হজবরল

আমার সব ব্লগর ব্লগরের বেশিরভাগ অংশ জুড়ে থাকে খেলাধূলা। কারন এর এই একটা বিষয়ে আমি কিছু জানি বলে দাবি করতে পারি, বাকি প্রায় সব ব্যাপারেই আমি মোটামোটি বিশেষ ভাবে অজ্ঞ। কিন্তু সমস্যা হচ্ছে লেখাগুলো পড়তে গিয়ে পাঠকদের বড় একটা অংশ তেমন কোন আগ্রহ পায় না কারন খেলাধূলা নিয়ে তারা তেমন একটা আগ্রহী নয়। তাই আজকে শুরুতেই তাদেরকে আগ্রহী করার জন্য এই চেষ্টা। নিচের ছবি থেকে একটি ফুটবল গায়েব করে দেয়া হয়েছে, বলতে হবে বলটি কোন বক্সে ছিল। সর্বপ্রথম সঠিক উত্তরদাতার জন্য থাকছে চমক।
3

ক্রিকেটের তথা বাংলাদেশের ক্রিকেট সত্যিকার অর্থে এক ক্রান্তি লগ্নে দাঁড়িয়ে আছে। গত লেখায় হালকা ভাবে এটা নিয়ে উল্লেখ করেছিলাম। তারপর গত এক সপ্তাহে পানি অনেক দূর গড়িয়েছে। ‘তিন জমিদার’ এর ক্রিকেট দখলের প্রস্তাব নিয়ে পুরো ক্রিকেট বিশ্ব আলোচনায় ব্যস্ত। তাদের পরিকল্পনা সফল হলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হবে বাংলাদেশ, এক কথায় বলতে গেলে টেস্ট মর্যাদা হারাবে বাংলাদেশ। তাই আমাদের ক্রিকেট পাগল জাতিরও এ নিয়ে চিন্তার শেষ নেই। তিন জমিদারের প্রস্তাবের বিরুদ্ধে তো সবাই ছিলোই, ঝামেলাটা পাকালো বিসিবির পরিচালকদের সভার ভোটাভুটির ফলাফল নিয়ে। ২০-৩ ভোটে পরিচালকেরা এই প্রস্তাবের পক্ষে ভোট দেবার পক্ষে ভোট দিলেন। আর সবার মত আমার নিজেরো এই খবর হজমে সমস্যা হয়েছে। নিজেদের মৃত্যু পরোয়ানার পক্ষে কিভাবে তারা ভোট দেন! বিশেষ করে আকরাম, দূর্জয়, সুজনের মত আমাদের প্রাক্তন অধিনায়কেরা! এর প্রতিবাদে অনলাইনে ঝড় উঠেছে, আজ বিকাল ৪টায় শাহবাগে জমায়েতও হয়েছে, যদিও বিসিবি জনমত বুঝতে পেরে সকালেই জানিয়েছে তারা আইসিসি সভায় প্রস্তাবের বিরুদ্ধে ভোট দেবার সিদ্ধান্তের কথা জানিয়েছে।

তবে অনলাইনে এই আলোড়নের মাঝে অনেক পরিচিত জিনিষ চোখে পড়লো। ডঃ জাফর ইকবাল কেন এ নিয়ে কিছু বলছে না থেকে শুরু করে এইচ সরকারের গন জাগরন মঞ্চ কেন চুপ, প্রতিবেশী দেশের সাথে সরকারী দলের আতাতের অভিযোগ, দাদা গ্রুপ, ভাদা ট্যাগিং ইত্যাদি সমান তালে চলছিল। আর শেষ মুহুর্তে দেখল্ম প্রতিবাদ সমাবেশের স্থান যখন বিসিবি কার্যালয় শেরে বাংলা স্টেডিয়ামের সামনে থেকে বদলে শাহাবাগ করা হলো (শ্রীলংকা দল যাতে কোন ভুল ম্যাসেজ না পায় বা নিরাপত্তা কোন ভাবে বিঘ্নিত না হয় তা নিশ্চিত করতে) তখন শাহবাগে এলার্জি থাকা লোকজনের প্রতিক্রিয়া।

এত কিছু যখন চলছে তখন শ্রীলংকা দল ঢাকায় চলে এসেছে, তাদের বিরুদ্ধে দুদিন পরে টেস্ট খেলতে নামবে বাংলাদেশ, এমনো হতে পারে এটা বাংলাদেশের খেলা শেষ টেস্ট সিরিজ। এর আগে যখনই মাঠের ভিতর বা বাইরের কোন ঘটনায় বাংলাদেশ দলের দেয়ালে পিঠ লেগে গিয়েছিল তখনই আমাদের ক্রিকেটারেরা তাদের সেরা খেলাটা খেলেছে। আশা করবো এবারো আমাদের টাইগারেরা মাঠে নিজেদের যোগ্যতার প্রমান দেবে।

বছর শুরু করেছিলাম কিছু রেজুলেশন দিয়ে, এখন পর্যন্ত বলা যায় ধরে রেখেছি। ব্লগে নিয়মিত কমেন্ট করা আর মাসে অন্তত একটা করে ব্লগ লেখার (এটা নিয়ে ৩টা হয়ে যাচ্ছে এ মাসে) সাথে ছিল সপ্তাহে অন্তত একটি ছবি প্রকাশ করা। (সিগারেট ছেড়ে দেয়ার একটা ছিল, মাত্র ২৫ দিন হলো সিগারেট ছাড়া, তাই এখনো এ নিয়ে কিছু বলতে চাই না) ছবিটা একটু ধীরে চলছে, তবে নতুন ছবি তোলার সুযোগ একটু কম পেলেও আগে তুলে রাখা কিছু ছবি প্রকাশের সাহস দেখাচ্ছি। ফাকিবাজি এই ব্লগকে একটু জাতে তোলার জন্য কিছু ছবি এখানে যোগ করে দিলাম।

DSC_0907a

DSC_0403

DSC_0992

প্রথম ছবির বল খুঁজে বের করতে আবারো মনে করিয়ে দিয়ে যাই।

শুভেচ্ছা।

৮৫৬ বার দেখা হয়েছে

২৪ টি মন্তব্য : “হজবরল”

  1. মোকাব্বির (৯৮-০৪)

    আর্টিলারী ফায়ারিং এর ছবিটা জাস্ট কড়ার উপর কড়া! :boss: :boss: :boss: :boss:
    বোকা প্রশ্ন ক) এইটা কি এডি আর্টিলারী? খ) কত মিমি কামান এইটা?


    \\\তুমি আসবে বলে, হে স্বাধীনতা
    অবুঝ শিশু হামাগুড়ি দিল পিতামাতার লাশের ওপর।\\\

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।