শিরোনামহীন____

ভোর পাচটা । আচমকাই ঘুম ভেঙ্গে গেল । প্লাস্টিক এক্সপ্লোসিভে ডেটোনেট করার মত দুপ করে রাজ্যের সব ফ্রাস্ট্রেশন যেন একবারে জলে উঠলো । ইছ্ছে হছ্ছিল একদৌড়ে নিচে নেমে গাড়িটা নিয়ে ফুল স্পিডে কোথাও বেরিয়ে পরি । বিপদজনক চিন্তাটা বাদ দিয়ে একটা সিগারেট ধরালাম । তারপর আর কিছু না পেয়ে অগ্নিদগ্ধ অবস্থায় এই ব্লগের সামনে…।

অথচ কালই ভাবছিলাম আমার মন খারাপ হছ্ছেনা কেন , হিসেব অনুযায়ী যদিও তা হওয়া উচিত । ঢাকায় বসবাসরত একমাত্র বোনও পরিবারসহ হিজরত করেছে । এই মুহুর্তে লতায়পাতায় আত্তীয় হয় এমন একটা পিপরাও বোধ হয় ঢাকায় নেই । মন তো খারাপ হওয়াই উচিত । অবশ্য দোষ কিছুটা সময়কে না দিয়েও পারছিনা , বিশেষ করে আমার মত ভ্যাম্পায়ারদের জন্য ভোরবেলাটা সত্যিই কষ্টকর ( সুর্যের আলো ভালো লাগেনা , দিনে দরজা জানালা বন্ধ করে লাইট জালিয়ে কাজ করি , সন্ধার পর ভোরের সজীবতা আর শেষ রাতে দিন শেষের ক্লান্তি । মা প্রায়ই বলত এমন আজব স্বভাব তিনি বাপ জন্মেও দেখেননি , কিভাবে দেখবে মা , নানা নানিদের সময় কি ক্যাডেট কলেজ ছিল ? আমি হেসে বলতাম ) ।

কাল সারাদিন বেশ ব্যাস্ত দিন ই ছিল । চার টা এলার্মের যুগপত বিরক্তিতে শেষ মুহুর্তে কোন মত ঘুম থেকে উঠে ঈদের নামায , তার পর অমুক স্যারের বাসা , তমুক স্যারের বাসা ( এক্ষেত্রে আনন্দের চেয়ে প্রটোকল রক্ষাই অনেক সময় গুরুত্তপুর্ন ) , ছাড়া পেলাম কুলগুরু কমান্ডারের বাসা থেকে আসার পর । কিন্তু ততক্ষনে পেট বাবাজির অবস্থা কাহিল , একবার তো ভাবলাম গলায় একটু আংগুল চালিয়ে দেখব নাকি ? নিজের দুস্ট বুধ্ধিতে নিজেই হেসে আবার নিদ্রাদেবির শরনাপন্ন হলাম । ঘুম ভাংলো রাত নয় টায় , আরেক স্যারের ফোনে , এই তুমি কোথায় ? মেসে স্যার । পাচ মিনিট সময় , বাসায় চলে আস । বাসায় সবার কৌতুহলি মুখ আর ভাবির নিজ হাতে আপ্পায়ন দেখে আমি আমার ফান্দে পরিয়া বগা কান্দেরে টাইপ মুখটা আয়না ছারাই বেশ দেখতে পাছ্ছিলাম । কি আর করা , প্লেট খালি করার যুধ্ধের সময় আমার শুধু একটা গান মনে পরছিল , ঐ রমযানের ই রোযার শেষে এলো ……।

কিন্তু আজ আর কিছু ভালো লাগছেনা । সকাল থেকেই কাধের উপর ভর করা সিন্দাবাদের ভুতটাকে কিছুতেই নামাতে পারছি না । সারাক্ষন শুধু কানের কাছে ট্যা ট্যা করছে , একটা কিছু কর্ , একটা কিছু কর্ । ধুর বা… , এই ভো্র বেলা কি করব । সকালে অবশ্য বন্ধুদের সাথে একটা শিডিউল আড্ডা আছে । কিন্তু এমন একেকটা সময়ে কেন যেন কার সঙ্গ ই ভালো লাগেনা । অথচ এই একাকিত্তও আর সহ্য করতে পারছিনা । মাথার ভিতর টোকিও ড্রিফ চলতে থাকায় লেখা গুলোও কেমন যেন এলোমেলো হয়ে যাছ্ছে । ফরেস্ট গাম্পের টম হ্যাংকস এর মত বোকা হয়ে যেতে পারলেও বেশ হোত । যাই হোক এবারকার মত খুশির ঈদ এরকমি গেল । সিসিবি তে লগ ইন হয়ে আছি , এর চেয়ে অন্নরকম কিছু ঈদের আশায়……।

পুনশ্চঃ একটা ভুল ব্যাখ্যা হয়ে গেল বোধ হয় । আমাদের শ্রদ্ধেয় স্যার এবং ভাবিদের এই অকৃত্তিম মমতা না পেলে এই জেল খানায় থাকা অসম্ভব হত ।

১,১৩৭ বার দেখা হয়েছে

১২ টি মন্তব্য : “শিরোনামহীন____”

  1. তৌফিক (৯৬-০২)

    ১...
    ঈদ মোবারক তৌহিদ ভাই। আপনি বস। এই আকালের দিনে আপনিই সিসিবি জিইয়ে রাখসেন। আপনার লেখাগুলা খুব আন্তরিক হয় আর অনবদ্য হয়। ভালো লাগছে।
    আপনার অনুভূতিটা বুঝি। ঈদের দিন আমিও দুঃখের চোটে পুরা একটা ব্লগ নামায়া ফেলছিলাম। পোস্ট করার ১৫ মিনিটের মাথায় দিছি ডিলিট কইরা ব্যাক আপটা সহ, এখন দুঃখ লাগতাছে ক্যান করলাম।

    ২...
    কোন কারণে টেক্সট ফিল্ডগুলাতে অভ্র কাজ করতাছে না। ফায়ারফক্স ইউস করি আমি। মডুরা সময় পাইলে কি একটু দেখবেন ক্যামনে কি?

    For some weird reason, text fields in this site is not working well for ovro. The above bangla text was written in wordpad and pasted here and yet the problem remains. If it is not a lot of trouble, it might be a good idea to look into it.

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।