তেঁতুল সমাচার

চিরল চিরল তেঁতুল পাতা
তেঁতুল বড় টক …
তোমার সাথে প্রেম করিতে
আমার বড় শখ …

তেঁতুল আমাদের দেশে একটি অতি পরিচিত ফল । জিভের লালা ঝরাতে এর জুড়ি নেই । তো আসুন চট করে এই তেঁতুল সম্পর্কে কিছু জেনে নেই ।

তেঁতুল । ইংরেজীতে নাম Tamarind । বৈজ্ঞানিক নাম Tamarindus indica

তেঁতুল

তেঁতুল গাছ একটি দীর্ঘজীবি,মধ্যম উচ্চতার ঝাউ জাতীয় উদ্ভিদ । স্বাদে অত্যন্ত টক এই তেঁতুল । কিন্তু এই তেঁতুল কেই একটু লবন মরিচ দিয়ে সাজিয়ে নিলেই হয়ে ওঠে জিভে পানি আনার মতো সুস্বাদু ।

তেঁতুল গাছ

এ তো গেলো এক ধরনের তেঁতুলের কথা । আজ আপনাদের শোনাবো আরেক ধরনের তেঁতুলের কথা । এটি খুব ই দুর্লভ প্রজাতির তেঁতুল । পৃথিবীর বুকে দক্ষিন এশিয়ার এক ব-দ্বীপ দেশেই একমাত্র এই তেঁতুল পাওয়া যায় । কি দেশটি চেনা চেনা মনে হচ্ছে?

তার আগে আসুন তেঁতুল এর এই প্রজাতি সম্পর্কে জেনে নিই । এই তেঁতুল এর দুটো হাত আছে । দুটো পা ও আছে । আছে দুটো চোখ, দুটো কান । মানুষ এর ই আরেক ভাগ এই তেঁতুল । প্রায় সর্বাঙ্গ ই ঢেকে রাখতে হয় এই তেঁতুল এর ।

কিন্তু তারপর ও তাদের নিস্তার নেই । এই তেঁতুল দেখলে আপনার লালা ঝরবেই । অন্তত বর্তমান এর এক বিখ্যাত হুজুরের মতে তাই-ই । ঘরে বাইরে প্রতিনিয়ত আমাদের লালার শিকার এই তেঁতুল । কি করবো বলেন ? আমরাও তো মানুষ । দিনরাত তাদের সাথে ওঠাবসা করতে হলে, ক্লাসে একি বেঞ্চে গা ঘেঁষে বসতে গেলে তো আমাদের লালা ঝরবেই । এটা আমাদের দোষ না। ওদের দোষ । ঠিক ই তো !!! ওরা ক্যানো ঘরের বাইরে আসবে!! ওরা জানে না আমাদের মেশিন এর কথা ? আমাদের মেশিন এর নাট-বল্টু যে একটু ঢিলা এটা ওরা জানে না ? ওদের ক্যানো আমাদের সমানে সমান চলতে হবে ? আমাদের সমান বিদ্যার্জন করতে হবে ? ওরা ক্লাস ফাইভ পর্যন্ত পড়লেই ইনাফ । স্বামীর দূর্নীতির টাকা হিসাব করতে পারলেই ইনাফ । আরো জানতে চান? তাহলে দেখে নিন এই ভিডিও টিউটোরিয়াল টি O:-) http://www.youtube.com/watch?feature=player_embedded&v=R-cd6P-u4WY

তাই আসুন আমরা এই যুব-সমাজ ধ্বংস-কারী তেঁতুল এর সর্বপ্রকার বাণিজ্যিকরণ বন্ধ করি ।

বাংলা হবে আফগান আমরা হবো তালেবান ।

১,৫৪৫ বার দেখা হয়েছে

১৩ টি মন্তব্য : “তেঁতুল সমাচার”

  1. রাজীব (১৯৯০-১৯৯৬)

    চিয়ল না চিরল?

    শফী নানার ভিডিও লিঙ্ক দিয়া দিতা।

    সুন্দর বিষয় নির্বাচন।
    :clap: :clap: :clap:


    এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি, তুমি কথা বলো। (১২০) - হুমায়ুন আজাদ

    জবাব দিন
  2. রাজীব (১৯৯০-১৯৯৬)

    এইটা এডভান্স পাঠকদের জন্য, যারা কিনা অলরেডি তেতুল নিয়া বইসা গেছেন...

    হেফাজতে ইসলাম বাংলাদেশের আমির আল্লামা আহমদ শফি সম্প্রতি নারি জাতীকে ভালবেসে তেতুলের সাথে তুলনা দেওয়ায় বিভিন্ন মহল হিংসা ও ইর্ষা মাখান টক-ঝাল-মিষ্টি প্রতিবাদ জানিয়েছে। এ বেপারে মতিকন্ঠ মতিবেদক তার সাথে সাখ্যাত করে তার মতামত জানতে চায়।

    লালাঘন কন্ঠে তিনি বলেন, নারি হলো ভোগের সামগ্রি। ভোগ মানে খাওয়া। অর্থাত নারি হইল গিয়া খাদ্য। তাই নারিরে খাওনের সাথে তুলনা করলে হুয়াটস দি প্রব্লেম? আমার আগে কত জনই তো এই তুলনা করছে। খেতিমান মেশিনচালক দেলুয়ার হুসেন চাঁইদি একদা বলেছিলেন, জেনানারা কলার নেয়। তখন তো কেউ প্রতিবাদ করে নাই। আবার দেখেন, ইছলামি দেশগুলায় মেয়েদিগকে ললিপপ ও কেন্ডির সহিত তুলনা করা হয়েছে। ইহা হইতে বুঝা যায়, নারিগন একাধারে তেতুলের মত টক ও কেন্ডি-ললিপপের নেয় মিষ্টি হইতে পারে।
    তেতুলের প্রসঙ্গ ওঠায় উত্যেজিত হয়ে কামঘন কন্ঠে তিনি আরো বলেন, তেতুল লুভনিয় খাদ্য। এই বয়সেও তেতুল তথা রমনী দেখলে আমার দ্বীমুখি লালাপাত হয়। আমি লালাবান লাল্লামা শফি। আসলে আমার বুড়া বয়সের ভেলকির কথা শোনেই ইম্পুটেন্ট মরদগুলা জ্বলে পুরে মরতেছে। যারা তেতুলের প্রক্রিত সমঝদার, তারা আমার সাথে একমত। এই যেমন, তেতুলের স্বাদ এরশাদ ভাল জানে। আমার সাথে তার মিলে। তাই সে আমাদের ঢাকা সম্মেলনে ছাগু হাগু-মুতার দাইত্য নিয়েছিল। সে, আমি আমরা হইলাম লালাপুরুষ। আর শুষ্কলালা ইম্পুটেন্টগুলার জন্যে শান্তনা হিসাবে আছে প্রবাদ বাক্য, তেতুল ফল টক।

    সর্বশেষ খবর অনুযায়ি, হেফাজতের ঘাটি অচিরেই টেকনাফ সংলগ্ন অনচল ছেড়ে তেতুলিয়ায় স্থানান্তর করা হবে।
    লেখার লিঙ্ক


    এখনো বিষের পেয়ালা ঠোঁটের সামনে তুলে ধরা হয় নি, তুমি কথা বলো। (১২০) - হুমায়ুন আজাদ

    জবাব দিন

মন্তব্য করুন

দয়া করে বাংলায় মন্তব্য করুন। ইংরেজীতে প্রদানকৃত মন্তব্য প্রকাশ অথবা প্রদর্শনের নিশ্চয়তা আপনাকে দেয়া হচ্ছেনা।