শব্দহীন সময়

নীলাদ্রির আজ মন ভাল নেই। সুদূরে শূন্য আকাশের গায়ে জমে থাকা ছিন্ন ভিন্ন মেঘের গায়ে জমাট ধূলিকণা আর সেইসাথে ছড়ান শূন্যতার রেণু। নীলাদ্রির আজ মন ভাল নেই সেই শূন্যতার রেণুতেই। ফেলে আসা সময়ের নিবিড় আবেশ একটুখানি কষ্টের তীর হয়ে গেঁথে আছে মনের গহীন কোণে, যেখানে শব্দময় অতীত কেবলই গুমড়ে মরে আজকের ভয়াল নৈশব্দের কাছে।

আজ সেই ফেলে আসা সময়ের ঝুম বৃষ্টি, ভেজা মাঠ, আর দিগন্ত ছোয়া দুর গ্রামের কালো গাছের সারির ফাঁক গলে শৈশবের হাতছানি। প্রথম ভালোলাগার নীরব প্রহর, প্রথম দিনের সেই সূক্ষ্ম কালো কাটা, মনের গহীন গোপনে খুট করে বিধে যাওয়া। এক টুকরো ভালো লাগা, তারপর বিষণ্ণ দিন, আনমনে পথ চলা, নীরব না বলা ভাল লাগা আর অপ্রকাশিত শব্দত্রয়ের নীল নীল অনুভূতি। আকাশ জোড়া বৃষ্টির মাঠে উদোম কিশোরের স্বপ্ন মাখা পথচলা, মেঘের তীর চুইয়ে তার গায় তখন কেবলই ভালোলাগার জলবিন্দু। আহ —— কি সেই অনুভূতি। কি অদ্ভুত সেই গহীন নীরব নীল কষ্ট, কোথায় যেন এক অন্য রকম নরম ব্যথা। আজ সেই ব্যথা হারিয়ে নীলাদ্রির মন খারাপ।

শব্দ হারিয়ে লিখতে ভুলে গেলে কার না মন খারাপ হয়?

১,৩৮৬ বার দেখা হয়েছে

২১ টি মন্তব্য : “শব্দহীন সময়”

  1. আব্দুল্লাহ্‌ আল ইমরান (৯৩-৯৯)
    শব্দ হারিয়ে লিখতে ভুলে গেলে কার না মন খারাপ হয়?

    :thumbup:
    তুই ত আমার ব্যাচের দেখি :hug:
    প্রথম ব্লগ হিসেবে কর্তব্য :frontroll: পালনের কথা ভুলিস না।

    জবাব দিন
  2. সাবিহা জিতু (১৯৯৩-১৯৯৯)

    রেশাদ, লেখাটা একটা ভালো লাগা তৈরি করছিল, হঠাত" ধুপ করে গর্তে ফেলে দিলি? দ্বিতীয়, তৃতীয় আব্দ চতুর্থবার পড়ার পর মনে হল এটা অবশ্যই ইচ্ছাকৃত। ভালো লাহাটা সাই সাই করে বেড়ে গেলো :clap:


    You cannot hangout with negative people and expect a positive life.

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।