নিষাদ-ঋষভ-গান্ধার
ছুঁয়ে
তীব্র মধ্যমের
জর্জর কম্পিত আলাপে
কেটে গেছে কাল
তোর প্রতীক্ষায়
রাতভর
ইমন কল্যাণ বাজিয়েছিল
ধুলোমলিন, পরিত্যক্ত সেতার
বারংবার
ঝালায় ঝালায়
রক্তাক্ত আঙুল
নেচে বেড়িয়েছে
ল্যাপটপে
জানলার গরাদে
ফুটিয়েছে
ব্যর্থ ত্রিতাল
এলিনা হায় পার্থসখা
না হয় সেতার হত রাধিকা,
তুই
যুবক বিলায়েৎ খাঁ!
চমৎকার ।
দারুন লাগলো ।
ভালো থাকা অনেক সহজ।
ধন্যবাদ সাদাত।
নূপুর দা, প্রেমহীন সৃষ্টি সত্যিই কী বিরল?? আর যদি তা না হয় তবে মিলনের তীব্রতায় কেন বিরহের সুর বাজে?? নাকী স্রেফ মিলনের বাসনাতেই প্রেমের শুরু, প্রেমের শেষ??
তোমার মত করে এমন প্রশ্ন করিনি কখনো।
তবে আমার কাছে প্রেম একটা বিমূর্ত ব্যাপার মনে হয় -- কোথায় যে থাকে কোথায় থাকেনা বোঝাই দায়।
এই গানটা শুনে দেখতে পারো:
http://www.youtube.com/watch?v=UmR6sDV4hpI
পাঠকদের জন্যে সংযুক্তি:
রাগ ইমন বা ইমন-কল্যাণ বা ইয়ামন্ একটি সুপ্রাচীন ও অত্যন্ত শ্রুতিমধুর রাগ - সাধারণত রাত্রির প্রথম প্রহরে (সন্ধ্যা সাত- সাড়ে সাত) গীত/বাদিত হয়ে থাকে। ইমনের টিপিক্যাল আরোহী স্বর-চালানটি এরকম : নি-রে-গা-মা-.......
[নি: নিষাদ; রে: ঋষভ; গা: গান্ধার; মা: মধ্যম; পা: পঞ্চম; ধা: ধৈবত; নি; সা': ষড়জ]
ইমনে শুদ্ধ [natural] 'মা'এর পরিবর্তে এর পরবর্তী স্বরটি (শুদ্ধ 'মা' ও 'পা'-র মধ্যবর্তী) ব্যবহৃত হয়, যাকে তীব্র 'মা' বা কড়ি-'মা' [sharp Ma] -ও বলা হয়ে থাকে।
ইমদাদ খানী ঘরানার সার্থক প্রতিভু উস্তাদ বিলায়েৎ খাঁ-র সেতারে ইমনের বন্দীশ অত্যন্ত জনপ্রিয় - অদ্ভুত সৌকর্যে মণ্ডিত। সেতারের গায়কী স্টাইলের অন্যতম প্রবক্তা খাঁ সাহেবের হাতে সেতার কথা বলতো, হাসতো, অশ্রু ঝরাতো। দেখতেও ভীষণ সুদর্শন ছিলেন তিনি।
আশা করি পাঠ/হৃদয়ঙ্গম করতে এবারে কিছুটা সহজ হবে।
বিলায়েৎ খাঁর বড় ছেলে উস্তাদ সুজাত হুসেইন খাঁ-র ইমনের একটুখানি স্যাম্পল দিয়ে দিলাম আগ্রহী শ্রোতাদের জন্য:
http://www.youtube.com/watch?v=hk0n02H-5Ck
http://www.youtube.com/watch?v=J7cctrtfYCw&feature=related
:boss:
এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি, তুমি কথা বলো। (১২০) - হুমায়ুন আজাদ
:boss: :boss: :boss:
জলসাঘর মনে হয় বিলায়েত খাঁর করা।
আর পার্থ কে? অর্জুন?
আজকেই একজনরে প্রেম নিয়া জ্ঞান দিলাম।
যদিও জানি প্রেম দিয়া গাড়ি একফুটও যায় না কিন্তু এও সত্যি প্রেম ছাড়া দুনিয়া চলে না।
এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি, তুমি কথা বলো। (১২০) - হুমায়ুন আজাদ
ঠিক।জলসাঘরের সুর বিলায়েৎ খাঁর।
'পার্থ' আর 'পার্থসারথি' গুলিয়ে ফেলেছি।আমি বিশ্বাস করতে পারছিনা এই কাজ করলাম শেষমেশ।থ্যাংকস রাজীব।
এখন বুঝতে পারছি আসলে লিখতে চেয়েছিলাম পার্থসখা। 😛
ঠিক করে দিচ্ছি।
:frontroll: :frontroll: :frontroll:
এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি, তুমি কথা বলো। (১২০) - হুমায়ুন আজাদ
:frontroll: যদিও আমারি দেয়ার কথা, তবু পোলাপানকে দিতে দেখলে ভালো লাগে। 😀