প্রিয় বন্ধুর কাছে একটি ব্যক্তিগত চিঠি

মোদাব্বের,

কেমন আছিস ? সুখেই তো বোধ হয় আছিস । তোর তো তাই থাকার কথা । ৬ বছরের ছোট্ট অথচ জীবনের সবচাইতে মূল্যবান যে সময়টুকু তোর সংগে কাটিয়েছি তার মধ্যে কখনও কি তোর মন খারাপ দেখেছিলাম ? এই প্রশ্নের উত্তর দিতে বোধ হয় আমাকে চিন্তা করতে হবে না বিন্দুমাত্র । এখনই বলে দিতে পারি – না,দেখিনি । মাঝে মাঝে অবাক হতাম ; আবার হিংসাও লাগতো কখনও কখনও । ” একটা মানুষ সারাক্ষন এভাবে হাসে কিভাবে ? কোন কি দুঃখবোধ নেই রামছাগলটার ?” আসলেই বোধ হয় ওটা নেই তোর । থাকলে তো এভাবে পারতি না ।

তোকে লেখা এই চিঠিটা আমি সি সি বি তে দিয়ে দিবো । জীবনের আনন্দময় অনুভূতিগুলি যাদের সংগে শেয়ার করা যায় তাদের সংগে কষ্টের অনুভূতিগুলিও বদলানো যায় । আর তারা যদি হয় আমারই মতো কিছু লোকজন যারা আমার কষ্টটা সবথেকে ভাল বুঝবে তাহলে তো আমার জন্য ফরয হয়ে যায় । আমার জীবনের ২ টা স্পেশাল দিনের পরের ২ টা দিনই দুঃখের । ২৮ মে আমার জন্মদিনের ঠিক পরের দিন আমার খুব প্রিয় ১ জন মানুষ আমার দাদা মারা যান । আর ২ নভেম্বর আমার সবচাইতে প্রিয় মানুষ আমার মায়ের জন্মদিনের ঠিক পরের দিনটাতেই চলে গেলি তুই । আচ্ছা,এই ৩ নভেম্বর দিনটা না আসলে কি হতো না ? আচ্ছা,তুই নাকি বুঝতে পেরেছিলি যে তুই চলে যাবি ? সেদিন জহিরের সংগে কথা হচ্ছিল । ও বললো , তুই নাকি কথা প্রসংগে একদিন ওকে বলেছিলি সে কথা ? কই,আমাদেরকে তো বলিসনি ! আমরা কি খুব বেশী খারাপ রে ? আচ্ছা,তাও না হয় মনলাম আমরা খারাপ । কিন্তু আমরা যে তোকে ভালবাসি এটা তো তুই বুঝতি ; কি,বুঝতি না ? তাহলে একবার দেখাটাও তো করলি না । বি এম এ’র ছুটিতে এসে তোর বাসায় দেখা করতে গেলাম,তুই বাইরে ডাক্তারের কাছে । সি এম এইচে ভর্তির খবর শুনে গেলাম ওখানে । তুই নেই,কি সব হাবিজাবি টেষ্টের জন্য তোকে নিয়ে গেছে , ২/৩ ঘন্টা লাগবে । চলে গেলাম , পরে তো দেখা হবেই । হুম,আর দেখা !!!! দেখা অবশ্য হয়েছে । রূপগঞ্জে সেই মাটির বিছানায় তখন তুই ঘুমাচ্ছিস । আচ্ছা,সেদিনও কিন্তু আমি তোকে অনেক ডেকেছিলাম । কি গাঢ় ঘুম রে বাবা তোর ! আর ভাংলোই না ! আচ্ছা,তোর কি মনে আছে, আর্ট ক্লাশে ওয়াহিদুজ্জামান স্যার ছবি আঁকতে দেয়ার পর তুই নির্দিধায় জিনিষ পত্র নিয়ে আমার কাছে চলে আসতি….এদিকে আমি আমার নিজের ছবিটাই মনের মতো করে আঁকতে পারিছি না , আবার তোর ঝামেলা !

দোস্ত,আমি জানি ; তুই ওখানে খুব ভাল আছিস,সুখেই আছিস । তবুও কেন জানি একটা চাপা কষ্ট লাগে । এই কষ্টটা যে কেন লাগে আমি ঠিক বুঝতে পারি না। আসলে বুঝতে যে খুব একটা চাই তাও না । লাগুকই না ; এই কষ্টটাই আমি পেতে চাই ।

তুই তো জানিস না, আজ আমার মায়ের জন্মদিন । কিন্তু শেষ ১০টা বছর এই দিনটাতে আমি মন খারাপ করে ঘুরে বেড়াই । ঠিক এর পরবর্তী কষ্টের দিনটার কথা আমার মনে হতে থাকে । কেউ মনে করে শরীর খারাপ,কেউ মনে করে আফিসের ঝামেলা আবার কেউ মনে করে বউয়ের সংগে ঝগড়া করেছি । কখনও কখনো বউও মনে খারাপ করে আমার অবস্থা দেখে । আচ্ছা,তুই এক কাজ করিস ; ওকে একদিন ফোন করে বলে দিস কারনটা । না থাক,ওকে না ; তুই বরং আমাকেই ফোন করিস । আমি তখন তোকে ওর সংগে কথা বলিয়ে দিব । সেই সুযোগে আমিও তোর সংগে কিছুক্ষন কথা বলে নিলাম…………আমার নাম্বার কিন্তু আগেরটাই আছে ।

ভাল থাকিস । অবশ্য তোকে আলাদা করে ভাল থাকার কথা কি বলার দরকার আছে ? তুই তো ভালই আছিস,সুখেই আছিস ।

রুম্মান ( এখনও পৃথিবীতে রয়ে গেছি রে )

২,৭০১ বার দেখা হয়েছে

১৬ টি মন্তব্য : “প্রিয় বন্ধুর কাছে একটি ব্যক্তিগত চিঠি”

  1. রুম্মান (১৯৯৩-৯৯)

    ০৩ নভেম্বর আমাদের প্রিয় বন্ধু ( ১৬তম ব্যাচ,বরিশাল ক্যাডেট কলেজ) মোদাব্বেরের মৃত্যুবার্ষিকী । সবাই দোয়া করবেন ।


    আমার কি সমস্ত কিছুই হলো ভুল
    ভুল কথা, ভুল সম্মোধন
    ভুল পথ, ভুল বাড়ি, ভুল ঘোরাফেরা
    সারাটা জীবন ভুল চিঠি লেখা হলো শুধু,
    ভুল দরজায় হলো ব্যর্থ করাঘাত
    আমার কেবল হলো সমস্ত জীবন শুধু ভুল বই পড়া ।

    জবাব দিন
  2. সাবিহা জিতু (১৯৯৩-১৯৯৯)

    রুম্মান আজ এমনিতেই মনটা বড্ড বেশী খারাপ ছিলো রে...
    মোদাব্বেরের সাথে কি কখনও দেখা হয়েছিল? সেই সময় তোরা দেখা না করিয়ে দিলে তো কারো সাথেই পরিচয় হত না আমার। অনেক অনেক স্মৃতি আজ জোয়ার তুলেছে মনে। সেই ১৯৯৭ থেকে আজ পর্যন্ত। মনটা কিছুতেই শান্ত করতে পারছি না রে। তার উপর তোর এই পোষ্ট। ভিতরে কাগজ ছেড়ার মত করে কিছু একটা ছিঁড়ে ছিঁড়ে যাচ্ছে...গলার কাছে এসে দলা পাকিয়ে আছে বিশাল কিছু একটা। মোদাব্বেরের জন্য? তোর জন্য? আবদুল্লাহ'র জন্য? পিপ কিম্বা খুকুমনির জন্য?
    মোদাব্বেরের রুহ এর মাগফিরাত কামনা করি, আল্লাহ ওকে বেহেস্ত নাসিব করুন।


    You cannot hangout with negative people and expect a positive life.

    জবাব দিন
    • রুম্মান (১৯৯৩-৯৯)

      দোয়া করিস দোস্ত । আমার জীবনে ওর থেকে ভাল ছেলে দেখেছি কি না এটা বলতে হলে আমাকে যে কতক্ষন ভাবতে হবে সেটা বলতে পারছি না ।কোন নাম খুঁজে না পাওয়ার সম্ভাবনা খুব বেশী।


      আমার কি সমস্ত কিছুই হলো ভুল
      ভুল কথা, ভুল সম্মোধন
      ভুল পথ, ভুল বাড়ি, ভুল ঘোরাফেরা
      সারাটা জীবন ভুল চিঠি লেখা হলো শুধু,
      ভুল দরজায় হলো ব্যর্থ করাঘাত
      আমার কেবল হলো সমস্ত জীবন শুধু ভুল বই পড়া ।

      জবাব দিন
  3. হায়দার (৯২-৯৮)

    আমার এখনোও মনে আছে, মোদাব্বের কে মাঝে মাঝে জিজ্ঞে‌‌‍স করতাম vacation এর কতদিন বাকি আছে? ও কিছুক্ষন ভেবে ঘন্টা-মিনিট সহ সময় বলতো!!
    আল্লাহ ওকে বেহেস্ত নাসিব করুন।

    জবাব দিন
  4. আহ্সান (৮৮-৯৪)

    প্রচন্ড কষ্ট পেলাম...। মোদাব্বের'র নিষ্পাপ সদা হাস্যময় মুখটা চোখের সামনে ভেসে উঠলো...। আমি জানতামই না যে সদা হাস্যময়ী এই ছেলেটা "না ফেরার দেশে" চলে গিয়েছে...। কি করে সম্ভব??????? ভালো মানুষগুলো কি এভাবেই চলে যায়?

    রুম্মান, কি হয়েছিলো ওর? একটু জানাবে...?

    জবাব দিন
    • রুম্মান (১৯৯৩-৯৯)

      ভাইয়া ফুসফুসে ক্যাণ্সার (lung cancer)।


      আমার কি সমস্ত কিছুই হলো ভুল
      ভুল কথা, ভুল সম্মোধন
      ভুল পথ, ভুল বাড়ি, ভুল ঘোরাফেরা
      সারাটা জীবন ভুল চিঠি লেখা হলো শুধু,
      ভুল দরজায় হলো ব্যর্থ করাঘাত
      আমার কেবল হলো সমস্ত জীবন শুধু ভুল বই পড়া ।

      জবাব দিন
  5. সাকেব (মকক) (৯৩-৯৯)

    মোদাব্বেরকে বুয়েটে খুব অল্প সময়ের জন্য পাইসিলাম এখনো ওর ট্রেডমার্ক হাসিটা চোখে ভাসে...
    ভালো থাকিস, বন্ধু...


    "আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
    আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস"

    জবাব দিন
  6. আমিন (১৯৯৬-২০০২)

    তুলে নেবার বেলায় খোদা ভালো ফুলটিকেই সবার আগে বেছে নেন... আমার এক পোস্টে এই ব্লগেরই কেউ এই কথাটা বলেছিলেন। সেই কথাটাই মনে পড়লো আবার। যেখানেই থাকুক ভালো থাকুন মোদাব্বের ভাই।

    জবাব দিন
  7. মাসুদুর রহমান (৯৬-০২)

    ক্যাডেট কলেজে থাকতে এই ভীষণরকম দুখের খবরটা শুনেছিলাম ........................ সেইদিনও স্পষ্ট করে তার চেহারা মনে করতে পারিনি আজও পারছিনা ............ শ্মৃতি কত তাড়াতাড়ি প্রতারণা করে ......শূধু মনে আছে তিনি আমাদের হউসের হাউজ় লাইব্রেরিয়ান ছিলেন ........................... পরবর্তিতে আমি যখন লাইব্রেরিয়ান হলাম তখন দেখতে পেলাম তিনি অনেক অনেক বই হাউজ লাইব্রেরিকে দান করেছেন ............এত এত বই আমি আর কাওকেই দিতে দেখিনি

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।