অসাধারণ শিল্প কর্ম – ফটোব্লগ

(সামগ্রিকভাবে এই শিল্প কর্মটি আমাকে এতটাই আলোড়িত করেছে যে সবার সাথে শেয়ার না করে পারলাম না। এই পোস্টটিতে আমার নিজস্ব কোন কিছুই নেই। পুরোটা-ই সংগৃহীত। কেউ যদি আগে এই ব্লগে এটি পোষ্ট করে থাকে তাহলে দয়া করে এডু/মডু’রা এই পোষ্টটি মুছে দেবেন।)

“ইনকাদাতে” জাপানের আওমরি প্রিফেকচার-এর একটি গ্রামের নাম। মাত্র ৮৭০০ জন লোকের এই গ্রামটি একটি বিশেষ কারণে সাড়া পৃথিবীতে পরিচিতি লাভ করেছে। সেটি হলো ধানক্ষেতের ছবি। না, কৃষকেরা এই ছবি তৈরীতে কোন রং ব্যবহার করেনা। আসলে এই চিত্রকর্মের মূলে যে বিষয়টা আছে, তা হচ্ছে বিভিন্ন রংয়ের ধানের ব্যবহার।এই গ্রামটির কৃষকেরা ১৯৯৩ সাল থেকে তাদের জমিতে বিভিন্ন রংয়ের ধান লাগিয়ে ধানক্ষেতটিকে একটি ছবির মতো করে তোলে। কৃষকেরা সাধারণতঃ হালকা বেগুনী এবং হলুদ পাতার (কোদাইমাই ধান) ধানের সাথে লোকাল গাঢ় সবুজ রংয়ের (সুগারু রোমান ধান) যে ধান আছে তা ব্যবহার করে। যখন বিভিন্ন রংয়ের ধানগাছগুলো বড় হয় তখন পুরো মাঠ জুড়ে ফুটে উঠে আর্শ্চযজনক এই ছবি। প্রতি বছরই ছবির বিষয়বস্তু পরিবর্তন করা হয়। যেমনঃ এবছর করা হয়েছে অশ্বারোহী যোদ্ধার ছবি। আর এ ছবি দেখতে সাড়া পৃথিবী থেকে ছুটে আসে মানুষ। গত বছর এসেছিলো প্রায় ১,৫০,০০০ জন। প্রতি বছর মে মাসের দিকে এই চিত্রর্কমটি শুরু হয়। আর ধান কাটা হয় সেপ্টেম্বর মাসে। এবছরের মূল ছবিটি আসলে দুইটি ভাগে বিভক্ত। একটি হচ্ছে জাপানের সেনগাকু পিরিয়ডের অশ্বারোহী যোদ্ধার ছবি ও অপরটি হচ্ছে অশ্বারোহী নেপোলিয়নের ছবি।

সেনগাকু পিরিয়ডের অশ্বারোহী যোদ্ধার ছবি…
noboraj_1251723940_1-2009-1

ছবিটি কাছ থেকে দেখলে যেমন মনে হয়…
noboraj_1251724042_3-2009-1-1

আরো কাছ থেকে…
noboraj_1251724056_4-2009-1-2

অশ্বারোহী নেপোলিয়নের ছবি…
noboraj_1251723952_2-2009-2

৩,৭৪১ বার দেখা হয়েছে

৪৭ টি মন্তব্য : “অসাধারণ শিল্প কর্ম – ফটোব্লগ”

  1. মুহাম্মদ (৯৯-০৫)

    বিমুগ্ধ এবং বিস্মিত। "অনলি ইয়েস্টারডে" এনিমে সিনেমাটা দেখে জাপানে কৃষিকাজের গুরুত্ব বুঝেছিলাম। ওরা কৃষিকাজ করে ঐশ্বরিক অনুপ্রেরণায়। এরকম চমৎকার একটা শৈল্পিক উৎসব সম্পর্কে জানানোর জন্য অনেক ধন্যবাদ, আহসান ভাই।

    জবাব দিন
  2. কামরুল হাসান (৯৪-০০)

    আরো অনেক ছবি ছিল তো আহসান ভাই, কই গেল?
    আমি কয়েকটা দিলাম। ওদের ওয়েবসাইট থেকে নেয়া।


    ---------------------------------------------------------------------------
    বালক জানে না তো কতোটা হেঁটে এলে
    ফেরার পথ নেই, থাকে না কোনো কালে।।

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।