“হোয়ার কেইম, বিহাইন্ড কেইম”

আমরা যখন ক্লাস টেনে পড়ি (১৯৯৪) তখন হঠাত ক্যাডেট কলেজ গভর্নিং কাউন্সিল হতে নির্দেশনা এলো এখন হতে সব ক্যাডেট কলেজে ইংরেজি কথোপকথন চালু করতে হবে৷ কিছু শিক্ষক এটাকে তাঁদের ইংরেজি জ্ঞান প্রদর্শনের উত্তম সুযোগ হিসাবে গ্রহণ করলেন এবং সর্বত্র ইংরেজি প্রয়োগ করতে লাগলেন৷ এর এক একটির নমুনা ছিল আরেকটির চাইতে সাংঘাতিক৷ আজ একটির কথা হঠাত মনে পড়ে গেল৷ তাই লিখতে বসা৷

FCC তে লান্চের শেষে সিনিয়র ক্যাডেটদের কল্যানে ডাইনিং হলে মাঝে মাঝেই তৃতীয় বিশ্বযুদ্ধের একটা মহড়া শুরু হয়ে যেত যেখানে মূল ক্ষেপনাস্ত্র হিসাবে ব্যবহৃত হত কলার খোসা, কমলার ছিলকা ও মাঝে মাঝে স্টিলের গ্লাস৷ (সাধারনত যুদ্ধ শুরু হত খাবার শেষে, তবে লাঞ্চের শুরুতে মাঝে মাঝে রণ দামামা হিসেবে ব্যবহৃত হত চামচ ও প্লেটের সমন্বয়ে তৈরী গগনবিদারী ঝংকার৷)
এমনই একদিন একটি আন্ত:টেবিল দূর পাল্লার কলার খোসা নিক্ষেপের সময় তত্কালীন ডাইনিং হল ও.আই.সি (একজন ফিজিক্সের শিক্ষক) হাতে নাতে একজন দ্বাদশ শ্রেনীর ক্যাডেটকে ধরে ফেললেন৷ তার সামনে পড়ে থাকা কলার খোসা দেখিয়ে স্যার যথাযথ ভাব গাম্ভীর্যের সাথে ইংরেজিতে প্রশ্ন করলেন, ” Where came banana cover?”
বলা বাহুল্য দ্বাদশ শ্রেনীর সেই ভাই এর ইংরেজি জ্ঞানও ছিল অত্যন্ত প্রখর৷ এবং যথারীতি এই কলার খোসা নিক্ষেপের মত নিচু কাজে তিনি কখনোই নিয়োজিত ছিলেন না দাবি করে বলতে লাগলেন, “behind came banana cover, sir, behind came”৷

আমরা বের হবার কয়েক বছর পর হতে ক্যাডেট কলেজ গুলোতে নাকি ইংরেজি মাধ্যমে পাঠদান শুরু হয়েছে৷ সেই পাঠদান কিরকম সেটা শুধু বর্তমানের ক্যাডেটরাই বলতে পারবে, আমি শুধু বলব “বেস্ট অফ লাক”৷

১,৪৩৬ বার দেখা হয়েছে

১৩ টি মন্তব্য : ““হোয়ার কেইম, বিহাইন্ড কেইম””

  1. নূপুর কান্তি দাশ (৮৪-৯০)

    স্বাগতম সামস! এফসিসির পোলাপানকে সিসিবিতে কম দেখা যায়।কোন হাউজে ছিলে?

    ডাইনিং হলে এমন অবস্থা হতো? ভাবা যায়না।
    ও আই সি স্যারকে মনে হয় চিনতে পারছি।
    কিন্তু উনার ইংরেজি তো এমন হবার কথা না!

    জবাব দিন
  2. আশরাফ

    ইংরেজি মাধ্যম এর প্রথম ব্যাচ হচ্ছে আমাদের ব্যাচ (২০০২-২০০৮)। ৮ম শ্রেণী থেকে আমাদের ইংরেজিতে পড়াশুনা শুরু হয়। খুব একটা ভাল ইংলিশ আয়ত্ত করতে পেরেছি কিনা জানিনা, তবে একটু হলেও ভাল আমার জন্য, নইলে ইংলিশে আজীবন গাধা হয়েই থাকতাম।
    যাই হোক, আমরা তখন ক্লাস ১০ এ পড়ি, আমাদের এক ফিজিক্স স্যার একজন কে এসে বলল-"why don't you not cut your fullstop?" অর্থাৎ তুমি দাড়ি কাটও নাই কেন? বুঝতেই পারছেন কি অবস্থা!

    জবাব দিন
  3. রিদওয়ান (২০০২-২০০৮)

    আমিও আশরাফের ব্যাচের। গণিতের এক স্যার ক্লাসে এসে খুব ভাব, সে ইংরেজি নিয়ে খুব সচেতন। প্রেপ টাস্ক দিতে দেরী করছি, স্যার আমাকে জিজ্ঞেস করে"why your prep task?" আরও এক ঘটনা, স্যারদের বল ছুড়ে টেবিলের কৌটা ফেলা খেলায় সেই স্যার বল মারার আগে আমাদের উদ্দেশ্যে, "eee boys, i will be thrown by the ball to the table." উনি হচ্ছেন তাজুল স্যার, রংপুর আর সিলেট তাকে ভালমত চেনে।

    জবাব দিন
  4. আদনান (১৯৯৭-২০০৩)

    "জলিলীয়" ইংলিশ!

    মজা পাইলাম। আমাদেরও এক চীজ ছিলেন, অংকের। বাইরে থেকে ক্লাসে দেরি করে ঢুকলে বলতেন "Where you?"

    ভাল। চেষ্টা তো করতেন! মানে ঠিক রেখে ভাষা বলে বুঝাতে পারলেই হল, যেটা ভাষার মূল উদ্দেশ্য। আর ইংরেজী যেহেতু বিদেশী ভাষা, ওতে টুকটাক ভুল দোষের কিছু নয়।

    ভাই আমরা তো ডায়নিং হলে বেঞ্চ দিয়া দামামা বাজাইতাম! :gulli2:

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।