কেমনে শোধিব এই ঋণ

সিসিবিতে শেষ কবে লেখা দিয়েছিলাম ঠিক জানিনা। আমার দীর্ঘ অনুপস্থিতি নিয়ে সবাই বলতে বলতে এখন অনেকে বলা ছেড়েই দিয়েছে। কি কারণে কিংবা কোন পরিস্থিতিতে আমি লিখিনি, তা বলার মত তেমন কোন সদুত্তর আমার কাছে নেই। আশা করি কেউ আবার এটাকে সিসিবি’র প্রতি আমার রাগ বা অভিমান ধরে নেবেননা। সিসিবি’তে আমি না লিখলেও এমন কোন একটি দিন যায়নি যেদিন আমি সিসিবিতে আসিনি, বা লেখা পড়িনি। শুধু ব্যতিক্রম ছিল, আমি নিজে লিখিনি কিংবা কোন মন্তব্য করিনি।

ভাবছেন হঠাৎ তাহলে আজ আমার কি হলো? হ্যাঁ, কিছু একটা তো হয়েছেই যা আমাকে আমার এতদিনের নীরবতাকে ভেঙ্গে চুড়মার করে দিয়েছে। এক দূর্নিবার আত্মার টানে আমার আঙ্গুলগুলোকে কি-বোর্ডের সাথে সখ্যতা করতে বাধ্য করেছে। শত দ্বিধা-দ্বন্দ্ব, আলসেমী, মন খারাপ, কাজের চাপ, পড়া শুনা, পারিবারিক সমস্যা কোন কিছুই আজ আর বাঁধা হয়ে দাঁড়াতে পারেনি। এ এক অসীম শক্তি।

লেঃ মঈনুলের অকাল প্রস্থান আমাদের সিলেট ক্যান্টনমেন্টের জীবন যাত্রাকে হঠাৎ করেই যেন থামিয়ে দিয়েছে। রেজওয়ানের লেখাটা আপনারা নিশ্চয়ই পড়েছেন। বড় দিশেহারা হয়ে পড়েছে আমাদের এই ছোট্ট পাগল ভাইটা। চোখের সামনে কোর্সমেটের নিথর ছিন্ন ভিন্ন দেহ দেখে আর নিজ হাতে সেই নিথর দেহকে বিদায় দিয়ে, ও এবং ওর সব বন্ধুরা আসলেই পাথর হয়ে গিয়েছে। এখনো কানে বাজে ফোনে পাগলা রেজওয়ানের ডুকরে কেঁদে ওঠা, “আহসান ভাই, আমার মত খারাপ ছেলে থাকতে কেন মঈনুলের মত এত ভালো একটি ছেলে চলে গেল?” পাগলটা জানেওনা যে, এই কথাটা বলেই ও ওর ভেতরের ভালো মানুষটিকে আমার সাথে আরো একবার পরিচয় করিয়ে দিলো।

সামনে আমার পরীক্ষা। সবাই নাওয়া খাওয়া ভূলে লেখাপড়া করে যাচ্ছে। গত প্রায় দেড় মাস ধরে বইয়ের সাথে আমার কোন সাক্ষাৎ হয়নি। বেসিক কমান্ডো কোর্স চলাকালে একদমই লেখা পড়ার আশপাশ দিয়েও যেতে পারিনি। আজ অফিস থেকে ফিরে বিছানায় শুয়ে শুয়ে চিন্তা করছিলাম আমার হাতে সময় আছে মাত্র একটি মাস। এই একটি মাসে আমি যদি প্রতিটি সেকেন্ডকেও কাজে লাগাই, তাহলেও আমার বর্তমান মেধা দ্বারা পরীক্ষার পাহাড়সম পুরো সিলেবাস শেষ করা যাবেনা। কি করা যায়…। ঠিক এই সময়ে মুঠোফোনটা বেজে উঠলো। একটা নাম্বার, যেটা আমি চিনিনা (আসলে আমি কোন ফোন নাম্বারই চিনিনা। কারণ, ফোন নাম্বার আমি মনে রাখতে পারিনা)। তার উপরে কিছুদিন আগে আমার ফোনটা নষ্ট হয়ে যাওয়ায় অনেকের নাম্বারই আমার কাছে নেই। তাই অনেক পরিচিতজন ফোন করলেও নাম্বারটা আমার কাছে অচেনাই মনে হয়।

যাহোক, ফোন রিসিভ করার পরে জানতে পারলাম ফোন যিনি করেছেন তিনি হচ্ছেন আমাদের সিসিবি’র ছোটবোন সামিয়া। সামিয়া নাকি লেঃ মঈনুলকে নিয়ে রেজওয়ানের লেখাটা আজকেই পড়েছে এবং প্রচন্ড মর্মাহত হয়েছে। ফোন করে তাই আমরা কেমন আছি জানতে চাইলো এবং আমরা যেন সাবধানে থাকি সেটা বলতেও ভূললোনা। নিজের ফোনে টাকা ছিলোনা তাই বন্ধুর মোবাইল থেকে ফোন করেছিলো বলে আমিই কথা সংক্ষিপ্ত করে ফোনটা রেখে দিলাম।

আমি ছেলেটা অনেক ইমোশনাল জানি। কারণে অকারণেই আমি ইমোশনাল হয়ে যাই। কিন্তু সামিয়ার ফোনটা আজ যেন আমাকে একটু বেশীই ইমোশনাল করেছে। সত্যি কথা বলতে আজ দ্বিধা নেই। এরকম একটা মর্মান্তিক খবর শোনার পরে আমার অনেক নিকটাত্মীয়ও ফোন করে আমার খোঁজ নেয়নি। বলেনি আমাকে সাবধানে থাকতে। অথচ, সামিয়া (সিসিবি পরিবারের প্রতিনিধি) অন্য আরেকজনের ফোন নিয়ে ফোন করে জানতে চাইলো কেমন আছে সিলেটে থাকা তার ভাইগুলি। ভাইদের প্রতি তার দায়িত্ববোধ কিংবা ভালোবাসা থেকেই সাবধানে থাকার কথাও মনে করিয়ে দিল।

চিনিনা, জানিনা, দেখিনি কখনো অথচ কি ভালোবাসা ভাইয়ে-ভাইয়ে কিংবা ভাইয়ে-বোনে অথবা বোনে-বোনে। পৃথিবীর আর কোথায় আছে এমন ভালোবাসা, এমন আত্মার টান কেউ বলতে পারবেন আমাকে? তুহিনের দূর্ঘটনার পর সবার অকৃত্রিম উৎকন্ঠা, ঢাকা মেডিকেলে ছুটে যাওয়া, একটু ভালো খবরের জন্য নেটের সামনে ঘন্টার পর ঘন্টা বসে থাকা কিংবা কামরুল তপুর অসুস্থ্যতা শুনে সবার উদ্বিগ্ন হওয়া, এগুলো তো কোন রুপকথা বা কল্প-কাহিনী নয় বরং ভালোবাসার এক জ্বলন্ত সত্য আর বাস্তব উদাহরণ। গভীর রাতে সানাউল্লাহ ভাইকে কিংবা খুব সকালে মাসুম ভাইকে টিভির পর্দায় দেখেই অন্য সব চ্যানেল বাদ দিয়ে মুগ্ধ হয়ে টিভির পর্দায় তাকিয়ে থাকা আর মন্ত্রমুগ্ধের মত তাদের আলোচনা শোনা যেন সেই ভালোবাসারই বহিঃপ্রকাশ। এই ভালোবাসা, এই আত্মার সম্পর্ক আজ আমাকে নতুন করে প্রচন্ডভাবে নাড়া দিয়েছে।

মাঝে মাঝে নিজেকে এত ভাগ্যবান মনে হয় যে, জীবনের কাছে, সৃষ্টিকর্তার কাছে সমস্ত সত্ত্বা দিয়ে কৃতজ্ঞতা প্রকাশ করলেও হয়তো দায়মুক্ত হতে পারবোনা। আজো তাই মনে হচ্ছে। সিসিবি পরিবার এবং এই পরিবারের প্রতিটি সদস্য যে অকৃত্রিম ভালোবাসা দিয়েছে, তা কোনদিনই ভোলার নয়। কিছু কিছু ঋণ আছে যা কোনদিন শোধরাবার নয়, কিংবা শোধ করার মত দুঃসাহস করা উচিত নয় (যেমন মায়ের দুধের ঋণ)। সিসিবি পরিবার এবং এই পরিবারের প্রতিটি সদস্য যে ভালোবাসার ঋণে আমাকে আবদ্ধ করেছে তা কি করে শোধ করবো আমি ভেবে পাইনা। এ ঋণ কি আদৌ শোধ করার মত?

ঝিম মেরে বসে থাকি। কোন উত্তর পাইনা। হঠাৎ করেই যেন আমার ভেতরের “আমি” এই আমাকে বলে ওঠে, এ ঋণ শোধ করার মত দুঃসাহস আমার স্বপ্নেও দেখা উচিৎ না। এ ঋণ এমনই এক আকাংক্ষিত ঋণ, যে ঋণে শুধু আবদ্ধই হওয়া যায়। কৃতজ্ঞ আমি সিসিবি পরিবারের প্রতিটি সদস্যের কাছে। বিশেষ কৃতজ্ঞতা সামিয়ার কাছে, দীর্ঘ এই বিরতির পরে আমাকে আবার সিসিবি’র লেখার জগতে ফিরিয়ে আনার জন্য। জানিনা সবার মত এত ভালোবাসতে পারবো কিনা – কিন্তু এটুকু বলতে পারি আমার সমস্ত সত্বা দিয়ে আমি সিসিবি পরিবার আর এর প্রতিটি সদস্যকে ভালোবেসে যাবো।

(পরীক্ষা শেষ না হওয়া পযর্ন্ত আগামী দেড় মাস আবার আমাবস্যার চাঁদ হয়ে যাবো। তবে মেঘের আড়াল থেকে সবার অজ্ঞাতে মাঝে মাঝে উঁকি দিতে ভূলবোনা)

৫,৪০৯ বার দেখা হয়েছে

১৭৪ টি মন্তব্য : “কেমনে শোধিব এই ঋণ”

  1. আহসান আকাশ (৯৬-০২)

    অসাধারন লাগল বস :hatsoff: :hatsoff: পরীক্ষার জন্য শুভকামনা রইল


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
  2. মাসরুফ (১৯৯৭-২০০৩)

    x-( x-( x-( x-( আহসান ভাই,পরীক্ষায় এইবার এক্কেবারে উড়াধুড়া লাগায়া দেন x-( x-( x-( কমান্ডো মানুষ আপনি, বাঘে মোষে এক ঘাটে পানি খায় আপনের ভয়ে আর সামান্য একটা পরীক্ষা আপনেরে কাবু করে ফেলবে?খায়া না খায়া শুরু করেন দেখবেন কেমনে কেমনে সিলেবাস কম্পলিট হয়ে গেছে।

    অফ টপিক-বড়ই মিস করি আপনেকে 🙁 🙁 (আর কি জানি একটা গুজব শুনছিলাম আপনেরে নিয়া :shy: :shy: :shy:

    জবাব দিন
  3. মুসতাকীম (২০০২-২০০৮)

    বস সালাম :salute: :salute: :salute: ভাই বিএমএর এত কষ্টের মাঝেও সিসিবিরে ভুলতে পারি না। একটু সময় পেলেই মনে হয় না জানি কত নতুন লেখা আসছে সবাই সেই লেখা নিয়ে মন্তব্য কইরা কইরা কি বোর্ড ভাইঙ্গা ফালাইতেছে আর আমি বইসা বইসা পাঙ্গা খাইতাছি :bash: :bash: :bash: তাই ছুটিতে আইসাই সিসিবিরে নিয়া বসছি। কিন্তু এতদিনের জমানো লেখা কি আর এই কয়দিনে শেষ করা যায় 😕 😕 আসার পর থেকে আপনি, তাইফুর ভাই, সায়েদ ভাই, রহমান ভাই এদের খুব মিস করতে ছিলাম। হঠাৎ কইরা গতকালকে রহমান ভাই পোষ্ট দিল সাথে দেখি সায়েদ ভাইও কমেন্ট করা শুরু করছে। আজ আপনি লেখা দিলেন :thumbup: :thumbup: :thumbup: দেইখাই দিল পুরা খুশ। এখন খালি তাইফুর ভাই বাকি। বসে আসলে পুরা ষোলকলা পূর্ণ হয়। তা পরীক্ষা কোন ব্যাপার হইল। :-B :-B এখন পরাশুনা শুরু করেন ইনশআল্লাহ্ ভাল করবেন। আর সময় পাইলে একটু উঁকিঝুকি মাইরা যাইয়েন 😀 😀 😀
    ( বি দ্রঃ লেখা পুরা পাংখা হইছে :thumbup: :thumbup: :thumbup: )


    "আমি খুব ভাল করে জানি, ব্যক্তিগত জীবনে আমার অহংকার করার মত কিছু নেই। কিন্তু আমার ভাষাটা নিয়ে তো আমি অহংকার করতেই পারি।"

    জবাব দিন
  4. মুসতাকীম (২০০২-২০০৮)

    বস :salute: :salute: :salute: ভাই বিএমএতে এত কষ্টের মাঝেও সিসিবিরে ভুলতে পারি না। খালি মনে হয় না জানি কত নতুন লেখা আসল আর তাতে মন্তব্য কইরা কইরা একেকজন কিবোর্ড ভাইঙ্গা ফালাইতেছে আর আমি এইখানে বইসা পাঙ্গা খাইতাছি। তাই ছুটিতে আইসাই সিসিবি নিয়া বসছি। কিন্তু এত লেখা কি আর এই কয়দিনে শেষ করা সম্ভব :bash: :bash: :bash: আসার পর থেকে আপনি, তাইফুর ভাই, সায়েদ ভাই, রহমান ভাই এদের খুব মিস করতে ছিলাম। কিন্তু গতকাল্কে রহমান ভাই লেখা দিল। সায়েদ ভাইও দেখি মন্তব্য করা শুরু করছে। আজকে আপনিও লেখা দিলেন :thumbup: :thumbup: :thumbup: দেইখা তো পুরা দিল খুশ 😡 বস পরীক্ষা কোন ব্যাপার হইল :-B :-B আজকে থেকে শুরু করেন দেখি কে আপ্নারে ঠেকায় 😡 আর সময় পাইলে মাঝে মাঝে উঁকিঝুকি মাইরা যাইয়েন 😀
    লেখা সিরাম হইছে বস। লেখার জন্য আপনারে :salute: :salute: আর লেখার পিছনের কারিগর সামিয়া আপুর জন্য :hatsoff: :hatsoff: :hatsoff:


    "আমি খুব ভাল করে জানি, ব্যক্তিগত জীবনে আমার অহংকার করার মত কিছু নেই। কিন্তু আমার ভাষাটা নিয়ে তো আমি অহংকার করতেই পারি।"

    জবাব দিন
  5. মুসতাকীম (২০০২-২০০৮)

    বস :salute: :salute: :salute: ভাই বিএমএতে এত কষ্টের মাঝেও সিসিবিরে ভুলতে পারি না। খালি মনে হয় না জানি কত নতুন লেখা আসল আর তাতে মন্তব্য কইরা কইরা একেকজন কিবোর্ড ভাইঙ্গা ফালাইতেছে আর আমি এইখানে বইসা পাঙ্গা খাইতাছি। :bash: :bash: তাই ছুটিতে আইসাই সিসিবি নিয়া বসছি। কিন্তু এত লেখা কি আর এই কয়দিনে শেষ করা সম্ভব ~x( ~x( আসার পর থেকে আপনি, তাইফুর ভাই, সায়েদ ভাই, রহমান ভাই এদের খুব মিস করতে ছিলাম। কিন্তু গতকাল্কে রহমান ভাই লেখা দিল। সায়েদ ভাইও দেখি মন্তব্য করা শুরু করছে। আজকে আপনিও লেখা দিলেন 😡 দেইখা তো পুরা দিল খুশ বস পরীক্ষা কোন ব্যাপার হইল :-B আজকে থেকে শুরু করেন দেখি কে আপ্নারে ঠেকায় 😡 আর সময় পাইলে মাঝে মাঝে উঁকিঝুকি মাইরা যাইয়েন 😀
    লেখা সিরাম হইছে বস। লেখার জন্য আপনারে :salute: :salute: :salute: আর লেখার পিছনের কারিগর সামিয়া আপুর জন্য :hatsoff: :hatsoff:


    "আমি খুব ভাল করে জানি, ব্যক্তিগত জীবনে আমার অহংকার করার মত কিছু নেই। কিন্তু আমার ভাষাটা নিয়ে তো আমি অহংকার করতেই পারি।"

    জবাব দিন
  6. মুসতাকীম (২০০২-২০০৮)

    বস :salute: :salute: :salute: ভাই বিএমএতে এত কষ্টের মাঝেও সিসিবিরে ভুলতে পারি না। খালি মনে হয় না জানি কত নতুন লেখা আসল আর তাতে মন্তব্য কইরা কইরা একেকজন কিবোর্ড ভাইঙ্গা ফালাইতেছে আর আমি এইখানে বইসা পাঙ্গা খাইতাছি। :bash: :bash: :bash: তাই ছুটিতে আইসাই সিসিবি নিয়া বসছি। কিন্তু এত লেখা কি আর এই কয়দিনে শেষ করা সম্ভব ~x( ~x( আসার পর থেকে আপনি, তাইফুর ভাই, সায়েদ ভাই, রহমান ভাই এদের খুব মিস করতে ছিলাম। কিন্তু গতকাল্কে রহমান ভাই লেখা দিল। সায়েদ ভাইও দেখি মন্তব্য করা শুরু করছে। আজকে আপনিও লেখা দিলেন 😡 দেইখা তো পুরা দিল খুশ বস পরীক্ষা কোন ব্যাপার হইল :-B আজকে থেকে শুরু করেন দেখি কে আপ্নারে ঠেকায় 😡 আর সময় পাইলে মাঝে মাঝে উঁকিঝুকি মাইরা যাইয়েন 😀
    লেখা সিরাম হইছে বস। লেখার জন্য আপনারে :salute: :salute: :salute: আর লেখার পিছনের কারিগর সামিয়া আপুর জন্য :hatsoff: :hatsoff: :hatsoff:


    "আমি খুব ভাল করে জানি, ব্যক্তিগত জীবনে আমার অহংকার করার মত কিছু নেই। কিন্তু আমার ভাষাটা নিয়ে তো আমি অহংকার করতেই পারি।"

    জবাব দিন
  7. মুসতাকীম (২০০২-২০০৮)

    বস :salute: :salute: :salute: ভাই বিএমএতে এত কষ্টের মাঝেও সিসিবিরে ভুলতে পারি না। খালি মনে হয় না জানি কত নতুন লেখা আসল আর তাতে মন্তব্য কইরা কইরা একেকজন কিবোর্ড ভাইঙ্গা ফালাইতেছে আর আমি এইখানে বইসা পাঙ্গা খাইতাছি। :bash: :bash: :bash: তাই ছুটিতে আইসাই সিসিবি নিয়া বসছি। কিন্তু এত লেখা কি আর এই কয়দিনে শেষ করা সম্ভব ~x( ~x( আসার পর থেকে আপনি, তাইফুর ভাই, সায়েদ ভাই, রহমান ভাই এদের খুব মিস করতে ছিলাম। কিন্তু গতকাল্কে রহমান ভাই লেখা দিল। সায়েদ ভাইও দেখি মন্তব্য করা শুরু করছে। আজকে আপনিও লেখা দিলেন 😡 দেইখা তো পুরা দিল খুশ বস পরীক্ষা কোন ব্যাপার হইল :-B আজকে থেকে শুরু করেন দেখি কে আপ্নারে ঠেকায় 😡 আর সময় পাইলে মাঝে মাঝে উঁকিঝুকি মাইরা যাইয়েন 😀
    লেখা সিরাম হইছে বস। লেখার জন্য আপনারে :salute: :salute: :salute: আর লেখার পিছনের কারিগর সামিয়া আপুর জন্য :hatsoff: :hatsoff: :hatsoff:


    "আমি খুব ভাল করে জানি, ব্যক্তিগত জীবনে আমার অহংকার করার মত কিছু নেই। কিন্তু আমার ভাষাটা নিয়ে তো আমি অহংকার করতেই পারি।"

    জবাব দিন
  8. দিহান আহসান

    সালাম ভাইয়া, অনেকদিন পর আপনার লেখা পড়ছি। কালকে রেজওয়ান ভাইয়া লেখা পড়ে, খুবি কষ্ট লাগছিল। বুঝতে পারলাম আপনারা সবাই কিভাবে কাজ করেন। আমরা বাইরে থেকে কিছুই বুঝতে পারিনা।
    ঠিক বলেছেন, এই ঋণ শোধ হবার নয়। আমি এইখানে এসে, সবাইকে দেখে, সবার লেখা পড়ে তা বুঝতে পারলাম।
    তাড়াতাড়ি আমাদের মাঝে ফিরে আসেন আবার।
    ভাইয়া ভালভাবে পরীক্ষা দেন, সাবধানে থাকবেন।

    জবাব দিন
  9. তৌফিক (৯৬-০২)

    আহসান ভাই, আপনার কথা সবসময়ই মনে পড়ে যখনি সিসিবিতে আসি। পরীক্ষা পর্যন্ত অফ যান, কোন সমস্যা নাই। কিন্তু তারপর আপনার বকেয়া ব্লগের তালিকা কিন্তু আমি এখনো মনে রাখছি। কংগো অভিযান, মালয়েশিয়া নির্বাসন, ক্রিকেটার সাইজ - পরীক্ষার পর এগুলোর অপেক্ষায় থাকবো।

    জানি সাবধানে থাকতে বললে লাভ হবে না, যে কাজ করেন তাতে ঝুঁকি থাকবেই। তবু আমাদের কথা মনে করে যতটুকু সাবধানে থাকা যায়।

    আর আপনি মানুষটা আসলেই অসাধারণ।

    জবাব দিন
  10. সাব্বির (৯৫-০১)

    আমি তো মনে শুনছিলাম আহসান ভাইয়ের বিয়ার বাদ্য বাজতাছে, তাই অফ দিছিলেন B-) 😛
    অ ট আপনি যে আমাদের ভুলবেন না এইটা আমি জানি। রেজওয়ানের লেখাটা পড়ে সত্যি খুব খারাপ লাগসে।

    জবাব দিন
  11. আদনান (১৯৯৪-২০০০)

    বস এইটাতো ঠিকনা, চুপিচুপি এসে আবার পালিয়ে যান । এখন থেকে ব্লগ লেখেন না লেখেন কমেন্ট করবান পিলিজ । আর পরীক্ষাতো কোন ব্যাপারিনা । আর সাবধানে থাকবেন ।

    জবাব দিন
  12. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    :guitar: :guitar: :guitar: ওরে ওরে আহসান আমার নাম নিছে রে!!! 😀

    অফটপিক : আহসান, ভালো থেকো ভাই। পরীক্ষাটা ভালো করে দাও। সিসিবির দরজা তোমার জন্য পরীক্ষার পরই খুলবে!! :grr: :grr: :grr:


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন
  13. আমিন (১৯৯৬-২০০২)

    লোড শেডিং এর কারণে কমেন্ট মিস করে গেছিলাম গতকালকে। আহসান ভাইকে অনেকদিন পরে দেখে ভালো লাগছে। আর মাইনুল ছেলেটার জন্য শুধুই অন্তরের অন্তঃস্থল থেকে দোয়া।

    জবাব দিন
  14. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    :gulli2: :gulli2: :gulli2:

    সেঞ্চুরি পিটাইলাম! জয়সুরিয়া হইয়া গেলাম তো!!

    নাও আহসান এইবার লেখাপড়া-পরীক্ষা অথবা অসম লিঙ্গে বিয়ে সম্পর্কে তোমার নতুন পোস্ট নামাইয়া ফালাও। 😀 😀 😀


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন
  15. মাসরুফ (১৯৯৭-২০০৩)

    ধুর আহসান ভাইরে কতদিন দেখিনা-উনারে দেখতে মঞ্চায়।কামরুল ভাইয়ের বাসায় হাতে কইরা কাবাব পরোটার প্যাকেট নিয়া উনার হাসি হাসি মুখটা বড়ই মিস করতেছি 🙁 🙁

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।