অনুকথনঃ একালের অনুধাবন

আমি “জনপ্রিয়তা” ভয় পাই। এর তীব্র প্রকাশ থাকলেও, তা আমার বিচারে নিতান্তই ক্ষণস্থায়ী। বরং মানুষের “ভালবাসা”-য় সিক্ত হওয়া অনেক স্বস্তিদায়ক। “জনপ্রিয়তা” এবং “রাগ” দুটোরই প্রকাশ যে কেবল অনেক বেশি তীব্র বা তীক্ষ্ণ, তাই শুধু নয়, এদুটোই অতি প্রকাশ্যও বটে; তবে দুটোই ক্ষণস্থায়ী। এই মুহূর্তের জনপ্রিয়তা ঠিক পরের মুহূর্তেই পতন এবং অপমানের কারন হয়ে যেতে পারে। অপরপক্ষে “ভালবাসা” এবং “ঘৃণা” দুটোই নিরব; আমার অনুধাবনে এদুটো কখনোই তেমন প্রকাশ্য নয়। আমরা ঘৃণিত ব্যাক্তি বা বিষয়কে প্রয়শই এড়িয়ে চলি, কারন এর থেকে দূরে থাকাই স্বস্তিকর। আর “ভালবাসা”, সে তো সিক্ততার আবেগে-আবেশে ভরা। কিছুটা মনোযোগ দিলেই বোঝা যায় যে, মনের মাধুরী মিশিয়ে হলেও কবি সাহিত্যিকেরা তাঁদের ভালবাসার পংক্তিগুলোতে নিরবতাতেই সম্মতি জ্ঞাপন করেছেন। মান্না দে গেয়েছেন, “গভীর যেখানে হয় গো ভালবাসা / মুখে তো সেখানে থাকে না কোন ভাষা”। আবার কবিগুরু লিখেছেন, “ভালবেসে সখী নিভৃতে যতনে আমার নামটি লিখো তোমার মনের মন্দিরে” — চুপচাপ মনের সর্বোচ্চ আসনেই কি তাহলে ভালবাসার অবস্থান নয়?

৬,৪২৩ বার দেখা হয়েছে

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।