই ৫০ মারছে। ৯৬ পাথ্রায়। সাম্প্রদায়িক মন্তব্যের জন্য ......
    তোর সাপ্তাহিক দেখে ভাল লাগে কি সুন্দর এক সপ্তাহের একটা ট্র্যাক রাখিস। ফৌজ শব্দের মধ্যে কামরুল ভাই কেন পাকিস্তান গন্ধ পাইল বুঝলাম না এইটা তো মুঘল আমল থেকে প্রচলিত (আন্দাজে চাপা ছোয়াইলাম) ।

    জবাব দিন
  5. মাহমুদ (৯৫-০১)

    ৫০ এর জন্যে :clap:
    দ্বিতীয়বারের জন্যে বেসিক কোর্স কেমন লাগছে? (খুবই বোরিং হওয়ার কথা)
    ফিল্ড ফায়ারিং এ তোমাকে দেখে প্রথমে বুঝতে সময় লেগেছে যে কেন তুমি আবার এখানে। যাই হোক রোজার সময় শুধু মুভি না দেখে রোজার হকটাও কিছুটা আদায় কোরো। ভালো থেকো।

    জবাব দিন
    • আহসান আকাশ (৯৬-০২)

      ধন্যবাদ স্যার।
      কোর্স যে কি করছি তা এই লেখা পড়ে কিছুটা হলেও আন্দাজ করতে পেরেছেন। রোজার হকগুলো চেষ্টা করছি পালন করার, পাশাপাশি মুভি দেখাও চলছে 😛
      আপনার কোর্স কেমন চলছে?


      আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
      আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

      জবাব দিন
  6. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    :hatsoff: আকাশ অর্ধশতক পেটানোর জন্য।

    আমারো খুব মুভি দেখতে ইচ্ছা করে কিন্তু সময় যে পাই না.......... ~x(

    রুদ গুলিতের পাঙ্খা আছিলাম। ও থাকতে হল্যান্ডরে সাপোর্টও দিতাম। কিন্তু ভাইজান ফুটবলে আমি আবার জেনুইন ব্রাজিল আর মোহামেডান। মোহামেডান সমর্থক অবশ্য স্থানীয় সব খেলাতেই!! :grr: :grr: :grr:

    খেলার খবর তেমন রাখতে পারি না। পর্তুগাল বাদ যাচ্ছে নিকি? আহ্ মনডা খারাপ হইয়া গেল!! 🙁

    মেটাল. হেভি মেটাল, রক আমারও পছন্দ ছিল না। কিন্তু রেডিওতে ঢুকার পর দেখি সবই পাথরায়!! ভালোই লাগে। :thumbup:

    কোর্সটা ভালোভাবে শেষ করো। ফলটা যেন নিজেকে সন্তুষ্ট করে।

    ভালো আছি, ভালো থেকো।


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন
  7. রাহাত (২০০০-২০০৬)

    আহসান ভাই, তারাবী পড়েন না? রোজার মাসে এতো ইন্দ্রিয় সম্ভোগ হইলে ক্যামনে হইবো? বাকি কয়দিন লন একলগে সিসিবিতে একটা তারাবীর জামাত খাড়া করাই 😀 😀 😀
    ৫০ লেখার জন্যে :clap: :clap: :clap:

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।