সতের বছর আগে এই দিনটি-আজ ২১ মে

সময় কিভাবে গড়িয়ে যায় তা আজ আবার মনে হলো। আজ সেই দিন যেদিন আমি ফৌজদারহাট ক্যাডেট কলেজ নামক এক অজানা জায়গার উদ্দেশ্যে বিকেল দুইটায় আমার বাসা থেকে রওনা দেই। তখনো জানতাম না এই জায়গায়টাই জীবনের সবচেয়ে প্রিয় জায়গা হয়ে যাবে। আজও মনে পড়ে ২১ তারিখ সন্ধ্যার কথা যখন নিজ হাউস নজরুল এর বদলে ভুলে রবীন্দ্র হাউস ঢুকে পড়ায় প্রথম দিনেই এক বড় ভাই এর থাপ্পড় এর কথা। সেদিন রাতে বালিশ এ মুখ বুজে যথন কাঁদছিলাম তখন টের পেলাম আশপাশে থেকে অনেকের কান্নার শব্দ। বুঝলাম আমার মত সবাই এই অজানা জায়গাই এসে ভাবছে কিভাবে বাপ মা আমাদের এমন একটা জায়গায় ভর্তি করাল। কিন্তু আজ সতের বছর পর মনে হয় বাপ মা যদি আমাদের ওই অদ্ভুত জায়গাটাই না পাঠাত তাহলে আজ আমার এত কাছের কিছু বন্ধু থাকত না যারা নিজ ভাই এর চেয়েও আপন, এমন কিছু স্মৃতি থাকত না যা ফিরে পাওয়ার আসাই প্রতি মুহুর্তে আফসোস এর জন্ম হয়, আর সুদূর আমেরিকায় বসে সেই দিনটির কথাও এত প্রবল হয়ে মনে ব্যথা জাগাত না।

আজ ভাবছিলাম সেই একুশ তারিখ এর অনুভুতি এর কথাগুলো। আমার বেড এর পাশের সেই দূর পাহাড়টার কথা যেটার দিকে তাকিয়ে আমি অনেক দিন পাড় করেছি এই চিন্তা করতে করতে যে “যদি পাড়তাম তাহলে পাহাড়টা পাড়ি দিয়ে বন্দী জীবন থেকে মুক্ত হতে”। কিন্তু সেই পাহাড়টাই আজ আমাকে আবার টানে। ভাবি টাইম মেশিন দিয়ে যদি আবার সে দিন গুলো ফিরে পাওয়া যেত।

মনের কোনায় এমন এক আর্শ্চয্য রকমের খারাপ অনুভুতি হয় যেটা কাউকে বুঝানো যায়না। মনে হয় যেন ক্যাডেট কলেজ নামক কোনো রক্ত মাংসের আত্নীয়কে আমি হারিয়ে ফেলেছি।

১,৪৫১ বার দেখা হয়েছে

২১ টি মন্তব্য : “সতের বছর আগে এই দিনটি-আজ ২১ মে”

  1. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    শুভ জন্মদিন।

    রবীন্দ্র হাউসে ভুলে ঢুকে পড়ার জন্য কোন পোলা তোমারে থাপরাইছিল, খালি নামটা কও, দেখ কি করি!! x-( x-( x-( । আসলে নজরুল হাউসের পোলারা বহুত বদ। :grr: :grr: :grr:


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন
  2. শাওন (৯৫-০১)

    শুভ জন্মদিন ৯২ ইনটেকের সবাইকে......সবার জীবন কাটুক অনাবিল আনন্দে।


    ধন্যবাদান্তে,
    মোহাম্মদ আসাদুজ্জামান শাওন
    প্রাক্তন ক্যাডেট , সিলেট ক্যাডেট কলেজ, ১৯৯৫-২০০১

    ["যে আমারে দেখিবারে পায় অসীম ক্ষমায় ভালো মন্দ মিলায়ে সকলি"]

    জবাব দিন
    • কাইয়ূম (১৯৯২-১৯৯৮)

      দোস্ত :hug:
      আগে কি সুন্দর দিন কাটাইতামরে :(( ভালো লেখছোস। কালকে ওয়েভে ;;; যাবার পর পোলাপাইন সহ তোর প্রিয় ধানমন্ডিতে 😀 আড্ডাবাজি হইলো :thumbup: তোগোরে অনেক মিস করিরে 🙁
      আর সানাউল্লাহ ভাইরে নিয়া টেনশন করিসনা, বস্ রবীন্দ্র হাউসের 😀


      সংসারে প্রবল বৈরাগ্য!

      জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।