আমরা এদের সবাইকে চিনিতো?

বেশ কিছুদিন ধরেই একটা লেখা পড়ার পর নিজের ভেতর অনেক প্রশ্ন জমে ছিল।
কিছুই কি হবেনা?
কোন বিচার হবেনা? সত্য ঘটনা জেনেও আমরা চুপ থাকব?
আমরা এতই অসহায়?
শুধু টক শো করলেই সমাধান আসবে?

এটা পড়ার পর সবার সাথে শেয়ার করতে ইচ্ছে হলো ।

১,৭৫০ বার দেখা হয়েছে

১৯ টি মন্তব্য : “আমরা এদের সবাইকে চিনিতো?”

  1. আহসান আকাশ (৯৬-০২)

    ব্যক্তিগত ভাবে আমি অনেক আগেই আশা ছেড়ে দিয়েছি বা আশাই করিনি হয়তো, বিচার একটা হবে সেটা নিশ্চিত, তবে তা হবে শুধু বিডিআর এর যে সকল সদস্য প্রত্যক্ষ ভাবে জড়িত তাদের, কিন্তু পর্দার আড়ালের নাটের গুরুদের কিছুই হবে না, তারা যেই হোক না কেন। আর বাজারে এখন এর চেয়ে অনেক তরতাজা, গরম টপিক আছে কথা বলার, পত্রিকার শিরোনাম আর টক শো'র বিষয় বস্তু হবার, বিদ্যুৎ পানি আর কাজের অভাবে ভুগতে থাকা জনগনেরও এতো কিছু নিয়ে আর ভাবার সময় নেই। মাত্র আড়াই মাস পরের চিত্র এটা, আরো কিছুদিন যাক, তারপরে আর কিছুই থাকবে না।


    আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
    আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

    জবাব দিন
  2. সানাউল্লাহ (৭৪ - ৮০)

    তোমাদের সবার প্রতি অনুরোধ মিডিয়া দ্বারা প্রভাবিত হয়ো না। ইত্তেফাকের এই প্রতিবেদনটা পুরো ভুয়া মনে হচ্ছে। বানানো। তদন্তকারীদের অনেকেই আমাদের চেনা। তাদের মাধ্যমে যতদূর জানা যায়, অধিকাংশ মিডিয়ার প্রতিবেদন স্রেফ বানানো। কল্পনার ফানুস। যে যেই রাজনীতির সঙ্গে যুক্ত বা পৃষ্টপোষক তারা সেভাবে লিখছে। তাই এসব পড়ে কোনো সিদ্ধান্তে পৌঁছা ঠিক হবে না।


    "মানুষে বিশ্বাস হারানো পাপ"

    জবাব দিন
    • আহসান আকাশ (৯৬-০২)

      সানা ভাই, আপনার সাথে সম্পুর্ণ ভাবে একমত, সবাই যার যার স্বার্থে কাহিনি বানাচ্ছে... আর ব্যক্তিগত ভাবে আমি এ সংক্রান্ত সকল খবর পড়া ও শোনা বাদ দিয়েছি(যদিও খুব বেশি জায়গাও আর দখল করে না এখন পত্রিকা আর সংবাদের) কারন সবই বোগাস... কিচ্ছু হবে না।

      তবে ইত্তেফাকের এই রিপোর্টটা ভূয়া হতে পারে, তবে শেষে এসে সেনাবাহিনীর উপর এ ঘটনার যে প্রভাব পড়ার কথা বলেছে, তা পুরোপুরি বাস্তব মনে হয়েছে আমার কাছে।


      আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
      আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

      জবাব দিন
      • সানাউল্লাহ (৭৪ - ৮০)

        সেনাবাহিনীর উপর প্রতিক্রিয়া নিয়ে ভিন্নমত নেই। তবে আকাশ, আমাদের সবাইকে বাস্তবতার ওপর দাঁড়াতে হবে। আমি সরকারের পক্ষ নিচ্ছি না, সেটা নিশ্চয়ই আমার লেখালেখিতে ইতোমধ্যে সবার কাছে পরিস্কার। আওয়ামী লীগ বা বিএনপি কারো কাছে আমার দায়বদ্ধতা নেই।

        পিলখানার ঘটনায় আমার ধারণা, কম করেও হলেও সারা দেশে বিডিআরের হাজার দশেক লোক জড়িত হয়ে পরেছিল। প্রত্যেকের অপরাধের মাত্রা নির্ধারণ করাটা সহজ কাজ নয়। আবার এদের বাহিনীতে রাখলে শৃঙ্খলা বলে কিছু থাকবে না। এতো বড় একটা ঘটনা আমরা প্রাথমিক উত্তেজনায় অনেকে অনেক কিছু বলেছি। কিন্তু বাস্তবতা হলো তদন্তে আসলেই সময় লাগবে। এখন আমরা যদি আগেই ঠিক করে রাখি বিচার, রায় কি হবে- তাহলে তদন্ত দ্রুতই শেষ করা যায়। তাই আমি তদন্তে সময়টা দেয়ার পক্ষে। তবে এর শেষ দেখতে চাই। অবশ্যই বিচার হতে হবে।

        বিষয়টা নিয়ে অনেকগুলো সংস্থা তদন্ত করছে। সেটা একদিক দিয়ে ভালো। ফলে সত্যকে ভিন্নখাতে নিয়ে যাওয়া সম্ভব হবে না।

        পাশাপাশি আমি মনে করি, ক্ষতিগ্রস্তদেরও ভাবতে হবে বিচ্ছিন্নতাটা কোথায় তৈরি হয়েছে? কেন? তাদের নিজেদের কোনো দায় আছে কিনা? ব্লেইম গেইম-এ না গিয়ে সত্যকে মেনে নেওয়ার সাহসিকতা সবাইকে দেখাতে হবে।

        এতোজন অভিজ্ঞ সেনা কর্মকর্তাকে হারিয়ে, গোটা বাহিনীতে অস্থিরতা তৈরি করে লাভবান কে বা কারা হয়েছে? কোনো নির্দিষ্ট ধারণাকে আঁকড়ে ধরে থেকে নয়, মন খোলা রেখে ব্যাখ্যা-বিশ্লেষণ করে অগ্রসর হলে সমস্যা কমবে।


        "মানুষে বিশ্বাস হারানো পাপ"

        জবাব দিন
        • আহসান আকাশ (৯৬-০২)

          ভাইয়া, তদন্তের জন্য সময় ব্যয় নিয়ে আমার কোন অভিযোগ নেই, সুষ্ঠ তদন্তের জন্য দরকার হলে আরো সময় দেয়া হোক, তাড়াহুড়ো করে কোন জজমিয়া খুজে বের করার দরকার নেই, আর বিডিআর এর যে সকল সদস্য এ ঘটনায় কোন না কোন ভাবে জড়িত ছিল তাদের সবাই যথাযথ শাস্তি পাবে বলেই আমার মনে হয়। তবে পর্দার আড়ালের নাটের গুরুরা মনে হয় পর্দার আড়ালেই রয়ে যাবে। আর আপনার সাথে আমি সম্পূর্ণ একমত যে সব পক্ষকেই সত্যকে মেনে নিতে হবে আর কোনো নির্দিষ্ট ধারণাকে আঁকড়ে ধরে থেকে নয়, মন খোলা রেখে ব্যাখ্যা-বিশ্লেষণ করে অগ্রসর হলে সমস্যা কমবে।


          আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
          আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

          জবাব দিন
  3. কাহিনী না বানালে চলবে কি সংবাদপত্রগুলোর............. ইয়েলো জার্নালিজমের আরেক রূপ এগুলা........

    সানাউল্লাহ ভাইয়া'র কথাগুলোর সাথে ২০০% একমত....

    জবাব দিন
  4. জাহিদ (১৯৯৯-২০০৫)
    কাহিনী না বানালে চলবে কি সংবাদপত্রগুলোর…………. ইয়েলো জার্নালিজমের আরেক রূপ এগুলা……..

    অনেকদিন আগেই খবরের কাগজের লেখা বিশ্বাস করা ছেড়ে দিয়েছি। আমার কেনো যেনো মনে হয় আমাদের মিডিয়া গুলোকে চোখ বুজে বিশ্বাস করা যায় না।

    জবাব দিন
  5. আমাদের মিডিয়া গুলোকে চোখ বুজে বিশ্বাস করা যায় না।

    অথচ কদিন আগেই জাতীয় নির্বাচনের সময় আমরা মিডিয়ার প্রশংসায় পঞ্চমুখ ছিলাম। আসলেই বাংলাদেশের মিডিয়া ইংলিশ ওয়েদারে পরিণত হচ্ছে!

    জবাব দিন
  6. কামরুলতপু (৯৬-০২)

    মিডিয়াকে এইভাবে ঢালাওভাবে দোষারোপ করা যায় না। এখনো যা কিছু দূর্নীতি, সামাজিক সমস্যা সব কিন্তু প্রথমে মিডিয়াতে এসে এরপর সরকার কর্তৃক পদক্ষেপ নেওয়া হচ্ছে। কিছু কিছু সুবিধাবাধীদের জন্য ঢালাও ভাবে মিডিয়াকে গালিগালাজ করা যায় না।

    জবাব দিন
    • আহসান আকাশ (৯৬-০২)

      আমার মনে হয় উল্টো... কিছু অ-সুবিধা বাদিদের জন্য পুরো মেডিয়াকে গালিগালাজ থেকে মুক্তো রাখা যায় না, হাতে গোনা দু'একটি মিডিয়া নিঃস্বার্থ, নিরপেক্ষ ভাবে দূর্নীতি আর সামাজিক সমস্যা নিয়ে রিপোর্ট করছে, বাকি সবাই যার যার স্বার্থ উদ্ধার ও দলীয় অবস্থান থেকে এ সকল রিপোর্ট প্রকাশ করছে।
      (একান্ত ব্যক্তিগত মতামত)


      আমি বাংলায় মাতি উল্লাসে, করি বাংলায় হাহাকার
      আমি সব দেখে শুনে, ক্ষেপে গিয়ে করি বাংলায় চিৎকার ৷

      জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।