জাস্ট অভিনন্দন

বিসিএস পরীক্ষার প্রিলিমিনারী’র ফলাফল দিয়েছে। আমদের সবার অতি পরিচিত মাস্ফু :just: কোয়ালিফাই করেছে। অভিনন্দন মাস্ফু কে। কিন্তু বাকিরা কোথায়? তাদের কি অবস্থা? আশা করি খুব তাড়াতাড়িই আমরা বাকিদের ফলাফলও জানতে পারবো।

মাস্ফু’র রেজাল্টটা আমাকে সত্যিই অভিভূত করেছে। বেচারা অনেক কষ্ট করেছিল। বিসিএস এ অংশগ্রহনের জন্য লাস্ট সেমিস্টারে সে রেকর্ড পরিমাণের ক্রেডিট নিয়েছিল (আমি ভূল হলে কেউ সংশোধন করবেন প্লিজ)। এরপর প্রিলি’র প্রিপারেশনের জন্য ও অনেক খাটুনি দিয়েছে। আল্লাহ তার এই পরিশ্রমের মর্যাদা দিয়েছে। কিন্তু মাস্ফু, তোমার এখন দায়িত্ব আরো বেড়ে গেছে। লিখিত পরীক্ষার জন্য এখন থেকেই লেখা পড়া শুরু করে দাও। সিসিবি’র সব ভাই বোনদের দোয়ায় তুমি অবশ্যই কামিয়াব হবে – এ আমার দৃঢ় বিশ্বাস।

বাকিদের জন্য ও আমার একই কথা। সবাই নিজ নিজ কর্মক্ষেত্রে নিজ নিজ মেধা ও মননে সিসিবি তথা ক্যাডেট কলেজ পরিবারের নাম উজ্জ্বল করবে এইহোক আমাদের প্রত্যাশা।

৪,৪৫৭ বার দেখা হয়েছে

৬৯ টি মন্তব্য : “জাস্ট অভিনন্দন”

  1. আহসান আকাশ (৯৬-০২)

    অভিনন্দন মাস্ফু :clap: :clap: :clap:

    অফটপিকঃ বরিশালের ডাবল সেঞ্চুরী হয়ে গেছে... :awesome: :party: :hatsoff: :tuski: :awesome: :party: :hatsoff: :tuski:


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
  2. আন্দালিব (৯৬-০২)

    মাসরুফের জন্যে অনেক অনেক শুভেচ্ছা। আশা করি প্রিলির সুখবরের মত আরো একটা সুখবর পোস্ট পাবো, সেখানেও আবার শুভকামনার কথা লিখতে পারবো। কবীর ভাই, আপনিও লেগে থাকেন। 🙂

    জবাব দিন
  3. ফয়েজ (৮৭-৯৩)

    প্রিলিতে পাশ করছ, খুব ভাল কাম করছ। তয় আমি কই কি এত খুশি হওয়ার কিছু নাই। সামনে আরও মেলা পরীক্ষা আছে। াছায় আইকা লাগায় পড়তে ব ব্যাটা।


    পালটে দেবার স্বপ্ন আমার এখনও গেল না

    জবাব দিন
  4. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    :hatsoff: মাস্ফ্যু। যদিও আমি সরকারি চাকরি পছন্দ করি না। কারণ আছে অনেকগুলা। একটা বলি। এক্কেবারে সাম্প্রতিক ঘটনা।

    আমার শ্যালক এডমিন ক্যাডারে। এখন একটা উপজেলার ইউএনও। উপজেলা নির্বাচনে তার এলাকার ভোট কেন্দ্রগুলো দখল হয়ে যাওয়ায় সে নির্বাচন কমিশনের সঙ্গে কথা বলে ভোট বন্ধ করে দেয়। তারপর শুরু হয় খেলা। তাকে ঘেরাও করে, গালিগালাজ তো আছেই। ডিসি কোনো সাহায্য করেনি, বরং আম্লীগের ক্যাডারদের মতো ওইভাবে নির্বাচনে করে ফেলতে বলে। এক পর্যায়ে আমাকেও সাহায্য করতে হয়েছে। নির্বাচন কমিশনে কথা বলে সেনাবাহিনী পাঠিয়ে অবরোধকারীদের হটিয়ে দেওয়া, তারপর ঢাকা থেকে আম্লীগের উপরের নেতাকে দিয়ে ফোন করিয়ে এলাকা ঠান্ডা করা..... ইত্যাদি, ইত্যাদি।

    সেই সমস্যা এখনো শেষ হয় নাই। এখন তাকে ওখান থেকে সরানোর চেষ্টায় লেগে থাকতে হচ্ছে। সরকারি চাকরি করে (ফরেন সার্ভিস ছাড়া বাকিগুলা) সরকারি দলের গুন্ডাদের কথামতো চলা বা মন্ত্রী-এমপির চাকর হয়ে থাকার কোনো মানে হয় না!!


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন
  5. মাসরুফ (১৯৯৭-২০০৩)

    মাস্ফ্যুর বক্তব্যঃ

    প্রিয় সিসিবির ভাই বোনেরা,

    জুনায়েদ ভাইয়ের ভাষায় "অচো" না হইয়াও কয়ডা কথা কইয়া লই।ঈমানে কইতাছি আমি সর্বোচ্চ পামু ৪৯ দশমিক ৫।এই নাম্বারে যে প্রিলি কোয়ালিফাই করা যায় সেইটা আমার ধারণার বাইরে ছিল।তাছাড়া অনেক পরিশ্রম কইরাও যখন ৫০ ও ঠিক করতে পারিনাই তখন স্বভাবতই কিছুটা হতাশা কাজ করছিল।সিসিবির আপনেরা না থাকলে পড়াশুনা ছাইড়া দিয়া সম্ভবত নির্বাসনে যাইতাম।যখন রেজাল্ট দেয় তখন আমি আমার এক যাস্ট ফ্রেন্ডের বাসায়-এক পরিচিত বড় ভাই ফোন দিয়া যখন আমার আইডি জানতে চাইছিলেন তখনও আমি ৯৯ ভাগ নিশ্চিত যে আমার হয় নাই।উনি বলার পরেও আমি বাসায় আব্বা আম্মারে জানাই নাই কারণ নিজে না দেখলে আমার বিশ্বাস হইতেছিলনা।নিশ্চিত হওয়ার পরে আমার সেই যাস্ট ফ্রেন্ড কইল(এন এস ইউ উচ্চারণে)-"ওউ মাই গাড ম্যাশ আই ক্যান্ট বিলিভ হাউ লাকি ইউ আর ইন দিস ইয়ার-ফার্স্ট ইউ গট মি এন্ড নাউ দিস নিউজ..." :shy: :shy: :shy:

    যাই হোক,আমি ভালভাবেই জানি যে প্রিলি শুধুমাত্র প্রথম ধাপ,এইখানের কোন নম্বর যোগ হবেনা।আসল পরীক্ষা সামনে-রিটেন আর ভাইবা।কিন্তু প্রিলিতে টিকা আমি যেই খুশি হইছি সেইটা শেয়ার করতে তো আর দোষ নাই।ব্যাচের নিচের সারির ছাত্রদের একজন,প্রাইভেট ভার্সিটির ছাত্র এই আমার জন্য এইটাও কম কিছু না।আপনেরা দোয়া করবেন জানি বাকি পরীক্ষাগুলাও ভালভাবে দিতে পারি।"অচো" না হইয়াও কইতে পারি-পরিশ্রম আর আপনাদের দোয়াই আমার একমাত্র সম্বল-খোদা প্রদত্ত মেধা আমার কোনকালেই ছিলনা।লম্বা মানুষ হওয়ায় হাঁটুতে বুদ্ধি নিয়া (তার উপর আমি আবার গাছ)এইটুকু আসা অন্তত আমার কাছে অনেক কিছু।দোয়া করবেন বাকি পথও জানি ভালভাবে পাড়ি দিতে পারি।রবিন ভাই,তানভীর ভাই আর তপু ভাই কষ্ট কইরা মেসেজ দিছেন,আর বাকিরা এইখানে অভিনন্দন জানাইছেন।যদি চূড়ান্তভাবে মাইরা দিতে পারি মামা/মামীরা-কসম কইতাছি বুফে পার্টি দিমু(টিএশীপের টাকা সব খরচ কইরা)।সামনে কি আছে জানিনা কিন্তু আমার চেষ্টার কোন কমতি রাখুম না আশা করি।আমারে উৎসাহ দেয়ার জন্য কিভাবে ধন্যবাদ জানামু সেইটা আসলেই আমার জানা নাই।আর আহসান ভাইয়ের লগে কালকে দেখা হইতাছে-উনারে সাইজ দেওনের ব্যবস্থা করতাছ(আম্মারে অলরেডী কইছি মেজর পাত্রের জন্য সুশীল পাত্রী খোঁজার কথা)।

    আর সানা ভাই,আমার আব্বা বন বিভাগে চাকরি করতেন।বনের রাজা উনার ব্যাচমেট।এইটা নিয়া খাবার টেবিলে উনারে একদিন কইছিলাম-এই তোমরা আমলারা দেশের ১২ টা বাজাইতেছ।আব্বা তখন কইছিলেন-"তুই তো পাস কইরা বিদেশ যাবি গিয়া আর নাইলে বেশি বেতনে বড় কোন মাল্টিন্যাশনালে চাকরি করবি।আমার এইটা নিয়া কোন আপত্তি নাই।এরা যে দেশের সেবা করেনা আমি সেইটাও বলিনা।কিন্তু হাস্যকর বেতনে পেটে ভাতে থাইকা সরকারী চাকরি কইরা নিজ দায়িত্ত্ব ঠিক ভাবে পালন করার সাহস না কইরা এই কথাগুলা বলা তোর মুখে খুব একটা মানাইতেছে না।সাধারণ মানুষ যারা কষ্ট পাইতেছে তাদের কথা আলাদা।কিন্তু তোর সামনে সুযোগ আছে এই পচা,নোংরা সিস্টেমটা বদলানোর চেষ্টা করার-তুই তা না কইরা বাইরে থিকা কমেন্টাই দিবি আর আমার সাথে ঝগড়া করবি।"
    এইটা শুইনা আমার কি হইল-সেই মুহূর্তে ঠিক করলাম দেশে থাইকা বিসিএস দিয়া সরকারী চাকরি করুম।আমার বাইরে এম এস করার প্ল্যানও বদলায় ফেললাম-দেশেই এম এস করতেছি এখন।বিসিএস হইলে স্কলারশিপ নিয়া বাইরে পড়ার ইচ্ছা আছে।

    আমার অধিকাংশ বন্ধু আর কিছু শিক্ষক এইটা শুইনা হাসে।আজকে তো আবদুস সেলিম স্যার সরাসরি কইলেন-"ইট ইস এ ব্যাড নিউজ দ্যাট ইউ কোয়ালিফাইড।আই নেভার ওয়ান্টেড ইয়ু টু বি এন এ্যাডমিনিস্ট্রেটর।"

    নিজের আপন ভাই বোনদের সাথে তো স্বীকার করতে লজ্জা নাই-এত কিছুর পরেও এইসব আইডিয়ালিস্টিক পাগলামি আমার মইধ্যে থিকা যায় নাই।সারা সিস্টেম একা বদলানো যায়না তা তো জানি,আর চূড়ান্তভাবে নির্বাচিত হমু সেইটা এখনো বহোত দূর কি বাত-তারপরেও-আপনেদের এই মাথামোটা,ক্ষুদ্রসামর্থ ভাইটা তার ছোট্ট সামর্থ দিয়া অন্তত চেষ্টা করতে স্বপ্ন দেখে।হয়ত রিটেনেই আউট হয়া যামু,তখন মানুষ হাসাহাসি করবে-

    তবুও আমি জানি যে আমার সিসিবির ভাইবোনেরা আমাকে তখনো ফেলে দিবে না।এই জন্যই রাখ ঢাক না রাইখা গড়গড় কইরা নিজের হাস্যকর স্বপ্নের কথা স্বীকার কইরা ফেললাম।পিলিজ কেউ মাইন্ড খাইয়েন না।পরিবারের সবচেয়ে দুর্বল যেই সদস্য তার প্রতিও কিন্তু ভাই বোনেরা স্নেহ কোন অংশে কম করেনা-আর আপনারা যে করবেন না তা তো আমি জানিই।

    জবাব দিন
  6. মুসা (১৯৯২-১৯৯৮)

    আহসান ভাই/স্যার বুঝতে পারছি না সি সি বি তে আপনাকে কি বলব .যাই হোক মাপ করে দিযেন. অনেক দিন পরে আপনার লেখা দেখলাম।আমার মিসন আর দুই মাস বাকি।দোয়া করবেন

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।