প্রথম কথা

সিসিবিতে আনাগনা বহুদিনের। দেড় বছরের মত তো হবেই। করছি করবো করতে করতে আর সদস্য হওয়া হয় নাই। ব্যক্তিগত কিছু সমস্যাও ছিলো। এর মাঝে কতো কিছুই ঘটে গিয়েছে, ২৫ ফেব্রুয়ারী আর আরো কতো কতো কিছু। ঘটে গিয়েছে আমার জীবনেও অনেক কিছু। কিন্তু সব কিছুর মাঝেও সিসিবি ছিলো আমার এক পরম আশ্রয়। সদস্য না হয়েও সকল হাসি আনন্দ আর কষ্টের সময় গুলোতে অনুভব করেছি একাত্মতা। কখনো না দেখে কখনো কথা না বলেও অনেক অনেক আপন হয়ে গিয়েছে এখানের সকল মানুষ, বড় ছোটো সবাই। কারো প্রতি শ্রদ্ধায় অবনত হয়েছে মাথা, কাউকে নিয়ে হয়েছে গর্ব, কারো কাছে পেয়েছি অনাবিল আনন্দ। গর্ব হয়েছে ভাগ্যবান মনে হয়েছে নিজেকে ক্যাডেট হতে পেরে। জীবনের যেই মোড়ে আজ দাঁড়িয়ে আমি সেইখানে থেকে নিশ্চিত ভাবেই বলতে পারি আমার জীবনের সবচাইতে বড় অর্জন ওইটিই। লেখক নই তাই এতো ভালো ভালো লেখার মাঝে নিজের কিছু লিখার সাহস করি নাই প্রথমে। পরে ভাবলাম, কি আছে জীবনে, দিয়েই দেই। আমার অনুভুতিটুকু জানানো দিয়ে হচছে কথা। লেখার মান নাহয় খারাপই হল। আর বাকি সবার মত আমাকেও আপন করে নিয়ে ওইটুকু মাফ করে দিবে সবাই।

বাংলা লেখার অভ্যাস না থাকায় খুব বেশি কিছু লেখা হবে না। কিন্তু ছোট্ট এই লেখা শেষ করার আগে সিসিবির মাঝে চেনা দুইজনের কথা না বললেই না। আজ যেখানে দাঁড়ানো আমি সেই জায়গায় থেকে প্রতিটি পদক্ষেপ আমার জন্য আজ সংগ্রাম। কিন্তু যখনই এই দুইজন মানুষকে দেখেছি, তাদের কথা পড়েছি, অবাক হয়েছি, কিভাবে পারে মানুষ এই রকম সাহস বুকে নিয়ে এই প্রতিকূলতার মুখোমুখি হতে? কিভাবে পারে এইভাবে সংগ্রাম করতে? কিভাবে পারে এতো কিছুর পরও জীবনটাকে এইভাবে নিতে? তাদেরকে দেখেছি আর তাদের থেকে বেচে থাকার আর লড়ে যাওয়ার সাহস নিয়েছি। সেই দুইজনের একজন এখানের সবার আদরের সামিয়া আপু আর আরেকজন প্রেরণা ভাবী। এই দুইজন মানুষ না জেনেই আমার জন্য হয়ে গিয়েছে প্রতিকূলতার বিপক্ষে লড়ে যাওয়ার এক অফুরন্ত সাহসের উৎস। তাদের দুইজনের প্রতি আমার :salute: । আর সেই সাথে কৃতজ্ঞতা সিসিবির সকলের প্রতি।

৩,০০০ বার দেখা হয়েছে

৫৭ টি মন্তব্য : “প্রথম কথা”

  1. মাহমুদ (১৯৯০-৯৬)
    পরে ভাবলাম, কি আছে জীবনে, দিয়েই দেই।

    - হুম, সেটাই। আমরা ত আমরা আমরাই।

    শুভ ব্লগিং।


    There is no royal road to science, and only those who do not dread the fatiguing climb of its steep paths have a chance of gaining its luminous summits.- Karl Marx

    জবাব দিন
  2. রুম্মান (১৯৯৩-৯৯)

    শোয়েব,
    স্বাগতম।বিসমিল্লাহ বলে ১০ টা :frontroll: দিয়ে দাও।এতদিন যখন সদস্য না হয়ে পড়েছ তখন ই দেখার কথা নিয়মটা।তাই দেরী না করে ......


    আমার কি সমস্ত কিছুই হলো ভুল
    ভুল কথা, ভুল সম্মোধন
    ভুল পথ, ভুল বাড়ি, ভুল ঘোরাফেরা
    সারাটা জীবন ভুল চিঠি লেখা হলো শুধু,
    ভুল দরজায় হলো ব্যর্থ করাঘাত
    আমার কেবল হলো সমস্ত জীবন শুধু ভুল বই পড়া ।

    জবাব দিন
  3. রাজীউর রহমান (১৯৯৯ - ২০০৫)

    কলেজমেট দেখলে মনটা ভইরা যায়

    ব্লগে স্বাগতম শোয়েব ভাই। আপনারা কলেজ থেকে যাওয়ার আগের দিন সারারাত ১১৫ নাম্বার রুমে বিরাট আড্ডা হয়েছিল আপনার সাথে । ঐ দিন গুলা খুব মিস্করি।

    আর হাউস প্রিফেক্ট থাকাকালীন সময়ে আপনি বেশি পানিশমেন্ট দেন নাই সেই জন্য :just: থ্যান্কু।
    😀 😀 :tuski: (সম্পাদিত)

    জবাব দিন
  4. রকিব (০১-০৭)

    শোয়েব ভাইইইই্‌,
    যাক শেষ পর্যন্ত রানের খাতা খুললেন। শুভ ব্লগিং ভাইয়া।
    অফটপিকঃ সেমিস্টার সিস্টেমে যাইয়েন না কিন্তু। 😛


    আমি তবু বলি:
    এখনো যে কটা দিন বেঁচে আছি সূর্যে সূর্যে চলি ..

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।